বুধবার, মার্চ ৩, ২০২১
পারটেক্স স্টার গ্রুপের নতুন ডিএমডি ফাবিয়ানা আজিজ
৩,মার্চ,বুধবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান পারটেক্স স্টার গ্রুপের নতুন উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে নিযুক্ত হলেন ফাবিয়ানা আজিজ। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনস্টার থেকে ব্যবসা ব্যবস্থাপনায় স্নাতক এবং মার্কেটিং ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত ফাবিয়ানা আজিজের ডিজিটাল মার্কেটিং, কমিউনিকেশন স্ট্র্যাটেজি ফর ইন্টারন্যাশনাল বিজনেস এবং মার্কেট কম্পিটিশন বিষয়ে বিশেষ দক্ষতা রয়েছে। ফাবিয়ানা আজিজ কোম্পানিটির এমডি আজিজ আল মাহমুদের জ্যেষ্ঠ কন্যা। তিনি পারটেক্সে গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত এমএ হাশেমের নাতনি।- বিজ্ঞপ্তি
রাজশাহীতে যাত্রা শুরু বার্জার এক্সপেরিয়েন্স জোনের
১,মার্চ,সোমবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সম্প্রতি রাজশাহীতে বার্জার এক্সপেরিয়েন্স জোন একটি নতুন ফ্ল্যাগশিপ আউটলেট চালু করেছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল)। রোববার (২৮ ফেব্রুয়ারি) বিপিবিএল থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ১৩৮, রেশম পট্টি, বোয়ালিয়া ঠিকানায় অবস্থিত এই আউটলেটটির উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন বিপিবিএলর সেলস অ্যান্ড মার্কেটিংয়ের সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবীব চৌধুরী, জেনারেল ম্যানেজার (মার্কেটিং) একেএম সাদেক নাওয়াজ, প্রজেক্ট প্রোলিঙ্কস অ্যান্ড বার্জার এক্সপেরিয়েন্স জোনের হেড সাব্বির আহমেদ; রাজশাহী ও দিনাজপুরের বার্জারের রিজিওনাল সেলস ম্যানেজার মো. মোস্তাফিজুল করিম, রাজশাহী সেলসের ব্র্যাঞ্চ ম্যানেজার মোহাম্মদ আসাদুজ্জামান এবং বার্জার এক্সপেরিয়েন্স জোনের ম্যানেজার দেওয়ান মাহবুবুল হাসানসহ প্রতিষ্ঠানটির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। ক্রেতা ও ভোক্তা সাধারণকে বার্জারের পণ্যসমূহ সম্পর্কে আরো গভীরভাবে জানানো এবং পরিচিত করাই বার্জার এক্সপেরিয়েন্স জোনের মূল উদ্দেশ্য। বার্জার দেশের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। বহু বছর ধরে পেইন্ট সল্যুশন নিয়ে দেশের মানুষের আস্থার জায়গা ধরে রেখেছে বার্জার। বার্জারের পণ্য ব্যবহার করে নিজ বাড়ির অন্দরমহলকে কীভাবে আরো স্বস্তিদায়ক ও ছিমছাম করে তোলা যায়-তা নিয়ে বিশদভাবে জানতে বার্জার এক্সপেরিয়েন্স জোন ক্রেতাদের সহায়তা করবে। ইতোমধ্যেই দেশজুড়ে ১৬টি বার্জার এক্সপেরিয়েন্স জোন রয়েছে এবং রাজশাহীতে এই নতুন ফ্ল্যাগশিপ আউটলেটের মাধ্যমে রাজশাহীর ক্রেতারা এখন আরও স্বাচ্ছন্দ্যে বার্জারে পণ্য ও সেবা গ্রহণ করতে পারবে। নতুন এ এক্সপেরিয়েন্স জোন সম্পর্কে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের সেলস অ্যান্ড মার্কেটিংয়ের সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবীব চৌধুরী বলেন, বহু বছরের জমানো স্বপ্ন আর কষ্টার্জিত অর্থকে পুঁজি করে আমরা নিজেদের জন্য একটি স্থায়ী ঠিকানা তৈরি করি। সেক্ষেত্রে, আমাদের স্বপ্নের বাড়িটি যদি আমরা পছন্দ মত রঙ আর নকশায় সাজাতে না পারি, তাহলে একটি খুঁতখুঁতে