সোমবার, আগস্ট ২, ২০২১
পরিবহন ধর্মঘট স্থগিত
২১নভেম্বর,বৃহস্পতিবার,,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন সড়ক পরিবহন আইন স্থগিত করে সংশোধনের দাবিতে ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট স্থগিত করা হয়েছে। বুধবার (২০ নভেম্বর) দিবাগত রাত পৌনে ১টার দিকে ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে তার সঙ্গে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান ও পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মো. রুস্তম আলী খান। সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে দাবিগুলো যৌক্তিক সেগুলোর জন্য আমরা সময় বেধে দিয়েছি। পাশাপাশি তাদের সঙ্গে একমত হয়েছি। ড্রাইভিং লাইসেন্স নিয়ে তাদের একটি সমস্যা ছিল। তাদের সেই দাবির প্রেক্ষিতে আমরা বলেছি, তারা এখন যেই লাইসেন্স দিয়ে গাড়ি চালাচ্ছেন, সেটি দিয়েই আগামী ৩০ জুন পর্যন্ত গাড়ি চালাবেন। আগামী ৩০ জুনের মধ্যেই তাদের এ সংক্রান্ত সব কাজ শেষ করতে হবে। তিনি আরও বলেন, গাড়ির ফিটনেসের বিষয় ও আইন সংশোধনীর বিষয়ে তারা আমাদের কাছে তাদের দাবি তুলে ধরেছেন। সেগুলো আমরা যোগাযোগ মন্ত্রীর কাছে পাঠাবো। তিনি সেগুলো দেখবেন। বৈঠকে নেওয়া সিদ্ধান্তে পরিবহন নেতারা সন্তুষ্ট উল্লেখ করে তিনি বলেন, আমরা মনে করি, আমাদের বৈঠকে নেওয়া সিদ্ধান্তে তারা সন্তুষ্ট হয়েছেন এবং আমাদের সঙ্গে একমত হয়েছেন। তারা আমাদের আশ্বাসও দিয়েছেন যে আগামীকাল থেকে এই কর্মবিরতি তারা প্রত্যাহার করে নেবেন। বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান বলেন, আমরা বৈঠকে আমাদের দাবিগুলো তুলে ধরেছেন। তারা আমাদের দাবি গুনেছেন এবং তারা নীতিগতভাবে মেনে নিয়েছেন, মন্ত্রীর কথায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করছি।
ক্রীড়ার উন্নয়নে খেলোয়াড়দের প্রশিক্ষণসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিশোর ও যুব সম্প্রদায়ের সুস্থ মনন গড়তে সরকার ক্রীড়াখাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বুধবার গণভবনে শেখ রাসেল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ টেনিস টুর্নামেন্টে অংশ নেয়া খেলোয়াড়দের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন তিনি। এ সময় খেলোয়াড়দের সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী জানান, ক্রীড়ার উন্নয়নে খেলোয়াড়দের প্রশিক্ষণসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার। ফুটবল-ক্রিকেটের পাশাপাশি দেশের টেনিসও এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। গণভবনের এ আয়োজনে যোগ দিয়েছিলেন টুর্নামেন্টে অংশ নেয়া দেশগুলোর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরাও।
৮২টন পেঁয়াজ নিয়ে ঢাকায় প্রথম কার্গো বিমান
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাকিস্তানের করাচি থেকে ঢাকায় এসেছে সিল্কওয়ে এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ।বুধবার সন্ধ্যা ৭ টার ২০ মিনিটের দিকে উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন বলেন, সিল্কওয়ে এয়ারলাইন্সের ফ্লাইটে ৮২ টন পেঁয়াজ এসেছে। পেঁয়াজ আমদানী করছে সাদ ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। পেয়াজ দ্রুত খালাসে কাস্টম হাউস প্রয়োজনীয় সহযোগিতা করবে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপপরিচালক রতন কুমার সরকার বলেন, পাকিস্তান থেকে পেঁয়াজের একটি চালান এসেছে। আমরা দ্রুত খালাসের জন্য যথাযথ ব্যবস্থা নিয়েছি।
রাজধানী সুপার মার্কেটে দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ,ক্ষতি অর্ধ কোটি টাকা
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: টিকাটুলীর রাজধানী সুপার মার্কেটের বর্ধিত অংশ নিউ রাজধানী সুপার মার্কেটের অর্ধশত দোকান আগুনে ভস্মীভূত হয়েছে। বুধবার সন্ধ্যা সোয়া ৫ টার দিকে মার্কেটের দোতালায় একটি তৈরি পোষাক বিক্রির দোকান থেকে আগুনের সূত্রপাত হয়।দোতালার সব দোকান তৈরি পোষাক বিক্রির দোকান বলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। ওই সময় মার্কেট খোলা ছিল।আগুন দেখে আত্মরক্ষার্থে চিৎকার করে দোকানের ক্রেতা ও বিক্রেতারা হুড়মুড়িয়ে বেরিয়ে পড়েন। খবর পেয়ে প্রথম দফায় ফায়ার সার্ভিসের ৪ টি ইউনিট গিয়ে আগুন নেভানো শুরু করে।আগুনের লেলিহান শিখা বাড়তে থাকায় পর্যায়ক্রমে ২৫ টি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় সন্ধ্যা সোয়া ৭ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।এ আগুনে অর্ধশত দোকানের সব মালামাল পুড়ে গেছে।মার্কেটের দোকান মালিকরা ধারণা করছেন, ক্ষয়ক্ষতি প্রায় অর্ধকোটি টাকা।রাজধানী সুপার মার্কেট সংলগ্ন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মুক্তিযোদ্ধা মুরাদ কমিউনিটি সেন্টারে Rab-3 এর কার্যালয় অবস্থিত। ১৯৯৫ সালে চালু হওয়া দোতলা টিনশেড এই বিপণি বিতানে নিত্য প্রয়োজনীয় নানা পণ্যের ১৭৮৮টি দোকান রয়েছে।প্রথম দফায় নির্মিত অংশের নাম রাজধানী সুপার মার্কেট।এরপর ১০ বছর আগে এই মার্কেটের সামনের খোলা অংশে অনুরুপ ডিজাইনে স্টিল ও টিন দিয়ে তৈরি করা হয় নিউ রাজধানী সুপার মার্কেট।এই মার্কেটের দোকান মালিক সমিতির স্বঘোষিত সভাপতি ৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ময়নুল হক মঞ্জু সম্প্রতি চাঁদাবাজি ও দোকান দখলের অভিযোগে র‌্যাবের হাতে গ্রেফতার হন।নিউ রাজধানী সুপার মার্কেটের দোতালায় ৬৩ টি দোকান রয়েছে।এসব দোকানে বেশিরভাগই তৈরি পোষাক ও কসমেটিক্স বিক্রি হয়।মার্কেটের নিচতলায় বেশিরভাগ দোকানে জুয়েলারি সামগ্রী বিক্রি হয়। ওয়ারী থানার ওসি আজিজুর রহমান বলেন, রাজধানী সুপার মার্কেট বন্ধ থাকে রবিবার। আগুন যখন লাগে তখন সব দোকান খোলাই ছিল। আগুনে অর্ধশতর দোকান পুড়ে গেছে।তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের অপারেটর আবদুল খালেক জানান, কীভাবে আগুনের সূত্রপাত হল তা এখনও স্পষ্ট নয়। বিকালে মার্কেটের পূর্ব দিক থেকে ধোঁয়া উড়তে দেখে ফায়ার সার্ভিসে ফোন দিয়ে আগুনের বিষয়টি জানায় একজন ব্যক্তি।আগুন লাগার পর পাশের অভিসার সিনেমা হল সংলগ্ন রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।পুলিশ সদস্যরা রাস্তায় অবস্থান নিয়ে ভিড় সামলানোর চেষ্টা করেন।ওয়ারী থানার ওসি আজিজুর রহমান বলেন, আগুন লাগার সঙ্গে সঙ্গে আগে মার্কেটের মালামালের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ চারদিকে ব্যারিকেড দিয়ে দেয়। পরে ফায়ার সার্ভিসের ইউনিটগুলো আসার পর তাদেরকে আগুন নিয়ন্ত্রনে আনার কাজে সহায়তা করা হয়। ফায়ার সার্ভিসের পরিদর্শক পলাশ চন্দ্র মোদক বলেন, ২৫টি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টায় সন্ধ্যা পৌনে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন সাংবাদিকদের বলেন, দুই ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে আগুনের সূত্রপাত ও এর ক্ষয়ক্ষতি সম্পর্কে তদন্ত সাপেক্ষে বলা যাবে।
রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২২ ইউনিট
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার (২০ নভেম্বর) বিকেল ৫টা ১৫ মিনিটে আগুনের সূত্রপাত হয়।ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ডিউটি অফিসার কামরুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২২টি ইউনিট। কামরুল ইসলাম জানান, খবর পেয়ে তাদের ২২টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। তবে কিভাবে আগুন লেগেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। রাজধানী সুপার মার্কেটটি মূলত টিনশেড। এখানে বিভিন্ন রকমের সামগ্রীর দোকান রয়েছে।
রাজধানীর বিভিন্ন স্থানে গণপরিবহন সংকট, ভোগান্তি
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে চলছে পরিবহন ধর্মঘট। গত চার দিন দেশের বিভিন্ন স্থানে পরিবহন শ্রমিকরা এ ধর্মঘট পালন করলেও আজ শুরু হয়েছে রাজধানীতে। বুধবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্থানে গণপরিবহন সংকট দেখা যায়। এতে চরম ভোগান্তিতে পড়ছেন অফিসগামী এবং জরুরি প্রয়োজনে বাইরে আসা মানুষ। সড়কে অসংখ্য মানুষকে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে। মিরপুর-মতিঝিল, মোহাম্মদপুর-সায়েদাবাদ, উত্তরা-মতিঝিল রুটে চলাচলকারী নিয়মিত বাসগুলো সড়কে প্রায় দেখাই যায়নি। সকাল সাড়ে ৮টার দিকে রোকেয়া সরণি, প্রগতি সরণি, এয়ারপোর্ট রোড, কাজী নজরুল ইসলাম অ‌্যাভিনিউয়ে কিছু গাড়ি চললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা ছিল ফাঁকা। নামমাত্র বাস চলাচল করছে, যা প্রয়োজনের তুলনায় খুবই কম। গাজীপুর থেকে মিরপুরে অফিসে আসেন ইসমাইল নামে এক চাকরিজীবী। তিনি বলেন, ‘সকালে দেড় ঘণ্টা অপেক্ষা করার পর একটা বাস পাই। যাতে করে বেড়িবাঁধ যাই। সেখান থেকে ২০০ টাকা দিয়ে অন‌্য গাড়িতে করে মিরপুর মাজার রোড অফিসে পৌঁছায়। পরিবহন ধর্মঘটের কারণে চরম ভোগান্তিতে পড়েছি। আবদুল্লাহ পুর থেকে মিরপুর ১০ নম্বরে আসেন সাইফ নামে একজন। তিনি জানান, আবদুল্লাহপুর থেকে সরাসরি কোনো বাস আসেনি। কয়েক দফা গাড়ি পরিবর্তন করে এখানে আসতে হয়েছে। এদিকে সকাল থেকে রাজধানীর বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি বলে জানা গেছে। যার ফলে চরম বিপাকে পড়েছে যাত্রীরা। পরিবহন ধর্মঘটের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, আমাদের তরফ থেকে ধর্মঘটে যাওয়ার মতো কোনো নির্দেশনা দেওয়া হয়নি। সকালে কিছু গাড়ি বের করা হয়েছিল বিভিন্ন স্থানে যাওয়ার জন্য কিন্তু খবর পেয়েছি ট্রাক শ্রমিকদের জন্য গাড়ি চালানো যাচ্ছে না।
ধৈর্য ধরুন, পরিবহন মাফিয়াচক্র ঠাণ্ডা হয়ে যাবে, বললেন মোহাম্মদ নাসিম
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পরিবহন ধর্মঘটে জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, একটু ধৈর্য ধরুন। আপনারা দু-একদিন একটু কষ্ট করেন। দেখবেন, ওই সমস্ত মাফিয়াচক্র ঠাণ্ডা হয়ে যাবে। তিনি বলেন, এর সঙ্গে শুধু আওয়ামী লীগ, বিএনপি কিংবা বাম দলগুলোই নয় পরিবহন সেক্টরের চাঁদাবাজির সঙ্গে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও জড়িত। বুধবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জেলহত্যা দিবস উপলক্ষে ও শেখ রাসেলের জন্মদিনকে শিশু রক্ষা দিবস হিসেবে পালনের দাবিতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। নাসিম বলেন, পরিবহন সেক্টরের নেতারা সবাই রাজনীতি করে। কিন্তু তারা চাঁদার ব্যাপারে সবাই একমত। ওখানে কমিউনিস্ট নেতার সাথে আওয়ামী লীগ নেতার কোনো পার্থক্য নাই, বিএনপি নেতার সাথে জামায়াত নেতার কোনো পার্থক্য নাই। এমনকি এই চাঁদাবাজির সঙ্গে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও জড়িত আছে। এই পরিবহন সেক্টরের চাঁদার সমস্যা সমাধান করতে পারলে অনেক সমস্যার সমাধান হবে। পরিবহন ধর্মঘট ডাকার বিষয়ে মালিক শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আওয়ামী লীগ জনগণের রাজনীতি করে, শেখ হাসিনা জনগণের রাজনীতি করেন। আপনারা আলোচনায় বসতে পারতেন। আপনারা টেবিলে না বসে আগে ধর্মঘট ডেকে দিলেন মানুষকে কষ্ট দেয়ার জন্য। এটা ঠিক করেননি।-amadershomoy.com
গুজব ছড়িয়ে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় ১৩৩ জন আটক
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: গুজব ছড়িয়ে অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে সারাদেশে এ পর্যন্ত ১৩৩ জনকে আটক করা হয়েছে। মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত তাদের আটক করে পুলিশ। একই সঙ্গে শতাধিক ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে গাইবান্ধায় ২৪ জনকে আটক করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় সাঘাটা ও গোবিন্দগঞ্জ উপজেলা থেকে তাদের আটক করা হয়। পাশাপাশি অনেক ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। গাইবান্ধা প্রতিনিধি জানান:লবণের বাজার নিয়ন্ত্রণে গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া বাজারে অভিযান চালিয়ে পাঁচজন ব্যবসায়ী ও দুই ক্রেতাকে আটক করা হয়। গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ, বালুয়া ও বাগদা বাজার থেকে ১৭ জনকে আটক করে পুলিশ। পুলিশের ভয়ে লবণের বাজার স্বাভাবিক হয়ে গেছে। সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মহিউদ্দিন জাহাঙ্গীর ও গোবিন্দগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। মুন্সিগঞ্জ প্রতিনিধি জানান: গুজব ছড়িয়ে অধিক দামে লবণ বিক্রির অভিযোগে মুন্সিগঞ্জ বাজার থেকে ১৪ জনকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ১৩ জন ব্যবসায়ী ও একজন ক্রেতা রয়েছেন। মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাজারে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। অভিযানে ১৭ বস্তা লবণ জব্দ করা হয়েছে। প্রতি বস্তায় রয়েছে ২৫ প্যাকেট লবণ। পাশাপাশি অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় বিকেলে সদর উপজেলার মুক্তারপুর এলাকায় অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় দুই দোকানিকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট হ্যাপি দাস। সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান বলেন, অতিরিক্ত দামে লবণ বিক্রি করার ১৩ জন বিক্রেতা ও গুজব ছড়ানোর অভিযোগে একজন ক্রেতাকে আটক করা হয়েছে। খুলনার প্রতিবেদক জানিয়েছেন: অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় খুলনার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে এ পর্যন্ত ১৩ জনকে আটক করেছে পুলিশ। সাতক্ষীরা প্রতিনিধি জানিয়েছেন: সাতক্ষীরায় এখন পর্যন্ত ১০ জনকে আটক করা হয়েছে। লবণের মূল্য বৃদ্ধির গুজব ছড়ানোর অভিযোগে তাদের আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সাতক্ষীরার পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান। বরিশালের প্রতিবেদক জানিয়েছেন: নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় বরিশালের গৌরনদী উপজেলা থেকে দুই ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার বিকেলে উপজেলার মাহিলাড়া বাজার থেকে তাদের আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন গৌরনদী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মাহবুবুর রহমান। পটুয়াখালী প্রতিনিধি জানান: গুজব ছড়িয়ে পটুয়াখালীতে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় তিন দোকানদারকে আটক করেছে পুলিশ। একই সঙ্গে দ্বিগুণ দামে লবণ বিক্রি করায় দুই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) শেখ বিল্লাল হোসেন। নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান: শহরের নিতাইগঞ্জে দোকানের সামনে দাঁড়িয়ে লবণের দাম বেড়ে যাবে প্রচারণা চালান আবদুল করিম। একই সঙ্গে লবণের দাম বাড়বে’ ফেসবুকে এমন স্ট্যাটাস দিয়ে গুজব ছড়িয়ে দেন তিনি। এজন্য তাকে আটক করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান। ভোলা প্রতিনিধি জানান: ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাওছার হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে এক ট্রাক লবণসহ মো. হাসান নামে এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। লালমনিরহাট প্রতিনিধি জানান: জেলাটিতে অধিকমূল্যে লবণ বিক্রির দায়ে ১১ ব্যবসায়ী অর্থ দণ্ড ও কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার রাতে ব্যবসায়ীদের অর্থ দণ্ড দেয়া হয়। কিশোরগঞ্জ প্রতিনিধি জানান: মঙ্গলবার দুপুরে জেলা শহরের বড় বাজারে গুজবকে পুঁজি করে অতিরিক্ত দামে লবণ বিক্রি করার দায়ে সোনালী স্টোরের মালিক অর্জুন সাহা ও সুমন স্টোরের মালিক সুমনকে আটক করা হয়। জামালপুর প্রতিনিধি জানিয়েছেন: জামালপুরের সরিষাবাড়ীতে লবণ সংকটের গুজব ছড়ানোর অভিযোগে পাঁচজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার বিকেলে পৌরসভার আরামনগর বড়বাজার এলাকার বাঁধন স্টোরের সামনে থেকে তাদেরকে আটক করা হয়েছে। এছাড়া বগুড়ায় ৪৪ জন, মাদারীপুরে দুজন, চুয়াডাঙ্গায় আটজন, নীলফামারীতে দুজন, লালমনিরহাটে তিনজনকে আটক করা হয়েছে।
চলছে অবরোধ, গাড়ি আটকে চাবি কেড়ে নিচ্ছে শ্রমিকরা
২০নভেম্বর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পরিবহন শ্রমিকদের সড়ক অবরোধ চলছে। এ সময় পরিবহন শ্রমিকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ডে চলাচলরত গাড়ি আটকে দেয়। সেইসঙ্গে গাড়িগুলো থেকে চালকদের নামিয়ে গাড়ির চাবি কেড়ে নেওয়া হচ্ছে বলে খবর পাওয়া গেছে। আজ বুধবার সকাল সোয়া ছয়টা থেকে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় একদল পরিবহন শ্রমিক সড়কে অবস্থান নেয়। এরপর মহাসড়কের দুই পাশে গাড়িগুলোকে এলোমেলো করে রেখে রাস্তা অবরোধ করে রাখে তারা। বেলা ১১টায় শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রমিকদের অবরোধ চলছিল। এদিকে খবর পেয়ে ইতিমধ্যেই ঘটনাস্থলে এসে উপস্থিত হয়েছেন নারায়ণগঞ্জ ট্রাফিক বিভাগের সিনিয়র এএসপি সালেহউদ্দিন আহমেদ। শ্রমিকদের ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করে সাইনবোর্ড এলাকায় কর্তব্যরত ট্রাফিক পরিদর্শক মো. জিয়াউল করিম জানান, বুধবার সকাল সোয়া ছয়টা থেকে কিছু শ্রমিক রাস্তায় এসে অবস্থান নেয় এবং সড়ক অবরোধ করে মহাসড়কের উভয় পাশে বন্ধ করে দেয়। পুলিশের এই কর্মকর্তা জানান, নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ করেছেন। এদিকে পূর্ব ঘোষণা ছাড়াই শ্রমিকদের ধর্মঘট ও সড়ক অবরোধের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকার উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে করে ভোগান্তিতে পড়েছে দূরপাল্লার যাত্রীসহ সাধারণ মানুষ।

জাতীয় পাতার আরো খবর