রবিবার, এপ্রিল ৫, ২০২০
করোনাকে স্বাভাবিকভাবে দেখার কোনও সুযোগ নেই: অহনা
২২মার্চ,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: করনাভাইরাসের কারণে নাটকের শুটিং বন্ধ। ঘরে বসেই সময় কাটছে ছোট পর্দার ব্যস্ত অভিনেত্রী অহনার। তিনি চান সাধারণ মানুষ সতর্ক হোক। কারণ করোনা কোনও ছোট রোগ নয়। অবহেলার কোনও সুযোগ নেই। এ ব্যাপারে অহনা বলেন, সারাবিশ্ব করোনা ভাইরাসে প্রায় অচল হয়ে পড়েছে। সেখানে এটিকে স্বাভাবিকভাবে দেখার কোনও সুযোগ নেই। গণমাধ্যমে দেখছি বিদেশ ফেরত অনেকেই বাসায় না থেকে বাইরে ঘুরে বেড়াচ্ছে। এটি ঠিক না। একজনের কারণে অনেকের বিপদ হতে পারে। এই সময়টা কী সময় কাটছে তার জবাবে অহনা বলেন, নাটক দেখেই সময় কাটাছে। বাসা থেকে বিশেষ কোনও কারণ ছাড়া বের হচ্ছি না। এই সময়ে সচেতন থাকা আমাদের প্রত্যেকের জন্যই জরুরী। আমি সিদ্ধান্ত নিয়েছি আমার বিউটি পার্লার বন্ধ রাখবো আজ-কাল থেকে। দেশের পরিবেশ স্বাভাবিক না হওয়া পর্যন্ত এটি বন্ধ থাকবে। এদিকে এই অভিনেত্রীর বিএফএফনা টকটি ইউটিউবে প্রকাশ হয়েছে। এরই মধ্যে বেশ সাড়া ফেলেছে নাটকটি। এই নাটকে তাকে ভিন্ন লুকে দেখা গেছে। দর্শকরা দারুণ পছন্দ করেছেন কাজটি। এটি নির্মাণ করেছেন মেহেদি হাসান হৃদয়। তার বিপরীতে রয়েছেন তৌসিফ মাহবুব। মডেল হিসেবে ক্যারিয়ার শুরু কড়া অহনা- চাকরের প্রেম সিনেমার মাধ্যমে ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিষেক করেন। এরপর- দুই পৃথিবী এবং চোখের দেখা চলচ্চিত্রেও দেখা যায় তাকে। পরবর্তীতে চলচ্চিত্রে একাধিক কাজের প্রস্তাব পেলেও শেষ পর্যন্ত টিভি মিডিয়াতেই স্থায়ী হন অহনা।
করোনা সতর্কতায় দেশে সবধরণের শুটিং বন্ধ
২১মার্চ,শনিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পুরো বিশ্ব করোনা ভাইরাস জ্বরে আক্রান্ত। সতর্কতাই এর থেকে মুক্তির পথ। এখনও যারা এ রোগের আক্রমনে পড়েননি তাদের সতর্ক হওয়া ছাড়া আর কোন উপায় নেই। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশের শোবিজ অঙ্গনেও করোনার প্রভাব পড়েছে। ইতিমধ্যে সিনেমাহল বন্ধ করা হয়েছে। এবার বন্ধ করা হল দেশের নাটকসংশ্লিষ্ট সব শুটিং। ১৯ মার্চ এ ঘোষণা দেয় নাটকসংশ্লিষ্ট সংগঠনগুলো। পাশাপাশি বিজ্ঞাপন নির্মাতা ও বিজ্ঞাপন এজেন্সিগুলোর নীতিনির্ধারকরাও শুটিং না করার সিদ্ধান্ত নিয়েছে। মূলত, মহামারী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পূর্বসতর্কতা থেকে শুটিং বন্ধ রাখার এমন সিদ্ধান্ত নিয়েছে সংগঠনগুলো। এর আগে ছোটপর্দার নির্মাতা, প্রযোজক, শিল্পী ও চিত্রনাট্যকারদের সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকরা তথ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে করোনা পরিস্থিতিতে শুটিং বন্ধ করার বিষয়ে আলাপ-আলোচনা করেন। আলোচনা শেষে ছোটপর্দার ১৪টি সংগঠন শুটিং বন্ধ রাখার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করে। সমন্বিত উদ্যোগে শুটিং বন্ধে সিদ্ধান্তের কথা জানিয়ে ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এসএ হক অলিক বলেন, তথ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শুটিং বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরে এ বিষয়ে এডকোর সঙ্গে ফোনে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি। টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক সাজু মুনতাসির বলেন, সবার জীবনের নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।- একুশে টেলিভিশন
