মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১
প্রাণিসম্পদের উন্নত জাত প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয়ার লক্ষ্য- মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী
১৪সেপ্টেম্বর,সোমবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আধুনিক ও বিজ্ঞানসম্মত উপায়ে প্রাণিসম্পদের উন্নত প্রজাতি দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে শেখ হাসিনা সরকার কাজ করছে। মন্ত্রী বলেন, অদূর ভবিষ্যতে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে গবেষণার ফল আমরা পৌঁছে দিতে পারব। ফলে মাংস, দুধ ও ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে দেশের অভ্যন্তরে চাহিদা মেটানোর পর তা দেশের বাইরে আমরা রফতানি করতে পারব। গবেষণালব্ধ ফলাফল গ্রামগঞ্জে, প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিলে গ্রামীণ জনগণ উৎসাহিত হবে, নিজেরা খামার করায় তাদের বেকারত্ব দূর হবে, গ্রামীণ অর্থনীতি সচল হবে। গতকাল সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) আন্তর্জাতিক মানের অ্যান্টিমাক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) গবেষণাগার উদ্বোধন শেষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। বিএলআরআইয়ের মহাপরিচালক ড. নাথু রাম সরকারের সভাপতিত্বে মতবিনিময় সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বিশেষ অতিথি ছিলেন। এছাড়া অতিথি ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ও সুবোল বোস মনি। অন্যদের মধ্যে মন্ত্রণালয় ও বিএলআরআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। শেখ হাসিনার শাসনামল বাংলাদেশের ইতিহাসে একটি স্বর্ণালি যুগ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘দেশের মানুষের সব চাহিদা পূরণ করে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনা যে দৃষ্টান্ত স্থাপন করেছেন এটা সমকালীন ইতিহাসে অনন্য, অসাধারণ।
দেশে করোনাভাইরাসে একদিনে মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭৬
১৩সেপ্টেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ১২ হাজার ৯৯৯টি নমুনা পরীক্ষা করে সংক্রমণ ধরা পড়েছে ১ হাজার ৪৭৬ জনের শরীরে। দেশে গত মার্চের শুরুর দিকে কভিড-১৯ এর সংক্রমণ শনাক্ত হওয়ার পর রোববার পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৭৩৩ জনে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৫২০ জন। এর মধ্যে নতুন করে ২ হাজার ৩৭২ জনসহ মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৬৪৩ জন। দেশের সবশেষ করোনা পরিস্থিতি নিয়ে রোববার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তার ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে।
বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন স্থগিত
১৩সেপ্টেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক (ডিজি) পর্যায়ের সীমান্ত সম্মেলন (ডিজিএলটি) অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা টু নয়াদিল্লি/কলকাতা টু ঢাকা সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকার কারণে এ সম্মেলনে বিএসএফ প্রতিনিধিদল যোগদান করতে ঢাকায় আসতে পারছে না। রোববার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম নিউজ একাত্তর কে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, উভয় দেশের সীমান্ত রক্ষা বাহিনীর মহাপরিচালক পর্যায় পূর্ব নির্ধারিত এ সীমান্ত সম্মেলনটি (ডিজিএলটি) ১৩ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবার কথা ছিল। এ সম্মেলনে বিএসএফ প্রতিনিধিদল তাদের নিজস্ব প্লেন নিয়ে ঢাকায় আসার সিদ্ধান্ত ছিল। কিন্তু চূড়ান্ত সময়ে বিএসএফের প্লেনের কারিগরি সমস্যা দেখা দেওয়ার কারণে বিএসএফ প্রতিনিধিদল ১৩ সেপ্টেম্বর ঢাকায় আসতে পারছে না বলে জানিয়েছে। শরিফুল ইসলাম জানান, এ কারণে পূর্ব নির্ধারিত সময়সূচি (১৩-১৮ সেপ্টেম্বর ২০২০) অনুযায়ী আজ থেকে (ডিজিএলটি)-এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা যাচ্ছে না। পরে এ সম্মেলনের সময়সূচি নির্ধারণ করা হবে।
তুরস্ক গেলেন পররাষ্ট্রমন্ত্রী
১৩সেপ্টেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে তুরস্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। সেখানে বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ মিশনে বাংলাদেশ ভবন উদ্বোধন করতে তুরস্ক গেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। সোমবার (১৪ সেপ্টেম্বর) ভবনটি উদ্বোধন করা হবে। তুরস্ক সফরকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলুর সঙ্গে ড. মোমেনের বৈঠক হতে পারে। এছাড়া বিভিন্ন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠকের প্রস্তুতি চলছে। সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী ১৬ সেপ্টেম্বর দেশে ফিরবেন।
সাবেক ওসি প্রদীপকে চট্টগ্রামের কারাগারে আনা হয়েছে
১২সেপ্টেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা হত্যা মামলায় অভিযুক্ত টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশকে কক্সবাজার থেকে চট্টগ্রামে আনা হয়েছে। আজ শনিবার দুপুরে তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনা হয়। দুদকের মামলায় সোমবার আদালতে তাকে হাজির করার জন্য তাকে চট্টগ্রামে আনা হয়েছে বলে জানা গেছে। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন জানান, দুদকের করা একটি মামলায় ১৪ সেপ্টেম্বর টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপকে চট্টগ্রাম আদালতে হাজিরের আদেশ আছে। ওই মামলায় আদালতে হাজিরার জন্যই তাকে চট্টগ্রামে আনা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন গত ২৭ আগস্ট সুষ্ঠু তদন্তের স্বার্থে প্রদীপকে গ্রেফতার দেখানোর জন্য আদালতে আবেদন করলে চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুল আলম আসামি প্রদীপের আবেদনের ওপর শুনানির সময় নির্ধারণ করে দেন। প্রসঙ্গত, গত ২৩ আগস্ট প্রদীপ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর সহকারি পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। কৃত অপরাধের ঘটনাস্থল বিবেচনায় মামলাটি করা হয় দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-১ এ। মামলার এজাহারে এই দম্পতির বিরুদ্ধে প্রায় চার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ করা হয়েছে।
স্টেশনের কাউন্টারে ট্রেনের টিকিট বিক্রি শুরু
১২সেপ্টেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রায় সাড়ে ৫ মাস পর স্টেশনে ট্রেনের টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৮টায় এই টিকিট বিক্রি শুরু হয়। করোনা ভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে রেল স্টেশনের কাউন্টারে টিকিট বিক্রি বন্ধ রাখে বাংলাদেশ রেলওয়ে। ৫ মাস ১৮ দিন পর শনিবার থেকে কাউন্টারে টিকিট বিক্রি শুরু করলো রেলওয়ে। করোনা রোধে এখন ট্রেনে মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হচ্ছে। এই ৫০ শতাংশ টিকিটের অর্ধেক অর্থাৎ মোট আসন সংখ্যার ২৫ শতাংশ স্টেশনের কাউন্টারে বিক্রি করা হচ্ছে। বাকি ২৫ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করছে রেল। কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, রেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকে কাউন্টারে টিকিট বিক্রি শুরু হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কাউন্টার থেকে ২৫ শতাংশ আসনের টিকিট বিক্রি করা হবে। এছাড়াও আন্তঃনগর ট্রেনে স্ট্যান্ডিং টিকিট ইস্যুও বন্ধ রয়েছে।
মহামারীকালেও উন্নয়ন সূচকে এগিয়ে চলেছে বাংলাদেশ- আইসিটি প্রতিমন্ত্রী
১২সেপ্টেম্বর,শনিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে বৈশ্বিক মন্দা দেখা দিলেও উন্নয়নের সূচকগুলোয় বাংলাদেশ এগিয়ে চলেছে। তিনি গতকাল নাটোরের সিংড়া উপজেলার শেরকোল বাজার এলাকায় নাটোর-বগুড়া মহাসড়ক প্রশস্তকরণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, সড়ক ও জনপথ বিভাগের রংপুর অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও নাটোর-বগুড়া মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনিরুজ্জামান এবং সিংড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লুত্ফুল হাবিব রুবেল। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কারণে খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে, বিদ্যুৎ ঘাটতির দেশ থেকে বিদ্যুৎ স্বয়ংসম্পূর্ণ দেশে পরিণত হয়েছে। অন্ধকার গ্রামগুলো জেগে উঠেছে। আর মহাসড়কগুলোর প্রশস্ততা বৃদ্ধিসহ পর্যাপ্ত সড়ক নির্মাণের ফলে মানুষের অর্থনৈতিক কার্যক্রমে গতিসঞ্চার হয়েছে। মানুষের অর্থনৈতিক বুনিয়াদ সুদৃঢ় হয়েছে। পলক বলেন, শুধু অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনই নয়, তথ্যপ্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ গঠনের ফলে মানুষের জীবনযাপন পদ্ধতি সহজ ও সুন্দর হয়েছে। তিনি বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে থেমে যায়নি দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম। তারা অনলাইনে পাঠ গ্রহণ করছে, পরীক্ষাও দিচ্ছে। এছাড়া এপ্রিল থেকে বিচার ব্যবস্থায় ভার্চুয়াল আদালতের কার্যক্রমের মাধ্যমে লক্ষাধিক মামলার শুনানি হয়েছে, ৫০ হাজার ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে এবং ২০ হাজার বন্দি মুক্ত হয়েছেন। এখন টেলিমেডিসিন সেবার মাধ্যমে অসুস্থরা সহজেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারছেন। প্রতিমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে দুর্বারগতিতে এগিয়ে যাচ্ছে সরকার। এ উন্নয়নের ধারায় সহায়ক ভূমিকা পালন করছে প্রযুক্তি।
প্রধানমন্ত্রীকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ফোন
১১সেপ্টেম্বর,শুক্রবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রতিরক্ষা মন্ত্রী ড. মার্ক টি এসপার। এসময় যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশকে সহায়তা করবে বলে জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এসপার শুক্রবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন। টেলিফোনে বিভিন্ন বিষয়ে আলাপের পাশাপাশি প্রধানমন্ত্রীকে বলেছেন, রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। প্রেস সচিব জানান, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ উদারতার বিষয়ে প্রশংসা করেছেন এবং এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্রের পাশে থাকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দেন ড. মার্ক টি এসপার। এসময় করোনায় যুক্তরাষ্ট্রে প্রাণহানির ঘটনায় শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রশংসা করেন। প্রধানমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী আশা করেন, কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট জরুরি পরিস্থিতি মোকাবিলায় দু'দেশ ঘনিষ্ঠভাবে কাজ করবে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সশস্ত্র বাহিনীর সদস্যদের দিয়ে অবদান রাখায় বাংলাদেশের প্রশংসা করেন মার্ক টি। গেল আগস্ট মাসে লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেন তিনি। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী বলেন, আশা করি, শান্তিরক্ষী বাহিনীর সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ধারা অব্যাহত রাখবে বাংলাদেশ। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচন নিয়ে কথা বলেন এবং আশা করেন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। বর্তমান বন্যাসহ যেকোনো প্রাকৃতিক দুযোর্গে বাংলাদেশকে সহযোগিতা করতে মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে জানান মার্ক টি. এসপার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে (পলাতক) যুক্তরাষ্ট্র থেকে ফেরত আনতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর সহযোগিতা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন মার্ক টি. এসপার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর টেলিফোন আলাপ নিয়ে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ইউএস ডিপার্টমেন্ট অব ডিফেন্স একটি সংবাদ বিজ্ঞপ্তিতেও বিষয়টি জানায়। ইউএস ডিপার্টমেন্ট অব ডিফেন্স সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, টেলিফোন আলাপে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া পদক্ষেপ ও প্রতিবেশী দেশগুলোর মঙ্গলার্থে সাম্প্রতিক কার্যাক্রমের প্রশংসা করেন ড. মার্ক টি এসপার। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উভয় নেতা সব দেশের সার্বভৌমত্ব নিশ্চিত করতে একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি তাদের যৌথ প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করেছেন। সামুদ্রিক ও আঞ্চলিক সুরক্ষা, বৈশ্বিক শান্তিরক্ষা এবং বাংলাদেশের সামরিক সামর্থ্য আধুনিকীকরণের উদ্যোগসহ সুনির্দিষ্ট দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বিষয়ক অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা করেছেন। উভয় নেতা পারস্পরিক স্বার্থ ও মূল্যবোধের সমর্থনে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

জাতীয় পাতার আরো খবর