ভাব মনের ভেতর রয়েই যায়। বার্জার এক্সপেরিয়েন্স জোন আমাদের সম্মানিত ক্রেতাদের জন্য একটি ওয়ান-স্টপ পেইন্টিং সল্যুশন হিসেবে কাজ করবে, যার মাধ্যমে বারবার বাড়ির চেহারা বদলানোর ঝক্কি এড়িয়ে প্রথম থেকেই পছন্দ ও সাধ্য অনুযায়ী ঘরের ভেতর প্রাণবন্ত পরিবেশ নিশ্চিত করা সম্ভব। ক্রেতারা উক্ত নতুন এই বার্জার এক্সপেরিয়েন্স জোন থেকে তাদের পেইন্টিং সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ পাবেন। বাড়ির রঙ এবং এ সংক্রান্ত খুঁটিনাটি সব বিষয়ে পরামর্শের জন্য রাজশাহীর ক্রেতারা বার্জার এক্সপেরিয়েন্স জোনে যোগাযোগ করতে পারেন। আউটলেটের ফোন নাম্বার- ০১৭৫৫৫৩২৬৯১ অথবা ২৪/৭ কল সেন্টার ০৮০০০-১২৩৪৫৬। এছাড়াও ইমেইলে যোগাযোগের ঠিকানা nasim.shahriar@bergerbd.com।
চ্যানেল আই অ্যাওয়ার্ড পেল ইভ্যালি
২৮,ফেব্রুয়ারী,রবিবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সেফ কিপার চ্যানেল আই মিডিয়া অ্যাওয়ার্ড-২০২০ পেল দেশীয় ই-কমার্সভিত্তিক অনলাইন মার্কেটপ্লেস ইভ্যালি ডট কম ডট বিডি। ই-কমার্স ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে এই সম্মাননা পুরস্কার পায় ইভ্যালি। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) চ্যানেল আই ভবনের চেতনা চত্বরে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের নাম ঘোষণা করে পুরস্কার পদক তুলে দেয়া হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদপত্র তুলে দেন। এ সময় চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজসহ বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তরা উপস্থিত ছিলেন। পুরস্কার গ্রহণের পর এক প্রতিক্রিয়ায় ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল বলেন, আমাদের জন্য যারা ভোট দিয়েছেন তাদের প্রতি ইভ্যালি পরিবারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। দেশের একটি শীর্ষস্থানীয় গণমাধ্যম আয়োজিত এমন অনুষ্ঠানে আমাদের সম্মানিত করায় আয়োজকদের প্রতিও ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা মনে প্রাণে বিশ্বাস করি এই অর্জনের মূল কারিগর আমাদের প্রায় এক হাজার কর্মী এবং ৪০ লক্ষাধিক গ্রাহক ও বিক্রেতারা। এমন সম্মাননা আমাদের মতো দেশীয় উদ্যোগ ও উদ্যোক্তাদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকলো। প্রসঙ্গত, ২০১৮ সালের ১৬ জুলাই আনুষ্ঠানিকভাবে যাত্রা করে ইভ্যালি। প্রতিষ্ঠার প্রায় দুই বছরের মধ্যে ৪০ লক্ষাধিক গ্রাহক এবং ২০ হাজারের বেশি বৃহৎ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিজেদের প্ল্যাটফর্মে আনতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি। এর আগেও ২০২০ সালে এশিয়া ওয়ান সাময়িকীর বাংলাদেশে দ্রুত বর্ধনশীল প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা পায় ইভ্যালি। এছাড়াও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাব কর্তৃক করোনাকালে অনবদ্য অবদানের জন্য ই-কমার্স মুভার্স অ্যাওয়ার্ড ও পায় ইভ্যালি।
রমজানের জন্য ভোগ্যপণ্যের পর্যাপ্ত মজুত আছে: বাণিজ্যমন্ত্রী
