বুধবার, এপ্রিল ৮, ২০২০
বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের টি-২০ দল ঘোষণা
১৬জানুয়ারী,বৃহস্পতিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান। বৃহস্পতিবার প্রধান নির্বাচক এবং কোচ মিসবাহ উল হকের ঘোষিত দলে ফিরেছেন অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ এবং শোয়েব মালিক। বাবর আজমের নেতৃত্বে ঘোষিত ১৫ সদস্যের দলে সুযোগ পেয়েছেন এক ঝাঁক নতুন মুখকে। বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের টি-২০ স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), হাসান আলী, আম্মাদ বাট, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, উসমান জাভেদ।
ঠাকুরগাওয়ে দ্বৈত ব্যাটমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
১৬জানুয়ারী,বৃহস্পতিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: জাকজমক আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে ৯ দিনব্যাপী দ্বৈত ব্যাটমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার টাংগন সাহিত্য ও ক্রীড়া সংসদ হলপাড়ার আয়োজনে শহরের পুরাতন বলাকা হল চত্বরে এ ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনাল খেলায় দেশব্যাপি প্রতিযোগীতায় জিরো ফ্যাশান ২-০ সেটে শেফা এন্টারপ্রাইকে পরাজিত করে। আর জেলা ভিত্তিক প্রতিযোগীতায় জিরো ফ্যাশান ২-০ সেটে লিবাটি ক্লাবকে পরাজিত করে। এসময় খেলা পরিচালনা কমিটির সভাপতি সুদাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক নুর কুতুবুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি সাদেক কুরাইশী, সহ-সভাপতি মাহবুবুর রহমান খোকন, সাধারণ সম্পাদক দীপক কুমার, সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, জেলা যুবলীগের সভাপতি আব্দুল মজিদ আপেলসহ অন্যান্য অতিথিরা চ্যাম্পিয়ন ও রানার আপ খেলোয়ারদের হাতে ট্রফি ও প্রাইজ মানি তুলে দেন। ৯দিন ব্যাপি এ খেলায় দেশব্যাপি ৪০টি এবং জেলা পর্যায়ে ৩২ টি সর্বমোট ৭২টি দল অংশ নেয়। আর এ খেলা দেখতে হাজারো ক্রীড়াপ্রেমীরা উপস্থিত হন।
পাকিস্তানে পূর্ণাঙ্গ সিরিজ নিশ্চিতে কূটনৈতিক পরাজয় হয়নি: পাপন
১৫জানুয়ারী,বুধবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশ পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তান যাবে। দুই দেশের ক্রিকেট বোর্ডই নিশ্চিত করেছে বাংলাদেশের পাকিস্তান সফর নিশ্চিত। তিন ভাগের এই সূচিতে নতুন করে যুক্ত হয়েছে একটি ওয়ানডেও। এ বিষয়ে পাপন জানিয়েছেন, পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সিদ্ধান্তে কূটনৈতিক পরাজয় হয়নি। পাপন আরও বলেন, পাকিস্তান ক্রিকেট বোর্ড আমাদের পরিস্থিতি বুঝতে পারায় পিসিবিকে ধন্যবাদ জানাচ্ছি। আইসিসির সময় সূচি মেনেই পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। সেখানে তিনটি টি-টোয়েন্টি, দুটি টেস্ট ও একটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। বিসিবির প্রস্তাব ছিল আগে টি-টোয়েন্টি খেলে আসা, আর সে অনুযায়ী প্রথম ভাগে তিনটি টি-টোয়েন্টিই খেলবে বাংলাদেশ। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে আবারও একটি টেস্ট খেলতে যাবে টাইগাররা। দিন বিশেকের বিরতিতে আবারও নতুন যুক্ত হওয়া ওয়ানডে ও বাকি টেস্ট ম্যাচ খেলতে পাকিস্তানে উড়াল দিবে বাংলাদেশ।
অস্ট্রেলিয়ায় দিনরাতের টেস্ট খেলতে প্রস্তুত ভারত: কোহলি
১৪জানুয়ারী,মঙ্গলবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইডেনে সফল উৎক্ষেপণের পরে অস্ট্রেলিয়াতে প্রথমবার দিনরাতের টেস্ট খেলতে তারা তৈরি বলে ঘোষণা করে দিলেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের হ্যাঁ বলে দেওয়া খুবই তাৎপর্যপূর্ণ কারণ এত দিন ধরে তারা অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের অনুরোধকে প্রত্যাখান করেই এসেছেন। এক বছর আগে শেষ সফরেও অ্যাডিলেডে প্রথম টেস্টই দিনরাতের করতে চেয়েছিল অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। কোহলিরা রাজি হননি। তারা বলেন দেন, গোলাপি বলে দিনরাতের টেস্ট খেলার যথেষ্ট প্রস্তুতি তাদের নেই। শেষ সফরে কোহলির সঙ্গে অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেইনের প্রায়ই বাগযুদ্ধ বাধছিল। সেই পেইন ক-দিন আগে ভারত অধিনায়ককে খোঁচা দেন, দিনরাতের টেস্ট খেলা নিয়ে। দেশে বসে অস্ট্রেলীয় সাংবাদিকদের পেইন বলেন, দেখি কোহলিকে জিজ্ঞেস করে, ও কোথায় দিনরাতের টেস্ট খেলতে রাজি হয়। এ দিন পেইনের নাম না করে পাল্টা জবাব দিতে ছাড়েননি কোহলি। বলে দেন, যেখানে খুশি দিনরাতের টেস্ট হোক, আমরা সেই চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি। গাব্বা, পার্থ, যেখানেই হোক। ইডেনে ভারতের মাটিতে প্রথম দিনরাতের ঐতিহাসিক টেস্টে সেঞ্চুরি করা কোহলির গলায় এখন গোলাপি বলের রহস্য জয় করার প্রত্যয় শোনা যাচ্ছে। বলে গেলেন, নিজেদের দেশে যে গোলাপি বলের টেস্ট খেলেছি, তা নিয়ে বেশ খুশি আমরা। তাছাড়া আমাদের দলে এখন এমনই নৈপুণ্য রয়েছে যে, বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে যে কোনও পরিবেশে আমরা খেলার ক্ষমতা রাখি। লাল বলে হোক কী সাদা বলে কী গোলাপি বলে।
পিএসজি কে রুখে দিল মোনাকো
১৩জানুয়ারী,সোমবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শক্তি সামর্থ্যে পিছিয়ে থেকেও লিগ ওয়ানের ম্যাচে চিরশত্রু পিএসজিকে ঠিকই রুখে দিয়েছে মোনাকো। ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে খেলেও সেস্ক ফ্যাব্রিগ্রাস-ওয়াসিম বেন ইয়াদ্দেরদের বিরুদ্ধে ৩-৩ গোলে ড্র করে মাঠ ছেড়েছে নেইমার-এমবাপ্পেরা। পুরো ম্যাচে আলো ছড়িয়েছেন নেইমার। করেছেন জোড়া গোল। কিন্তু ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সব চেষ্টাই যেন বৃথা হয়ে যায় ড্রয়ের পর। ম্যাচের তৃতীয় মিনিটে নেইমারের গোলে এগিয়ে যায় পিএসজি। অবশ্য ব্যবধানটা তারা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। সপ্তম মিনিটে গেলসন মার্তিন্সের গোলে সমতায় ফিরে মোনাকো। এরপর ১৩ মিনিটে উল্টো এগিয়েও যায় তারা। পার্ক দ্য প্রিন্সেসকে নীরব করে দেন বেন ইয়েদ্দের। তবে ২৪ মিনিটে নিজেদের ভুলে ব্যবধানটা ধরে রাখতে পারেনি মোনাকো। ক্লিয়ার করতে গিয়ে উল্টো নিজেদের জালে বল জড়িয়ে দেন বাল্লো-তোরে। পিএসজির হাতে ফের ধরা দেয় এগিয়ে যাওয়ার সুযোগ। ৪২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আরেকবার দলকে এগিয়ে দেন নেইমার। তবে তাদের জয়ের উচ্ছ্বাস মাটি হয়ে যায় ৭০ মিনিটে। ইসলাম স্লিমানির গোলে সমতায় ফিরে পিএসজিকে এক পয়েন্ট উপহার দেয় মোনাকো।
মাশরাফির হাতে ১৪ সেলাই
১২জানুয়ারী,রবিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চোট জর্জর ক্যারিয়ারে আরও একবার চোটের থাবায় মাঠ ছাড়তে হলো মাশরাফি বিন মর্তুজাকে। বিপিএলের ম্যাচে ফিল্ডিংয়ের সময় হাতে আঘাত পেয়েছেন ঢাকা প্লাটুন অধিনায়ক। শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ঢাকা প্লটুন করেছিল ২০৫ রান। শিশিরসিক্ত মাঠে নাজমুল হোসেন শান্তর বিস্ফোরক সেঞ্চুরিতে ওই রান ১১ বল হাতে রেখেই পেরিয়ে জিতে যায় খুলনা। ম্যাচ হারের সঙ্গে ঢাকা পেল অধিনায়ককে হারানোর দুঃসংবাদ। মেহেদী হাসানের বলে লফটেড ড্রাইভ করেছিলেন রাইলি রুশো। কাভারে ক্যাচ নিতে বাদিকে ঝাঁপিয়েছিলেন মাশরাফি। ক্যাচ হাতে জমাতে পারেননি, কিন্তু বলের আঘাতে ব্যথায় কাতরে মাঠ ছাড়েন তিনি। ম্যাচ শেষে সতীর্থ এনামুল হক বিজয় জানিয়েছেন, ১০টির বেশি সেলাই লেগেছে মাশরাফির হাতে। তবে পরে ম্যানেজার আহসানউল্লাহ হাসান নিশ্চিত করেছেন, মাশরাফির হাতে মোট ১৪টি সেলাই লেগেছে। এদিকে, বিপিএলে শেষ চার নিশ্চিত করেছে ঢাকা প্লাটুন। আগামীকাল সোমবার তারা এলিমিনেটর ম্যাচ খেলবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে। কিন্তু মাশরাফিকে পাওয়া যাচ্ছে না নিশ্চিত। ঠিক কতদিনের জন্য মাশরাফি মাঠের বাইরে গেলেন তাৎক্ষণিকভাবে কেউ নিশ্চিত করতে পারেননি।
এবার ৩ রানের আক্ষেপ মুশফিকের
১১জানুয়ারী,শনিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধু বিপিএলের চট্টগ্রাম পর্বের প্রথম দিনে রাজশাহী রয়্যালসের পর আবারও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেন খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম। সেদিন লো ফুলটস ডেলিভারিকে বাউন্ডারি ছাড়া করতে গিয়েই আউট হয়েছিলেন ৯৬ রান করে। কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে এবার নামের পাশে আরও এক রান বেশি, কিন্তু সেই আগের মতোই সেঞ্চুরি মিস। বঙ্গবন্ধু বিপিএলের ৪০তম ম্যাচে ১৯ ওভার শেষে মুশফিকের রান ছিল ৫৩ বলে ৯২ রান। নাটকীয় আবার স্ট্রাইকও পেয়ে যান তিনি। শেষ ওভারে বোলিংয়ে আসেন সৌম্য সরকার। পুরো ইনিংসে দারুণ সব শট খেলে নব্বইয়ের ঘরে যাওয়া মুশফিকের জন্য ৮ রান কেবল সময়ের ব্যাপার মনে হচ্ছিলো। কিন্তু প্রথম বল থেকে কোনো রান নিতে পারলেন না তিনি। দ্বিতীয় বলেই থার্ডম্যান বাউন্ডারি দিয়ে ৪ মেরে সেঞ্চুরির কাছে এগিয়ে গেলেন মুশফিক। ফলে শেষ ৪ বলে সেঞ্চুরির জন্য দরকার ছিল মাত্র ৪ রানের। কিন্তু পরের বলে এক রান নিয়ে প্রাপ্ত পরিবর্তন করায় যেন কাল হলো মুশফিকের জন্য। কারণ, চতুর্থ বল থেকে কোনো রান নিতে পারেন নাজিবুল্লাহ জাদরান। শেষ বলে অবশ্য স্ট্রাইক পান মুশফিক। কিন্তু একটির বেশি রান নিতে পারেননি তিনি। অর্থাৎ ৯৭ রানে অপরাজিত তিনি। তিন রানের আক্ষেপ।
ভ্যালেন্সিয়াকে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে রিয়াল
০৯জানুয়ারী,বৃহস্পতিবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: স্প্যানিশ সুপার কাপে ভ্যালেন্সিয়াকে ৩-১ গোলের সহজ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। সৌদি আরবের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বুধবার সেমিফাইনালের এ ম্যাচে দলের হয়ে একটি করে গোল করেন টনি ক্রুস, ইসকো ও লুকা মদ্রিচ। আর ভ্যালেন্সিয়ার হয়ে একমাত্র গোলটি করেন দানি পারেহো। এ ম্যাচে জিনেদিন জিদানের শিষ্যরা মাঠের লড়াইয়ে দাপুটে পারফরম্যান্সে ভালেন্সিয়াকে উড়িয়েই দিয়েছে। এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে রিয়াল। বৃহস্পতিবার আসরের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদ। একই ভেন্যুতে ১২ জানুয়ারি হবে ফাইনাল।
শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সহজ জয়
০৮জানুয়ারী,বুধবার,ক্রীড়া ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রথম ম্যাচ বৃষ্টিতে পণ্ড হলেও দ্বিতীয় ম্যাচ জিতে টি-২০ সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। মঙ্গলবার (৭ ডিসেম্বর) হোলকার স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে সাত উইকেটে হারায় টিম ইন্ডিয়া। ১৫ বল বাকি থাকতেই লঙ্কান বোলার কুমারাকে ছক্কা হাঁকিয়ে ম্যাচ জিতে নেন কোহলি। এদিন, ইন্দোরে টস জিতে রান তাড়া করার সিদ্ধান্ত নেন ক্যাপ্টেন কোহলি। বিশ্বকাপের কথা মাথায় রেখে চাপের মধ্যে কীভাবে তরুণরা ম্যাচ বের করতে পারে তাই দেখতে চেয়েছিলেন ভারত অধিনায়ক। টস জিতে প্রথমে ফিল্ডিং নেওয়া প্রসঙ্গে এমনটাই জানিয়েছিলেন বিরাট। ১৪৩ রান তাড়া করতে নেমে ১৭.৩ ওভারে ম্যাচ জিতে নেয় ভারত। রোহিত শর্মার অনুপস্থিতিতে লোকেশ রাহুলের সঙ্গে এদিন ভারতীয় ইনিংস শুরু করেছিলেন শিখর ধাওয়ান। শুরুটা মন্দ হয়নি ভারতের। ওপেনিং জুটিতে ৭১ রান যোগ করে ভারতের জয়ের রাস্তা তৈরি করে দেয় রাহুল-ধাওয়ান জুটি। কিন্তু ব্যক্তিগত ৪৫ রানে ডি'সিলভার বলে আউট হয়ে ডাগ-আউটে ফেরেন রাহুল। ৩২ বলে ৪৫ রানের ইনিংসে ৬টি বাউন্ডারি হাঁকান রাহুল। রাহুল আউট হওয়ার পর নিজে না এসে শ্রেয়াস আইয়ারকে পাঠান কোহলি, ধাওয়ানের সঙ্গে শ্রেয়াস ইনিংসকে এগিয়ে নিয়ে যান। কিন্তু ধাওয়ান এলবিডব্লিউ হয়ে ডাগ-আউটে ফেরার পর ক্রিজে আসেন কোহলি। শুরু থেকেই আক্রমণাত্মক ইনিংস খেলেন বিরাট। শেষ পর্যন্ত ১৭ বলে দু’টি ছক্কা ও একটি বাউন্ডারিসহ ৩০ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন কোহলি। শ্রেয়াস অপরাজিত থাকেন ৩৪ রানে। ২৬ বলে তিনটি চার ও একটি ছয় মারেন তিনি। প্রথম ব্যাটিং করে ৯ উইকেট ১৪২ রান করে শ্রীলঙ্কা। সর্বোচ্চ ৩৪ রান করেন কুশল পেরেরা। ভারতের হয়ে সফলতম বোলার শার্দুল ঠাকুর। চার ওভার হাত ঘুরিয়ে মাত্র ২৩ রান খরচ করে তিনটি উইকেট তুলে নেন এই ডানহাতি পেসার। এছাড়া চার মাস পর টিম ইন্ডিয়ার জার্সিতে মাঠে ফেরা জসপ্রীত বুমরাহ চার ওভারে ৩২ রান দিয়ে একটি উইকেট নেন। তবে চার ওভারে মাত্র ১৮ রান দিয়ে দু’টি উইকেট নিয়ে ম্যাচের সেরা হন নভদীপ সাইনি। আগামী শুক্রবার সিরিজের শেষ ম্যাচ হবে পুনেতে।