জুভেন্টাসের রেকর্ডময় শিরোপা
২৭,জুলাই,সোমবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: জিতলেই শিরোপা- আগের ম্যাচেও একই সমীকরণ নিয়ে মাঠে নামলেও উদিনেসের কাছে হেরে শিরোপা উৎসব করা হয়নি জুভেন্টাসের। এবার আর কোন ভুল করেনি মাউরিসিও সারির দল। রোববার রাতে সাম্পদোরিয়োকে ২-০ গোলে হারিয়ে ইতালিয়ান সিরি আ র ৩৬তম শিরোপা ঘরে তুলেছে বিয়াঙ্কোনেরিরা। টানা নয়বারের মতো ইতালির শীর্ষ লীগ জিতে তারা গড়েছে অনন্য এক রেকর্ড। ইউরোপের শীর্ষ পাঁচ লীগে টানা নয় শিরোপা জয়ের একমাত্র কীর্তি কেবল জুভেন্টাসের। টানা আটবার জার্মান বুন্দেসলিগার শিরোপা জিতে জুভেন্টাসের পেছনেই রয়েছে বায়ার্ন মিউনিখ। ঘরের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে শুরুতে বিবর্ন ছিল জুভেন্টাস। স্বাগতিকরা কাঙ্ক্ষিত গোলের দেখা পায় প্রথমার্ধের যোগ করা সময়ে। বিরতির আগে সাম্পদোরিয়ার বক্সের ঠিক বাইরে ফ্রিকিক পেয়েছিল জুভেন্টাস। মিরালেম পিয়ানিচ সরাসরি গোলে বল না মেরে বক্সের ভেতর থাকা রোনালদোকে দিয়েছিলেন পাস। সাম্পদোরিয়ায় তাতে বোকা বনে যায়। রোনালদো এরপর ডান পায়ের নিচু শটে লীগের ৩১ তম গোল করে জুভেন্টাসকে এগিয়ে দেন। জুভেন্টাসের হয়ে লীগে এক মৌসুমে কোনো খেলোয়াড়ের করা সর্বোচ্চ গোলও ৩১। রোনালদো ছুঁয়েছেন ৮৬ বছর পুরোনো সেই রেকর্ড। লীগে এখনও বাকি দুই ম্যাচ। লকডাউনের পর থেকে হিসেব করলে ১০ গোল করা রোনালদো ইউরোপের শীর্ষ ৫ লীগের সর্বোচ্চ গোলদাতাও। জুভেন্টাসের ইতিহাসটা নতুন করে লেখার অপেক্ষাতেই আছেন রোনালদো। দ্বিতীয়ার্ধে সাম্পদোরিয়ার রক্ষণে চাপ দিতে থাকা জুভেন্টাস ব্যবধান দ্বিগুণ করে ৬৭তম মিনিটে। রোনালদোর ডান পায়ের কোনাকুনি শট গোলরক্ষক ঝাঁপিয়ে ফেরালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। সামনে থাকা বের্নারদেস্কি সুযোগ কাজে লাগান অনায়াসে। ৮৪তম মিনিটে রোনালদোর স্পট কিক ক্রসবার কাঁপিয়ে ফিরে এলে ব্যবধান আর বাড়েনি। চলতি সিরি আয় পেনাল্টি শটে ১২ গোল করা পর্তুগিজ ফরোয়ার্ড এই প্রথম মিস করলেন। স্পটকিক থেকে জালের দেখা পেলে শীর্ষ গোলদাতার লড়াইয়ে আরেকটু এগিয়ে যেতে পারতেন। ৩৪ গোল নিয়ে সবার উপরে রয়েছেন লাজিওর ইতালিয়ান স্ট্রাইকার সিরো ইমোবিলে।
বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন সাদমান
২৫,জুলাই,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চলমান মহামারী করোনায় লকডাউনের কারণে ক্রিকেটীয় ব্যস্ততা না থাকায় সুযোগ পেয়ে জীবনের নতুন ইনিংস শুরু করার কাজটি সেরে ফেলতে দেখা যাচ্ছে ক্রিকেটারদের। ক'দিন আগে মোসাদ্দেকের দ্বিতীয় বিয়ের পর, নাজমুল হোসেন শান্তরও গাঁটছড়া বাধা হয়ে গেছে। এবার অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচারের কাটাকাটি থেকে উঠে এসে বিয়ের পিঁড়িতে বসছেন জাতীয় দলের ওপেনার সাদমান ইসলাম অনিক। সম্প্রতি বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এই তরুণ ক্রিকেটার। গত বৃহস্পতিবার (২৪ জুলাই) সাদমানের সঙ্গে একটি মেয়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আসলে এই মেয়েটিই সাদমানের স্ত্রী। ছবি দেখেই অনুমান করা যায় যে, এটি গায়ে হলুদের একটি ছবি। বিষয়টি নিশ্চিত হওয়া গেছে সাদমানের স্ত্রীর মাধ্যমেই। বিস্তারিত কিছু জানা না গেলেও এটুকু জানা গেছে যে, সাদমানের স্ত্রী ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্রী। বিশ্ববিদ্যালয়টিতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যয়ন করছেন তিনি। ২০১৮ সালে জাতীয় দলের হয়ে প্রথম মাঠে নামার সুযোগ পান সাদমান ইসলাম অনিক। ওই বছরের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাদমানের। এখন পর্যন্ত ছয়টি টেস্ট ম্যাচ খেলার সুযোগ হয়েছে তার। যেখানে ব্যাট হাতে সাদমানের সংগ্রহ ২৭৫ রান। অভিষেক ম্যাচে করা ৭৬ রানই এখনো তার সর্বোচ্চ ইনিংস। ঢাকার এই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে দারুণ প্রতিভার স্বাক্ষর রেখেই আন্তর্জাতিক ক্রিকেটে এসেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৪ ম্যাচে সাদমানের সংগ্রহ ৩৭১২ রান। শতক হাঁকিয়েছেন আটটি ও অর্ধশতকের সংখ্যা ২০টি। ব্যাটিং গড় ৪৫.২৬। ইনিংস সর্বোচ্চ রান ১৮৯। জাতীয় দলে এখনো রঙিন পোশাকে সুযোগ না পেলেও তিনি পাদপ্রদীপের আলোয় আসেন ২০১৭ সালের বিপিএলে ঢাকা ডায়নামাইটসে সুযোগ পাওয়ার মাধ্যমে। মাত্রই নয় ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ার তার। তবে লিস্ট এ ক্রিকেটে ৫৯ ম্যাচে ৩৮.৫০ গড়ে সাদমানের সংগ্রহ ২১১৮ রান। যেখানে ১৩টি শতকের পাশাপাশি রয়েছে দুইটি দ্বি-শতকও।
আইপিএল শুরু ১৯ সেপ্টেম্বর
২৪,জুলাই,শুক্রবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সবকিছু ঠিকঠাক থাকলে করোনা ধাক্কা সামলে সেপ্টেম্বরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টির ১৩তম আসরের বল গড়াতে চলেছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সূত্রে ইতোমধ্যেই সেই ইঙ্গিত দেওয়া হয়েছে। মহামারী পরিস্থিতিতে এ বছর ভারতে টুর্নামেন্ট আয়োজন সম্ভব নয়, সেই কারণে সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্ট করার ভাবনা। বোর্ড সূত্রে আইপিএলের সূচিও জানা গেল। ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএলর ঢাকে বাড়ি পড়বে বলে বিসিসিআই সূত্র জানিয়েছে। সূত্রের খবর, টুর্নামেন্ট ফাইনালের দিন রাখা হয়েছে ৮ নভেম্বর। পুরো টুর্নামেন্ট আরব আমিরাতের শহর দুবাই, আবুধাবি ও শারজায়। করোনা মোকাবিলার স্বাস্থ্যবিধি মেনে আইপিএল ম্যাচগুলো আয়োজন করা হবে। প্রসঙ্গত, ২৯ মার্চ থেকে আইপিএলের ১৩তম মৌসুম শুরুর থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে টুর্নামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়েছিল। চলতি সপ্তাহে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করে দেয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি। এরপর আইপিএল নিয়ে চূড়ান্ত পরিকল্পনা নেয় বিসিসিআই। এখন অপেক্ষা কেবল আনুষ্ঠানিকভাবে দিনক্ষণ ঘোষণার।
ঘরের মাঠে ইউনাইটেডের হোঁচট, বাড়লো অপেক্ষা
২৩,জুলাই,বৃহস্পতিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের শুরুতে একের পর এক হোঁচট খেতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। তবে শেষদিকে এসে পুরনো চেহারায় ফিরে রেড ডেভিলরা। এখন তারা স্বপ্ন দেখছে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগে ফেরার। সেই স্বপ্নপূরণেরও খুব কাছাকাছি চলে এসেছিল ওলে গানার সুলশারের শিষ্যরা। কিন্তু নিজেদের মাঠ ওল্ড ট্রাফোর্ডে তারা পয়েন্ট ভাগাভাগি করে বসেছে ওয়েস্ট হামের বিপক্ষে। পিছিয়ে পড়ে ১-১ ব্যবধানে ড্র করেছে রেড ডেভিলরা। সেই সঙ্গে এক পয়েন্ট আদায় করে আগামী মৌসুমে প্রিমিয়ার লিগে থাকা নিশ্চিত করেছে ওয়েস্ট হাম। প্রথমার্ধের যোগ করা দ্বিতীয় মিনিটে আন্তনিওর পেনাল্টি থেকে এগিয়ে যায় তারা। ম্যানইউ ব্যবধান গোছায় ৫১তম মিনিটে, ম্যাসন গ্রিনউডের গোলে। আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগের টিকেট পেতে হলে লিগের পয়েন্ট তালিকার সেরা চারে থাকতে হবে ইউনাইটেডকে। ৩০ বছর পর শিরোপাজয়ী লিভারপুল ও দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির তা আগেই নিশ্চিত হয়ে গেছে। শেষ চারের জন্য এখন লড়াই করছে ম্যানইউ, চেলসি ও লেস্টার সিটি। ওয়েস্ট হামের বিপক্ষে তিন পয়েন্ট আদায় করতে পারলে চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত হতো সুলশারের দলের। কিন্তু ড্র করায় লিগের শেষ ম্যাচে তাদেরকে জয় বা ড্র করতে হবে সেরা চারের জন্য লড়াইয়ে থাকা আরেক দল লেস্টারের বিপক্ষে। অন্যদিকে ৮ গোলের রোমাঞ্চকর ম্যাচে ৫-৩ ব্যবধানে হেরে যাওয়ায় পরের ম্যাচে এক পয়েন্ট পেলে চ্যাম্পিয়ন লিগ নিশ্চিত হবে চেলসির। ৩৭ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তালিকার চারে আছে ব্লুজরা। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় তিনে ইউনাইটেড। এক পয়েন্ট কম নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে লেস্টার। লিগ মৌসুমে এই তিন দলের জন্য এখন শেষ ম্যাচটি হতে যাচ্ছে পয়েন্ট তালিকার শেষ চারে থাকার অলিখিত ফাইনাল।
রোনালদোর জোড়া গোল, শিরোপার আরও কাছে জুভেন্টাস
২১,জুলাই,মঙ্গলবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: লাৎসিওকে ২-১ গোলে হারিয়ে সিরি আ’র শিরোপার দিকে আরও এক পা এগিয়ে গেল জুভেন্টাস। সোমবার (২০ জুলাই) রাতে ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য কাটার পর দ্বিতীয়ার্ধে স্বরূপে দেখা দেন ক্রিস্তিয়ানো রোনালদো। দ্বিতীয়ার্ধের প্রথম দশ মিনিটের মধ্যেই প্রতিপক্ষের জালে দু বার বল জড়িয়ে দেন এই পর্তুগিজ উইঙ্গার। অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে খেলার ৫১তম মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন রোনালদো। এর তিন মিনিট পরেই আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালার বানিয়ে বলে লক্ষ্যভেদ করেন তিনি। এই নিয়ে চলতি সিরি আ'র চলতি মৌসুমে ৩০ গোল হয়ে গেল রোনালদোর। ৮৩তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান কমান সিরো ইমোবেল। এই গোলে চলতি মৌসুমের শীর্ষ গোলদাতার তালিকায় রোনালদোকে ছুঁয়ে ফেলেন এই লাৎসিও স্ট্রাইকার। কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে। রক্ষণের দেয়াল তুলে বাকি সময়টা নির্বিঘ্নে কাটিয়ে দেয় মাওরিসিও সারির দল। এই পরাজয়ে শীর্ষে থাকা জুভেন্টাসের চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে থেকে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে আছে লাৎসিও। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের সঙ্গে ব্যবধান ৮ পয়েন্ট বাড়িয়ে নিয়েছে জুভেন্টাস। আর মাত্র ২ পয়েন্ট অর্জন করতে পারলেই টানা নবম শিরোপা জিতে নেবে তুরিনের বুড়ি রা। বর্তমান চ্যম্পিয়নদের হাতে আছে আরও ৪ ম্যাচ।
ইতিহাসে প্রথমবারের মতো ব্যালন ডি অর বাতিল
২০,জুলাই,সোমবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আবারও লিওনেল মেসি বা ক্রিশ্চিয়ানো রোনালদোর হাতেই উঠবে, নাকি নতুন কেউ জিতবেন এবারের ব্যালন ডি অর? এসব আলোচনা ঘুরছিল ইউরোপিয়ান ফুটবলে। বলা হচ্ছিল বায়ার্ন মিউনিখের রবার্ট লেভাডফস্কি বা রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা ব্যালন ডি অরের লড়াইয়ে এবার মেসি-রোনালদের বড় বাঁধা হবেন। এসবের মধ্যে ব্যালন ডি অর স্থগিতের খবর জানা গেল। এবার ব্যালন ডি অর পুরস্কার দেওয়া হবে না। বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। ১৯৫৬ সাল থেকে শুরু হওয়ার পর এই প্রথম কোনো কারণে বাতিল হলো পুরস্কারটি। করোনাভাইরাসের কারণে বিপদে পুরো পৃথিবী। ফুটবল বন্ধ ছিল দীর্ঘদিন। করোনাকালে নতুন করে ফুটবল শুরু হলেও বেশ কিছু নিয়মের পরিবর্তন আনা হয়েছে। কতোগুলো লিগ স্থগিত আগেভাগেই শেষ করা হয়েছে। সব কিছু বিবেচনা করে এবারের ব্যালন ডি অর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। উল্লেখ্য, লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে এবারের ব্যালন ডি আরের দাবিদার মনে করা হচ্ছিল লেভানডফস্কি ও করিম বেনজেমাকেও। বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে ইতোমধ্যেই চলতি মৌসুমে গোলের হাফ সেঞ্চুরি পেরিয়েছেন লেভা। এদিকে লা লিগায় পুরো মৌসুম জুড়েই দুর্দান্ত ফুটবল খেলেছেন বেনজেমা। রিয়াল মাদ্রিদ লা লিগা শিরোপাও জিতেছে। বলা হচ্ছিল, রিয়াল মাদ্রিদ এবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলে বেনজেমার ব্যালন ডি অর জেতা ঠেকাতে পারবে না কেউই। ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্টাসের হয়ে ইতোমধ্যেই সিরি আ জিতেছেন। বার্সেলোনা লা লিগা শিরোপা না জিতলেও লিওনেল মেসির গোল করেছেন দুহাত ভরে। বার্সা চ্যাম্পিয়ন্স লিগ জিতলে মেসি ব্যালন ডি অরের বড় দাবিদারই।
