ঢাকা উত্তরের মেয়র প্রার্থী শাফিন আহমেদ
আসন্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) সমর্থিত মেয়র প্রার্থী হিসেবে দলের উচ্চ পরিষদ সদস্য শাফিন আহমেদের নাম ঘোষণা করেছেন এনডিএম এর চেয়ারম্যান ববি হাজ্জাজ। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। ববি হাজ্জাজ তার রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে জমা দেওয়া দলের নিবন্ধন আবেদন কার্যক্রম বর্ণনা করেন এবং আসন্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপনির্বাচনে এনডিএম সমর্থিত মেয়র প্রার্থী হিসেবে শাফিন আহমেদের নাম ঘোষণা করেন। বিখ্যাত ব্যান্ড মাইলসের অন্যতম প্রধান ভোকাল শাফিন আহমেদ। ববি হাজ্জাজ বলেন, আসন্ন ডিএনসিসি উপনির্বাচনে মেয়র পদে এনডিএম প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। আমরা বিশ্বাস করি একমাত্র নির্বাচনের মাধ্যমেই ক্ষমতার পালাবদল এবং জনগণের মতামতের প্রতিফলন ঘটা সম্ভব। তিনি বলেন, যেহেতু এই উপনির্বাচনের পরই আমরা নিবন্ধন সার্টিফিকেট পাবো, এজন্য এখন আমরা আমাদের সমর্থিত প্রার্থী হিসেবে এনডিএম সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম উচ্চ পরিষদের সদস্য শাফিন আহমেদের নাম ঘোষণা করছি। স্বপ্নের ঢাকা বাস্তবায়নের প্রতিশ্রুতি নিয়ে শাফিন আহমেদ ঢাকাবাসীর কাছে যাবেন এবং আমরা আশা করছি সচেতন ঢাকাবাসী এবং তরুণ প্রজন্ম তাকে অবস্থান নিবেন,যোগ করেন তিনি। ববি হাজ্জাজ আরো বলেন, একই সঙ্গে সরকারকে সতর্ক করব, জনগণের রায় পরিবর্তনের নীল নকশা করবেন না। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করলে পায়ের তলার মাটি থাকবে না। সংবাদ সম্মেলনে গত ১ বছরে এনডিএম এর দেশব্যাপী বিস্তৃত সাংগঠনিক কার্যক্রম ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যেমে তুলে ধরেন মহাসচিব অধ্যাপক আব্দুল্লাহ মো. তাহের। এ সময় আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খোকন চৌধুরী,বিভাগীয় সম্পাদক জিসান খান, যুগ্ম সাংগঠানিক সম্পাদক হাওলাদার আবুল হোসেন, দপ্তর সম্পাদক হুমায়ন পারভেজ খান প্রমুখ।
রাজধানীর ৫৩টি স্থান গাড়ি পার্কিংয়ের জন্যে নির্ধারণ করেছে ডিএমপি
রাজধানীতে গাড়ি পার্কিংয়ের জন্যে ৫৩টি স্থান নির্দিষ্ট করে দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। নির্ধারিত ফি এর মাধ্যমে নির্ধারিত স্থানগুলোতে ২ হাজার ৬৮০টি গাড়ি পাকিং করা যাবে। আর এই ব্যবস্থার দায়িত্ব দেয়া হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনকে। ইজারাদার নিয়োগের মাধ্যমে শিগগিরই উদ্যোগের বাস্তবায়ন করা হবে। ঢাকার রাজপথে প্রতিদিন বাড়ছে গাড়ির সংখ্যা। তবে এ বিপুল পরিমাণের গাড়ি রাখার জন্যে তেমন কোনো পার্কিং ব্যবস্থা গড়ে উঠেনি। ফলে যার যেখানে ইচ্ছে গাড়ি রাখার ফলে যানযটের সৃষ্টি হয়ে বাড়ছে ভোগান্তি। তাই দীর্ঘদিনের পাকিংয়ের অব্যবস্থাপনাকে বদলে দিতে এবার ৫৩টি স্থান নির্দিষ্ট করে দিয়েছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। ঢাকা মহানগর ট্রাফিক দক্ষিণ বিভাগের আওতায় নিউ মার্কেট, ধানমন্ডি, গ্রীন রোড, পলাশী ও বেইলী রোডে রাখা যাবে প্রায় ১ হাজার গাড়ি। অন্য দিকে ট্রাফিক উত্তর বিভাগের তেজগাঁও শিল্পাঞ্চল, মহাখালি, গুলশান, বনানী ও উত্তরা মিলে মোট ২৫টি স্থানে পাকিং করা যাবে ৮৮৫টি গাড়ি। এর মধ্যে সবচেয়ে বেশি গাড়ি রাখা যাবে উত্তরার জসিম উদ্দিন সড়কের এক পাশে ৯০টি গাড়ি। ট্রাফিক পূর্ব বিভাগের নয়া পল্টন, মতিঝিল, কমলাপুর, দয়াগঞ্জ ও মাতুয়াইলসহ ১৩টি স্থানে রাখা যাবে ৬৭৮টি গাড়ি। এছাড়া ট্রাফিকের পশ্চিম বিভাগে শাহ্ আলী, মিরপুর, কচুক্ষেত ও ফার্মগেটসহ ৭টি স্থানে রাখা যাবে ১৬০টি গাড়ি। ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার, ট্রাফিক (দক্ষিণ) মফিজ উদ্দিন আহম্মেদ বলেছেন, অবৈধ জাগায় গাড়ি পাকিং না করে পাকিংয়ের জন্যে যে নিদিষ্ট জায়গা নির্ধারণ করা হয়েছে সেখানে গাড়ি রাখার জন্যে আহ্বান জানাই সকলকে। নির্দিষ্ট ফি এর বিনিময়ে পার্কিংয়ের জায়গা দেখভাল করবেন ইজারাদাররা। গাড়ি পাকিংয়ের জন্যে এমন জায়গা আরো বাড়ানো হবে বলেও জানান তিনি।
দৈনিক ইত্তেফাক পত্রিকার ৬৫ তম প্রতিষ্ঠার বার্ষিকী পালন
আলোচনা সভা, কেক কাটা ও রযালীর মধ্যে দিয়ে নওগাঁয় দৈনিক ইত্তেফাক পত্রিকার ৬৫ তম প্রতিষ্ঠার বার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ রোববার সকাল ১১ টায় শহরের ঐতিহ্যবাহী প্যারীমোহন সাধারণ গ্রন্থাগার হল রুমে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও কেক কেটে পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকীর উদ্বোধন করেন নওগাঁর সুযোগ্য পুলিশ সুপার ইকবাল হোসেন। নওগাঁ মুক্তিযোদ্ধা সংসদের সদর উপজেলা কমান্ড বীর মুক্তিযোদ্ধা গোলাম সামদানীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্তি পুলিশ সুপার (সার্বিক) রাশেদুল হক, কবি ও সাহিত্যিক প্রাক্তন অধ্যাপক আতাউল হক সিদ্দিকী, জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলার সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রোটারিয়ান চন্দন দেব। এ ছাড়াও বক্তব্য রাখেন, নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) তোরিকুল ইসলাম, কলামিষ্ট ও প্রবীন সাংবাদিক এবিএম রফিকুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মাসুদুর রহমান রতন, জহির রায়হান চলচ্চিত্র সংসদ নওগাঁর সভাপতি হবিবর রহমান চৌধুরী, বরেন্দ্র রেডিওর চিফ পোগ্রাম ও সিনিয়র রিপোর্টার রিফাত হোসেন সবুজ, ইত্তেফাকের মহাদেবপুর সংবাদদাতা আজাদুল ইসলাম, মান্দার সংবাদদাতা হাবিবুর রহমান, নিয়ামতপুর সংবাদদাতা জনি আহমেদ। বক্তরা দৈনিক ইত্তেফাক পত্রিকার বর্ণাঢ্য কর্মপথ চলা এবং নানান দিক নিয়ে আলোচনা করেন। তারা এ সময় বলেন, সার্বভৌমত্ব, মানুষের অধিকার রক্ষা, সমাজে পিছিয়ে থাকা বা খেটে খাওয়া মানুষের অধিকার সুরক্ষা, দেশের স্বাধীনতা অর্জনের প্রশংনীয় ভূমিকার কথা তুলে ধরেন । এ ছাড়ার উপস্থিত ছিলেন বৈশাখীর টিভির প্রতিনিধি এবাদুল হক, বাংলা টিভির প্রতিনিধি আশরাফুল ইসলাম নয়ন, দৈনিক যুগান্তরের প্রতিনিধি আব্বাস আলী, তৃতীয় মাত্রার প্রতিনিধি আব্দুল মান্নান, প্রত্যাশা প্রতিদিনের প্রতিনিধি ফারমান আলী, যায়যায় দিনের প্রতিনিধি রুহুল আমিনসহ জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠান সংঞ্চালন করেন জহির রায়হান চলচ্চিত্র সংসদ নওগাঁর সাধারন সম্পাদক রহমান রায়হান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, দৈনিক ইত্তেফাক পত্রিকা ও একাত্তর টেলিভিশনের জেলা প্রতিনিধি তন্ময় ভৌমিক। পরে একটি রযালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
পদদলিত হয়ে নিহত ১০ সংখ্যালঘুর পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী
চট্টগ্রামের রীমা কনভেনশন সেন্টারে মহিউদ্দিন চৌধুরীর জেয়াফত উপলক্ষে মেজবান খেতে গিয়ে ভিড়ের চাপে পদদলিত হয়ে নিহত ১০ সংখ্যালঘুর পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার বিকালে নগরীর চশমা হিলের বাসায় মহিউদ্দিন পরিবারকে শান্তনা জানাতে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুদানের ঘোষণা দেন। প্রসঙ্গত, প্রয়াত মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীরর কুলখানি উপলক্ষে গত ১৮ ডিসেম্বর সোমবার দুপুরে নগরীর বিভিন্ন স্থানের ১২টি কমিউনিটি সেন্টারে অন্তত দেড় লাখ লোকের জন্য মেজবানের আয়োজন করা হয়। সকাল ১১ টা থেকে মেজবান খাওয়ানো শুরু হয়। নগরীরর এস এস খালেদ রোডস্থ (আসকার দীঘির পাড়) রীমা কনভেনশন সেন্টারে হিন্দু বৌদ্ধ খ্রিষ্ট্রান সহ সংখ্যালঘুদের জন্য খাবারের ব্যাবস্থা করা হয়। দুপুর দেড়টার দিকে, প্রচন্ড ভীড়ের চাপে পদদলিত হয়ে ১০ জন নিহত ও অন্তত ৪০ জন আহত হয়।
নির্বাচনে জয়ের পর প্রতিদন্দী প্রার্থিদের সঙ্গে সাক্ষাত মোস্তাফিজার
সাবেক মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টুর সঙ্গে তার বাসায় গিয়ে সাক্ষাত করেছেন রংপুর সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র মোস্তাফিজার রহমান। গতরাত (শুক্রবার) ৮টার দিকে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে সরফুদ্দীন আহমেদ ঝন্টুর বাসায় গিয়ে সাক্ষাৎ করেন তিনি। এ সময় রংপুর সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়রকে স্বাগত জানান সাবেক মেয়র ও প্রবীণ আওয়ামী লীগ নেতা সরফুদ্দীন আহমেদ ঝন্টু। এ সময় সিটি করপোরেশনের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি। এসময় মোস্তাফিজার রহমান বলেন, 'আগামী দিনে সিটি করপোরেশন চালানোর জন্য উনারও প্রয়োজন আছে সেজন্যই আমি উনার কাছে এসেছি। উনি দোয়া করেছেন। আগামী দিনে সহযোগিতা করবেন, সেটাও বলেছেন। এখানে যত রাজনৈতিক দল আছে তাদের সঙ্গে আমি সহযোগিতার ভিত্তিতে কাজ করবো। আমি বাবলা (বিএনপি মনোনীত প্রার্থী) সাহেবের কাছেও যাবো।'
এ সরকারের আমলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না সেটা আবারও প্রমাণ করেছে-বিএনপি
রংপুর সিটি করপোরেশন নির্বাচনে চূড়ান্ত ফল ঘোষণার আগেই তা প্রত্যাখ্যান করলেন বিএনপি প্রার্থী কাওসার জামান বাবলা। বিভিন্ন কেন্দ্রে ব্যাপক হারে কারচুপি হয়েছে দাবি করে তিনি এই ফল প্রত্যাখ্যান করেন। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাত ৯টার দিকে জেলা বিএনপির দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করেন কাওসার জামান বাবলা। এই সংবাদ সম্মেলনেই তিনি ফল প্রত্যাখ্যানসহ নির্বাচন নিয়ে বিভিন্ন অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে বাবলা অভিযোগ করে বলেন, ভোটারদের ভয় দেখিয়ে ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত রাখা হয়েছে। জীবনের ঝুঁকির কারণে অনেক মানুষই ভোট দিতে যায়নি। নির্বাচনে ৩৩নং ওয়ার্ডের একটি ভোটকেন্দ্রের অনিয়মের উদাহরণ তুলে ধরে বাবলা জানান, ওই কেন্দ্র থেকে তার এক কর্মী ফোন দিয়ে জানায়, সেখানকার ব্যালট পেপারে সিল বা সই- কিছুই নেই। সে সময় তিনি ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের সঙ্গে কথা বলেন। দাবি করেন, এ বিষয়ে প্রিসাইডিং অফিসার ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও এর এক ঘণ্টা পরও তিনি খোঁজ নিয়ে জানতে পারেন, কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। বাবলা জানান, ইভিএম ব্যবহার করা একমাত্র ভোটকেন্দ্র সরকারি বেগম রোকেয়া কলেজ পরিদর্শনে গিয়েছিলেন তিনি। সেখানে রংপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে তার কথা হয়। বাবলা বলেন, রংপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে আমার কথা হলো। তাদের ওই কেন্দ্রের বিষয়ে অভিযোগের কথা জানালাম। তারা নোট করলেন, আমাকে আশ্বস্ত করলেন। আমি জেলা রিটার্নিং অফিসারকেও এ বিষয়ে জানিয়েছি। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। বাবলা দাবি করেন, ৩৩নং ওয়ার্ডের মতো এই নির্বাচনে অনেক ভোটকেন্দ্রেই ব্যাপক অনিয়ম হয়েছে, ব্যাপক কারচুপি করা হয়েছে। আর সে কারণেই তিনি এই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন। সংবাদ সম্মেলনে এক সাংবাদিক জানতে চান, ফল প্রত্যাখ্যানের এই সিদ্ধান্ত তার নিজের নাকি দলের কেন্দ্রের সিদ্ধান্তে তিনি ফল প্রত্যাখ্যান করছেন। এর জবাবে বাবলা বলেন, কেন্দ্রের সঙ্গে আমার কোনও আলাপ হয়নি। আমি এখানকার অবস্থা দেখে নিজে থেকেই ফল প্রত্যাখ্যান করছি।
মিলেনিয়াম হিউম্যান রাইটস এর পক্ষ থেকে চ.সি.ক ভারপ্রাপ্ত মেয়রকে ফুলেল শুভেচ্ছা
-নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব নিছার উদ্দিন আহম্মেদ মঞ্জুকে, মিলেনিয়াম হিউম্যান রাইটস্ এন্ড জর্নালিস্ট ফাউন্ডেশন, চট্টগ্রাম এর সকল কমিটির পক্ষ থেকে জেলা কমিটির মহাসচিব ফয়সাল হাসান এর নেতৃত্বে অদ্য নগর ভবনে ফুলেল শুভেচ্ছা প্রধান করা হয়। এতে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা কমিটির চেয়ারম্যান লোকমান আলী, মহারগর কমিটির চেয়ারম্যান জিয়া উদ্দীন কাদের, মহাসচিব মৃদুল মজুমদার জেলার সিনিয়র ভাইস চেয়ারম্যান এম.এ হক রানা, যুগ্ন-মহাসচিব সাইফুল ইসলাম, সমাজ কল্যান সচিব নিহার কান্তি দাশ। উত্তর জেলার চেয়ারম্যান নুর নবী চৌধুরী প্রমুখ। উপস্থিত সকলে একজন পরিচ্ছন্ন নিরপেক্ষ এবং সমাজসেবা ১০ নং ওয়ার্ড কাউন্সিলর নিছার উদ্দীন আহম্মেদ মঞ্জুর দীর্ঘায়ু কামনা এবং তাহার কর্মের সফলতায় সকলকে একযোগে কাজ করার জন্য আহব্বান জনান।
নির্বাচনে ভোটদানে বাধা দেওয়ার বিষয়ে বিএনপির অভিযোগ সঠিক নয় বলে মনে করেন (সিইসি)
রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটদানে বাধা দেওয়ার বিষয়ে বিএনপির অভিযোগ সঠিক নয় বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। রংপুরের নির্বাচনের সার্বিক পরিস্থিতিতে ইসি সন্তুষ্ট বলে জানান তিনি। আজ বৃহস্পতিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সিইসি এ কথা বলেন। সকাল থেকে ভোটারদের কাছ থেকে তথ্য নিয়েছেন জানিয়ে সিইসি বলেন, ভোটাররা কোনো ধরনের অভিযোগ করেননি। গণমাধ্যমও কাজ করছে। ভোটদানে বাধা দেওয়ার কোনো অভিযোগ আসেনি। রংপুরের যেসব কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএমে ভোট গ্রহণ চলছে, সেখানকার সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা হয়েছে বলেও জানান সিইসি। বলেন, তাঁরা সতর্কতার সঙ্গে ইভিএম ব্যবহারের চিন্তা করেছিলেন। এখন পর্যন্ত কোনো বিচ্যুতি হয়নি। ইভিএম ব্যবহারকারী ভোটাররা সন্তোষ প্রকাশ করেছেন। ইভিএম ব্যবহার সংক্রান্ত এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, স্থানীয় সরকার নির্বাচনের কোথাও কোথাও ইভিএম ব্যবহার হবে। তবে আগামী জাতীয় নির্বাচনে সম্ভব হবে না। এ সময় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরীসহ ইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রংপুরে রোকেয়া কলেজ ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে
সকাল থেকেই শুরু হয়েছে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। নগরীর ৩৩টি ওয়ার্ডের ১৯৩টি ভোটকেন্দ্রের মধ্যে পরীক্ষামূলকভাবে কেবলমাত্র বেগম রোকেয়া কলেজ ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে। বাকি কেন্দ্রগুলোতে ব্যালট পেপার ব্যবহৃত হচ্ছে। ৩৩টি ওয়ার্ডের ১৯৩টি ভোটকেন্দ্রের ১১২২টি বুথে শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে। কেন্দ্রগুলোর মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে প্রশাসন ও নির্বাচন কমিশন সব ধরনের ব্যবস্থা সম্পন্ন করেছে। এখন পর্যন্ত কোনো ভোটকেন্দ্রেই অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে শীতে সকাল হওয়ায় ভোটকেন্দ্রে ভোটারদের আনাগোনা তুলনামূলকভাবে কম ছিলো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের অংগ্রহণ বাড়তে শুরু করেছে। রসিক নির্বাচনে মোট ভোটারদের মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন এবং নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

সারা দেশ পাতার আরো খবর