অটিজম আক্রান্তদের জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে: ইঞ্জিনিয়ার মোশাররফ
৪এপ্রিল,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রেরণা অটিজম স্কুলের উদ্যেগে ১২ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। গত ২ এপ্রিল বেলা তিনটায় প্রেরণা অটিজম স্কুলের ছাত্র ছাত্রীদের, অভিভাবক অতিথিবৃন্দের, অংশগ্রহণে র;্যলী হালিশহর, বড়পুলসসহ গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিন এর মাধ্যমে প্রোগ্রামের আনুষ্ঠানিক সূচনা হয়। এবারের অটিজম দিবসের প্রতিপাদ্য হলো সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার। প্রতিপাদ্যটির তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথি সাবেক মন্ত্রী গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন,বর্তমান যুগ প্রযুক্তিনির্ভর হয়ে গেছে। প্রযুক্তিগত উন্নয়নে বাংলাদেশ এখন সুদৃঢ় অবস্থানে দাঁড়িয়ে গেছে। বর্তমান সরকার অটিজম আক্রান্ত যারা রয়েছে তারাও যে মানুষ তার বাস্তব রুপ দিতে বদ্ধপরিকর। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আমি স্বাধীনতা পুরস্কার পেয়ে যে অর্থ পেয়েছি তার সাথে আরো যুক্ত করে ১০ টি অটিজম স্কুলকে এক লক্ষ টাকা কওে মোট ১০ লক্ষ টাকা অনুদান দেয়ার ঘোষণা দেন। প্রেরণা অটিজম স্কুলের প্রিন্সিপাল মীর মেশকাতুর নুরের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে ও শুরুতে কোরআন তেলোওয়াত করেন প্রেরণা অটিজম স্কুলের ছাত্র সৈয়দ এস কে ফাহাদ অর্জন। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট নারী নেত্রী আল;ামা ফয়জুল;াহ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মিসেস রিজিয়া রেজা নদভী, বিভাগীয় সমাজসেবা অফিসের উপ- পরিচালক জনাব হাসান মাসুদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক আবু ছালেহ, স্ট্যান্ডার্ড হোমস্ এর ডিরেক্টর মোয়াজ্জেম হোসেন,শামসুল হুদা, প্রেরণা অটিজমের পৃষ্ঠপোষক আবু তাহের ও দেওদীঘি কে এম উচ্চ বিদ্যালয় এক্স স্টুডেন্ট ফোরামের নির্বাহী কমিটির সদস্যবৃন্দ। আলোচনা সভা শেষে স্কুলের ছাত্র ছাত্রীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সবশেষে প্রেরণা অটিজমের সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন প্রোগ্রামে আগত অতিথিবৃন্দ ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। বিজ্ঞপ্তি
উচ্চ শিক্ষায় কাজ করবে দুই সংস্থা
৪এপ্রিল,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: উচ্চতর শিক্ষায় যৌথভাবে কাজ করবে ভারতের ডন বসকো স্কুল অব ম্যানেজমেন্ট ও চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। সম্প্রতি ভারতের হায়দ্রাবাদে অনুষ্ঠিত এশিয়ান আরব অ্যাওয়ার্ড অ্যান্ড কনফারেন্সে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা ও ডন বসকো স্কুল অব ম্যানেজমেন্ট ব্যাঙ্গালোরের প্রধান নির্বাহী কর্মকর্তা পি বি নাথ স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্বারকের আওতায় বাংলাদেশের শিক্ষার্থীরা ফ্যাশন ম্যানেজমেন্টের ওপর এমবিএ কোর্সে ১ম দুই সেমিস্টার ভারতে এবং পরবর্তী দুই সেমিস্টার ইতালির রোমে শিক্ষাগ্রহণের সুযোগ পাবে। এছাড়া পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট ও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন মাস্টার্স কোর্সে বিভিন্ন বিষয়ে শিক্ষা গ্রহণের সুযোগ পাবে। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ড. মনোয়ারা হাকিম আলী, ইন্ডিয়ান ইকোনমিক ট্রেড অর্গানাইজেশনের প্রেসিডেন্ট ড. আসিফ ইকবাল, ডন বসকো স্কুল অব ম্যানেজমেন্টের কর্পোরেট রিলেশন ডিরেক্টর নোয়েল মাস্টার্স, ট্রাস্টি ও এক্সিকিউটিভ ডিরেক্টর ড. অরুণ মুধল এবং চট্টগ্রাম উইম্যান চেম্বারে সদস্য বেবী হাসান, রোকসানা বেগম, ফাতেমা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।
মিলেনিয়াম হিউম্যান রাইটসের চট্টগ্রাম মহানগর কমিটি গঠন
৪এপ্রিল,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: মিলেনিয়াম হিউম্যান রাইটস্ এন্ড জার্নলিস্ট ফাউন্ডেশন (এমজেএফ) চট্টগ্রাম মহানগর কমিটি গঠন কল্পে এক আলোচনা সভা সংগঠনের কার্যালয়ে জেলার চেয়ারম্যান মোঃ লোকমান আলীর সভাপতিত্বে ও মহাসচিব ফজলুল ইসলাম ভূইয়াঁর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় চেয়ারম্যান সাংবাদিক মোঃ নাছির উদ্দিন চৌধুরী,বক্তব্য রাখেন-জেলার উপদেষ্টা ও শিক্ষানুরাগী আলহাজ্ব আজমল হক,সিঃ ভাইস চেয়ারম্যান শেখ জয়নাল আবেদীন,ভাইস চেয়ারম্যান নুরুল আনোয়ার দুলাল,আইন বিষয়ক সচিব এড.আশিষ কুমার শিল,সদস্য নারগীছ আক্তার।এতে আরো উপস্থিত ছিলেন- এম.এ নুরুন্নবী চৌধুরী,ইদ্্রীস মোহাম্মদ নুরুল হুদা, তছলিম কাদের চৌধুরী,মোহাম্মদ নুরুল ইসলাম,মোঃ মঈনুল হোসেন তুহিন,শিরিন আক্তার,মাহমুদা বেগম শিলা,শারমিন আক্তার,মোঃ সুমন,মোঃ সোহেল,আবুল কাশেম প্রমূখ।সভায় নুরুল হুদাকে সিঃ ভাইস চেয়ারম্যান মোঃ তছলিম কাদের চৌধুরী মহাসচিব,মোঃ শরিফুল হোসেন বাবুলকে, সিঃ যুগ্ন মহাসচিব,মোঃ নুরুল ইসলামকে যুগ্ন মহাসচিব,মঈনুল হোসেন চৌধুরী তুহিন কে সাংগঠনিক সচিব,মোছাম্মদ শিরিন আক্তারকে মহিলা বিষয়ক সচিব, মোঃ আরিফ হোসেন চৌধুরী সুমনকে দপ্তর সচিব মনোনিত করে ২১ সদস্য বিশিষ্ট মহানগর কমিটি অনুমোদন করা হয়।সভায় সংগঠনের সদস্য সংগ্রহ কার্যক্রম চলমান করার সিদ্ধান্ত গৃহিত হয়।
চট্টগ্রাম নগরীর বিভিন্ন সড়কে অবরোধ করে বিক্ষোভ
২এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম নগরী ও জেলার রাষ্ট্রায়ত্ত ১০টি পাটকলের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পাটকলের শ্রমিক-কর্মচারীরা। এতে বিভিন্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার (২ এপ্রিল) ভোর থেকে সড়কে নেমেছেন পাটকল শ্রমিকরা। সকালে নগরীর বায়েজিদ বোস্তামির আমিন জুট মিলের সামনে গিয়ে দেখা যায়, সেখানে সড়কের উপর শুয়ে-বসে, বিভিন্ন ধরনের যানবাহন আড়াআড়িভাবে রেখে বিক্ষোভ করছেন শ্রমিকরা। সড়কের ওপর টায়ারেও আগুন দেওয়া হয়েছে।বিক্ষোভের কারণে আমিন জুট মিলের সামনের সড়ক দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। তবে এইচএসসি পরীক্ষার্থীদের বহনকারী গাড়ি ছেড়ে দিতে দেখা যায় শ্রমিকদের। ঘটনাস্থলে পুলিশ থাকলেও তারা নিরাপদ দূরত্বে অবস্থান করছেন। শ্রমিকরা রাস্তায় আছে। তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে জানিয়ে নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় কুমার বসাক বলেন, যানবাহন চলাচলে কোনো বাধা তারা দেবে না। তবে সকাল থেকে আমিন জুটমিল এলাকা দিয়ে গাড়ি চলতে দেওয়া হচ্ছে না। আমরা তাদের রাস্তা থেকে সরে যাওয়ার জন্য অনুরোধ করছি। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে গত ২ মার্চ থেকে এই আন্দোলন চলছে।