নতুন ইতিহাস গড়ার পথে মেসি
১৯,জুলাই,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: এবারের শিরোপা চিরপ্রতিদ্বন্দ্বীদের রিয়াল মাদ্রিদের কাছে হাতছাড়া হয়ে যাওয়ায় লা লিগায় নিজেদের শেষ ম্যাচটি থেকে তেমন কিছুই পাওয়ার নেই বার্সেলোনার। কিন্তু দলীয় প্রাপ্তি সম্ভব না হলেও এই ম্যাচ থেকে ব্যক্তিগত এক অর্জনের সুযোগ আছে লিওনেল মেসির সামনে। ব্যক্তিগত পুরষ্কারের প্রতি কোনো মোহ থাকার কথা বরাবরই অস্বীকার করে আসছেন মেসি। কিন্তু প্রতি মৌসুমেই নতুন নতুন ব্যক্তিগত অর্জন তার ঝুলিতে যুক্ত হচ্ছে। এই যেমন এবার হয়তো শীর্ষ গোলদাতার পুরষ্কার পিচিচি ট্রফি এই আর্জেন্টাইনের দখলেই যাচ্ছে। এবার নিয়ে রেকর্ড সপ্তমবারের মতো পিচিচি ট্রফি জিততে চলেছেন মেসি। বিগত ১০০ বছরেও অন্য কারো পক্ষে এমন কীর্তি গড়া সম্ভব হয়নি। এতদিন কিংবদন্তি তেলমো জারার সঙ্গে রেকর্ড ভাগাভাগি করতে হয়েছে মেসিকে। দুজনেরই এই কীর্তি আছে ছয়বার করে। চলতি লা লিগায় এখন পর্যন্ত ২৩ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন মেসি। একমাত্র সদ্য শিরোপাজয়ী রিয়ালের করিম বেনজেমা আছেন তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। এই ফরাসি স্ট্রাইকারের গোলসংখ্যা ২১টি। অবশ্য আলাভেসের বিপক্ষে গোল করলে দূরত্বটা আরও বাড়িয়ে দিতে পারবেন মেসি। লিগে নিজেদের শেষ ম্যাচে আজ রাতেই লেগানেসের মুখোমুখি হবে রিয়াল। এই ম্যাচে জোড়া গোল করলেই মেসিকে ধরে ফেলবেন তিনি। তবে শীর্ষ লিগে টিকে থাকতে মরিয়া লেগানেস ঘরের মাঠে জিদানের দলকে এত সহজে গোল করতে দেবে বলে মনে হয় না। ওদিকে একই রাতে মেসিও পেতে পারেন গোলের দেখা। বার্সার জন্য লিগের শেষ ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। ভুলে যাওয়ার মতো এক মৌসুম শেষ হবে এই ম্যাচ দিয়ে। তবে এই ম্যাচ জিতে চ্যাম্পিয়নস লিগের আসন্ন ম্যাচের জন্য আত্মবিশ্বাসে বাড়তি জ্বালানি ভরে নেওয়ার সুযোগ থাকছে কিকে সেতিয়েনের দলের সামনে। আলাভেসের বিপক্ষে মাঠে নামার আগে বড়সড় ধাক্কা খেয়েছে বার্সা শিবির। কারণ মূল স্কোয়াডের মাত্র ১৩ সদস্যকে ভিতোরিয়া সফরে পাচ্ছে দলটি। কারণ ইনজুরি ও নিষেধাজ্ঞার কারণে ছিটকে গেছেন আঁতোয়া গ্রিজম্যান, স্যামুয়েল উমতিতি, উসমানে দেম্বেলে, ইভান রাকিতিচ, জুনিয়র ফিরপো এবং জেরার্ড পিকে। অন্যদিকে নিজেদের সর্বশেষ ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে ২-১ গোলে জিতে এরইমধ্যে প্রথম বিভাগে টিকে থাকা নিশ্চিত করেছে আলাভেস। ফলে বার্সার বিপক্ষে তেমন কোনো চাপে থাকবে না দলটি। চাপমুক্ত আলাভেসের সামনে বরং চাপে থাকবে বার্সাই।
অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা বাড়ছে
১৯,জুলাই,রবিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনা মহামারির কারণে আগামী কয়েক সপ্তাহ অস্ট্রেলিয়ায় সংসদ অধিবেশন স্থগিত করা হয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের এ ঘোষণায় অক্টোবরে দেশটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো আসর সেদেশে আয়োজনের পরিবেশ আছে কিনা, স্কট মরিসনের ঘোষণার পর তা নিয়েই দোটানায় থাকতে হচ্ছে। অস্ট্রেলিয়ার বেশ কিছু রাজ্যে কোভিড-১৯ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। নানা মহলের সমালোচনা সত্ত্বেও সেখানে যথাসময়ে বিশ্বকাপ আয়োজনে মরিয়া আইসিসি। কয়েক দফা বৈঠক করেও এ নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আগামী সপ্তাহে আবারও সভায় বসবে আইসিসির বোর্ড।
আইপিএল আয়োজনের প্রস্তুতি শুরু করেছে দুবাই
১৮,জুলাই,শনিবার,স্পোর্টস ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করোনার কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেছে আইপিএল। ভারতে করোনা পরিস্থিতি বেশ খারাপ। যে কারণে সংযুক্ত আরব আমিরাত এবং শ্রীলঙ্কা আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছিল। শেষ পর্যন্ত বিসিসিআইয়ের পছন্দ দুবাইকে। সেই ইঙ্গিত পেয়েই আইপিএল আয়োজনের প্রস্তুতি শুরু করে দিয়েছে দুবাই ক্রিকেট সংস্থা। দুবাই স্পোর্টস সিটির প্রধান সালমান হানিফ জানিয়েছে, আইপিএল আয়োজনের সমস্ত পরিকল্পনা তৈরি করে রাখা হচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের অনিশ্চয়তার মধ্যেই সেপ্টেম্বর -অক্টোবরের উইন্ডোতে আইপিএল আয়োজনে বদ্ধপরিকর বিসিসিআই। দুবাই স্পোর্টস সিটির মধ্যেই দুবাইয়ের আন্তর্জাতিক স্টেডিয়াম আছে। আইসিসির একাডেমিও আছে। গালফ নিউজকে দেওয়া সাক্ষাৎকারে সালমান হানিফ জানিয়েছেন, স্টেডিয়ামে আলাদা আলাদা ভাবে ৯টা পিচ আছে। এখানে অল্প সময়ের মধ্যে অনেক ম্যাচ আয়োজন করা সম্ভব। উইকেট যাতে সতেজ থাকে, সেইজন্য আপাতত আর কোনো ম্যাচ এখানে খেলা হবে না। দুবাইতেও করোনা সংক্রমণ বেড়েছে। ৫০ হাজারের বেশি লোক আক্রান্ত আর মৃতের সংখ্যা ৩০০। অন্যদিকে ভারতের অবস্থা ভয়াবহ। আক্রান্তের সংখ্যান ১০ লাখ পেরিয়ে গেছে। এমতাবস্থায় বিসিসিআই যদি সেপ্টেম্বর-অক্টোবরের উইন্ডোতে যদি আইপিএলের দিনক্ষণ ঠিক করে ফেলে, তাহলে ফ্র্যাঞ্চাইজিগুলো কয়েক সপ্তাহ আগে থেকেই অনুশীলন শুরু করবে। হানিফ বলেছেন, এখানে অনুশীলনে কোনো সমস্যা হবে না। কারণ আগেও আমরা বহুদলীয় টুর্নামেন্ট আয়োজন করেছি। আইসিসির কমপ্লেক্সেই দুটি মাঠে ৩৮টি উইকেট আছে। গরমে অনুশীলন করতে না চাইলে ইনডোরের ব্যবস্থাও আছে।