রবিবার, এপ্রিল ৫, ২০২০
জাতিরজনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে মিলেনিয়াম হিউম্যান রাইটস এর আলোচনা সভা ও দোয়া মাহফিল
১৮মার্চ,বুধবার,স্টাফ রির্পোটার,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: ইতিহাসের মহানায়ক স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে মিলেনিয়াম হিউম্যান রাইটস এন্ড জার্নালিস্ট ফাউন্ডেশনের আলোচনা সভা ও দোয়া মাহফিল ১৭ মার্চ সংস্থার মহানগর কমিটির চেয়ারম্যান মো.তছলিম কাদের চৌধুরীর সভাপতিত্বে ও মহাসচিব শরিফুল হোসেন বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সংস্থার মহানগর সিনিয়র ভাইস চেয়ারম্যান ইদ্রিস মো: নুরুল হুদা, ভাইস চেয়ারম্যান ডা.মুহাম্মদ মোস্তফা কামাল রাজু, সিনিয়র যুগ্ন মহাসচিব নুরুল ইসলাম, যুগ্ন মহাসচিব মহিউদ্দিন কিরণ, প্রচার ও প্রকাশনা সচিব মো: ইরফান চৌধুরী, মহিলা বিষয়ক সচিব নারগিছ আক্তার, সহ মহিলা বিষয়ক সচিব মাহমুদা বেগম শীলা, কার্য নির্বাহী সদস্য মো: মিলন, সদস্য মাকসুদুর রহমান, সদস্য মো. জাবেদ হোসেন রনি প্রমুখ।
করোনার গুজব ছড়ানোর দায়ে একজনকে আটক করেছে Rab-7
১৮মার্চ,বুধবার,কমল চক্রবর্তী,বিশেষ প্রতিনিধি,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অপরাধে চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালি থানাধীন এম এ আজিজ স্টেডিয়ামের সামনে থেকে কামরুল হাসান রুমি(৩৯) নামে একজনকে আটক করেছে Rab-7। গতকাল মঙ্গলবার ১৭ই মার্চ রাত সাড়ে ১১ টার সময় নগরীর কাজির দেঊড়ি এলাকায় অভিযান চালিয়ে কামরুল হাসান রুমি(৩৯) নামে একজনকে আটক করা হয়েছে বলে জানান Rab-7 এর সহকারী পরিচালক ( মিডিয়া) এ এস পি মাহমুদুল হাসান মামুন। আটককৃত কামরুল হাসান রুমি(৩৯) মিরসরাই থানাধীন দুম গ্রামের আবুল বশর এর ছেলে। তার বর্তমান ঠিকানা বাড়ি নম্বরঃ ১, রোড নম্বরঃ ১, প্লটঃ৬/সি, সেক্টরঃ জি, হালিশহর, চট্টগ্রাম মহানগরী। Rab-7 এর সহকারী পরিচালক( অপারেশন) মাশকুর রহমান জানান, আটক কামরুল হাসান রুমি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর মাধ্যমে ৫৩ সেকেন্ডের একটি ভিডিও প্রচার করে গুজব ছড়ায় যে নগরীর হালিশহর ক্যান্টরমেন্ট স্কুলের ৪ শিক্ষার্থী কোরোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। অথচ এটি সঠিক তথ্য নয়। তাই জনমনে আতঙ্ক ছড়ানোর অভিযোগে তাকে আটক করা হয়েছে। তাকে Rab কার্যালয়ে জিজ্ঞাসাবাদ শেষে কোতোয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে। Rab-7 এর সহকারী পরিচালক এ এস পি কাজী মোঃ তারেক আজিজ জানান, সম্প্রতি কিছু অসাধু ব্যক্তি উদ্দেশ্যমূলকভাবে মানুষের মাঝে আতংক তৈরীর জন্য আলোচিত রোগ করোনা ভাইরাস (কোভিড-১৯) নিয়ে ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় নানা রকম গুজব ছড়াচ্ছে। এরই প্রেক্ষিতে Rab-7 এ ধরনের গুজবকারীকে গ্রেফতারের লক্ষে সামাজিক মাধ্যম গুলোতে ব্যাপক মনিটরিং শুরু করেছে। এরই ধারাবাহিকতায় আমরা জানতে পারি যে, একজন গুজবকারী ম্যাসেঞ্জার গ্রুপ হতে বিশ্বব্যাপী বহুল আলোচিত রোগ করোনা ভাইরাস (কোভিড-১৯) নিয়ে মিথ্যা ও ভীতি প্রদর্শক তথ্য ভিডিও ক্লীপ তৈরি করে সোশ্যাল মিডিয়ায় ফেসবুক ম্যাসেঞ্জার থেকে প্রেরণ ও প্রকাশ করে জনমনে বিভ্রান্তি ও আতংক সৃষ্টিকরে আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর লক্ষ্যে মিথ্যা তথ্য প্রচারের নিমিত্তে মোবাইল ফোন এবং নানা রকম ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করে করোনা ভাইরাস (কোভিড-১৯ )নিয়ে গুজব রটানোর কাজে লিপ্ত আছে। পরে ব্যাপক গোয়েন্দা তৎপরতার এক পর্যায়ে জানা যায় যে, গুজবকারী চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী থানাধীন কাজীর দেউরী এলাকায় অবস্থান করছে। এমন তথ্যের ভিত্তিতে Rab-7 এর একটি টহল দল মহানগরীর কোতয়ালী থানাধীন কাজীর দেউরী এলাকায় এম.এ আজিজ স্টেডিয়ামের উত্তর পার্শ্বে স্টেডিয়াম মার্কেট এলাকার চিটাগাং স্পোর্টস এর সামনে রাস্তার উপর অভিযান চালিয়ে ১ জনকে আটক করে Rab। পরে গুজব রটানোর কাজে ব্যবহৃত ০১ টি মোবাইল সেট ও ০২ টি সীম কার্ড উদ্ধার করা হয়। তিনি আরও জানান, গ্রেফতারকৃত আসামীকে ব্যাপক জিজ্ঞাসাবাদে ফেইসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এধরণের গুজব ছড়ানোর কথা স্বীকার করে। তার দেয়া তথ্য যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এই চক্রের সাথে জড়িত অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। এদিকে আটককৃত কামরুল হাসান রুমিকে কোতোয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে।
অপরাজেয় চট্টলার শ্রদ্ধা নিবেদন
১৭মার্চ,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: ইতিহাসের মহানায়ক স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে অপরাজেয় চট্টলার শ্রদ্ধা নিবেদন। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম সরকারী কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো: হেলাল উদ্দিন, চট্টগ্রাম সরকারী কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো: মকসুদ আলী, সাবেক ছাত্রনেতা কাজী শামীম হাবিব রুবেল, তারেক চৌধুরী, ছাত্রনেতা এস এম হুমায়ন কবির আজাদ, মো: ওসমান গণি, কাজী শাহরিয়ার তানিক, কামরুল হাসান আরমান, মো: ফয়সাল, আবদুল আজিজ রিপন, শোয়েব উদ্দিন শাওন, আবদুল ওয়াজেদ, আরিফ আহমেদ, আব্দুল্লাহ আল মঈন, আব্দুল্লাহ আল নঈম, জাবেদুল হক অর্নব, সৈয়দ রবিউল আলম বাধন, মুবিনুল হক, আমজাদ, এম আর কে আবিদ, সাইফুল হক জামি, সবুজ দাশ, মো: ইমন, ইমতিয়াজ, অভিক দাশ, রেজা হাসান কায়েস, তুষার, রিফাত, মুনতাকিম, জাহেদ আলম, মুনিরুল মোস্তফা প্রমুখ।
জাতির পিতার ম্যুরালে শ্রদ্ধার্ঘ্য বিএফইউজের
১৭মার্চ,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জম্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের সাংবাদিকদের জাতীয় শীর্ষ সংগঠন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে অধিকতর কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। মঙ্গলবার (১৭ মার্চ) চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ কালে বিএফইউজে নেতৃবৃন্দ এই প্রত্যয় ব্যক্ত করেন। বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে ও বিএফইউজে যুগ্ম মহাসচিব মহসীন কাজীর সঞ্চালনায় এ উপলক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের(সিইউজে) সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, চট্টগ্রাম প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিএফইউজে নির্বাহী সদস্য আজহার মাহমুদ, বিএফইউজের সাবেক সহ-সভাপতি যথাক্রমে মোস্তাক আহমেদ ও শহিদুল আলম, সিইউজে'র সাবেক সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, বিএফইউজের সাবেক নির্বাহী সদস্য মোহাম্মদ ফারুক , সিইউজের সাবেক সহ-সভাপতি সুলতান আহমদ আশরাফী ও স. ম ইব্রাহিম, সিইউজে'র সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সহ-সভাপতি অনিন্দ্য টিটু, যুগ্ম সম্পাদক সবুর শুভ ও অর্থ সম্পাদক কাশেম শাহ, চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম ও অর্থ সম্পাদক দেব দুলাল ভৌমিক, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দীন তোতা, চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক আলিউর রহমান, চট্টগ্রাম ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের আপ্যায়ন সম্পাদক আইয়ুব আলী, ক্রীড়া সম্পাদক আশীষ বডুযয়া দেবু, সিইউজে'র প্রচার সম্পাদক ইফতেখার ফয়সাল ইফতি, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক লতিফা আনসারী রুনা, চিটাগাং টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিযয়েশনের সাবেক সভাপতি শফিক আহমেদ সাজিব, সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক দীপংকর দাশ বাবু, সিইউজে'র সাবেক অর্থ সম্পাদক নুরুদ্দিন আহমেদ, সিনিয়র সাংবাদিক তপন দাশ, একেএম কামরুল ইসলাম চৌধুরী, তমাল চৌধুরী, প্রভাত বড়ুয়া, শতদল বড়ুয়া, বিপুল বড়ুয়া, হাসান শাহরিয়ার, কুতুব উদ্দিন চৌধুরী , মিহির চক্রবর্তী, গোলাম সরোয়ার, অমিত দাশ , অনুপম বড়ুয়া, কমল দাশ, টিভি ক্যামেরা জার্নালিস্টস এসোসিয়েশন (টিসিজেএ)চট্টগ্রাম'র সহ-সভাপতি আলী আকবর, যুগ্ম সম্পাদক এমরাউল কায়েস মিঠু, সাংগঠনিক সম্পাদক সঞ্জয় মল্লিক, অর্থ সম্পাদক মো: আলমগীর, প্রচার ও প্রকাশনা সম্পাদক আশরাফুল আলম মামুন, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, নির্বাহী সদস্য সাইমুল আল মুরাদ, নুর হাসিব ইফরাজ, এবং টিসিজেএ সদস্য সুমন গোস্বামী, আবু জাহেদ, রবিউল হোসেন টিপু, রোকন উদ্দিন, রনি গোমেজ, আসাদুজ্জামান লিমন, মোহাম্মদ ইমু প্রমুখ। সভায় বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন তথা তৃণমূল মানুষের ভাগ্য উন্নয়নে গনমাধ্যমের দায়িত্ববোধের কথা উল্লেখ করে বলেন, দেশপ্রেম'ই বঙ্গবন্ধুর আদর্শের মূল। বঙ্গবন্ধু জীবন দিয়ে প্রমাণ করেছেন বাংলার মানুষের জন্য তাঁর প্রতিজ্ঞায় ঘাটতি ছিলনা। তাঁর ত্যাগ ব্যর্থ হয়নি। বিভক্তির বাইরে গিয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে বাংলাদেশকে আরো সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ায় মুজিব জন্মশতবর্ষে সবার লক্ষ্য হওয়া উচিত বলেও তিনি মন্তব্য করেন।
মুজিববর্ষ: ১০০ হুইল চেয়ার দিলেন হুইপ সামশুল হক চৌধুরী
১৭মার্চ,মঙ্গলবার,মো.রাসেল,পটিয়া,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী একশ শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার উপহার দিয়েছেন। মঙ্গলবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হুইপ ব্যতিক্রমী ও মানবিক এই কাজটি করেছেন। এসব হুইল চেয়ার পেয়ে স্কুলশিক্ষার্থী, শিশু, বয়োবৃদ্ধ প্রতিবন্ধীরা খুশি হয়েছেন। এ ছাড়া পটিয়ার ২২৭টি স্কুল কলেজে চালু করা হয়ে মুজিব কর্নার। যেখানে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। জাতির পিতার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ভিডিও প্রদর্শনী আর শেখ মুজিবুর রহমানের নীতি আদর্শ সম্পর্কে জানতে পারবে। সকালে জাতীয় সংগীত শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে হুইপ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেওয়া হয়। পরে একশ কবুতর ও বেশ কিছু বেলুন উড়িয়ে মুজিববর্ষ পালন করা হয়। অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। সোমবার থেকে সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোকসজ্জা করে পটিয়াকে আলোকিত করেছে। শিশুদের নিয়ে ছিলো ছন্দ, কবিতা ও গানে গানে বঙ্গবন্ধু। দুপুরে মুক্তিযোদ্ধারা বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানর ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরেন। রাতে রয়েছে কেক কাটা ও আতশবাজি উৎসব। এছাড়া বিভিন্ন পেশাজীবীদের নিয়ে সীমিত সমাবেশ অনুষ্ঠিত হয়। হুইপ সামশুল হক চৌধুরী বলেন, বঙ্গবন্ধু ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ পরিবারের সবাই সমাজের দরিদ্র এবং প্রতিবন্ধীদের ভালোবাসেন। তাদের কল্যাণে বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। এসব প্রকল্পে উৎসাহিত হয়ে তিনিও নিজস্ব উদ্যোগে প্রাথমিকভাবে সমাজে বঞ্চিত ১০০ জনের পাশে দাঁড়িয়েছেন। বছরব্যাপী আরও অনেক অনুষ্ঠানে এ ধরনের মানবিক পরিকল্পনা নিয়ে তিনি দুস্থ, সমাজের পিছিয়ে পড়া এবং দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়াবেন বলে ঘোষণা দেন। আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে তার ব্যাপক পরিকল্পনার কথা ঘোষণা করেন। অনুষ্ঠানে ছিলেন-পটিয়া মুজিববর্ষ উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান ও পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা, পটিয়া মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শামসুদ্দিন আহমদ, পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) ইনামুল হাসান, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম শামসুজ্জামান চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেবব্রত দাশ দেবু, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি রাশেদ মনোয়ার, হুইপ সামশুল হক চৌধুরীর ছেলে নাজমুল করিম চৌধুরী শারুন, পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা বিজন চক্রবর্ত্তী, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, হুইপের এপিএস হাবিবুল হক চৌধুরী, চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, ইনজামুল হক জসিম, মাহবুবুল আলম, মুহাম্মদ ছৈয়দ, ইব্রাহিম বাচ্চু, পটিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি আলমগীর আলম, সাধারণ সম্পাদক এমএনএ নাছির, পটিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক হাসান উল্লাহ, যুগ্ম আহ্বায়ক ইমরান উদ্দিন বশির, মাস্টার লিটন নাথ প্রমুখ। অধ্যাপক হারুনুর রশিদ জানান, সরকারের নির্দেশনা মেনে পটিয়াতে স্বল্প পরিসরে মুজিববর্ষ পালন করা হয়েছে। তবে ব্যতিক্রমী ও মানবিক কাজ করেছেন হুইপ সামশুল হক চৌধুরী এমপি। তিনি পটিয়া পৌরসভা ও উপজেলার ১৭ ইউনিয়নের ১০০ দরিদ্র প্রতিবন্ধী মানুষকে হুইল চেয়ার বিতরণ করেছেন। সমাজে এ ধরনের মানবিক কাজ দরকার।
মুজিববর্ষে মনজুর আলমের উদ্যোগে ৫০০ খতমে কোরআন
১৭মার্চ,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: বেগম ফজিলাতুন নেছা মুজিব মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ৫০০ খতমে কোরআনের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) উত্তর কাট্টলী মোস্তফা-হাকিম কলেজ চত্বরে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত ও বঙ্গবন্ধু পরিবারের কল্যাণ কামনায় ১৯টি হাফেজিয়া মাদ্রাসায় ১০০ আলেম ও ১ হাজার হাফেজ দ্বারা ৫০০ খতমে কোরআন, খতমে বোখারি, খতমে দোয়া ইউনুছ, মজমুয়ায়ে সালাতে রাসুল, মিলাদ ও মোনাজাতের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক মেয়র এম মনজুর আলম। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের শ্রেষ্ঠ সন্তান। ১৯২০ সালের ১৭ মার্চ অর্থাৎ এই দিনে এই মহানায়কের জন্ম হয়েছিলো। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলে আজ আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি দেশের নাম স্থান পেয়েছে। আমরা আজ বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। সবাইকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধু সম্পর্কে এবং তাঁর অবদান সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করার জন্য আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর কাট্টলী মোস্তফা-হাকিম কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ কাজী মাহফুজুল হক চৌধুরী, অধ্যাপক মো. আবু ছগির, কাজী মাহাবুবুর রহমান, আকবর শাহ থানা আওয়ামী লীগের সভাপতি সুলতান আহাম্মদ চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা মো. ইব্রাহিম প্রমুখ।
মুজিববর্ষ: বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন সিএমপির
১৭মার্চ,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। মঙ্গলবার (১৭ মার্চ) সকালে দামপাড়া পুলিশ লাইন্সে বঙ্গবন্ধুর ম্যুরালে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের নেতৃত্বে পুলিশ সদস্যরা শ্রদ্ধা জানান। পরে কেক কেটে ও বেলুন উড়িয়ে মুজিববর্ষ উদযাপন করা হয়। সিএমপি কমিশনারের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতি সশস্ত্র সালাম প্রদান করা হয়। এছাড়াও জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে পালিত হয় বৃক্ষরোপণ কর্মসূচি। অনুষ্ঠান শেষে জাতির জনকের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) শ্যামল কুমার নাথসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
চুয়েট ভিসির সাথে শিক্ষক সমিতির সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়
১৬মার্চ,সোমবার,মো.ইরফান চৌধুরী,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সাথে চুয়েট শিক্ষক সমিতির নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন। ১৬ মার্চ মঙ্গলবার বিকালে প্রশাসনিক ভবন-০২ এর কনফারেন্স কক্ষে উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষক সমিতির সভাপতি এবং যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, সহ-সভাপতি এবং পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক শ্যামল আচার্য, সাধারণ সম্পাদক এবং যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, যুগ্ম-সম্পাদক এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রাশিদুল হাসান, কোষাধ্যক্ষ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান, প্রচার ও সমাজকল্যাণ সম্পাদক এবং মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানা, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক এবং মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল ইসলাম এবং নির্বাহী সদস্য এবং যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন। সভায় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম চুয়েটের চলমান অগ্রযাত্রা অব্যাহত রাখতে একটা পরিবার হিসেবে কাজ করে যাওয়ার জন্য সম্মানিত শিক্ষকদের কাছে আহবান জানান।
২৭ ফুট উঁচু বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরি করছে চসিক
১৬মার্চ,সোমবার,নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,নিউজ একাত্তর ডট কম: নতুন প্রজন্মকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধুর সঙ্গে পরিচিত করা সবার দায়িত্ব বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। সোমবার (১৬ মার্চ) দুপুরে নগরের টাইগারপাসে চসিকের অস্থায়ী প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু ভাস্কর্যের মাটির অনুকৃতি উন্মোচন অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন। তিনি বলেন, পোর্ট কানেকটিং রোডে স্থাপনের জন্য বেইজসহ সাড়ে ২৭ ফুট উঁচু বঙ্গবন্ধুর ভাস্কর্যটি তৈরি করছে চসিক। ৪০ লাখ টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ফেস বাই ফেস এটি ডেভলপ হবে। এক মাস সময় লাগবে। বিউটিফিকেশনসহ মোট ব্যয় হবে ৮৮ লাখ টাকা। মুজিব শতবর্ষ উদযাপন অনেক বড় সৌভাগ্যের বিষয়। বঙ্গবন্ধু জীবনে আপস করেননি। বাঙালি জাতি বঙ্গবন্ধুর কাছে ঋণী। এটি দেশের সবচেয়ে বড় ভাস্কর্য। ডায়েস তৈরি করে সাদা সিমেন্টে ঢালাই হবে। এক প্রশ্নের উত্তরে মেয়র বলেন, গত বছর ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পেরেছে চসিক। আমাদের সামনে উন্নয়নের চ্যালেঞ্জ আছে। ড্রেন নালা ভরাট হচ্ছে। পানি জমে মশার প্রজনন ক্ষেত্র হয়েছে। মশার উপদ্রব বেড়েছে স্বীকার করি। তাই পরিষ্কার পরিচ্ছন্নতার বিশেষ কর্মসূচি হাতে নিয়েছি। উন্নয়ন প্রকল্প যারা বাস্তবায়ন করছে তাদের সঙ্গে সাংবাদিকদের নিয়ে বসবো। করোনাভাইরাসের বিষয়ে সচেতন হলে প্রতিরোধ সম্ভব। ১ লাখ লিফলেট বিতরণ করেছি আমরা। আমরা সতর্ক আছি। আতঙ্কিত হওয়ার কারণ নেই। বাঙালি বীরের জাতি। সবার সহযোগিতায় ঐক্যবদ্ধভাবে সব সংকট মোকাবেলা করতে পারবো। এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, ভাস্কর্য শিল্পী চবি চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আতিকুল ইসলাম, শায়লা শারমিন, নাট্যজন আহমেদ ইকবাল হায়দার প্রমুখ।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর