মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
রেনেসাঁ স্কুল এন্ড কলেজেরবই উৎসব সম্পন্ন
রেনেসাঁ স্কুল এন্ড কলেজে বই উৎসব আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে প্রতিষ্ঠানের অধ্যক্ষ এম মোসলেহ উদ্দিন বাহারের সভাপতিত্বে ও সহকারী অধ্যক্ষ এস এম তৌহিদ সঞ্চালনায় আজ ১ জানুয়ারী নগরীর আগ্রাবাদস্থ সিডিএ ২২ নং রোড প্রতিষ্ঠানের মিলনায়তনে শিক্ষক মন্ডলীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক ভোরের পাতা এর চট্টগ্রাম জেলা প্রতিনিধি রিয়াজুর রহমান রিয়াজ, প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক মাকসুদুর রহমান মাকসুদ। বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবক মো. হাফিজুর রহমান, সিনিয়র শিক্ষিকা সেলিনা আকতার, সালমা শাহীন। বই বিতরণ পূর্ব সভায় প্রধান অতিথি রেনেসাঁ স্কুল এন্ড কলেজের প্রশংসা করে বলেন, নতুন বছরের প্রথম দিনেই বই উৎসবের মত একটি কর্মকান্ডের আয়োজনে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে প্রমাণ করল অত্র প্রতিষ্ঠানটি শিক্ষা কার্যক্রমে এক ধাপ এগিয়ে আছে। দেশে প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থায় রেনেসাঁ স্কুল এন্ড কলেজের ঐতিহ্যকে ধরে রাখার নিমিত্তে শিক্ষার্থীদের পাঠদানে শিক্ষকদের আরো সচেতন হওয়ার আহবান জানান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী শিক্ষিকা ইসরাত জাহান, জান্নাতুল ফেরদৌস, দিল আফরোজা, তাহারিন আকতার জুলি, পারভীন, ঝর্ণা আকতার প্রমুখ। সবশেষে সভাপতি তার সমাপনী বক্তব্যে উপস্থিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করে শিক্ষার্থীদের নতুন শুভেচ্ছা জানিয়ে নিয়মিত ক্লাশে উপস্থিত হয়ে প্রতিভা বিকাশে মনোযোগী হওয়ার নির্দেশ দেন। পরে প্লে শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে অতিথিরা নতুন বই তুলে দেন।
পার্বতীপুরে সাংবাদিকের কন্যা জেএসসিতে জিপিএ-৫ অর্জন
পার্বতীপুরে সাংবাদিকের কন্যা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় জিপিএ-৫ অর্জন করেছে। এবারের জেএসসি পরীক্ষায় উপজেলার সুনামধন্য পার্বতীপুর বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে দিনাজপুর বোর্ডের অধীনে অংশ গ্রহণ করে সাংবাদিক, মানবকথা ডট কম এর প্রকাশক ও সম্পাদক ডাঃ মোঃ রুকুনুজ্জামান বাবুলের একমাত্র কন্যা রুকাইয়া বিনত জামান জিপিএ-৫ অর্জন করে। সে পিএসসিতে স্টার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ অর্জন করে। মা শামীমা আফরোজ সিংগীমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিকিক্ষা। রুকাইয়া বিনত জামান জানান,আমার অভিভাবক শিকক্ষ শিকিক্ষাগনের পরিশ্রম ও বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি দিনাজপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-৩ মোছাঃ লতিফা বেগম সর্বানিক নজরদারীর কারনে ভাল ফলাফল অর্জন করা সম্ভব হয়েছে। প্রধান শিকক্ষ মোঃ খতিব অর রহমান প্রামানিক জানান, তার বিদ্যালয় থেকে ৭০ জন শিক্ষার্থীর মধ্যে ১০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। কন্যার এ কৃতিত্ব পূর্ণ ফলাফলের জন্য সাংবাদিক ডাঃ মোঃ রুকুনুজ্জামান বাবুল বিদ্যালয়ের শিকক্ষ,সহকর্মী আত্বীয় স্বজন গণমাধ্যম কর্মীদের সহ সকলের নিকট দোয়া-আর্শীবাদ কামনা করেন।#
আজ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৩তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন
আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বে মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৩তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় প্রধানমন্ত্রী বাণিজ্য সম্প্রসারণে নতুন নতুন বাজার সৃষ্টিতে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমাদের উন্নয়ন প্রকল্পগুলির ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে ব্যয় করছি। যে সব পণ্য আমদানি করা হয় তার ৭৫ শতাংশ নিজস্ব অর্থায়নে করার সক্ষমতা অর্জন করেছি। কারো কাছে হাত পেতে ভিক্ষা চেয়ে চলতে হচ্ছে না।' তিনি আরো বলেন, 'আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ আজ সারা বিশ্বে রোল মডেল। বাংলাদেশ এখন বিশ্বের কাছে বিস্ময়। প্রাইস ওয়াটার হাউজ কুপার্স বলছে নেক্স ইলেভেনের প্রথমে থাকা বাংলাদেশের অর্থনীতি ২০৫০ সালে পশ্চিমা দেশগুলোকেও ছাড়িয়ে যাবে। তবে আমাদের আরো সামনে এগিয়ে যেতে হবে। কি কি পণ্য আমরা আরো রফতানি করতে পারি এছাড়া বিশ্বে কি কি পণ্যের বাজার রয়েছে তা আমাদের খুঁজে বের করতে হবে।'
ফের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। সোমবার ভোর সাড়ে ৬ টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এ অবস্থায় মাঝ নদীতে যানবাহন ও যাত্রী নিয়ে ৪টি, পাটুরিয়া ২টি এবং দৌলতদিয়া ঘাটে ১১টি ফেরি যানবাহন বোঝাই করে নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। বিষয়টি নিশ্চিত করে পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারী মহাব্যবস্থাপক নাসির হোসেন বলেন, কুয়াশা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ফেরি চলাচল শুরু করা হবে। জানা যায়, ভোর ৬ টার দিকে ঘন কুয়াশায় ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্ট হয়ে গেলে নৌরুটে দুর্ঘটনা এড়াতে সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।
কঠোর নিরাপত্তার মধ্যে ইংরেজি পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়েছে দেশবাসী
কঠোর নিরাপত্তার মধ্যে ইংরেজি পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়েছে দেশবাসী। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে ঝলকে ওঠে প্রচুর আতশবাজি। উড়তে দেখা যায় প্রচুর ফানুসও। তবে নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে কঠোরতার কারণে গতকাল রবিবার রাত ১২টার আগেই রাজধানীর সড়কগুলো তুলনামূলক ফাঁকা হয়ে যায়। নিরাপত্তা বড়ই কড়া। তাই গত বছরের মতো এবারও রাজধানীবাসীকে ঘরের ভেতরে থেকেই খ্রিষ্টীয় নববর্ষ ২০১৮কে স্বাগত জানাতে হলো। এবার ছাদের ওপর উৎসবেও নিষেধাজ্ঞা ছিল। আর চার দেয়ালের ভেতরে উৎসব করলেও পুলিশকে জানাতে বলা হয়েছিল। সব মিলিয়ে গতকাল রবিবার রাত ১২টার আগেই রাজধানীর সড়কগুলো ছিল তুলনামূলক ফাঁকা। আর উৎসব উদ্যাপনের কেন্দ্রস্থল হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয় ও গুলশান এলাকায় কেবল বিপুলসংখ্যক র্যাব-পুলিশ আর গণমাধ্যমকর্মীদেরই দেখা গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এই কড়া নিরাপত্তাব্যবস্থায় নগরে নতুন বছরকে স্বাগত জানানো নিয়ে অপ্রীতিকর কোনো ঘটনার খবর পাওয়া যায়নি। রাতের ঢাকা পাহারা দিতে মহানগর পুলিশ নামিয়েছে সোয়াট আর বোমা অপসারণকারী দলকেও। রাতের আকাশ থেকে সার্চলাইট ফেলে টহল দিতে দেখা গেছে র্যাবের হেলিকপ্টারকে। ছিল প্রচুর তল্লাশিচৌকি আর বাড়তি টহল। এরপরও রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে ঝলকে ওঠে প্রচুর আতশবাজি। প্রচুর ফানুসও উড়তে দেখা যায়। গতকাল সন্ধ্যা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব প্রবেশপথ আটকে চলাচল কঠোর নিয়ন্ত্রিত করে পুলিশ। বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয় টিএসসি, শাহবাগসহ আশপাশের এলাকায়। রাত সোয়া নয়টার দিকে বিপুলসংখ্যক পুলিশ নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শনে আসেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া। ক্যাম্পাসে তিনি সাংবাদিকদের বলেন, সম্প্রতি বিভিন্ন দেশে যে আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছে, সেগুলো বিবেচনা করে জনগণের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে। রাত আটটার দিকে গুলশান ২ নম্বর গোলচত্বরে র্যাব নতুন বছরের নিরাপত্তা নিয়ে সংবাদ সম্মেলন করে। সেখানে র্যাবের ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল আনোয়ার লতিফ খান বলেন, সারা রাত ধরে র্যাবের হেলিকপ্টার টহল দেবে। তবে তিনি বলেন, সুনির্দিষ্ট কোনো ঝুঁকি কিংবা হুমকি নেই। তবে নিরাপত্তা রক্ষায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দেশের দক্ষিণাঞ্চলে
এছাড়া আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়াও, সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পূর্বাভাসে বলা হয়, শনিবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৮ শতাংশ। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
কক্সবাজারে মহেশখালীতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত
বাংলাদেশ বিমান বাহিনীর দুটি প্রশিক্ষণ বিমান বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কক্সবাজারের মহেশখালীর উপকূলে বিধ্বস্ত হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মুখপাত্র বাসসকে জানান, বিমান দুটির ৪ পাইলট অক্ষত রয়েছেন। আইএসপিআরর সহকারী পরিচালক মো. নুর ইসলাম বলেন, বিমান বিধ্বস্তের কারণ নিরূপণ করা হচ্ছে এবং উদ্ধার অভিযান চলমান রয়েছে। তিনি জানান, বিমান বাহিনীর এই প্রশিক্ষণ বিমান দুটি চট্টগ্রামের জহুরুল হক বিমান ঘাটি থেকে সন্ধ্যা ৬টায় উড্ডয়ন করেছে। স্থানীয়রা জানিয়েছেন, বিমানটি বিধ্বস্ত হয়ে স্থানীয় বাটা মাঝির বসতবাড়ির বেশির ভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এসময় বাড়িসহ বিমানটিতে আগুন লেগে যায়। বিমানটি বিধ্বস্তের পর পরই স্থানীয়দের মাঝে আতংকের সৃষ্টি হয়। বর্তমানে মহেশখালী ফায়ার সার্ভিস আগুণ নিয়ন্ত্রণে আনে।
শাহজালালে বিমান চলাচল সাময়িক বন্ধ
ঘন কুয়াশার করনে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল উড্ডয়ন ও অবতরণ সাময়িকভাবে বন্ধ ছিল। আজ (বৃহস্পতিবার/২৮ ডিসেম্বর) ভোর সোয়া ৪টার পর থেকে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। এর ফলে সকাল পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের মোট ১১টি ফ্লাইট ডিলে হয়েছে। এতে দুর্ভোগে পড়তে হচ্ছে ফ্লাইটের যাত্রীদের। যাত্রীরা প্লেন চলাচল স্বাভাবিক হওয়ার অপেক্ষায় বিমানবন্দরেই অপেক্ষা করছেন বলে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করে সিভিল এভিয়েশনের দায়িত্বরত সিকিউরিটি অফিসার, ইন্সপেক্টর (এপিবিএন) জাহিদ আরিফ বলেন, অত্যাধিক কুয়াশার করণে ভোর সোয়া ৪টা থেকে সব ফ্লাইট ওঠা নামা বন্ধ রাখা হয়েছে। প্রায় ৫ ঘন্টা পর অবস্থা স্বাভাবিক হলে প্লেন চলাচল ফের স্বাভাবিক হয় ।