আজ থেকে সুন্দরবন যেতে পারবেন পর্যটকরা
০১নভেম্বর,রবিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বৈশ্বিক মহামারি করোনার কারণে টানা সাত মাস বন্ধ থাকার পর আজ থেকে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। তবে মানতে হবে স্বাস্থ্যবিধি। ফলে দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরবে সুন্দরবনকেন্দ্রিক সকল পর্যটন শিল্পে। এর আগে বন বিভাগ সুন্দরবনকেন্দ্রিক জেলাসসমূহে এ সংক্রান্ত চিঠি পাঠায়। পূর্ব সুন্দরবন বিভাগীয় বন কর্মকর্তা বেলায়েত হোসেন সাংবাদিকদের জানান, সুন্দরবনে পর্যটক প্রবেশের অনুমতি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বনবিভাগ। তিনি বলেন, করোনা সংক্রমণের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি জাহাজে ৫০ জনের বেশি না যাওয়া এবং সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দেয়া হয়েছে।
মহানবী (সা.) অবমাননার প্রতিবাদে সাভারে বিক্ষোভ মিছিল
৩০অক্টোবর,শুক্রবার,সাভার প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: মহানবী হযরত মুহাম্মদ (সা.) অবমাননার প্রতিবাদে সারাদেশের ন্যায় সাভারেও বিক্ষোভ মিছিল হয়েছে। এ সময় সড়কে নেমে আসে মুসল্লিরা। তারা ঘন্টাব্যাপী মহাসড়কে অবস্থান নিয়ে সমাবেশ করেন। শুক্রবার জুম্মার নামাজ শেষে কয়েকশ মসজিদের মুসল্লিরা ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বিভিন্ন স্থানে অবস্থান নেয়। মুসল্লিরা এসময় অভিযোগ করে বলেন, সর্বশ্রেষ্ঠ মানব মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে অবমাননা করছে ফ্রান্সের এক শ্রেণীর ইসলাম বিদ্বেষী চক্র। যা ফ্রান্স সরকারের মদদে হচ্ছে বলে দাবী আন্দোলনরত মুসল্লিদের। তাই তারা বাংলাদেশ থেকে ফ্রান্সের দূতাবাস সরিয়ে নেওয়ার দাবি জানান। ফ্রান্সের সাথে সকল বাণিজ্যিক, অর্থনৈতিক, কুটনৈতিক সম্পর্ক সরকারিভাবে বিচ্ছিন্ন করার দাবি তোলেন। একই সঙ্গে ফ্রান্স থেকে আমদানিকৃত সকল পণ্য বর্জনের আহবান জানান তারা। আন্তর্জাতিক মিডিয়ার মাধ্যমে ফ্রান্স সরকারের পক্ষ থেকে নিঃশর্ত ক্ষমা না চাওয়ার ঘোষণা দেন। এই আন্দোলনে সাভারে প্রায় ৫০ হাজারেরও বেশি মুসল্লি মহাসড়কের বিভিন্নস্থানে গণজমায়েত করেন। এসময় আগুন জালিয়ে ফ্রান্স সরকারের ছবি দাহ করে। এতে করে সড়কে যান চলাচল বন্ধ থাকে।
সীতাকুণ্ডে নিয়ন্ত্রণ হারিয়ে কাভার্ডভ্যান খাদে, নিহত ১
২৯অক্টোবর,বৃহস্পতিবার,সীতাকুণ্ড প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: সীতাকুণ্ডে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে মো. এরশাদ (২৮) নামে এক চালকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে ছোট কুমিরা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। মৃত এরশাদের বাড়ি নোয়াখালী জেলায়। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজে যোগ দেয়। বারআউলিয়া হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন নিউজ একাত্তরকে বলেন, ওই কাভার্ড ভ্যানে শুধু চালক ছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে কাভার্ডভ্যান চালককে হাসপাতালে পাঠায়।
নোয়াখালীতে অস্ত্রসহ ৪ মামলার আসামি গ্রেফতার
২৯অক্টোবর,বৃহস্পতিবার,মল্লিক উদ্দিন,নোয়াখালী প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ছয়ানী ইউনিয়নে অভিযান চালিয়ে সাদ্দাম হোসেন (২৭) নামের এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। এসময় তার কাছ থেকে একটি দেশীয় পাইপগান ও এক রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়। সাদ্দামের বিরুদ্ধে বিভিন্ন থানায় ৪টি মামলা রয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ভোরে জাহানাবাদ কালা কাজীর বাড়ি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। সাদ্দাম হোসেনের বাবার নাম বাবুল হোসেন। পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জাহানাবাদ গ্রামের কালা কাজী বাড়ীর পাশ্ববর্তী দীঘির দক্ষিণ পাশের একটি কবরস্থানে অভিযান চালিয়ে সন্ত্রাসী জাবেদ বাহিনীর সেকেন্ড ইন কমান্ড ও যুবদলকর্মী সাদ্দাম হোসেনকে গ্রেফতার করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে ওই কবরস্থানে লুকানো অবস্থায় একটি দেশীয় পাইপগান ও এক রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়। জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেন নিউজ একাত্তরকে বিষয়টি নিশ্চিত করে জানান, সন্ত্রাসীদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারে জেলা পুলিশের অভিযান অব্যহত রয়েছে। এরই ধারাবাহিকতায় অভিযান চালিয়ে সন্ত্রাসী সাদ্দামকে ধরা হয়। সাদ্দামের বিরুদ্ধে চাঁদাবাজী, অপহরণ, অবৈধ অস্ত্র, বিস্ফোরকসহ ৪টি মামলা রয়েছে। অস্ত্র উদ্ধারের ঘটনায় তার বিরুদ্ধে বেগমগঞ্জ থানায় আরও একটি মামলা দায়ের করা হয়েছে।
২৯ নভেম্বর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তি স্থাপন করবেন: রেলমন্ত্রী
২৮,অক্টোবর,বুধবার,সিরাজগঞ্জ প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুর পাশেই নির্মিত হবে বঙ্গবন্ধু রেল সেতু। ইতোমধ্যে সেতু নির্মাণে টেন্ডার ও চুক্তিসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ভিত্তি স্থাপনের পর থেকেই সেতুর নির্মাণকাজ শুরু হবে। বুধবার দুপুরে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদে গোলচত্বরের কাছে রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপনের জায়গা পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি। তিনি আরও বলেন, দুটি ভাগে প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হবে। সিরাজগঞ্জ অঞ্চল এবং টাঙ্গাইল অঞ্চলের দুটি অংশে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে। নতুন রেল সেতুতে দুটি লাইন দিয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করতে পারবে। এ সময় রেলপথ মন্ত্রীর সাথে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, পুলিশ সুপার হাসিবুল আলমসহ রেল বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক
২৭,অক্টোবর,মঙ্গলবার,ঝিনাইদহ প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: ৯ ঘণ্টা বন্ধ থাকার পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন গিয়ে লাইনচ্যুত ট্যাঙ্কার উদ্ধার করলে মঙ্গলবার বেলা ১১টা ৪০ মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এর আগে সোমবার (২৭ অক্টোবর) রাত আড়াইটার দিকে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সাফদালপুর স্টেশনে দুটি মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। কোটচাঁদপুর উপজেলার সাফদালপুর স্টেশন মাস্টার গোলাম মোস্তফা জানান, সোমবার (২৭ অক্টোবর) রাত আড়াইটার দিকে পার্বতীপুর থেকে তেলবাহী ও যশোর নোয়াপাড়া থেকে মালবাহী ট্রেন দুইটি সিগনাল অমান্য করে একই লাইনে ঢুকে পড়ে। এ সময় দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হলে ইঞ্জিনসহ পাঁচটি তেলবাহী ট্যাঙ্কার লাইনচ্যুত হয়। এতে খুলনার সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তিনি আরও জানান, ট্যাঙ্কার লাইন থেকে পড়ে যাওয়ার ফলে বিপুল পরিমাণ ডিজেল এলাকায় ছড়িয়ে পড়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
নাসিরনগরে ১৪৫ পুজা মন্ডপে সরকারি অনুদান বিতরণ
২৫,অক্টোবর,রবিবার,ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ১৪৫টি পূজা মন্ডপে সরকারি অনুদান বিতরণ করা হয়েছে। স্থানীয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে ব্রাহ্মণবাড়িয়া-১ নাসিরনগর আসনের সংসদ সদস্য ও সমাজ কল্যান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন সংগ্রাম এসব অনুদানের ডিও বিতরণ করেন। এ সময় তিনি প্রধান অতিথির বক্তব্যে সবাইকে আসন্ন শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আইনশৃংখলা বজায় রাখার পাশাপাশি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি। এছাড়া কোন অশুভ শক্তি যেন এই আনন্দমুখর পরিবেশের বিঘ্ন ঘটাতে না পারে সে জন্য সংশ্লিষ্ট সবাইকে সর্তক থাকতে হবে। উপজেলা নিবাহী কর্মকর্তা নাজমা আশরাফীর সভাপতিত্বে উপজেলা প্রকল্প বাস্তয়ন কর্মকর্তা সাইফুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ডা. রাফিউদ্দিন আহমেদ, পূজা উদযাপন কমিটির সাবেক সভাপতি কাজল জ্যোতি দত্ত, উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) অনাথ বন্ধু দাস, সাধারণ সম্পাদক প্রভাষক নিমর্ল চৌধুরী। অনুষ্ঠানে উপজেলার ১৪৫টি পূজা মন্ডপে প্রত্যেকটি মন্দিরে ৫০০কেজি করে মোট ৭২৫০০ কেজি চাল বিতরণ করেন। এসময় আওয়ামী লীগের দলীয় নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ উপজেলার প্রতিটি পূজা মন্ডপের সভাপতি, সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।
টেকনাফে ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার
২৪,অক্টোবর,শনিবার,টেকনাফ প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: কক্সবাজারের টেকনাফে বিজিবি অভিযান চালিয়ে ৫০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে। শনিবার (২৪ অক্টোবর) দুপুরে এক মেইল বার্তায় এ তথ্যটি নিশ্চিত করেছেন টেকনাফ বিজিবির ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান। তিনি বলেন, বিজিবির বিশেষ টহল দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে টেকনাফের ছ্যুরিখাল এলাকা দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার একটি চালান বাংলাদেশে পাচার হবে। তাই প্রচণ্ড ঝড় ও ভারি বর্ষণের মধ্যেও বিজিবি অবস্থান নেয়। পরে ভোররাতে নাইট ভিশন ডিভাইস দ্বারা কয়েকজন দুষ্কৃতকারী ব্যক্তিকে ছ্যুরিখাল সংলগ্ন লবণের মাঠ দিয়ে প্রবেশ করতে দেখে। তখনই টহলদল অবৈধ অনুপ্রবেশকারীদের ধরার জন্য চ্যালেঞ্জ করে। কিন্তু বিজিবি টহলদলের উপস্থিতি টের পেয়ে দ্রুত অনুপ্রবেশকারীরা পালিয়ে যায়। এরপর টহলদল লবণ মাঠ তল্লাশি করে অবৈধ অনুপ্রবেশকারীদের ফেলে যাওয়া একটি পলিথিনের ব্যাগ উদ্ধার করে। উদ্ধারকৃত ব্যাগের ভেতর ৫০ হাজার পিস ইয়াবা পাওয়া যায়। বিজিবি কর্মকর্তা বলেন, উদ্ধারকৃত মালিকবিহীন ইয়াবাগুলো বর্তমানে ব্যাটালিয়ন সদরের স্টোরে জমা রাখা হবে এবং প্রয়োজনীয় আইনি কার্যক্রম গ্রহণ করে পরবর্তীতে তা ঊর্ধ্বতন কর্মকর্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মিডিয়া কর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে।
ব্যাতিক্রমধর্মী শিক্ষকের ছোঁয়া পেলো একঝাঁক ছাত্রছাত্রী
২৪,অক্টোবর,শনিবার,সাবরিন জেরিন,মাদারীপুর,নিউজ একাত্তর ডট কম: নোবেল করোনা ভাইরাস সংক্রমণের প্রভাব সারাবিশ্বের দেশগুলোর মতো বাংলাদেশেও এর প্রভাব কম পড়েনি। তারমধ্যে শিক্ষা, অর্থনীতি ও স্বাস্থ্য অন্যতম । করোনার প্রভাবে সরকারের নির্দেশে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার সাথে সাথে ছাত্র ছাত্রীরা শিক্ষা থেকে বিমুখ হয়ে পড়ে। আর অন্যদিকে, ছাত্রছাত্রীদের লেখাপড়া থমকে দাড়ায় করোনার প্রভাবে। তার মধ্যে বেশিরভাগ ছাত্রছাত্রী চাকরি প্রত্যাশী। যারা বসেছিলো একটা চাকরি পেয়ে বাবা মায়ের মুখে হাসি ফোটাবে এবং সংসারের হাল ধরবে। করোনার এই পরিস্থিতির মাঝে যখন শিক্ষা থেকে বিমুখ হয়ে পড়ছে সেসময় সুমন হায়দার নামে একজন ব্যাতিক্রমধর্মী শিক্ষকের ছোঁয়া পেলো শিক্ষা বণ্ঞিত হাজার হাজার চাকরি প্রত্যাশী ছাত্রছাত্রীরা তথ্য সূত্রে জানা যায়, তিনি একজন সিনিয়র ইংরেজি লেকচার, বি.সি.এস কনফিডেন্স (লায়ন তাসলিমা গিয়াস পরিচালিত) যিনি মহামারী পরিস্থিতির মাঝেও বেকারত্ব ছাত্রছাত্রীদের পাশে দাড়িয়েছেন। যার কারনে আবারো ফিরে পেলো একঝাঁক ছাত্র ছাত্রী শিক্ষার আলো। এই সময় সুমন হায়দার বলেন, নোবেল করোনা ভাইরাস সংক্রমণের কারনে যেভাবে ছাত্রছাত্রীরা শিক্ষা থেকে বিমুখ হয়ে পড়ছে, এভাবে যদি তারা বিমুখ হয়ে পড়ে তাহলে একসময় শিক্ষার আলো নিভে যেতে পারে। ছিটকে পড়বে শতশত ছাত্র ছাত্রী। তাদের এই নিভে যাওয়া আলোকে আলোকিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে হাজার হাজার চাকরীপ্রত্যাশী ছাত্রছাত্রীরা নামে মাত্র অনলাইন খরচ দিয়ে সকল চারকীর ইংরেজি কোর্সটি ভালোভাবে সম্পর্ন করতে পেরেছে। এই বিষয়ে শিক্ষাবিদ নাজমুল করিম জানান, সুমন হায়দারের এই মহৎপ্রাণ যেন আবারো শিক্ষা দিয়ে গেলো বইয়ের পাতায় শিক্ষা থাকে না, শিক্ষা থাকে জীবনের পাতায়। সুমন হায়দারের এই মহৎপ্রাণ শিক্ষা আলোকিত করবে শতভাগ ছাত্র ছাত্রীদের জীবন।

সারা দেশ পাতার আরো খবর