করোনা আতঙ্কে, অসহায় মানুষের পাশে শাজাহান খান এমপি
0২এপ্রিল,বৃহস্পতিবার, আবদুল্লাহ আল মামুন,মাদারীপুর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: সারাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব। এরই মধ্যে এ ভাইরাস আক্রান্তে বেশ কয়েক জনকে শনাক্ত করা হয়েছে বাংলাদেশে । জনসমাগমস্থল এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে সরকার। আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। করোনা মোকাবেলায় ইতোমধ্যে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে । এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া নিষেধ। এ অবস্থায় খেটে খাওয়া দিনমজুর হিসেবে যারা কাজ করেন, তারা পড়েছেন বিপাকে। না খেয়ে থাকার মতো অবস্থা হয়েছে তাদের। এই অসহায় দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছেন সাবেক নৌ পরিবহন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি । গত-১ এপ্রিল বিকেল আনুমানিক ৪টার সময় রাজৈরের কাশিম নগর,কবিরাজ পুর(মাদবর মার্কেট) এর সামনে অসহায় দরিদ্র মানুষের মধ্যে চাল বিতরন করা হয়েছে
কাপ্তাইয়ে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা
0২এপ্রিল,বৃহস্পতিবার,রাঙামাটি প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: রাঙামাটির কাপ্তাইয়ে উসুইপ্রু মারমা ওরফে আচেসে মারমা (৩০) নামে এক যুবলীগ নেতাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার (১ এপ্রিল) দিনগত রাত ১২টার দিকে চিৎমরম ইউনিয়নের ৩নং ওয়ার্ডের হেডম্যান পাড়ায় এ ঘটনা ঘটে। নিহত আচেসে ওই এলাকার জিংহ্লা মারমার ছেলে ও ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতির পদে ছিলেন। জানা গেছে, ঘটনার মুহূর্তে ৪ ব্যক্তি কথা আছে বলে আচেসে মারমারকে বাড়ি থেকে ডেকে নেয়। পরে সেখান থেকে ৩শ গজ দূরের একটি স্থানে গুলি করে হত্যা করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। তবে কারা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তা এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। বর্তমানে ঘটনাস্থলের চারদিক ঘিরে রেখেছে আইন শৃংখলাবাহিনীর সদস্যরা। জানতে চাইলে কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ কাউসার সাংবাদিকদের জানান, খবর পেয়ে রাত ৩টার দিকে নিহত যুবলীগ নেতার মরদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্তের জন্য লাশ রাঙামাটি জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
পুলিশ হেফাজতে মৃত্যু: বরগুনার আমতলী থানার ওসির বিরুদ্ধে মামলা
0২এপ্রিল,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বরগুনার আমতলী থানা হেফাজতে হত্যা মামলার সন্দেহভাজন আসামি শানু হাওলাদারের রহস্যজনক মৃত্যুর ঘটনায় প্রত্যাহার হওয়া ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) আবুল বাশারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা নিয়েছে পুলিশ। নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন-২০১৩ এর ১৫ ধারায় এ মামলা নেওয়া হয়। বুধবার (১ এপ্রিল) রাতে বরগুনার পুলিশ সুপারের নির্দেশে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসানের দায়ের করা অভিযোগ আমতলী থানার ওসি মামলা হিসেবে নথিভুক্ত করেন। এর আগে, গত ৩০ মার্চ রাতে সন্দেহভাজন আসামি শানু হাওলাদারের রহস্যজনক মৃত্যুর ঘটনায় প্রত্যাহার হওয়া ওসি আবুল বাশারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন-২০১৩ এর ৬ ও ৭ ধারায় অ্যাডভোকেট ইশরাত হাসান এ অভিযোগ দায়ের করেন।চ্যানেল ২৪ । উল্লেখ্য, ২৬ মার্চ বরগুনার আমতলী থানা থেকে হত্যা মামলার সন্দেহভাজন আসামি শানু হাওলাদারের (৫৫) ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই আবুল বাশারকে প্রত্যাহার করা হয়েছে। একইসঙ্গে থানার পরিদর্শক (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি ও সহকারী উপ পরিদর্শক আরিফ হোসেনকে সাময়িক বরখাস্ত করেন জেলা পুলিশ সুপার মারুফ হোসেন। ময়নাতদন্ত শেষে ২৬ মার্চ রাত ১১টার দিকে শানু হাওলাদারের মরদেহ তার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। পরিবারের অভিযোগ, পুলিশ তিন লাখ টাকা দাবি করেছিল। সেই টাকা না পেয়ে শানুকে নির্যাতন করে মেরে ফেলা হয়েছে। পুলিশের দাবি, শানু হাওলাদার আত্মহত্যা করেছেন। বরগুনার পুলিশ সুপার মারুফ হোসেন এ ঘটনা তদন্ত করতে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) তোফায়েল আহম্মেদকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করেছেন।
ভোলায় সাংবাদিক নির্যাতনকারী চেয়ারম্যানের ছেলে নাবিল গ্রেফতার
0১এপ্রিল,বুধবার,ভোলা প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:ভোলার বোরহানউদ্দিন উপজেলায় সাংবাদিক সাগর চৌধুরীকে নির্যাতন ও এই নির্যাতনের ঘটনা ফেসবুকে লাইভ করার ঘটনায় উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় বড় মানিকা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জসিম উদ্দিন হায়দারের ছেলে নাবিল হায়দারকে গ্রেফতার করা হয়েছে। এর আগে মঙ্গলবার রাতে তার বিরুদ্ধে বোরহানউদ্দিন থানায় মামলা হয়। সাংবাদিকের ওপর এমন বর্বর হামলার ঘটনায় ন্যায়বিচার দাবি করেছে সচেতন মহল। আজ বুধবার (১ এপ্রিল) দুপুর দেড়টার দিকে বোরহানউদ্দিনের উপজেলা সড়ক এলাকার বাসা থেকে নাবিলকে গ্রেফতার করা হয়। লালমোহন সার্কেলের এডিশনাল পুলিশ সুপার রাসেলুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি দল তাকে গ্রেফতার করে। এদিকে বোরহানউদ্দিন থানার ওসি এনামুল হক জানান, সাগর চৌধুরী বাদী হয়ে তাকে নির্যাতনের ঘটনায় মঙ্গলবার দিবাগত রাত দেড়টায় নাবিল হায়দারকে এক নম্বর এবং অজ্ঞাত পাঁচ জনকে আসামি করে থানায় মামলা করেন।এর আগে হামলার ঘটনা জানাজানি হওয়ার পর মঙ্গলবার বিকাল থেকে বার বার ফোন করেও নাবিল ও তার বাবার কোনও বক্তব্য পাওয়া যায়নি। এদিকে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার বশির গাজী জানান, বড় মানিকা ইউনিয়নে জেলেদের চাল কম দেওয়া হচ্ছে-এরকম অভিযোগে জেলেদের বক্তব্যসহ একটি ভিডিও সোমবার সাগর আমাকে দেখায়। আমি তখনই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সচিবকে ফোন করে জানতে চাই। এঘটনায় সাংবাদিককে মারধর, নির্যাতন এটা ঠিক নয়, অন্যায়। এর বিচার প্রত্যাশা করি। ভোলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও দৈনিক আজকের ভোলা সম্পাদক শওকাত হোসেন এবং বাংলাদেশ অনলাইন এডিটরস কাউন্সিল এর সভাপতি আবুল কালাম আজাদ এ ঘটনার নিন্দা জানান এবং এই ঘটনার বিচার দাবি করেন।
কারাগারে পাপিয়া জ্বরে আক্রান্ত ,করোনা পরীক্ষায় রেজাল্ট নেগেটিভ
0১এপ্রিল,বুধবার,অনলাইন ডেস্ক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: রিমান্ডে থাকা যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামিমা নূর পাপিয়া জ্বরে আক্রান্ত হওয়াতে রিমান্ড শেষ না করেই তাকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে RAB করোনা সন্দেহে পাপিয়ার করোনা টেস্ট করিয়েছে। ফলাফল নেগেটিভ আসে। পরে তাকে কারাগারে পাঠানো হয়। RAB জানিয়েছে, আপাতত তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে না। তবে সুস্থ হওয়ার পর পরিস্থিতি বিবেচনা করে ফের তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। RAB সূত্র জানিয়েছে, ১১ মার্চ দ্বিতীয় দফায় পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরীকে (মতি সুমন) তিন মামলায় ৫ দিন করে ১৫ দিন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি পান তারা। এরই প্রেক্ষিতে RAB হেফাজতে এনে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিলো। কিন্তু রিমান্ডের তৃতীয় দিন থেকে তার শরীরের তাপমাত্রা বাড়তে থাকে। পরে প্রাথমিক চিকিৎসার পাশাপাশি তার করোনা পরীক্ষা করা হয়।মানবজমিন। করোনা পরীক্ষায় রেজাল্ট নেগেটিভ আসায় তাকে কারাগারে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। RAB-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাফি উল্লাহ বুলবুল বলেন, জিজ্ঞাসাবাদের জন্য পাপিয়াকে আমাদের হেফাজতে এনেছিলাম। জিজ্ঞাসাবাদের তিন দিনের মাথায় তার জ্বর, হাচি, কাশি শুরু হয়। করোনা সন্দেহ করে আমরা তার টেস্ট করিয়েছিলাম। ফলাফল নেগেটিভ আসে। তাকে আদালতের মাধ্যমে ৭/৮ দিন আগে কাশিমপুর কারাগারে পাঠানো হয়েছে। সে সুস্থ হওয়ার পর আবার জিজ্ঞাসাবাদ করবো। আদালতের সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাপিয়াকে কারাগারে পাঠানোর জন্য RAB এর পক্ষ থেকে আবেদন করা করা হয়েছিল। বিচারক সেই আবেদন মঞ্জুর করেছেন। এখন পাপিয়া কাশিমপুর কারাগারে আছে।
খাগড়াছড়িতে নতুন করে হাম রোগে আক্রান্ত ১৩ শিশু
0১ এপ্রিল,বুধবার,খাগড়াছড়ি প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: খাগড়াছড়িতে নতুন করে হাম রোগে আক্রান্ত হয়েছে আরো ১৩ শিশু। এদের মধ্যে মঙ্গলবার বিকেলে ৬ জনকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়। বাকী ৭ শিশুকে আক্রান্ত এলাকায় চিকিৎসা দেয় সেনাবাহিনীর মেডিকেল টিম।আক্রান্ত এই শিশুদের বয়স ৬ থেকে ১৩ বয়স। তারা দীঘিনালা উপজেলার রথীচন্দ্র কার্বারী পাড়ার বাসিন্দা। এই পাড়ায় মঙ্গলবার মেডিকেল ক্যাম্প পরিচালনা করে বাংলাদেশ সেনাবাহিনীর দীঘিনালা জোন। এর আগে রোববার হাম আক্রান্ত রথীচন্দ্র কার্বারী পাড়ার শিশু ধনিকা ত্রিপুরার মৃত্যু হয়। দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তনয় তালকুদার জানান, এই এলাকার শিশুদের হামের টিকা দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। দু'একদিনের মধ্যে টিকার কাজ শুরু হবে। সাজেকের তিনটি দুর্গম পাহাড়ি এলাকার ৯ ত্রিপুরা শিশুর মৃত্যু হয়েছে। কিন্তু সরকারের সংশ্লিষ্ট কোনো সংস্থার কার্যকর ও সময়োপযোগী উদ্যোগ দেখা যায়নি। দুর্গম ও প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন এসব এলাকায় চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য বেসামরিক কর্তৃপক্ষকে অনুরোধ জানানোর পর গত ২৪ মার্চ সামরিক ও বেসামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি চিকিৎসকদলকে বিমানবাহিনীর হেলিকপ্টারে করে শিয়ালদহ এলাকায় পাঠায় সেনাবাহিনী। তারা ২৪ থেকে ২৮ মার্চ পর্যন্ত ১৭১ শিশুসহ মোট ২০২ জন রোগীকে চিকিৎসা দিয়েছে, মানবিক সহায়তাও দিয়েছে।গত সোমবার হামের লক্ষণযুক্ত ২০ শিশুকে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। রোববারও একজনকে ভর্তি করা হয়। মোট ২১ জন হাসপাতালে ভর্তি রয়েছে।
শরীয়তপুরে আইসোলেশনে যুবকের মৃত্যু
0১ এপ্রিল,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: শরীয়তপুর সদর হাসপাতালে আইসোলেশনে থাকা এক যুবকের (৩৪)মৃত্যু হয়েছে। গতকাল রাত ৯টার দিকে তার মৃত্যু হয়। তার বাড়ি নড়িয়া উপপজেলায়। তিনি পেশায় শ্রমিক ছিলেন। শরীয়তপুর সদর হাসপাতালের চিকিৎসকরা জানান, শ্বাসকষ্ট, জ্বর ও কাশি থাকায় ওই যুবককে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শরীয়তপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল। রাত ৯টার দিকে তার মৃত্যু হয়। মানবজমিন । এর আগে ১৯শে মার্চ কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। পরীক্ষায় তার যক্ষ্মা ধরা পড়ায় তাকে চিকিৎসা দেয়া হয়। চিকিৎসা শেষে ২৩শে মার্চ তিনি সদর হাসপাতাল থেকে বাড়িতে চলে যান। শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মুনির আহমেদ খান বলেন, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসেন। শারীরিক অবস্থা খারাপ ছিল তার। শ্বাসকষ্ট থাকায় তাকে আইসোলেশনে রাখা হয়েছিল। চিকিৎসা দেয়া অবস্থায় তিনি মারা যান। শরীয়তপুরের সিভিল সার্জন ডা. এস.এম. আবদুল্লাহ আল মুরাদ বলেন, ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে আইইডিসিআর-এ পাঠানো হবে। আইইডিসিআর থেকে ফলাফল পেতে দুই দিন সময় লাগতে পারে। তার পরিবার যে জায়গায় দাফন করতে চায়, স্বাস্থ্যবিধি বজায় রেখে সেখানেই ইসলামিক ফাউন্ডেশনের কর্মীরা লাশ দাফন করে আসবেন। এদিকে ওই ব্যক্তির আশপপাশের পাঁচটি বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন। এ ব্যাপারে নড়িয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম জানান, ওই যুবক নড়িয়া উপজেলার মোক্তারের চর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্র একটি বাড়িতে ভাড়া থাকতেন। তিনি একজন শ্রমিক। দীর্ঘদিন যাবত যক্ষ্ম রোগে ভুগছিলেন। বর্তমান পরিস্থিতি বিবেচনায় তার বাড়ির আশপাশের পাঁচটি বাড়ি লকডাউন করা হয়েছে।
প্রবাসীর বাড়িতে বাজার নিয়ে হাজির পুলিশ
২৭মার্চ,শুক্রবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে সৃষ্ট মহামারির ঝুঁকি মোকাবিলায় পটুয়াখালীতে বিদেশ ফেরত হোম কোয়ারেন্টিনে থাকা ইতালি প্রবাসীর ফোন পেয়ে বাসায় নিত্যপ্রয়োজনীয় বাজার নিয়ে বাসায় হাজির হলো পুলিশ। বৃহস্পতিবার (২৬ মার্চ) দুপুরে শহরের কলেজ রোড এলাকার ইতালি প্রবাসীর বাসায় নিত্যপ্রয়োজনীয় পণ্য, পানি এবং ফল পৌঁছে দেয় সদর থানা পুলিশের সদস্যরা। বাংলানিউজটোয়েন্টিফোর.কম । পুলিশ সদস্যদের হাতে বাজারের ব্যাগে ইতালি প্রবাসীর বাসায় পেঁয়াজ, রসুন, আলু, ডাল, আঙ্গুর, আপেল, মাল্টা, খাবার পানি ছিলো। ইতিমধ্যে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজুর রহমান ইতালি প্রবাসীর বরাত দিয়ে বলেন, সদর থানার সরকারি নাম্বারে সকালে এক ইতালি প্রবাসী জানান, চারদিন হলো সে দেশে এসেছি। হোম কোয়ারেন্টাইনে আছি। তার বাসায় খাবার সংকট দেখা দিয়েছে। সে সচেতন তাই দেশে ফিরে চারদিন ধরে হোম কোয়ারেন্টাইন মানছে। তিনি আরও বলেন, এর আগে তিনি গণমাধ্যম ও সোস্যাল মিডিয়ায় দেখেছেন, হোম কোয়ারান্টাইনে থাকা নাগরিকদের সেবায় সার্বক্ষণিক পুলিশ সদস্যরা নিয়োজিত আছে এবং বাসার খাবার সংকট দেখা দিলে পুলিশ তাদের খাবার পৌঁছে দিচ্ছে। এছাড়াও যেহেতু সে উন্নত বিশ্বে থেকে এসেছে, বাংলাদেশে উন্নত বিশ্বের মতো ইকুইপমেন্ট নেই। তাই সে থানায় কল দিয়ে বিষয়টি জানানোর পরে তার খাদ্যদ্রব্যের লিষ্ট মোতাবেক বাজার থেকে খাদ্য ক্রয় করে তার বাসায় পৌঁছে দেওয়া হয়েছে।
অভাব-অনটনের কারণে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা
২৬মার্চ,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম:মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের মোল্লাকান্দি বালুচর গ্রামে মো. সোহরাব হোসেন (২৫) নামের এক ব্যাক্তি ঘরের আড়ার সাথে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে। তার স্ত্রী নিলুফা বেগম, সে এক ছেলে এক মেয়ের জনক। পুলিশ ও স্বজনদের থেকে জানা যায়, প্রায় দুই বছর যাবত সে মোল্লাকান্দি গ্রামের আজিজ মুন্সীর বাড়িতে ভাড়া থাকতেন। বেশ কিছুদিন যাবত অভাব-অনটনে ভুগছিলো পরিবারটি। ২৫ মার্চ বুধবার বিকেল সাড়ে ৫ টার দিকে বাড়িতে কেউ না থাকায় গলায় ওড়না প্যাঁচিয়ে ফাঁস দিয়ে আত্মহত্যা করে। তাকে ঝুলতে দেখে তার স্ত্রী চিৎকার দিলে আশপাশের লোকজন এসে পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থল গিয়ে ঘরের দরজা ভেঙ্গে লাশ নিচে নামায়। খবর নয়াদিগন্ত । সিরাজদিখান থানার অফিসার ইনচার্জ মো. ফরিদ উদ্দিন জানান, সোহরাবের স্ত্রী ও ভাইয়ের আবেদনের প্রেক্ষিতে তাদেরকে লাশ দাফনের অনুমতি দেয়া হয়েছে। লাশের সুরতহাল করা হয়েছে। এ বিষয় তাদের কোনো অভিযোগ নাই। একটি অপমৃত্যু মামলা হয়েছে।

সারা দেশ পাতার আরো খবর