বন্দরনগরী চট্টগ্রামের ৯৭ ভাগ বহুতল ভবন আগুনের ঝুঁকিতে
৩১মার্চ,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বন্দরনগরী চট্টগ্রামের ৯৩ শতাংশ বহুতল ভবনের কোন রকম অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই। আইন থাকা সত্ত্বেও ৯৭ শতাংশ ভবন ফায়ার সার্ভিসের বসবাসের উপযোগী ছাড়পত্র নেয়নি। আর ৪১টি বিপণী বিতান এবং ১২টি বস্তি রয়েছে চরম অগ্নি-ঝুঁকির মধ্যে। ফায়ার সার্ভিসের এক বছরের জরিপে উঠে এসেছে নগরীর এ ভয়ঙ্কর তথ্য। আর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) বলছে, প্রশাসনিক জটিলতার কারণে ঝুঁকিপূর্ণ ভবনগুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছে না। গত এক বছর ধরে নগরীর ৪১টি ওয়ার্ডকে আটটি জোনে ভাগ করে নানামুখি জরিপ চালিয়ে আসছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। জরিপের সবশেষ তথ্য অনুযায়ী, নগরীতে ২০ হাজারের বেশি বহুতল ভবন থাকলেও তার অধিকাংশের কোনো অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই। বিএমডিসি কোড অনুযায়ী বসবাসের ছাড়পত্র নিয়েছে মাত্র ৩ শতাংশ বহুতল ভবনের মালিক। নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান বলেন, অনেক বড় ভবন এখন চট্টগ্রামে নির্মাণাধীন রয়েছে। এবং ব্যবহারও হচ্ছে। যেগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই বললে চলে। এদিকে বহুতল ভবনের পাশাপাশি নগরীর ৪১টি বিপনী বিতান এবং ১২টি বস্তিকে মারাত্মক ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস। চট্টগ্রাম ফায়ার সার্ভিস সহকারী পরিচালক মোহাম্মদ জসীম উদ্দিন বলে, ৩ শতাংশ লোক অগ্নিনির্বাপণের জন্য ব্যবস্থা নিয়েছে। অন্যদিকে ৯৭ শতাংশ লোক এখনো অগ্নিঝুঁকিতে রয়েছে। সিডিএ বলছে, ঝুঁকিপূর্ণ ভবন শনাক্তে জনবল সংকট ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নানা সমস্যার মুখোমুখি হতে হয়। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, আমরা একটা তালিকা করি, সেটা চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে দেই। সিটি কর্পোরেশন তারা চুয়েটকে না বুয়েটকে দিবে। না বিশেষজ্ঞ দল নিয়ে এসে দেখবে এই ভবনটি ঝুঁকিপূর্ণ কি-না। সবশেষ গত ১৬ ফেব্রুয়ারি ভোররাতে কর্ণফুলী নদীর তীরবর্তী চাক্তাই বস্তিতে আগুনে পুড়ে এক শিশুসহ আটজনের মৃত্যু হয়। আর ২০০৪ সালে কালুরঘাট এলাকায় একটি গার্মেন্টেসে আগুনে অন্তত ৬০ জনের মৃত্যু হয়।
নগরীর পাহাড়তলী এলাকা থেকে প্রতারণার ছয় লক্ষ টাকাসহ দুই প্রতারক আটক
২৮মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নগরীতে প্রতারণার ছয় লক্ষ টাকা সহ দুই প্রতারককে আটক করেছে পাহাড়তলী থানা পুলিশ। গতকাল বিকেলে নগরীর পাহাড়তলী এলাকা থেকে তাদের আটক করা হয়। আটক দুই প্রতারক হল- গোপালগঞ্জের মকসুদপুর থানার কমলাপুর গ্রামের আলেব শেখের ছেলে সাইফুল (৪৫) ও চাঁদপুরের মতলব থানার বাগানবাড়ি গ্রামের মহর আলীর ছেলে শফিক (৪২)। পাহাড়তলী থানার ওসি মাইনুর রহমান জানান,আটক দুই ব্যক্তি টেক্সটাইল প্রকৌশলী রুবেলের কাছে টেক্সটাইল সামগ্রী বিক্রয়ের কথা বলে ছয় লক্ষ টাকার চুক্তি করে। চুক্তি অনুসারে তাদেরকে টাকাও দেয়া হয়। কিন্তু পণ্য দেখানোর সময় তারা টালবাহানা ও অসঙ্গতিপূর্ণ আচরণ করতে শুরু করলে প্রকৌশলী রুবেলের সন্দেহ হয়। পরে তিনি তাকে আটকে রাখেন। খবর পেয়ে পাহাড়তলী থানার একটি দল ঘটনাস্থলে গিয়ে দুই প্রতারককে আটক করে থানায় নিয়ে আসে। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা ছয় লক্ষ টাকা প্রকৌশলী রুবেলকে ফেরত দেয়া হয়। আটক দুই প্রতারক পাহাড়তলী থানা পুলিশের হেফাজতে রয়েছে বলে জানিয়েছেন ওসি। তাদের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি চলছে।
১৭০ মুক্তিযোদ্ধাকে চট্টগ্রাম জেলা প্রশাসনের সংবর্ধনা
২৮মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গত ২৬ মার্চ চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্কিট হাউসে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে ও সহকারি কমিশনার (ভূমি-বাকলিয়া) সাবরিনা মুস্তফার সঞ্চালনায় অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন। অনুষ্ঠান শেষে জেলা ও মহানগরীর ১৭০ জন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, বিভাগীয় ও জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের অবিস্মরণীয় অবদানের বিষয়ে গুরুত্বারোপ করেন।-প্রেস বিজ্ঞপ্তি
চট্টগ্রামের লোহাগাড়ায় বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৮
২৮মার্চ,বৃহস্পতিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: লোহাগাড়ার চুনতি জাঙ্গালিয়া এলাকায় যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ৮ জন নিহত হয়েছেন। বুধবার (২৭ মার্চ) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করে চুনতি পু্লিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক আলমগীর হোসেন বলেন, চুনতি জাঙ্গালিয়া এলাকায় ঢাকা থেকে কক্সবাজারমুখী রিলাক্স পরিবহনের যাত্রীবাহী একটি বাসের সঙ্গে বিপরীতমুখী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনাস্থলেই ৮ জনের মৃত্যু হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আগ্রাবাদ স্টেশনের উপ-সহকারী পরিচালক জসীম উদ্দিন বলেন, দুর্ঘটনায় নিহতদের মধ্যে একজন শিশু, দুজন নারী ও পাঁচজন পুরুষ। তবে তাদের পরিচয় পাওয়া যায়নি। দুর্ঘটনায় নিহতদের মরদেহ উদ্ধার করে পুলিশ।এ ছাড়া দুর্ঘটনায় ১১ জন আহত হয়েছেন। তাদের বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে আতাউর রহমান (৩০) নামে একজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আতাউরের চোখে আঘাত লেগেছে বলে জানিয়েছেন হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার। সাতকানিয়া ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. ইদ্রিস জানান, দুর্ঘটনায় মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে যায়। বাসটি রাস্তার পাশে ধানক্ষেতে পড়ে গেছে। মরদেহ উদ্ধার করা হয়েছে এবং আহত যাত্রীদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনাকবলিত বাস ও মাইক্রোবাস সরিয়ে নেয়ার কাজ চলছে।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর