হেমন্তের পূজায় হৈমন্তীর দুই গান
২০,অক্টোবর,মঙ্গলবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দেবী দুর্গা স্বর্গ থেকে প্রতি বছর মর্ত্যে বেড়াতে আসেন শরতে। ঝলমলে রোদে নীল আকাশ, তারা ভরা রাত, বনে বনে কাশফুলের মাতামাতি; এমন সাজের ঋতু শরৎকালে আগমন বলে দুর্গা দেবীর পূজাকে শারদীয় উৎসব বলা হয়। কিন্তু এবার তিনি আসছেন হেমন্তেই৷ খানিকটা ব্যতিক্রম বটে৷ আর এবারের অন্য রকম এই পূজার উৎসব মাতিয়ে দিতে দুটি গান নিয়ে হাজির হচ্ছেন মিষ্টি কণ্ঠের গায়িকা হৈমন্তী রক্ষিত দাশ। এ প্রজন্মের কাছে বেশ পরিচিত নাম গায়িকা হৈমন্তী। তিনি দুর্গাপূজা উপলক্ষে গেয়েছেন দূর্গতিনাশিনী শিরোনামের একটি গান। এটি এরইমধ্যে প্রকাশ হয়েছে কলকাতার জনপ্রিয় প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের ইউটিউব চ্যানেলে। হৈমন্তী বলেন, আমার একক গান দুর্গতিনাশিনীর গীতিকার ডি সেন্টু। এতে সুর করেছেন উজ্জল সিনহা। চমৎকার আয়োজনের একটি ভিডিও এখানে পাবেন দর্শক৷ গানটি প্রকাশের পর থেকেই খুব ভালো সাড়া পাচ্ছি৷ এছাড়াও এবারের পূজায় প্রকাশ হতে যাচ্ছে হৈমন্তীর আরও একটি গান। পূজো এলো শিরোনামের এ গানটি তিনি দ্বৈতকণ্ঠ দিয়েছেন কলকাতার আকাশ সেনের সঙ্গে। উৎসব আমেজের এই গানে বেশ ভালো বাজেটে নির্মিত হয়েছে মিউজিও ভিডিও। গানটি লিখেছেন প্রসেনজিৎ মন্ডল। সুর এবং সংগীতায়োজন করেছেন আপন খান এবং এমএমপি রনি। ডিপি মিউজিক স্টেশনের ব্যানারে এই গান দর্শকের মন ভরাবে বলে প্রত্যাশা এ শিল্পীর। দুটি গানেরই ভিডিও নির্মাণ করেছেন সৌমিত্র ঘোষ ইমন এবং কোরিওগ্রাফি করেছেন সারোয়ার শাকিল। প্রসঙ্গত, চট্টগ্রামে জন্মগ্রহণ করা এই শিল্পী চলচ্চিত্র এবং টিভি অনুষ্ঠানেও গান গেয়েছেন। ১৯৯৩ সালে তিনি নজরুল সংগীত গেয়ে নতুন কুঁড়িতে চ্যাম্পিয়ন হয়ে সবার নজরে আসেন। একই বছরে হৈমন্তী দাশ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত জাতীয় শিশু পুরস্কারে অংশ নিয়ে দেশের গানে প্রথম স্থান অর্জন করেন। তিনি বাংলাদেশ টেলিভিশন এবং বেতারের তালিকাভুক্ত কন্ঠশিল্পী। তিনি নিয়মিত গান করছেন জাতীয় এবং বিভিন্ন আন্তর্জাতিক প্ল্যাটফর্মে। নন্দিত গায়ক ও সংগীত পরিচালক বাপ্পা মজুমদারের সংগীত পরিচালনায় তার দেয়াল কাহিনী অ্যালবামের জন্য সবচেয়ে বেশি পরিচিত সুকণ্ঠী এই শিল্পী।
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে জাহিদ-শিলা
১৯,অক্টোবর,সোমবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে একসঙ্গে অভিনয় করলেন জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান ও চিত্রনায়িকা শিরিন শিলা। স্বল্পদৈর্ঘ্যটির নাম- চাঁন মিয়ার আংটি বদল। এটি পরিচালনা করেছেন শেখ সেলিম। সম্প্রতি এর শুটিংয়ে অংশ নিয়েছেন জাহিদ ও শিরিন শিলা। জাহিদ হাসান বলেন, বেশ আলাদা গল্পের একটি কাজ হচ্ছে। এখানে অভিনয় করতে ভালোই লাগছে। আশা করছি দর্শকদেরও ভালো লাগবে। শিরিন শিলা বলেন, বেশ মজার গল্পের স্বল্পদৈর্ঘ্য ছবি এটি। জাহিদ ভাইয়ের সঙ্গে কাজ করছি এখানে। তাই বেশি ভালো লাগা কাজ করছে। আমার বিশ্বাস দর্শক দারুণ উপভোগ করবে এটি। জানা গেছে, আরটিভির বিশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে প্রচার হবে- চাঁন মিয়ার আংটি বদল।
শুভ জন্মদিন তাহসান
১৮,অক্টোবর,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: তিনি সঙ্গীত শিল্পী। এই অঙ্গনে তার বিচরণ গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে। শুধু তাই নয়, তিনি একজন জনপ্রিয় অভিনেতাও। সেই সঙ্গে দারুণ উপস্থাপক। বলছি শোবিজ অঙ্গনের অন্যতম তারকা তাহসান রহমান খানের কথা। একাধারে তিনি নায়ক, গায়ক, গীতিকার, সুরকার ও উপস্থাপক। সব ক্ষেত্রেই তার ব্যাপক জনপ্রিয়তা। আজ ১৮ অক্টোবর তাহসানের জন্মদিন। ১৯৭৯ সালের আজকের এই দিনে তাহসান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন। সেখানেই তার পৈতৃক নিবাস। ২০০৬ সালের ৩ আগস্ট তিনি বিয়ে করেন মডেল, অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাকে। ২০১৩ সালের ৩০ এপ্রিল তিনি কন্যাসন্তানের বাবা হন। তার মেয়ের নাম আইরা তাহরিম খান। ২০১৭ সালে তাদের বিচ্ছেদ হয়। তাহসান ইউনিলিভারে ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০০৪ সালের জানুয়ারি পর্যন্ত কর্মরত ছিলেন। ২০০৬ সালের এপ্রিল থেকে ২০০৮ সালের জুন পর্যন্ত ইস্টার্ন ইউনিভার্সিটিতে প্রভাষক পদে কর্মরত ছিলেন। ২০১০ এর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর রিসার্চ ইন মার্কেটিং এ গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন। ২০১০ সালের মে থেকে ২০১৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ বা ইউল্যাব-এ শিক্ষকতা করছেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন তাহসান। তিনি ছায়ানট থেকে ছয় বছর রবীন্দ্রসংগীত শিখেছেন। ১৯৯৮ সালে তিনি ও আরো কয়েকজন যুবক মিলে গঠন করেন ব্যান্ডদল ব্ল্যাক, পরবর্তিতে তিনি ব্যন্ড দল থেকে আলাদা হয়ে নিজস্ব ধারার গানে সম্পৃক্ত হন। বিয়ের পর তাহসান, স্ত্রী মিথিলাকে নিয়ে বের করেন নিজস্ব এ্যালবাম। ২০১২ সালে তাহসান গঠন করেন তাহসান অ্যান্ড দ্য সুফিজ নামে নতুন একটি ব্যান্ড। এদিকে জনপ্রিয় এই তারকা সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছিলেন। তবে আশার কথা হচ্ছে করোনামুক্ত হয়েছেন তিনি। শনিবার সন্ধ্যায় এক ফেসবুক স্ট্যাটাসে এই খবর জানান তিনি। এনিয়ে তাহসান লিখেন, একটু প্রশান্তির হাসি আর কৃতজ্ঞতা প্রকাশ। কোভিড টেস্ট নেগেটিভ এসেছে, এজন্যে প্রশান্তির হাসি। সেই সঙ্গে তার অফিসিয়াল ফেসবুক পেজে অনুসারীর সংখ্যা ৮০ লাখ পেরিয়েছে। তাই সবার প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন তিনি।
সরকারি উদ্যোগে আইয়ুব বাচ্চুর গান সংরক্ষণ
১৭,অক্টোবর,শনিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সরকারি উদ্যোগে সংরক্ষণ করা হচ্ছে প্রয়াত কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর গান। এরমধ্য দিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো কোনো শিল্পীর গান সরকারিভাবে সংরক্ষণ হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন এলআরবির অন্যতম সদস্য শামিম। আগামীকাল আইয়ুব বাচ্চুর সংগীত জীবনের মেধাসত্ব নিশ্চিতকরণ ও ডিজিটাল আর্কাইভিং এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। এদিকে দেশের ব্যান্ড সংগীতের পুরোধা ব্যাক্তিত্ব ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল। ২০১৮ সালের ১৮ই অক্টোবর দেশ-বিদেশের অসংখ্য ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান এই শিল্পী।
মুখেই শুধু আন্তর্জাতিক মানের কাজের কথা বলা হয়- আরিফিন শুভ
১৫,অক্টোবর,বৃহস্পতিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ময়মনসিংহ থেকে যেদিন ঢাকায় এসেছিলেন সেদিন পকেটে ছিল মাত্র ২৫৭ টাকা। অনেক সংগ্রামের পথ পাড়ি দিয়েছেন। জিরো থেকে হয়েছেন হিরো। ক্যারিয়ারের শুরু থেকে নানা চড়াই উৎরাই পাড়ি দিয়ে বর্তমানে ভালো অবস্থান গড়েছেন চলচ্চিত্রে আরিফিন শুভ। হল তো খুলছে ১৬ই অক্টোবর। আপনার অভিনীত 'মিশন এক্সট্রিম' কবে মুক্তি পাচ্ছে? শুভ উত্তরে বলেন, আকাশে চাঁদ উঠলে বলতে হয় না। যখন আসবে জেনে যাবে সবাই। মুক্তির তারিখ নিয়ে কিছু খোলাসা না করলেও শুভ এই সিনেমাটি নিয়ে বলেন, মিশন এক্সট্রিম একটা ঐতিহাসিক সিনেমা হবে বলে আমার ধারণা। এর ছোট ঝলক দেখেছেন আমার ট্রান্সফরমেশনের ভিডিওতে। সিনেমাটিতে যে অনেক চমক আছে সেটা বুঝে গেছে সবাই অলরেডি। বাকিটা সিনেমা মুক্তি পেলে বলবো। মিশন এক্সট্রিম এর জন্য শারীরিক কাঠামোতে পরিবর্তন এনেছেন। ভক্তদের মাঝেও প্রতিক্রিয়া ফেলেছে ট্রান্সফরমেশনের ভিডিওটি। এ প্রসঙ্গ টানতেই শুভ বলেন, আমি বলাতে বিশ্বাস করি না। বলি কম, করি বেশি। আমাদের এখানে খালি মুখে মুখেই শুধু আন্তর্জাতিক মানের কাজের কথা বলা হয়। প্রমাণ দেখা যায় না সেভাবে। এক লুকেই সব ছবি করলাম, তাহলে তো আর আন্তর্জাতিক হলো না। করে দেখালাম আন্তর্জাতিক কাকে বলে। এদিকে জানা যায়, শীঘ্রই জি ফাইভের ব্যনারে কন্ট্রাক্ট নামে একটি ওয়েব সিরিজের কাজ শুরু করতে যাচ্ছেন শুভ। ওয়েব সিরিজটি নিয়ে বেশ উচ্ছ্বসিত ঢাকা অ্যাটাক খ্যাত এই নায়ক। তিনি বলেন, খুব এক্সাইটমেন্ট কাজ করছে । এতে কোনো সন্দেহ নেই। ভালো লাগছে এই ভেবে যে একটা কাজ করবো যেটা দুটো মার্কেটের জন্যই বানানো হচ্ছে। সিরিজিটিতে কাজের আগে প্রস্তুতি কেমন? শুভ বলেন, গতানুগতিকভাবে যেভাবে প্রস্তুতি নেই সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। প্রস্তুতিতে কী কী করছি সেটা বলতে চাইছি না। সিনেমার শুটিংয়ে ফিরছেন কবে নাগাদ? উত্তরে শুভ বলেন, এই মাসের শেষ নাগাদ বলতে পারবো। করোনার কারণে দোদুল্যমান অবস্থায় আছি। এখনও আলোচনা চলছে। আমার ডেট বাকি শিল্পীদের ডেটের ব্যাপারে কথা চলছে। এছাড়া ট্রাভেল করতে পারবো কিনা সেটা নিয়েও সন্দিহান। দেখা যাক কি হয়। পরিস্থিতির উপর সব নির্ভর করছে। সামনের দিনগুলোতেও চেষ্টা চালিয়ে যাবেন উল্লেখ করে শুভ বলেন, জীবনটা খুবই ঠুনকো। লিমিটেড টাইমের মধ্যে কী করে গেলেন, কী রেখে গেলেন সেটা কিন্তু গুরুত্বপূর্ণ। আমার কাছে একটা জিনিসই মুখ্য। সেটা হলো চেষ্টা। এটা হবে, এটা হবে না। এটা সম্ভব, এটা সম্ভব না। এগুলো পরের বিষয়। এই প্রশ্নগুলোতে যেতে চাই না। চেষ্টা করতে চাই। হল সংখ্যা বাড়লে পথচলা আরও সহজ হতো বলে মন্তব্য করে সবশেষ এই নায়ক বলেন, হল বেশি থাকলে আরও ভিন্ন ভিন্ন কিছু হতো। শিল্পী, পরিচালক, প্রযোজক সব জায়গাতেই একটা সংকট আছে। সরকার যদি সত্যি সত্যি হলগুলো তৈরি করে দেয় বা সংস্কার করে দেয় তাহলে ভালো কিছু হবে বলে আমার বিশ্বাস।
সালমানের বিশেষ উদ্যোগ
১৪,অক্টোবর,বুধবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন ছবি রাধে: ইয়োর মোস্ট ওয়ান্টেড ভাই এর জন্য কোনওরকম কমতি রাখতে চাইছেন না সালমান খান। শোনা যাচ্ছে, এই ছবির অ্যাকশন দৃশ্য নির্দেশনার জন্য ভাইজান দক্ষিণ কোরিয়ার অন্যতম জনপ্রিয় স্টান্ট ডিরেক্টর কন টাই হো কে রাজি করিয়েছেন। ছবির একটি বিশেষ দৃশ্যে সালমানের সঙ্গে ভিলেনের লড়াইয়ের দৃশ্যকে নতুন চমকে হাজির করার ইচ্ছা রয়েছে নির্মাতাদের। আর সেই দায়িত্বই দেওয়া হয়েছে ওই স্টান্ট নির্দেশককে। ছবিতে ভিলেনের চরিত্রে দেখা যাবে রণদীপ হুদাকে। গত বছর নভেম্বরেই টিমের সঙ্গে মিটিং সারতে ভারতে এসেছিলেন কন টাই। ছবিতে এক খলচরিত্রে দেখা যেতে পারে স্বয়ং কন টাইকে। এমনকি পর্দায় সালমানের সঙ্গে তাকে লড়তেও দেখা যাবে।
রুপালি পর্দায় ফিরছেন সানি-মৌসুমী জুটি
১৩,অক্টোবর,মঙ্গলবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নব্বইয়ের দশক এবং এর পরবর্তী সময়ে বহু দর্শকপ্রিয় ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন ওমর সানি ও মৌসুমী। বেশ সাড়াও ফেলেছেন। রুপালি পর্দার মতো বাস্তব জীবনেও তারা অন্যতম সেরা জুটি, সেরা দম্পতি। কিছু ছবিতেও তাদের স্বামী-স্ত্রীর চরিত্রে দেখা গেছে। নতুন খবর, আবারও স্বামী-স্ত্রীর চরিত্রে পর্দায় আসতে চলেছেন ওমর সানি ও মৌসুমী। ছবির নাম দেবর আমার কত আপন। এটি পরিচালনা করবেন সাইমন তারিক। গেল শনিবার মৌসুমী এই ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। এই বিষয়টি মৌসুমী নিজেই নিশ্চিত করেছেন। তবে ওমর সানি এখনো চুক্তিবদ্ধ হননি। পরিচালক সাইমন তারিক জানান, সপ্তাহ খানেকের মধ্যে সানি ভাইয়ের সঙ্গে সবকিছু চূড়ান্ত হয়ে যাবে। তিনি বলেন, খুব শিগগির অন্য শিল্পীদেরও চূড়ান্ত করা হবে। দেবর আমার কত আপন একটি সামাজিক ছবি হবে বলেও জানান পরিচালক সাইমন তারিক। এই ছবির বিভিন্ন চরিত্রে আরও যাদের অভিনয় করার কথা রয়েছে তারা হলেন- বড়দা মিঠু, মাসুজ আজিজ এবং নতুন মুখ মেহেদি ও সাগর। এই ছবির মাধ্যমে করোনার পর প্রথম চলচ্চিত্রের শুটিংয়ে ফিরছেন প্রিয়দর্শিনী খ্যাত অভিনেত্রী মৌসুমী এবং তার স্বামী ওমর সানি।
শুভ জন্মদিন শাওন
১২,অক্টোবর,সোমবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: অভিনেত্রী, পরিচালক, গায়িকা ও স্থপতি মেহের আফরোজ শাওনের জন্মদিন আজ। ১৯৮১ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। নিউজ একাত্তর পরিবারের পক্ষ থেকে এই তারকার জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন শাওন। মেহের আফরোজ শাওন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী। তার বাবা মোহাম্মাদ আলী ও মাতা তহুরা আলী। শাওন ১৯৯৬ সালে হুমায়ূন আহমেদের নক্ষত্রের রাত ধারাবাহিক নাটকে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয় জীবন শুরু করেন। ক্যারিয়ারে তিনি অনেক জনপ্রিয় নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত নাটক দর্শক মহলেও ব্যাপক জনপ্রিয়। এছাড়াও তিনি একজন নির্মাতা ও গায়িকা। অভিনেত্রী, পরিচালক মেহের আফরোজ শাওন ভালো লিখতেও পারেন। বইও প্রকাশ হয়েছে তার। একজন নৃত্যশিল্পী হিসেবেও পরিচিতি অর্জন করেছেন তিনি। তবে অভিনেত্রী শাওনের গায়িকা পরিচয়টি তার ভক্তদের কাছে খুব প্রিয়। হুমায়ূন আহমেদের অন্যতম প্রিয় শিল্পী ছিলেন তিনি। শাওনের গান মুগ্ধ হয়ে শুনতেন মিসির আলীর লেখক। শাওন উপহার দিয়েছেন বেশ কিছু শ্রোতাপ্রিয় গান। ২০১৬ সালে সেরা গায়িকা হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।