রবিবার, আগস্ট ১৮, ২০১৯
মানবতার ফেরিওয়ালার ফ্রি ব্লাড গ্রুপিং
২৭জুলাই২০১৯,শনিবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: মানবতার ফেরিওয়ালা আয়োজিত ও হিউম্যান ওয়েলফেয়ার সোসাইটির সহযোগিতায় ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প গতকাল শুক্রবার দিনব্যাপী মধ্যম পতেঙ্গা, রাজার পুকুর পাড়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য ও সংগঠনের উপদেষ্টা শাকিল হারুন। প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর শাহানুর বেগম। বিশেষ অতিথি ছিলেন ৪১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নুরুল আলম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিট পুুলিশিং কমিটি ১৩৩ এর সাধারণ সম্পাদক মাহাবুব আলম সুমন, ৪১ নং ওয়ার্ড যুবলীগ নেতা শেখ আহমদ, মো. মুহিন, মো. ফাহিম, শিপু, সাজু, মো. সুমন, ফয়সাল, সোহান, বোরহান, মো. শাকিব, মো. ফরহাদ, মো. আজাদ, মো. সোহেল, মো. সিফাত, মো. মাহিম ও শিহাব প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা বলেন, ফ্রি ব্লাড গ্রুপিং একটি মানব কল্যাণমূলক কাজ। এই কাজে অর্থ ও সময়ের প্রয়োজন হয়। ফ্রি ব্লাড গ্রুপিং করার ফলে সাধারণ মানুষ উপকৃত হবে। অসহায় মানুষকে রক্তদান করার পাশাপাশি জনসাধারণ এই কাজে উৎসাহিত করা উচিত। এলাকাভিত্তিক সামাজিক সংগঠনের মাধ্যমে মানব কল্যাণমূলক কর্মসূচি অব্যাহত থাকলে দেশ ও জাতি লাভবান হবে। প্রেস বিজ্ঞপ্তি।
পোর্ট সিটি ভার্সিটির বিজনেস ফিয়েস্তার পুরস্কার বিতরণ
২৫জুলাই২০১৯,বৃহস্পতিবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ আয়োজিত ৩দিন ব্যাপী বিজনেস ফিয়েস্তার পুরস্কার বিতরণী অনুষ্ঠান গত ২২ জুলাই বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। এতে ১৫৭টি দলের ৪৭১ জন শিক্ষার্থী প্রথম ধাপে অংশগ্রহণ করে। বাছাইকৃত ৩০টি দলের মধ্য থেকে চ্যাম্পিয়ন হয় মারকারী, রানার্স আপ হয় ট্রায়ো ও নিবুলা। শিক্ষার্থীরা কুইজ প্রতিযোগিতা ছাড়াও কর্মশালা, কেসস্টাডি এবং সমালোচনামূলক যুক্তি বিশ্লেষণে অংশগ্রহণ করে। ব্যবসায়ে নতুন উদ্ভাবনী শক্তি সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ও যুগোপযোগী উদ্যোক্তা নির্মাণে- এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন বিভাগ এ আয়োজন করেছে। বিভাগের সভাপতি ড. রাজীব চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. নূরুল আনোয়ার, বিশেষ অতিথি ছিলেন ব্যবসা প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. ফসিউল আলম, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ইঞ্জিনিয়ার মফজল আহমেদ। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, একাডেমিক পড়াশুনার পাশাপাশি শিক্ষা সহায়ক কার্যক্রম ছাত্র-ছাত্রীদের মেধা ও মনন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ব্যবসায় প্রশাসন বিভাগের সভাপতি ড. রাজীব চক্রবর্তী বলেন, বিজনেস ফিয়েস্তা ব্যবসায় প্রশাসন বিভাগের ছাত্র-ছাত্রীদের মেধাবিকাশের সহায়ক কার্যক্রমের নিয়মিত অংশ। তিনি এ ধরনের আয়োজন অব্যাহত থাকার কথা বলেন এবং বিজয়ী ও অংশগ্রহণকারী প্রতিটি দলকে অভিনন্দন জানান। এতে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহফুজুর রহমান, মো. মুসা প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।
