ফরিদপুরে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত
০১নভেম্বর,মঙ্গলবার,ফরিদপুর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: বেতন বৈষম্য নিরসনের দাবিতে বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে ফরিদপুরে স্বাস্থ্য সহকারীদে কর্মবিরতি অব্যাহত রয়েছে। মঙ্গলবার সকাল থেকে কাজে যোগ না দিয়ে ফরিদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের সামনে জড়ো হন স্বাস্থ্য সহকারীরা। এ সময় সংগঠনের জেলা সাধারণ সম্পাদক মোল্লা হেদায়েত হোসেন কোষাধক্ষ্য নূর মোহাম্মদ ও জেলা সদস্য সুলতানা লায়লা পারভীনসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। গত ২৬ নভেম্বর থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত স্বাস্থ্য পরিদর্শক ১৪ থেকে ১১তম, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ১৫ থেকে ১২তম এবং স্বাস্থ্য সহকারী ১৬ থেকে ১৩তম গ্রেডে উন্নীতকরণের দাবিতে তারা কর্মবিরতি পালন করে আসছেন।
বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে নলছিটিতে মানববন্ধন
৩০নভেম্বর,সোমবার,ঝালকাঠি প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতার প্রতিবাদে ঝালকাঠির নলছিটিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সোমবার সকাল ১১টায় নলছিটি প্রেসক্লাবের সন্মুখে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মজিবর রহমান খন্দকার, জেলা পরিষদ সদস্য মো. ওয়াহেদ কবির খান, যুবলীগ নেতা প্রান্তিক দাস পুটু, আবুল কাশেম বাবলু, উপজেলা ছাত্র লীগের সভাপতি অনিক সরদার, সাধারণ সম্পাদক মো. দিদারুল আলম রায়হান, উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি শরীফ মিজানুর রহমান লালন, উপজেলা শ্রমিক লীগ সভাপতি মো. পারভেজ হোসেন হান্নান প্রমুখ। মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, অসম্প্রদায়িক বাংলাদেশকে একটি চক্র অস্থিতিশীল করতে চায়। তা কখনোই মেনে নওয়া হবে না। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না, তাই তাঁর ভাস্কর্য নির্মাণের বিরোধীতাকারীদের কোনো ষড়যন্ত্র মেনে নেবে না আওয়ামী লীগ ও এ দেশের সাধারণ মানুষ। মৌলবাদী, জঙ্গি, ধর্মব্যবসায়ী ও অপব্যাখাকারী এবং ফতোয়াবাজদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা। এসময় আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
তিন মাসের শিশু হত্যায় ৩ জনের যাবজ্জীবন
২৯নভেম্বর,রবিবার,বাগেরহাট প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: বাগেরহাটের মোরেলগঞ্জে মা-বাবার কোল থেকে তিন মাসের শিশু আব্দুলল্লাহকে অপহরণ ও হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আাদালত। একইসঙ্গে প্রত্যেক আসামিকে ৪৫ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেয়া হয়। রোববার দুপুরে বাগেরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জেলা ও দায়রা জজ মো. নূরে আলম আসামিদের উপস্থিতিতে এই আদেশ দেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া এলাকার মোয়াজ্জেম হোসেন হাওলাদারের ছেলে মো. হৃদয় ওরফে রাহাত হাওলাদার (২১), জসিম হাওলাদারের ছেলে মো. মহিউদ্দিন হাওলাদার (২২) এবং মো. আব্দুর রশিদ হাওলাদারের মো. ফয়জুল ইসলাম (২৯)। মামলা সূত্রে জানা যায়- ২০১৯ সালের ১১ মার্চ ভোর রাতে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বিশারীঘাটা গ্রামে বা-মার শোবার ঘর থেকে তিন মাস বয়সী শিশু আব্দুল্লাহকে চুরি করে দুর্বৃত্তরা। ওই দিনই শিশুটির বাবা মো. সিরাজুল ইসলাম সোহাগ বাদী হয়ে মোরেলগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। পরে শিশুটির সঙ্গে চুরি করা সোহাগ হাওলাদেরর মুঠোফোন থেকে ফোন করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে দুর্বৃত্তরা। আসামিদের চাওয়া অনুযায়ী সোহাগ ১০ লাখ টাকা দিলেও তারা শিশুটিকে ফেরত দেয়নি। এ ঘটনায় ১৩ মার্চ মো. হৃদয় ওরফে রাহাত হাওলাদার নামে এক আসামিকে গ্রেফতার করে পুলিশ। পরে তার দেয়া তথ্যে ১৭ মার্চ দুপুরে উপজেলার বিশারীঘাটা এলাকার একটি রাস্তার পাশে থাকা টয়েলেটের ভেতর থেকে শিশুটির মরদেহ উদ্ধার করে পুলিশ। পরবর্তীতে হৃদয়ের স্বীকারোক্তি অনুযায়ী আরও দুই আসামিকে গ্রেফতার করা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তার প্রতিবেদনের ভিত্তিতে প্রায় একবছর পর ২০২০ সালের ৯ মার্চ আদালতে চার্জ গঠন করা হয়। ২৫ জন সাক্ষীর মধ্যে ২৪ জনের সাক্ষ্যগ্রহণ ও যুক্তি তর্ক শেষে আজ যাবজ্জীবন দণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আদালত। মামলার রাষ্ট্রিয় কৌসুলী রণজিৎ কুমার মন্ডল বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ৭ ধারায় আসামিদের অপরাধ সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় তিন আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং অর্থ জরিমানা করেছেন আদালত। রায়ে সন্তুষ্ট ভুক্তভোগী পরিবার।
মিলন কমিশনারের ৯তম মৃত্যুবার্ষিকী কাল
২৮নভেম্বর,শনিবার,ইমরান মাসুদ,নির্বাহী সম্পাদক,নিউজ একাত্তর ডট কম: কুমিল্লা জেলার দাউদকান্দি পৌরসভার সাবেক সফল কমিশনার মরহুম মিলন খন্দকারের ৯তম মৃত্যুবার্ষিকী কাল ২৯ নভেম্বর। তিনি ২০১১ সালের এই দিনে দাউদকান্দি দোনারচর সংলগ্ন রাস্তার পাশ্বে সন্ধা ৭:৫০ মিনিটে অজ্ঞাতনামা দুর্বৃত্তদের হাতে নিহত হন । সাবেক কমিশনার মরহুম মিলন খন্দকারের ১ ছেলে ও ২ মেয়ে । মরহুম মিলন খন্দকারের সহধর্মিনী বর্তমান দাউকান্দি মডেল পৌরসভার সংরক্ষিত (৪.৫.৬) নং আসনের মহিলা কাউন্সিলর নুরুন নাহার খন্দকার । মরহুম মিলন খন্দকারের আত্মার মাগফিরাত কামনা করতে আত্মীয়স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের কাছে তাঁর পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। মরহুম মিলন কমিশনার দাউদকান্দি উপজেলার সার্বিক কর্মকান্ডে জড়িত ছিলেন । পরিবার সূত্রে জানা যায়, মরহুম সাবেক কমিশনার মিলন খন্দকারের ৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের ন্যায় দাউদকান্দি তাঁর নিজ বাসভবনে আজ (রবিবার) মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে । মরহুমের সকল আত্মীয়-স্বজন,বন্ধু-বান্ধব ও শুভানুধ্যায়ীদের তাঁর আত্মার মাগফিরাত কামনার জন্য বিনীতভাবে অনুরোধ করা হচ্ছে ।
গোপালগঞ্জে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৪
২৮নভেম্বর,শনিবার,গোপালগঞ্জ প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: গোপালগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৪ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ২০ জন। শনিবার সকাল সাড়ে ১১টার দিকে গোপালগঞ্জ-পিরোজপুর সড়কের টুঙ্গিপাড়া উপজেলার মালেক বাজার এলাকায় এই দুর্ঘটনা ঘটে। এ খবর নিশ্চিত করেছেন টুঙ্গিপাড়া থানার ওসি এএফএম নাসিম। তিনি ৪ জনের মৃত্যুর তথ্য দিয়ে জানান, তাৎক্ষণিকভাবে তিনজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বাটিকামারী গ্রামের সনজিৎ ধর (৪০), টুঙ্গিপাড়া উপজেলার জগ ডুমুরিয়া গ্রামের সুমন্ত কীর্ত্তনীয়ার ছেলে কৃষ্ণ কীর্ত্তনীয়া (৩২) ও নিলফা গ্রামের মোমরেজ মোল্লার ছেলে ভ্যান চালক আকামুদ্দিন মোল্লা (৫০)। নিহত অপর ব্যক্তির পরিচয় পুলিশ এখনও জানাতে পারেনি। নিহতের সংখ্যা আরও বাড়তে পাড়ে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা। ওসি জানান, পিরোজপুর জেলার নাজিরপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী দোলা পরিবহনের একটি যাত্রীবাহী বাস মালেক বাজার এলাকায় একটি ভ্যানকে সাইড দিতে গিয়ে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এসময় বাসটি খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৪ জন মারা যান। আহত হন অন্তত ২০ যাত্রী। খবর পেয়ে ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয়রা গুরুতর আহত ১৪ জনকে উদ্ধার করে গোপালগঞ্জ আড়াই শ বেড জেনারেল হাসপাতালে ভর্তি করেছে।
সুস্থ জাতিই সমৃদ্ধ স্বদেশ উপহার দিতে পারে: তথ্য প্রতিমন্ত্রী
২৭নভেম্বর,শুক্রবার,জামালপুর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি বলেছেন, সুস্থ জাতিই সমৃদ্ধ স্বদেশ উপহার দিতে পারে। তাই বর্তমান সরকার জনগণের উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে একটি সুস্থ জাতি গঠনে নিরন্তর কাজ করে যাচ্ছে। তিনি শুক্রবার সকালে জামালপুর ২৫০ শয্য হাসাপাতালে সিটিস্ক্যান সুবিধা উদ্বোধনকালে এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, মফস্বল শহরগুলোতে মানসম্পন্ন চিকিৎসা প্রদান করা গেলে একদিকে যেমন মানুষের বাইরে যাওয়ার টেনশন দূর হবে, অন্যদিকে মূল্যবান অর্থের সাশ্রয় হবে। এ সময় মির্জা আজম এমপি, ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন এমপি, জেলা প্রশাসক এনামুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
শেখ হাসিনার সরকার কৃষকদের পাশেই রয়েছে: আমু
২৬নভেম্বর,বৃহস্পতিবার,ঝালকাঠি প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, শেখ হাসিনার সরকার কৃষকদের পাশেই রয়েছে। কৃষকবান্ধব আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলেই এ দেশে কৃষকরা ভালো থাকেন। দেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করে। তিনি বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সারের জন্য কৃষককে আন্দোলন সংগ্রাম করতে হতো। জোট সরকার কৃষকদের সার দিতে না পেরে গুলি করে হত্যা করেছে। অপরদিকে বর্তমান সরকায় অসহায় কৃষকদের বিনামূল্যে সার, বীজ ও কৃষি যন্ত্রপাতি বিতরণ করছে। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ১১ টায় ঝালকাঠির নলছিটি উপজেলায় ২০২০-২১ অর্থবছরের রবি মৌসুমে কৃষকদের পূনর্বাসন কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ উপলক্ষে উপজেলা পরিষদ হল রুমে আয়োজিত সভায় ভার্চুয়াল পদ্ধতিতে (ঢাকা থেকে) ওই কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কৃষি উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখতে কোনো জমি খালি না রেখে প্রতি ইঞ্চি জমিতে ফসল আবাদের জন্য কৃষকদের কাজ করতে হবে। কৃষি ও কৃষকের উন্নতির জন্য যা কিছু করা প্রয়োজন তা করে যাচ্ছে এ সরকার। এ ধারা অব্যাহত থাকবে। উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাত জাহান মিলির সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নলছিটি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা, মো. মজিবুর রহমান খন্দকার প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোর্শেদা লস্কর, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এইচএম. আখতারুজ্জামান বাচ্চু, উপজেলা কৃষকলীগ সভাপতি মো. ফিরোজ আলম খান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আবু জাফর ইলিয়াস ও মো. আলী আহম্মেদ প্রমুখ। উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাত জাহান মিলি জানান, এ পূনর্বাসন কর্মসূচির আওতায় উপজেলার ২২৫০ জন কৃষকের মাঝে গম, সরিষা, খেসারী, সূর্যমুখী,মসুর, চিনাবাদাম, মরিচ ও টমেটোর বীজ এবং রাসায়নিক সার বিতরণ করা হয়।
অনির্দিষ্টকালের কর্ম বিরতিতে নোয়াখালীর স্বাস্থ্যকর্মীরা
২৬নভেম্বর,বৃহস্পতিবার,মল্লিক উদ্দিন,নোয়াখালী প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: নোয়াখালীতে নিয়োগবিধি পরিবর্তন করে বেতন আপগ্রেডেশন ও বেতন স্কেলসহ টেকনিক্যাল পদ মর্যাদা দেয়ার দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে স্বাস্থ্যকর্মীরা। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ১০টার দিকে নিজেদের কক্ষ থেকে বের হয়ে জেলা পরিষদ চত্বরে অবস্থান নেয় তারা। এ সময় স্বাস্থ্যকর্মীদের চিকিৎসা কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি সামনে রেখে বিভিন্ন দাবিতে স্লোগান দিতে দেখা যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানান অবস্থানকারীরা। এ সময় বক্তব্য রাখেন, দাবি আদায় সমন্বয় কমিটির আহ্বায়ক উত্তম কুমার আইচ ও স্বাস্থ্য সহকারী এসোসিয়েশনের জেলা সভাপতি মাসুদুর রহমানসহ অনেকে। স্বাস্থ্য সহকারী এসোসিয়েশন ও স্বাস্থ্য পরিদর্শক এসোসিয়নের ব্যানারে জেলার ৯টি উপজেলায় একযোগে অনির্দিষ্টকালের জন্য এ কর্মবিরতি পালন করা হচ্ছে।
সাংবাদিকরা নিত্য জীবনের ঝুঁকি নিয়ে সংগ্রাম করছেন: পাইলট
২৪নভেম্বর,মঙ্গলবার,মাদারীপুর প্রতিনিধি,নিউজ একাত্তর ডট কম: মাদারীপুরে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল ৪টায় সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির স্থানীয় সভাপতি অধ্যাপক ইয়াকুব খান শিশিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম- বিএমএসএফের কেন্দ্রীয় আহবায়ক শহীদুল ইসলাম পাইলট। দৈনিক মাদারীপুর সংবাদ কার্যালয় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন বিএমএসএফের আহবায়ক ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির প্রধান সমন্বয়কারী আহমেদ আবু জাফর। বক্তব্য রাখেন, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির স্থানীয় সম্পাদক ফরিদ হোসেন মুফতি, কেন্দ্রীয় আহবায়ক সদস্য মো: খায়ের উদ্দিন, ডিবিসি প্রতিনিধি মনির হোসেন বিলাস, শরীয়তপুর জেলা বিএমএসএফের সাবেক সহ-সভাপতি ছগির হোসেন সিকদার, অর্থ সম্পাদক আনিসুর রহমান, বেলাল হোসাইন, আব্দুল্লাহ আল মামুন দৈনিক প্রতিদিনের সংবাদ, প্রচার সম্পাদক সাবরিন জেরিন, দৈনিক আজকালের খবর আরিফুর রহমান, জুয়েল শাহাদত দৈনিক দেশকাল.কালকিনির বিএম হানিফ দৈনিক আলোকিত বাংলাদেশ, সংবাদের আশরাফুর রহমান ও আমার সংবাদের রাজু আহমেদ ,শহিদুল ইসলাম দৈনিক আধুনিক বাংলাপ্রমূখ। সভায় শহীদুল ইসলাম পাইলট বলেন, সাংবাদিকদের দাবি ও অধিকার আদায়ে দেশের সকল সাংবাদিক ও সংগঠনসমুহ নেতৃবৃন্দকে এগিয়ে আসা উচিত। সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে নিত্য সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। দেশ রক্ষায় অতন্দ্র প্রহরীর ন্যায় কাজ করছেন। তাদের সুযোগ-সুবিধার কথাও সরকারের ভেবে দেখা উচিত। আহমেদ আবু জাফর বলেন, এখনো সময় অাছে উঁচু-নীচু ভেদাভেদ ভুলে পেশার মর্যাদা রক্ষার স্বার্থে ১৪ দফা দাবি বাস্তবায়নে ঐক্যবদ্ধ হোন। নয়তো যে হারে অশিক্ষিত ও অপ-সাংবাদিকের সংখ্যা বাড়ছে এমন সময় আর পরিচয়টা দেয়ার সুযোগ থাকবেনা। সাংবাদিকদের তালিকা প্রণয়ন আজ সময়ের দাবিতে পরিনত হয়েছে। সাংবাদিকদের তালিকা প্রণয়ন নিয়ে তিন বছর ধরে তালবাহানা চলছে। দ্রুত সারাদেশের সাংবাদিকের তালিকা প্রণয়ন করে পেশার মর্যাদা রক্ষায় সরকারকে এগিয়ে আসার আহবান জানান।

সারা দেশ পাতার আরো খবর