অ্যাকশন ঝলক নিয়ে হাজির- মিশন এক্সট্রিমর টিজার
১৪মার্চ,শনিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভরপুর অ্যাকশনের ঝলক নিয়ে হাজির হয়েছে- মিশন এক্সট্রিম চলচ্চিত্রের প্রথম টিজার। এই চলচ্চিত্র নিয়ে দর্শকদের রয়েছে ব্যাপক আগ্রহ। এবার সেই আকাঙ্খা মেটাতে মুক্তি দেওয়া হলো এর খানিক ঝলক। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ক্রিয়েশন ইউটিউব চ্যানেলে এ টিজার ছাড়া হয়। এতে হাজির হয়েছেন ছবির প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ চরিত্র। এ চলচ্চিত্রটিতে আরিফিন শুভ, তাসকিন আহমেদ, জান্নাতুল ঐশী, সাদিয়া, সুদীপ, সুদীপ্ত ও মিশা সওদাগরকে দেখা যাবে। সিনেমাটি পুরোপুরি অ্যাকশন নির্ভর। টিজারে দেখা গেছে, আরিফিন শুভ ও মিশা সওদাগরের অ্যাকশন। ছবিটির বেশিরভাগ লোকেশনই দুবাইয়ের। সামনের পবিত্র ঈদ উল ফিতরে চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজক সংস্থা। এর পরিচালক সানী সানোয়ার বলেন, আমরা একটি প্রচারণা ক্যালেন্ডার তৈরি করেছি। তার মাধ্যমে চলবে ছবিটি নিয়ে নানা প্রচারণামূলক কার্যক্রম। ছবিটির যৌথ পরিচালক হিসেবে আছেন ফয়সাল আহমেদ। মিশন এক্সট্রিম-এর কেন্দ্রীয় চরিত্রে আছেন আরিফিন শুভ ও জান্নাতুল ফেরদৌস ঐশী। এছাড়া আছেন তাসকিন রহমান, ইরেশ যাকের, সাদিয়া নাবিলা, ফজলুর রহমান বাবু, মিশা সওদাগর প্রমুখ। পুলিশ বাহিনীর বেশ কিছু সদস্য এতে সরাসরি কাজ করেছেন। উল্লেখ্য, ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের প্রথম পুলিশ অ্যাকশন থ্রিলারধর্মী সিনেমা- ঢাকা অ্যাটাকর কাহিনিকারও ছিলেন সানী সানোয়ার। নায়ক আরিফিন শুভকে নিয়ে ছবিটি নির্মাণ করেছিলেন দীপঙ্কর দীপন। সিনেমাটি ব্যাপকভাবে আলোচিত হয়।
২৭ মার্চ মুক্তি পাচ্ছে- বিশ্বসুন্দরী
১১মার্চ,বুধবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সিয়াম আহমেদ-পরীমনি অভিনীত- বিশ্বসুন্দরী, মুক্তি পাচ্ছে আগামী ২৭ মার্চ। স্বাধীনতা দিবসকে কেন্দ্র করেই চয়নিকা চৌধুরীর নির্মিত এ প্রথম চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হচ্ছে। সিনেমার প্রযোজক সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের প্রধান নির্বাহী অজয় কুমার কুণ্ডু বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। অজয় কুমার কুণ্ডু বলেন, সারাবিশ্বে করোনা পরিস্থিতি প্রসঙ্গে বাংলাদেশিরা সবাই অবগত। দেশের পরিস্থিতিও পর্যবেক্ষণ করছি। তবে আমরা ইতিবাচকভাবেই ভাবতে চাই। তাই ২৭ মার্চ মুক্তি ধরেই আমরা এগুচ্ছি। যদি দেশের প্রেক্ষাগৃহগুলো চালু থাকে তবে এদিন মুক্তি পাবে- বিশ্ব সুন্দরী। প্রসঙ্গত, গত ৫ মার্চ চয়নিকা চৌধুরী পরিচালিত এ সিনেমাটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায়। এরপর থেকেই মুক্তির তারিখ নিয়ে ব্যস্ত থাকে প্রযোজনা প্রতিষ্ঠান। অবশেষে ১০ মার্চ প্রযোজক সমিতি থেকে মুক্তির দিন নেওয়া হয়েছে। এটি ছোটপর্দার জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরী প্রথম চলচ্চিত্র। এর মাধ্যমে প্রথমবারের মতো জুটি বাধেন সিয়াম ও পরী। বিশ্বসুন্দরী -এর কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন রুম্মান রশীদ খান।
তুমি অনন্যা অ্যাওয়ার্ডস ২০২০- সম্মাননা পেলেন জয়া আহসান