সচেতনের বৃক্ষরোপণ কর্মসূচি
২৫জুলাই২০১৯,বৃহস্পতিবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সচেতনের উদ্যোগে গতকাল সোমবার নাসিরাবাদে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়। নাসিরাবাদ ভিএসএফ ভবনের সামনে একটি ফলজ ও বনজ গাছ লাগিয়ে কর্মসূচির উদ্বোধন করেন ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ মোহসীন। এসময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আমাদের অস্তিত্ব রক্ষার জন্য বৃক্ষরোপনের কোন বিকল্প নেই। তাই তিনি বিভিন্ন স্কুল, কলেজ, ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনকে বৃক্ষরোপন কর্মসূচি সফল করার আহ্বান জানান। এতে উপস্থিত ছিলেন মহানগর যুবলীগ নেতা নাছির উদ্দিন, মহানগর স্বেচ্ছাসেবকলীগ নেতা জাহেদ হোসেন টিটু, ছাত্রনেতা তৌহিদুল ইসলাম, মোহাম্মদ তাওসিফ আহম্মেদ, আবদুর রহমান, মো. মুনিরুজ্জাম, সাইফুল ইসলাম, মনিরুল ইসলাম, মো. আবির, জাহিদুর রহমান, আব্দুর রহমান, মো. আলী, মুনতাসির মুন, মো. আকিবুর রহিম, মো. ফাহিম মিয়া, নোমাল আল মাহামুদ, মো. শিবলী রহমান, মো. হোসেন মিয়া, আমিরুল ইসলাম। প্রেস বিজ্ঞপ্তি।
বেসরকারি স্কুলগুলো শিক্ষা ব্যবস্থায় সহায়ক ভূমিকা রাখছে
২৫জুলাই২০১৯,বৃহস্পতিবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: চট্টগ্রাম প্রেসক্লাবস্থ ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে কিন্ডারগার্টেন এডুকেশন এসোসিয়েশন কেয়া আয়োজিত গোল্ডমেডেল বৃত্তি প্রদান অনুষ্ঠান সংগঠন চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ হাফেজ আহমদের সভাপতিত্বে গত ২০ জুলাই অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা বিভাগের ডিন প্রফেসর ড: সেকান্দর চৌধুরী। প্রধান আলোচক ছিলেন বি এড কলেজের অধ্যাপক শামসুদ্দিন শিশির। কেয়ার মহাসচিব অধ্যক্ষ নজরুল ইসলাম খানের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন কেয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মঈনুদ্দীন কাদের লাভলু, সমাজসেবক নুরুল আলম, রাউজান সাহিত্য পরিষদের সভাপতি মহিউদ্দিন ইমন প্রমুখ। আলোচনায় অংশ নেন অধ্যক্ষ রফিকুল ইসলাম, অধ্যক্ষ ছৈয়দুল আজাদ, এডভোকেট হামিদ উল্লাহ, এনায়েত হোসেন মনির, মোস্তফা রেজাউল মুনির, আব্দুর রহিম, মো. খবির উদ্দিন প্রমুখ। প্রধান অতিথি বলেন, শিক্ষার্থীদের বিষয়বস্তু আকর্ষণীয় আনন্দঘন করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। অনুষ্ঠানে মহানগরের ৩১০ জন বৃত্তি প্রাপ্ত ছাত্র ছাত্রীদের গোল্ডমেডেল, ক্রেস্ট ও প্রাইজমানি প্রদান করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।
বিস্তারের ৩ দিনব্যাপী সমকালীন নৃত্য বিষয়ক কর্মশালা সমাপ্ত
২৪জুলাই২০১৯,বুধবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: বিস্তার : চিটাগাং আর্টস কমপ্লেক্সের উদ্যোগে ও গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশের সহযোগিতায় তিন দিনব্যাপী বিস্তার প্রাঙ্গণে সমকালীন নৃত্য ও নৃত্যপরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার কর্মশালার উদ্বোধন করেন গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশের পরিচালক ড. কিরস্টিন হাকেনব্রখ। তরুণ জার্মান নৃত্যপরিচালক কোসি সেবাস্তিয়ান আহলো-ওকাউই পরিচালিত কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন নৃত্য সংগঠনের পরিচালক ও ছাত্রছাত্রীসহ মোট ২৬ জন নৃত্যশিল্পী অংশগ্রহণ করেন। কর্মশালায় সমকালীন নৃত্যের বিভিন্ন মুদ্রা, ভাষা ও ভঙ্গি প্রশিক্ষণসহ নৃত্যের ইতিহাস, গুরুত্ব, দর্শন ও ব্যাকরণ বিষয়ে অংশগ্রহণকারীদেরকে মৌলিক ধারণা প্রদান করা হয়। গত সোমবার সন্ধ্যা ৭টায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘটে। বিস্তারের প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য এবং সনদপত্র প্রদান করেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক, নাট্যজন সাইফুল আলম বাবু। কর্মশালা থেকে প্রাপ্ত ধারণাকে চর্চার মাধ্যমে আরো শাণিত করে তা চট্টগ্রামের তরুণ নৃত্যশিল্পীদের সাথে ভাগ করে নেওয়ার জন্য তিনি অংশগ্রহণকারীদের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে আরও বক্তব্য রাখেন নৃত্যশিল্পী ও শিক্ষক অনন্য বড়ুয়া এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষক কেলসি লেখনার। সবশেষে প্রশিক্ষক কোসি সেবাস্টিয়েনকে স্মারক উপহার প্রদান করেন নৃত্যশিল্পী প্রমা অবন্তী ও হানিফ খন্দকার। প্রেস বিজ্ঞপ্তি
কাগতিয়া মাদরাসার অধ্যক্ষ মুনির উল্লাহর অপসারণ ও গ্রেফতার দাবি
২৪জুলাই২০১৯,বুধবার,প্রেস বিজ্ঞপ্তি,নিউজ একাত্তর ডট কম: উত্তর জেলা ছাত্রলীগ মুনিরীয়া যুবতবলীগ কমিটির প্রতিষ্ঠাতা কাগতিয়া মাদরাসার অধ্যক্ষ মুনির উল্লাহর অধ্যক্ষ পদ থেকে অপসারণ ও তার গ্রেফতার দাবি করেছে। গত রোববার ছাত্রলীগের নেতাকর্মীরা উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপির বিরুদ্ধে মুনিরীয়া পন্থী সন্ত্রাসীদের অপপ্রচার ও তরিকতের নামে জঙ্গি সন্ত্রাসী লালনের অভিযোগ করে এই দাবি জানিয়েছে। বিকালে আয়োজিত এই মানববন্ধনে জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা কয়েকশ ছাত্রলীগ নেতাকর্মী কর্মসূচিতে অংশ নেয়। তারা দাবি করেন মনির উল্লাহ একজন ভণ্ডপীর। তিনি তরিকতের নামে চাঁদাবাজি করে হাজার কোটি টাকার মালিক হয়েছেন। পীর সেজে তার সন্ত্রাসী বাহিনীর মাধ্যমে মানুষের জায়গা জমি দখল করেছে। কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা ছাত্রলীগের সভাপতি তানভির হোসেন চৌধুরী তপু। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রেজাউল করিম। সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা জিল্লুর রহমান মাসুদ, সাখাওয়াত হোসেন পিপলু,অনুপ চক্রবর্তী, মোহাম্মদ আসিফসহ বিভিন্ন উপজেলা থেকে আসা নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।
চট্টগ্রাম ডিসির জনপ্রশাসন পদক লাভ
