শুক্রবার, এপ্রিল ৩, ২০২০
বন্য হাতির তাড়া খেয়ে যুবকের মৃত্যু
৩০নভেম্বর,শনিবার,হাবীবুর রহমান,জামালপুর,নিউজ একাত্তর ডট কম: জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বন্য হাতির তাড়া খেয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় উপজেলার ধানুয়া কামালপুর ইউনিয়নের সীমান্তবর্তী যদুরচরে এই দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম ইদ্রিছ আলী (২২)। তিনি উপজেলার বাট্টাজোড় উজানপাড়া গ্রামের বকুল মিয়ার ছেলে। স্থানীয়রা জানান, গেল বৃহস্পতিবার থেকে যদুরচরে বন্য হাতির দলটি অবস্থান করছিল। এ সংবাদ পেয়ে এলাকাবাসী হাতির আক্রমণ থেকে ফসল ও ঘর-বাড়ি রক্ষার জন্য বাড়ির আশপাশে বৈদ্যুতিক তারের সংযোগ দিয়ে রাখে। গতকাল শুক্রবার সন্ধ্যায় ইদ্রিস আলী বন্ধুদের সঙ্গে নিয়ে যদুরচর এলাকায় হাতির পাল দেখতে যান। হঠাৎ হাতি তাড়া করলে ইদ্রীস আলী প্রাণ বাঁচাতে দৌড় দেন। এ সময় বৈদ্যুতিক তারের ফাঁদে জড়িয়ে পাশের একটি ডোবার পানিতে পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ব্যাপারে বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হযরত আলী দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এখন পর্যন্ত বন্য হাতির দলটি বকসিগঞ্জ সীমান্তে অবস্থান করছে।
নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে
৩০নভেম্বর,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সারাদেশে নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে। চাঁদাবাজি বন্ধ ও বর্ধিত বেতনসহ ১১ দফা দাবিতে শুক্রবার মধ্যরাত থেকে সারা দেশে লাগাতার কর্মবিরতি শুরু করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। এর আগে নারায়ণগঞ্জের পাঁচ নম্বর খেয়াঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে শুক্রবার (২৯ নভেম্বর) বিকেলে মানববন্ধনে এই ঘোষণা দেন বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার। গেল ২০ নভেম্বর সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা ২৯ নভেম্বরের মধ্যে বাস্তবায়নের দাবিতে মালিকপক্ষকে আল্টিমেটাম দিয়েছিলেন নৌযান শ্রমিকেরা। জানা গেছে, তাদের সেই দাবির পরিপ্রেক্ষিতে গত বুধবার (২৭ নভেম্বর) সচিবালয়ে ফেডারেশনের নেতাদের সঙ্গে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, নৌপরিবহন খাতে নিয়োজিত শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেবেন মালিক। এটা সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা, তা তদারক করবে নৌ-পরিবহন অধিদপ্তর। এছাড়া এ খাতের শ্রমিকদের খাদ্যভাতা দেয়ার বিষয়ে বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়। বৈঠকে নৌ-পরিবহন শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড এবং ওয়েলফেয়ার ফান্ড গঠনের বিষয়ে নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়। গত বৃহস্পতিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে নৌযান শ্রমিক ফেডারেশন দাবি আদায় না হওয়ার পর্যন্ত পূর্ব ঘোষিত কর্মবিরতি কর্মসূচি পালন থেকে সরে না আসার সিদ্ধান্ত নেয়া হয়। ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে আমরা শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছিলাম। কিন্তু বেশিরভাগ মালিকই সেই সভায় অংশ নেননি। আর এসব সিদ্ধান্ত যথেষ্ট নয় বলে মনে করেন শ্রমিক প্রতিনিধিরা। তাই শ্রমিক প্রতিনিধিদের সভায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী শুক্রবার রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে কর্মবিরতি চলবে।
কোটি টাকা মূল্যের গাঁজাসহ আটক ২
২৮নভেম্বর,বৃহস্পতিবার,বিপ্লব,পাবনা,নিউজ একাত্তর ডট কম: পাবনার ঈশ্বরদী উপজেলায় অভিযান চালিয়ে কোটি টাকা মূল্যের গাঁজাসহ দুজনকে আটক করেছে Rab-12। বুধবার রাতে উপজেলার পাবনা-ঈশ্বরদী মহাসড়কের মালিগাছা নামক স্থানে চেকপোস্ট বসিয়ে তাদের আটক করে। জব্দকৃত গাঁজার পরিমাণ ২৩৫ কেজি। সেইসঙ্গে একটি জিপ গাড়ি জব্দ করা হয়। আটককৃত ব্যক্তিরা হলেন, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার হায়দার আলীর ছেলে জুয়েল রানা ও মৃত তোফাজ্জল হোসেনের ছেলে মাহফুজার রহমান ওরফে মাসুম। Rab-12 পাবনা ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার আমিনুল কবির তরফদার সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে পাবনা-ঈশ্বরদী মহাসড়কের মালিগাছা বাজারে চেকপোস্ট বসিয়ে ঢাকা-মেট্রো-গ ১১৭৫৯২ নম্বরের একটি জিপ গাড়িকে থামার সংকেত দেওয়া হয়। এ সময় গাড়িটি Rabর সংকেত অমান্য করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। Rabর একটি দল গাড়িটিকে ধাওয়া করে দুইজন আরোহীসহ আটক করে। পরে গাড়িটি তল্লাশি করে ২৩৫ কেজি গাঁজা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য দেড় কোটি টাকা।
গণধর্ষণের মিথ্যা মামলা করায় নারীর পাঁচ বছরের কারাদণ্ড
২৮নভেম্বর,বৃহস্পতিবার,আক্তারুজ্জামান,সিরাজগঞ্জ,নিউজ একাত্তর ডট কম: সিরাজগঞ্জে ধর্ষণের মিথ্যা মামলা করায় এক নারীকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক ফজলে খোদা মো. নাজির এ রায় ঘোষণা করেন। সরকার পক্ষের কৌঁসুলি আবদুল হামিদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ২০১৬ সালের ২৪ অক্টোবর কামারখন্দ উপজেলার এক নারী একই গ্রামের পাঁচজনের বিরুদ্ধে গণধর্ষণের অভিযোগে মামলা করেন। আদালতে গণধর্ষণের অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়। পরে তাদের একজন বাদী হয়ে ওই নারীর বিরুদ্ধে পাল্টা মামলা করেন। দীর্ঘ শুনানি শেষে আজ আদালতে অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই নারীকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার সময় ওই নারী আদালতে উপস্থিত ছিলেন।
কুড়িগ্রামে সাংবাদিকদের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ
২৭নভেম্বর,বুধবার,মো.নজরুল ইসলাম,কুড়িগ্রাম প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: কুড়িগ্রামে বুধবার (২৭ নভেম্বর) সাংবাদিকদের নিরাপত্তাঃ ঝুঁকি চিহ্নিতকরণ, নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন ও দায়মুক্তি বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় বাস্তবায়নাধীন 'বাংলাদেশ নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদান' প্রকল্পের আওতায় নিউজ নেটওয়ার্ক এবং উদয়ঙ্কুর সেবা সংস্থা যৌথভাবে এই প্রশিক্ষণের আয়োজন করেছিল। দেশের কুড়িগ্রাম, রংপুর, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, রাজশাহী, যশোর ও সাতক্ষীরা-এই ৮ জেলায় এই কার্যক্রম পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। এদিকে বুধবার দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে এই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা মানবাধিকার কর্মী সুরক্ষা কমিটির সভাপতি মাওলানা নুর বখত। প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফার ইয়াসমীন ও বিশেষ অতিথি ছিলেন উদয়ঙ্কুর সেবা সংস্থার নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী, নীলফামারী জেলা মানবাধিকার কর্মী সুরক্ষা কমিটির সভাপতি সারওয়ার মালিক ও দৈনিক কুড়িগ্রাম খবরের সম্পাদক এসএম ছানালাল বকসী উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন ডেইলি সানের বিজনেস এডিটর জিয়াউর রহমান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, রাজশাহী বিশ্বিবদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মো. মামুন আব্দুল কাইয়ুম, রংপুর জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল অ্যাডভোকেট এএ এম মুনির চৌধুরী। প্রশিক্ষণের সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন আব্দুর রউফ। স্থানীয় ও জাতীয় সংবাদ মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত ৫০ জন সাংবাদিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। উল্লেখ্য, কুড়িগ্রামে আগামিকাল বৃহস্পতিবার (২৮ নভেম্বর) থেকে দ্বিতীয় ব্যাচে ৫০ জন সাংবাদিকের একই বিষয়ে প্রশিক্ষণ শুরু হবে। এই প্রশিক্ষণ আগামি ২ ডিসেম্বর শেষ হবে।
লক্ষ্মীপুরে শাশুড়িকে হত্যার দায়ে পুত্রবধূসহ ৪ জনের মৃত্যুদণ্ড
২৬নভেম্বর,মঙ্গলবার,অনিক,লক্ষীপুর আদালত প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: লক্ষ্মীপুর সদর উপজেলায় শাশুড়িকে শ্বাসরোধ করে হত্যার দায়ে পুত্রবধূসহ চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. শাহেনূর এ রায় দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. জসিম উদ্দিন (পিপি) বিষয়টি নিশ্চিত করেছেন। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- পুত্রবধূ শারমিন আক্তার, সদর উপজেলার কালিবৃত্তি গ্রামের মৃত তরিক উল্যার ছেলে মো. জামাল ও মো. নাজিম এবং আন্দার মানিক গ্রামের মো. হোসেনের ছেলে জসিম উদ্দিন। আসামিরা জামিনে গিয়ে পলাতক রয়েছেন। শাশুড়ি জাকেরা বেগম সদর উপজেলা তেওয়ারীগঞ্জ ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের প্রবাসী রুহুল আমিনের স্ত্রী। আদালত সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের ধর্মপুর গ্রামে পুত্রবধূ শারমিনের পরকীয়া প্রেমে বাধা দেওয়ায় শাশুড়ি জাকেরাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। ২০১৬ সালের ১৪ জুলাই রাতে ঘটনাটি ঘটে। পরদিন শারমিন, জামাল, নাজিম ও জসিমকে আসামি করে লক্ষ্মীপুর সদর থানায় মামলা করেন নিহতের দেবর মো. খোরশেদ আলম।
টাঙ্গাইলে পপুলার ইন্স্যুরেন্স কাপ গলফ টুর্নামেন্ট অনুষ্ঠিত
২৪নভেম্বর,রবিবার,টাঙ্গাইল প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: টাঙ্গাইলের ঘাটাইল শহীদ সালাহউদ্দিন সেনানিবাসে অনুষ্ঠিত হয়েছে তিন দিনব্যাপী ৭ম পপুলার ইন্স্যুরেন্স কাপ গলফ টুর্নামেন্ট। টুর্নামেন্টের সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৯ পদাতিক ডিভিশনের জিওসি ঘাটাইল এরিয়া কমান্ডার মেজর জেনারেল মিজানুর রহমান শামীম। এসময় পপুলার লাইফ ইনস্যুরেন্সের ম্যানিজিং ডিরেক্টর ইউসুফ আলীসহ অন্যান্য সেনা কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। ঘাটাইল গলফ ক্লাব ও পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানীর যৌথ আয়োজনে এ টুর্নামেন্টে দেশের বিভিন্ন গলফ ক্লাবের ১৭জন নারী ও ১২ জন শিশুসহ মোট ১২৫ জন গলফার অংশ নেন।
রাস্তার পাশ থেকে নবজাতক উদ্ধার
২৪নভেম্বর,রবিবার,অসিতা,ঝিনাইদহ,নিউজ একাত্তর ডট কম: ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মালিয়াট ইউনিয়নের ষাটবাড়ীয়া গ্রামের রাস্তার পাশ থেকে নবজাতক এক ছেলে শিশুকে উদ্ধার করেছে পুলিশ। শনিবার (২৩ নভেম্বর) রাত ৮টার দিকে ওই গ্রামের মুকুল জোয়ার্দ্দারের বাড়ির সামনে থেকে শিশুটিকে উদ্ধার করা হয়। নবজাতকটি জীবিত ও কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। মালিয়াট ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য নান্নু হোসেন বলেন, ষাটবাড়ীয়া গ্রামের মো. মুকুল জোয়ার্দ্দারের বাড়ির সামনের রাস্তার পাশে পড়ে থাকতে দেখে এলাকাবাসী পুলিশকে খবর দেয়। কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহা. মাহফুজুর রহমান মিয়া জানান, নবজাতকটিকে কেউ রাস্তার পাশে ফেলে রেখে যায়। গ্রামবাসীর কাছ থেকে ঘটনাটি শোনার পর পুলিশ ঘটনাস্থলে যায়। পরে সেখান থেকে নবজাতকটিকে নিয়ে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বর্তমানে সে সুস্থ আছে। তিনি বলেন, নবজাতকটিকে ষাটবাড়ীয়া গ্রামের মো. মুকুল জোয়ার্দ্দার ও তার স্ত্রীর হেফাজতে আছে। শিশুটির জন্য খাবার এবং যাবতীয় সবকিছু দেয়ার ব্যবস্থা করা হয়েছে।
এক দুর্ঘটনায় মুহূর্তেই শেষ হয়ে গেল সব আনন্দ
২৩নভেম্বর,শনিবার,সায়েদা,মুন্সীগঞ্জ,নিউজ একাত্তর ডট কম: ঢাকা-মাওয়া মহাসড়কে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার যাত্রীবাহী বাস ও বরের বহরের মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে গতকাল শুক্রবার (২২ নভেম্বর) একই পরিবারের ছয় জনসহ নয় জনের মৃত্যু হয়েছে। অথচ এই দুর্ঘটনার আগ মুহূর্তেও লৌহজংয়ের কনকসার গ্রামের বেপারী বাড়িতে চলছিল বিয়ের আনন্দ। কাবিনের জন্য বরযাত্রী নিয়ে দুটি মাইক্রোবাস যাচ্ছিল কনের বাড়িতে। কিন্তু, পথিমধ্যে দুর্ঘটনায় শেষ হয়ে যায় সব আনন্দ। এ ঘটনার পর শোকাচ্ছন্ন মুন্সীগঞ্জের লৌহজংয়ের কনকসার গ্রাম। মরদেহ দেখতে গ্রামবাসীরা ভিড় করছেন শোকাস্তব্ধ পরিবারের বাড়িতে। স্বজনদের কান্নায় ভারি হয়ে উঠেছে বাতাস। স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, শুক্রবার (২২ নভেম্বর) দুপুর পৌনে একটার দিকে কাবিনের জন্য কনের বাড়িতে বর রুবেল ও তার স্বজনরা দুটি মাইক্রোবাসে যাত্রা শুরু করেন। দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত মাইক্রোতে যাত্রী ছিলেন মোট ১২ জন। এদিকে নিহতদের আজ সকাল ১০টার দিকে লৌহজং কনকসার নিজ বাড়ির এলাকার মসজিদে জানাজা শেষে হয়েছে। উপজেলার সাতঘড়িয়া পাঞ্চাতি কবরস্থানে দাফন করা হবে তাদের। নিহতরা হলেন- বর রুবেলের বাবা আব্দুর রশিদ বেপারী (৭০), বোন লিজা আক্তার (২৩), ভাগনি তাবাসসুম (৪), বড় ভাই সোহেলের স্ত্রী (ভাবি) রুনা খান (২৩), ভাইয়ের ছেলে (ভাতিজা) তাহসান হাবিব (৪) ও বড় ভাই সোহেলের শ্যালিকা (বিয়ান) রেনু আক্তার(১২)। অপর নিহতরা হলেন পাশের বাড়ির প্রতিবেশী কেরামত বেপারী (৭০) ও মফিজুল মোল্লা (৬৫) এবং মাইক্রোবাস চালক বিল্লাল (৪০)। জেলা পুলিশ সুপার জায়েদুল আলম জানান, দুর্ঘটনায় মাইক্রোবাসের চালকসহ ৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৬ জন দুর্ঘটনাস্থলে, দুই জন ষোলঘর স্বাস্থ্য কমপ্লেক্সে ও একজন ঢাকায় মারা যান। গুরুতর আহত আছে আরও তিনজন। প্রাথমিক ১০ জনের মৃত্যুর কথা বলা হলেও পরে তা কমে ৯ জন নিশ্চিত হওয়া গেছে। এছাড়া আহত আরও ১০ জনকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল সন্ধ্যায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসমা শাহীনকে প্রধান করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী সাতদিনের মধ্য রিপোর্ট দেয়ার কথা রয়েছে। এছাড়া প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেকের পরিবারকে দাফন ও যাতায়াত ভাড়া বাবদ ২০ হাজার টাকা করে দেয়া হয়েছে বলে জানা গেছে।

সারা দেশ পাতার আরো খবর