সিইউজের নির্বাচন, সভাপতি শ্যামল, সম্পাদক ফেরদৌস
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বিবার্ষিক নির্বাচনে নাজিমউদ্দিন শ্যামল সভাপতি ও হাসান ফেরদৌস সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন। গতকাল সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণের পর গণনা শেষে রাতে ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান মোয়াজ্জেমুল হক। জানা গেছে, এবারের নির্বাচনে নয়টি পদে ২৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ইউনিয়নের মোট ৩৯২ জন ভোটারের মধ্যে ৩৬১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সভাপতি পদে নাজিমউদ্দিন শ্যামল ১৭৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রিয়াজ হায়দার চৌধুরী মাত্র ৯ ভোটের ব্যবধানে পরাজিত হন। তিনি পেয়েছেন ১৭০ ভোট। অন্যদিকে সিনিয়র সহসভাপতি পদে ১৪৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন একাত্তর টেলিভিশনের ব্যুরো প্রধান মাঈনুদ্দিন দুলাল। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক পূর্বদেশের ভারপ্রাপ্ত প্রধান প্রতিবেদক রতন কাান্তি দেবাশীষ পেয়েছেন ১১৬ ভোট। এছাড়া সহসভাপতি পদে দৈনিক পূর্বকোণের সিনিয়র রিপোর্টার মোহাম্মদ আলী ২১১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক পূর্বকোণ পত্রিকার সহসম্পাদক আবসার মাহফুজ পেয়েছেন ১২৯ ভোট। অপরদিকে সাধারণ সম্পাদক পদে হাসান ফেরদৌস পেয়েছেন ১৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ম. শামসুল ইসলাম পেয়েছেন ১৬২ ভোট। যুগ্ম সাধারণ সম্পাদক পদে দৈনিক আজাদীর সিনিয়র রিপোর্টার সবুর শুভ ১৬৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক আমাদের সময়ের ব্যুরো প্রধান হামিদ উল্লাহ পেয়েছেন ১২৫ ভোট। এছাড়া অর্থ সম্পাদক পদে বিজয়ী দৈনিক আজাদীর সহ সম্পাদক কাশেম শাহ বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২১৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী সৌমেন ধর পেয়েছেন ১০৪ ভোট। সাংগঠনিক সম্পাদক পদে দৈনিক পূর্বকোণের সিনিয়র রিপোর্টার এসএম ইফতেখারুল ইসলাম ১৯০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আলোকময় তলাপাত্র পেয়েছেন ১৫১ ভোট। অপরদিকে প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে বিজয়ী হয়েছেন দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার আহমেদ কুতুব। তিনি পেয়েছেন ১৫৫ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক ভোরের কাগজের স্টাফ রিপোর্টার প্রীতম দাশ পেয়েছেন ১১৪ ভোট। এছাড়া নির্বাহী সদস্য পদে বিজয়ী হয়েছেন বিডিনিউজটোয়েন্টিফোর. ডটকমের উত্তম সেনগুপ্ত। তিনি পেয়েছেন ১৩৯ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক সমকালের ক্রাইম অ্যান্ড স্পোর্টস রিপোর্টার রুবেল খান পেয়েছেন ১৩৫ ভোট।
তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়। এতে বলা হয়, দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৭২ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাত এবং দিনের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩%। আগামীকালঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ৩৯ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৪৫ মিনিটে ।
আজকের আবহাওয়া
সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বাড়তে পারে। এছাড়া, যশোর নীলফামারী, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম ও শ্রীমঙ্গলের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কমতে হতে পারে। আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়। এতে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। অন্যদিকে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও-কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমির স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামীকাল ঢাকায় সুর্যোদয় ভোর ৬ টা ৪০ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৪৪ মিনিটে ।
সাম্প্রদায়িক উস্কানিমূলক বই প্রকাশ করলেই ব্যবস্থা
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, অমর একুশে বইমেলায় সাম্প্রদায়িক উসকানিমূলক বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে, এমন কোনো বইয়ের জন্য সংশ্লিষ্ট লেখক-প্রকাশকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার বইমেলার নিরাপত্তাব্যবস্থা পরিদর্শনের পর এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। লেখক-প্রকাশকদের উদ্দেশে ডিএমপি কমিশনার বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন বই মেলায় না আনার অনুরোধ করছি। যদি কেউ এমন বই আনে, তা হলে বাংলা একাডেমির গঠিত কমিটি এবং ডিএমপির সদস্যরা এগুলো শনাক্ত করে আইনগত ব্যবস্থা নেবে। এ ছাড়া গোয়েন্দা পুলিশের সদস্যরা বই শনাক্তে নজরদারি করবেন। একুশে বইমেলার নিরাপত্তার বিষয়ে কমিশনার বলেন, মেলা কেন্দ্র করে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলার ভেতর ও চারপাশে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। মেলায় প্রবেশ ও বাইরে আলাদা গেট থাকবে, যাতে দর্শনার্থী বের হওয়ার সময় শ্লীলতাহানি কিংবা ধাক্কাধাক্কির ঘটনা না ঘটে। প্রবেশ গেটে আর্চওয়ে লাগানো হবে। এ ছাড়া পুলিশের সদস্যরা মেটাল ডিটেক্টর দিয়ে আগতদের তল্লাশি করবে। নিরাপত্তার স্বার্থে মেলায় আগতদের ভ্যানিটি ব্যাগ, ব্যাকপ্যাক, ধারালো অস্ত্র এবং দাহ্য পদার্থ নিয়ে না আসার অনুরোধ জানান কমিশনার।
শাহজালালে সোনাসহ ভারতীয় নাগরিক আটক
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয় কেজি সোনাসহ সৌমিক দত্ত নামে এক ভারতীয় নাগরিককে আটক করেছে বিমানবন্দর কাস্টমস। রোববার দিনগত রাত সাড়ে ১২টার দিকে বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় তাকে আটক করা হয়। সোনাগুলো ছোট ছোট আকারের বল বানিয়ে কম্প্রেসারের ভেতরে নিয়ে আসেন সৌমিক। বিমানবন্দর কাস্টমসের সহকারী কমিশনার অথেলো চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সৌমিক রিজেন্ট এয়ারের আরএক্স৭৮৫ ফ্লাইটে রাত সাড়ে ১২টার দিকে শাহজালালে অবতরণ করলে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে ওয়াটার ডিসপেনসার কম্প্রেসারে অভিনব কায়দায় করে আনা ৬ কেজি সোনা তার কাছ থেকে উদ্ধার করা হয়। অথেলো জানান, জব্দকৃত সোনার বর্তমান বাজারমূল্য প্রায় তিন কোটি টাকা।
বাড়তে পারে শীতের প্রভাব
দুপুর গড়িয়ে বিকেল হতেই শীতল বাতাস। দেশের বেশির ভাগ এলাকায় এক দিনের ব্যবধানে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে গেছে। শৈত্যপ্রবাহ সিলেট ও চুয়াডাঙ্গা ছাড়িয়ে দেশের পুরো উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ শৈত্যপ্রবাহ রাজধানীতে ঢুকে পড়তে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে দেশের মধ্যাঞ্চলে। উত্তর-পশ্চিমাঞ্চলজুড়ে আজ মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের বাকি এলাকায় কুয়াশা পড়বে হালকা থেকে মাঝারি। বিশেষ করে নদী তীরবর্তী এলাকায় কুয়াশা পড়বে বেশি। এতে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমে আসতে পারে। ফলে শীতের তীব্রতা আরও বাড়তে পারে। তবে চলতি মাসের তৃতীয় সপ্তাহের শুরুতে আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছিল, ২৫ জানুয়ারি থেকে আরেকটি শৈত্যপ্রবাহ আসছে। কিন্তু ২৫, ২৬ ও ২৭ জানুয়ারি সিলেট এবং চুয়াডাঙ্গা জেলা ছাড়া দেশের কোথাও শৈত্যপ্রবাহ ছিল না। গতকাল রোববার থেকে শৈত্যপ্রবাহ দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় শুরু হয়েছে। এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান প্রথম আলোকে বলেন, অনেক সময় পূর্বাভাসের চেয়ে দু-এক দিনের হেরফের হতে পারে। বিভিন্ন আবহাওয়াগত কারণে শৈত্যপ্রবাহটি আসতে একটু দেরি হয়েছে। তবে এটি দীর্ঘস্থায়ী ও তীব্র হওয়ার সম্ভাবনা কম। আগামী দুদিন শৈত্যপ্রবাহটি চলতে পারে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে ৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর শ্রীমঙ্গলে ৭ দশমিক ২ ডিগ্রি ও ঈশ্বরদীতে ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
আগামী ২৪ ঘন্টা আবহাওয়া অপরিবর্তিত থাকতে পারে
সীতাকুন্ড অঞ্চলসহ ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা ও বরিশাল বিভাগের উপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে । সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভবনা রয়েছে। রোববার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে জানিয়ে অধিদপ্তর পূবার্ভাসে আরও জানিয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরপশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে । আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ। আগামীকাল ঢাকায় সোমবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪১ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৪১ মিনিটে । পরবর্তী ৭২ ঘন্টার (৩ দিন) আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এই সময়ের শেষের দিকে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
দেশের কোথাও কোথাও শীতের প্রবনতা বাড়তে পারে
দেশের দক্ষিণাঞ্চলে শৈতপ্রবাহ কেটে গেলেও আজ রাতে কোন কোন অঞ্চলে তাপমাত্রা সামান্য কমতে পারে এবং শৈত প্রবাহ বিস্তার লাভ করতে পারে বলে আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান। আগামী ৩০ জানুয়ারির পর সারাদেশ থেকে শৈত প্রবাহ অনেকটা কেটে যেতে পারে বলে তিনি জানান। শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শ্রীমঙ্গল, পাবনা ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় ও উত্তরপশ্চিমাঞ্চলে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৭৪ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪১ মিনিটে। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
অটোমেশনের ফলে আরো এক ধাপ এগিয়ে গেল কাজেম আলী স্কুল এন্ড কলেজ
অটোমেশনের আওতায় এসেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কাজেম আলী স্কুল এন্ড কলেজ। গত ২০ জানুয়ারি কাজেম আলী মেমোরিয়াল হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাটন টিপে অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এসময় তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে মনিটরিং কার্যক্রম না থাকলে মানসম্মত শিক্ষাদান কখনো সম্ভব হয় না। তাই অটোমেশনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানকে যদি সার্বক্ষণিক নজরদারির মধ্যে আনা যায় তাহলে আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত হয়। মেয়র আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত ও জবাবদিহিতা নিশ্চিত করা সরকারের লক্ষ্য। অটোমেশন কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠান উন্নত পর্যায়ে চলে এসেছে। কাজেম আলী স্কুল এন্ড কলেজে অটোমেশন কার্যক্রম চালুর ফলে প্রতিযোগিতামূলক শিক্ষায় আরো এক ধাপ এগিয়ে গেল প্রতিষ্ঠানটি। কাজেম আলী স্কুল এন্ড কলেজ পরিচালনা পরিষদের সভাপতি ও দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চর সম্পাদক সৈয়দ উমর ফারুকের সভাপতিত্বে অটোমেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোহাম্মদ গিয়াস উদ্দিন, অভিভাবক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক শামসেদ বেগম চৌধুরী, অধ্যাপক শিলাব্রত দাশ। শিক্ষিকা মুনমুন জাহানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ সানজিদা মোক্তার, সহকারী প্রধান শিক্ষক লুৎফুল কবির ভূঁইয়া প্রমুখ। সভাপতির বক্তৃতায় সৈয়দ উমর ফারুক বলেন, শিক্ষার মান উন্নয়ন, শিক্ষার্থীদের মধ্যে নিয়ম শৃঙ্খলা এবং স্কুলে তাদের উপস্থিতি নিশ্চিতকরণে প্রতিষ্ঠানকে অটোমেশনের আওতায় আনা হয়েছে। এ পদ্ধতি চালুর ফলে অভিভাবক জানতে পারবেন তার সন্তান স্কুলে উপস্থিত হয়েছে কিনা। তিনি আরো বলেন, কাজেম আলী স্কুল এন্ড কলেজে আমরা উন্নত শিক্ষা ব্যবস্থা গড়ে তুলেছি। শিক্ষা-দীক্ষা, খেলাধুলা ও বিভিন্ন প্রতিযোগিতায় আমাদের শিক্ষার্থীরা সাফল্য অর্জন করেছে। এ বছর কাজেম আলী স্কুল এন্ড কলেজ কোতোয়ালী থানার সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করেছে।