১৮,ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রমজান মাসের চাহিদা সামাল দিতে ব্যবসায়ী ও টিসিবির কাছে ভোজ্যতেল, চিনি, গুড়, খেজুর, পিয়াজসহ সব ধরনের পণ্যের পর্যাপ্ত মজুত আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছেন, রমজানে ভোগ্যপণ্যের দাম যৌক্তিক পর্যায়ে রাখবেন। বৃহস্পতিবার চট্টগ্রামে বাংলাদেশ চা বোর্ডের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, ভোগ্যপণ্যের দর নির্ধারণে মন্ত্রণালয়ে একটি কমিটি আছে। যেখানে ব্যবসায়ীরাও আছেন। এ কমিটি বসে মূল্য নির্ধারণ করে থাকে। সমস্ত ডাটা নিয়ে বিস্তৃত আলোচনার পরিপ্রেক্ষিতে এটা করা হয়। আন্তর্জাতিক বাজারে গত ৬ মাসে তেলের দাম ৬৭ শতাংশ বেড়েছে জানিয়ে টিপু মুনশি বলেন, যেটা ৭০০ ডলার ছিল, সেটা এখন বিক্রি হচ্ছে সাড়ে ১১০০ ডলার। সেই দামসহ সার্বিক বিষয় বিবেচনা করে তেলের দাম নির্ধারণ করা হয়েছে। যেহেতু, দেশে প্রয়োজনের ৯০ ভাগ তেল আমদানি করতে হয়, তাই আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভর করতে হয়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশে খুচরা পর্যায়ে ভোজ্যতেলের দাম নির্ধারণ করা হলেও সাধারণ মানুষের জন্য টিসিবির মাধ্যমে ভর্তুকি মূল্যে তেল বিক্রি অব্যাহত থাকবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, এখন মানুষের কষ্ট হচ্ছে। তারপরেও আমরা টিসিবির মাধ্যমে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষকে তেল দেয়ার চেষ্টা করেছি। আগামীতেও আমরা এটি করব। খুচরা বাজারে চালের দাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমদানির চাল দেশে আসা শুরু হয়েছে। আন্তর্জাতিক বাজারেও চালের দাম কিছুটা বাড়তি। আমাদের বোরো ধান উঠে গেলে আর সমস্যা হবে না। আশা করি আর দাম বাড়বে না।
শুক্রবার থেকে শুরু হচ্ছে দুইদিনব্যাপী উই কালারফুল ফেস্ট
১৮,ফেব্রুয়ারী,বৃহস্পতিবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দেশীয় নারীদের উদ্যোক্তা সংগঠন উইমেন এন্ড ই-কমার্স ফোরাম (উই) এর প্রতিবছরের নিয়মিত আয়োজন- উই কালারফুল ফেস্ট- ২০২১ এবার পূর্বাচল ক্লাবে অনুষ্ঠিত হবে আগামী ১৯ ও ২০ ফেব্রুয়ারি। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বনানীর একটি হোটেলে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উই এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা। তিনি বলেন, এবারের উই কালারফুল ফেস্টের উদ্বোধন করতে সদয় সম্মতি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি। নিশা বলেন, এ ছাড়া সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী দুটি পৃথক সেশনে উপস্থিত থাকবেন। আয়োজকরা জানান, অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম কে দৌরাইস্বামী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন উইয়ের উপদেষ্টা, সিল্কক গ্লোবাল লিমিটেডের প্রেসিডেন্ট ও সিইও সৌম্য বসু, উইয়ের উপদেষ্টা কবির সাকিব, ই-ক্যাব প্রেসিডেন্ট শমী কায়সার। উইয়ের ২ দিনব্যাপী আয়োজনে বেশ কয়েকটি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হবে। যাতে বিভিন্ন গুণিজন তাদের মতামত শেয়ার করবেন। এছাড়াও পূর্বাচল ক্লাবে উইয়ের উদ্যোক্তাদের মধ্যে অনেকের স্টল থাকবে। যাতে দর্শনার্থীরা দেশীয় পণ্য সম্পর্কে সরাসরি আলোচনা করতে পারেন।
বাংলাদেশকে ৩৪০ কোটি টাকা ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের
৮,ফেব্রুয়ারী,সোমবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশকে ৩৪০ কোটি টাকা ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্টের (ই-জিপি) সক্ষমতা ও পরিসর বাড়াতে এই অর্থ ব্যয় করা হবে। রোববার (৭ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। শনিবার (৬ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের সদর দফতর থেকে এই ঋণ অনুমোদন দিয়েছে। বিশ্বব্যাংক জানিয়েছে, এই ঋণ সরকারি কেনাকাটায় ই-জিপির ব্যবহার প্রসারিত করতে সহযোগিতা করবে। বলছে, ডিজিটালাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রকল্পের আওতায় এ ঋণ অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, করোনা মহামারির সময় পুরো দেশের উন্নয়নকাজ চলমান রাখতে ই-জিপি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ ঋণ সহায়তা ই-জিপির শতভাগ ব্যবহার নিশ্চিত করবে। সরকারি কেনাকাটায় বাংলাদেশে পদ্ধতিগত উন্নয়ন হয়েছে। একই সঙ্গে ই-জিপির উন্নয়নের মাধ্যমে কাজের গুণগতমান ঠিক রাখবে ও যথাসময়ে সম্পন্ন করার বিষয়টিও নিশ্চিত করবে।
জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ১৯৬ কোটি ডলার
১,ফেব্রুয়ারী,সোমবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রবাসী বাংলাদেশিরা চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ১৯৬ কোটি মার্কিন ডলার (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) বা ১৬ হাজার ৬শ কোটি টাকার বেশি অর্থ দেশে পাঠিয়েছেন। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৯ দশমিক ৭৮ শতাংশ বেশি। তবে একমাস আগের তুলনায় আবার রেমিটেন্স কমেছে। গেলো বছরের ডিসেম্বর মাসে প্রবাসীরা ২০৫ কোটি ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন। সেই হিসাবে বছরের প্রথম মাসে রেমিটেন্স ২শ কোটি ডলারের নিচে নেমে এসেছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া যায়। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) ১৪ দশমিক ৯০ বিলিয়ন ডলার। ২০১৯-২০ অর্থবছরের একই সময়ের চেয়েও ৩৪ দশমিক ৯৫ শতাংশ বেশি। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, আগের কয়েক মাসের তুলনায় রেমিটেন্স কিছুটা কমেছে। তবে এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিরা ২০২০ সালে ২ হাজার ১৭৪ কোটি ১৮ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। ফলে দেশে বৈদেশিক মুদ্রার রির্জাভ প্রথমবারের মতো ৪৩ দশমিক ৩০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।
করপোরেট সুশাসনের জন্য আইসিএসবি অ্যাওয়ার্ড পেল প্রিমিয়ার সিমেন্ট
৩০,জানুয়ারী,শনিবার,অর্থনীতি ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি প্রিমিয়ার সিমেন্ট লিমিটেড দি ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) আয়োজিত করপোরেট গভর্ন্যান্স অ্যাওয়ার্ড-২০১৯-এ রৌপ্য পদক পেয়েছে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন প্রিমিয়ার সিমেন্টের প্রধান আর্থিক কর্মকর্তা মো. শফিকুল ইসলাম তালুকদার (এফসিএমএ)। এ সময় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন ও আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থনীতি পাতার আরো খবর