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,নিজস্ব প্রতিনিধি,চট্টগ্রাম: মঙ্গলবার বিকেলে রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার হাতে এ পদক তুলে দেন। চট্টগ্রাম চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়ন, সংস্কার, সাধারণ ও অবহেলিত দুঃস্থ শিক্ষার্থীদের জন্য প্রাণী বিষয়ক সচেতনতামূলক শিক্ষা কার্যক্রম, চিড়িয়াখানায় নতুন প্রাণী সংযোজন, সংরক্ষণ ও পর্যটন সুবিধা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ ও আর্থসামাজিক উন্নয়নের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনি এ পদক গ্রহণ করেন। জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, এই অর্জন পুরো চট্টগ্রামবাসীর জন্য অনেক বড় প্রাপ্তির। এমন পদক আগামীর সেবামূলক কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যেতে সহায়ক হিসেবে ভূমিকা পালন করবে। প্রতিবছর ২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে জাতীয় পর্যায়ে ১১ ব্যক্তি, জেলা পর্যায়ে ৩৪ ব্যক্তি এবং উভয় পর্যায়ে একটি করে মোট দুটি প্রতিষ্ঠান এ বছরের জনপ্রশাসন পদকের জন্য মনোনীত হয়। মো. ইলিয়াস হোসেনকে ২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে পদায়ন করে সরকার। মার্চের ৫ তারিখ তিনি জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব নেন।
ফিটনেসবিহীন যানবাহনগুলির মধ্যে চট্টগ্রাম বিভাগেই ১ লাখ ১৯ হাজারযানবাহন
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,স্টাফ রিপোর্টার,নিউজ একাত্তর ডট কম: সারা দেশে ফিটনেস সার্টিফিকেট ছাড়াই ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি যানবাহন চলাচল করছে উল্লেখ করে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)। এই যানবাহনগুলির নিবন্ধন থাকলেও সেগুলোর মেয়াদ শেষ হয়ে গেছে। গত ২৪ জুন হাইকোর্টের দেওয়া আদেশের প্রেক্ষিতে বিআরটিএর আইনজীবী অ্যাডভোকেট রাফিউল ইসলাম আজ (২৩ জুলাই) এ প্রতিবেদন জমা দিয়েছেন। বিআরটিএর প্রতিবেদন অনুসারে, এই যানবাহনগুলির মধ্যে রয়েছে ঢাকা বিভাগে ২ লাখ ৬১ হাজার ১১৩টি, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ১৯ হাজার ৫৮৮টি, রাজশাহী বিভাগে ২৬ হাজার ২৪০টি, রংপুর বিভাগে ৬ হাজার ৫৮৮টি, খুলনা বিভাগে ১৫ হাজার ৬৬৮টি, সিলেট বিভাগে ৪৪ হাজার ৮০৫টি এবং বরিশাল বিভাগে ৫ হাজার ৩৩৮টি।
চমেক হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
২৩জুলাই২০১৯,মঙ্গলবার,সারোয়ার জামান,চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মানসিক রোগ বিভাগে আগুন লাগার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৩ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে এই আগুনের সুত্রপাত হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আধঘন্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে সাড়ে পাঁচটার দিকে নিচতলার তলার মানসিক রোগ বিভাগে একটি অস্থায়ী স্টোররুমে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এদিকে আগুন লাগার পর সেখানে আতঙ্ক সৃষ্টি হয়। লোকজন আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন। তবে কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী বলেন, মানসিক রোগ বিভাগের ডা. এম মহিউদ্দিনের চেম্বারের এসি থেকে আগুনের সুত্রপাত হয়। পরে নিচতলার স্টোররুমে আগুন ছড়িয়ে পড়ে। আমরা দ্রুততার সঙ্গে রোগীদের বের করে কোনো ক্ষয়ক্ষতি ছাড়া আগুন নিয়ন্ত্রণে আনি।

নিউজ চট্টগ্রাম পাতার আরো খবর