০৭মার্চ,শনিবার,মো.ইরফান চৌধুরী,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নারী দিবসের প্রাক্কালে তুমি অনন্যা অ্যাওয়ার্ডস ২০২০ সম্মাননা পেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। একই সম্মাননা পেয়েছেন কলকাতার অভিনেত্রী ও সাংসদ নুসরাত জাহানও। শুক্রবার (৬ মার্চ) কলকাতায় এক বর্ণাঢ্য আয়োজনে এই সম্মাননা দেওয়া হয়। এটি ছিল- তুমি অনন্যার ১৫তম আয়োজন। তুমি অনন্যা- পুরস্কার পেয়ে দারুণ উচ্ছ্বসিত জয়া আহসান। জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনেত্রী তুমি অনন্যার অনন্য আয়োজনের প্রশংসা করেন। এসময় উপস্থিত ছিলেন জয়ার মা রেহানা মাসউদ, কলকাতার অভিনেতা আবির চট্টোপাধ্যায়সহ অনেকেই। দুই বাংলায় সমান জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের ঝুলি ইতোমধ্যে পুরস্কার ও সম্মাননায় অনেকটাই সমৃদ্ধ। অনবদ্য অভিনয়নৈপুণ্যে তিনি এখন পর্যন্ত শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। পুরস্কারজয়ী সিনেমা চারটি হলো গেরিলা (২০১১), চোরাবালি (২০১২), জিরো ডিগ্রী (২০১৫) ও দেবী (২০১৮)। দেশের বাইরে জয়া আহসানের সম্মাননা অর্জন এটাই প্রথম নয়। এর আগে ভারতে তিনি একাধিক পুরস্কার লাভ করেছেন। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি ফিল্মফেয়ার পুরস্কার, জি সিনে পুরস্কার, বঙ্গ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার পেয়েছেন। জাতীয় অঙ্গনেও তিনি পেয়েছেন বাচসাস পুরস্কার, ভারত-বাংলাদেশ চলচ্চিত্র পুরস্কার ইত্যাদি। এবার তার সাফল্য ও সম্মানের মুকুটে আরও একটি পালক যুক্ত হলো। জয়া আহসানের সঙ্গে এবার এই সম্মাননা পেয়েছেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী ও সাংসদ নুসরাত জাহানও। তিনি বলেন, একজন সংসদ সদস্য হিসেবে এই পুরস্কার পেয়ে আমি গর্বিত। আশা করি, আগামীদিনেও আমি আমার মানুষ ও দেশের জন্য এভাবেই কাজ করে যেতে পারব। ইতোপূর্বে তুমি অনন্যার মঞ্চে সম্মাননা গ্রহণ করেছেন বিদুষী গিরিজা দেবী, অভিনেত্রী রচনা ব্যানার্জি, কোয়েল মল্লিক, অপর্ণা সেন, কণ্ঠশিল্পী রুনা লাইলা, ঊষা উত্থুপ, মমতা শঙ্কর, সাবিত্রী চট্টোপাধ্যায়, সৌরভপত্নী ডোনা গাঙ্গুলি প্রমুখ।
প্রখ্যাত সুরকার সেলিম আশরাফ আর নেই
০২মার্চ,সোমবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সুরকার সেলিম আশরাফ। (ইন্নালিল্লাহি ... রাজিউন)। রোববার দিনগত রাত ৩টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার স্ত্রী বিশিষ্ট কণ্ঠশিল্পী আলম আরা মিনু। দেশাত্মবোধক গান- যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা- সহ অনেক জনপ্রিয় গানের সুর দিয়েছিলেন সেলিম আশারাফ। এ ছাড়া বেশ কিছু গান শ্রোতামহলে দারুণভাবে সাড়া ফেলে। জানা যায়, চার বছর ধরে অসুস্থ ছিলেন সেলিম আশরাফ। গত বছরের ফেব্রুয়ারিতে শ্বাসকষ্ট, রক্ত ও কিডনি সমস্যা বেড়ে যাওয়ায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। চিকিৎসা নিয়ে বেশ অর্থকষ্টে পড়েছিলেন। পরে প্রধানমন্ত্রী তার পাশে দাঁড়ান এবং ১০ লাখ টাকার একটি সঞ্চয়পত্র দেন। তার চিকিৎসা সহায়তায় এগিয়ে আসেন সাবিনা ইয়াসমীন ও সৈয়দ আব্দুল হাদী। পাশে দাঁড়ান অসুস্থ এন্ড্রু কিশোরও; কিন্তু এবার আর তিনি অসুস্থতার সঙ্গে লড়াই করে পারলেন না। চলেই গেলেন না ফেরার দেশে। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে চেন্নাইয়ে শ্রীরাম মেডিকেল সেন্টারে ১৩ দিন চিকিৎসা শেষে দেশে ফেরেন এই সুরস্রষ্টা। তখন খানিক সুস্থতাবোধ করলেও কিছু দিন যেতে না যেতেই ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। গুণী এই মানুষটির বাড়ি ঢাকা জেলার দোহার উপজেলায়।
আজ ব্রাহ্মণবাড়িয়ায় ধারণ করা- ইত্যাদির পুনঃপ্রচার
০১মার্চ,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ২০১৮ সালে স্বাধীনতার গৌরবোজ্জ্বল মাস মার্চ মাসে প্রচারিত ব্রাহ্মণবাড়িয়ায় ধারণ করা ইত্যাদি পুনঃপ্রচার হবে আজ। বিটিভিতে রাত ১০টার ইংরেজি সংবাদের পর প্রচারিত হবে এই পর্ব। শিক্ষা, সাহিত্য, সংগীতে সমৃদ্ধ জেলা ব্রাহ্মণবাড়িয়া। সেখানে তিতাস নদীর তীরে তিতাসপাড়ায় তিতাস গ্যাস ফিল্ডের এক নম্বর কূপের সামনে ধারণ করা ইত্যাদির এই পর্বটি। বিষয়-বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে কয়েকটি হূদয়ছোঁয়া প্রতিবেদন। ব্রাহ্মণবাড়িয়ার ইতিহাস, ঐতিহ্য এবং প্রাকৃতিক গ্যাসের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। রয়েছে এক ব্যতিক্রমী পরিশ্রমী অটোরিকশা চালক দুলাল চন্দ্র দাসের ওপর একটি মানবিক প্রতিবেদন। রয়েছে বাংলাদেশি বংশোদ্ভুত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে পবিত্র মদিনা শরীফের একটি ব্যতিক্রমী রাস্তা। নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র পর্ব। এছাড়াও এ ইত্যাদিতে বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কটি বিদ্রুপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।
সঙ্গীতশিল্পী ন্যানসি এবার আরজে
০১মার্চ,রবিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নাজমুন মুনিরা ন্যানসি। সঙ্গীতশিল্পী হিসেবে ইতিমধ্যে তিনি বেশ সুনাম অর্জন করেছেন। তার সুরেলা কণ্ঠ মাত করেছে বাংলা গানের ভক্তদের। নিয়মিত গান করছেন। সেই সঙ্গে স্টেজ শো। এবার তাকে পাওয়া যাবে আরজে হিসেবে। রেডিও ক্যাপিটাল এফএম ৯৪.৮র সঙ্গে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ন্যানসি। প্রতি শনিবার রাত ৯টায় ন্যানসির অংশগ্রহণে ক্যাপিটাল এফএম-এ প্রচার হবে- লাইভ উইথ ন্যানসি। চুক্তিবদ্ধ হওয়ার সময় উপস্থিত ছিলেন ক্যাপিটাল এফএমর সেলস হেড শুভেন্দু সাহা, নাফিজ রেদওয়ান শান্ত, আরজে জাহান অরণ্য প্রমুখ। এ বিষয়ে ন্যানসি বলেন, আমি গানের মানুষ। খুব একটা কথা বলা হয় না। কিন্তু এবার কথা বলার কাজই করতে হচ্ছে। রেডিও ক্যাপিটাল আমাকে যখন এই অনুষ্ঠানটি করার প্রস্তাব দেয়, আমি প্রথমে কিছুটা চিন্তায় পড়ে যাই। প্রথমে অনেকটা দ্বিধার মধ্যে ছিলাম, আমি কি পারবো? পরবর্তীতে অনুষ্ঠান সম্পর্কে জেনে, বেশ ভালো লাগলো এবং তাদের হ্যাঁ বলে দিলাম। আশা করি, অনুষ্ঠানটি শ্রোতাদের ভালো লাগবে।
মামুনুর রশীদের ১৮তম জন্মদিবস আজ
২৯ফেব্রুয়ারী,শনিবার,বিনোদন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের ১৮তম জন্মদিবস আজ। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। যদিও এ নাট্যজন ৭২ বছর বয়সে পা রেখেছে তবে আজ তার ১৮তম জন্মদিন। কারণ ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করায় প্রতি চার বছর অন্তর তার জন্মদিন আসে। গুণী এই নাট্যজনের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন শিরোনামের নাট্য উৎসব। আগামী ৩ মার্চ পর্যন্ত ছয় দিনব্যাপী এ উৎসব চলবে। যেখানে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। এছাড়াও রয়েছে সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা। আজ ২৯ ফেব্রুয়ারি সন্ধ্যা সোয়া সাতটায় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যক নাট্যদলের নতুন প্রযোজনা ফেসবুক-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। উল্লেখ্য, মামুনুর রশীদ একজন প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ তিনি। ১৯৬৭ সালে মামুনুর রশীদ তদানীন্তন পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে।