রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০
সিরিয়ার কয়েকটি স্থানে ইসরায়েলি হেলিকপ্টার থেকে হামলা
২৫,জুলাই,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইসরায়েলের হেলিকপ্টার থেকে সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কুনেইত্রা প্রদেশের কয়েকটি অবস্থানে হামলা চালানো হয়েছে। এতে অন্তত দুই ব্যক্তি আহত হন। অজ্ঞাত সামরিক সূত্রর বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, ইসরায়েলের কয়েকটি হেলিকপ্টার থেকে কুনেইত্রা প্রদেশের সীমান্ত এলাকায় তিনটি অবস্থানে ট্যাংক-বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়। সানা বলছে, শুক্রবার রাত ১১টার দিকে ইসরাইল ওই আগ্রাসন চালায়। এতে দুই ব্যক্তি সামান্য আহত হন এবং ওই এলাকায় আগুন ধরে যায়। ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতির মাধ্যমে হামলার কথা নিশ্চিত করেছে। ইসরায়েলি বাহিনী দাবি করেছে, তাদের হেলিকপ্টারগুলো সিরিয়ার ভেতরে কয়েকটি পর্যবেক্ষণ টাওয়ার ও গোয়েন্দা তথ্য সংগ্রহের যন্ত্রপাতিতে আঘাত হানে। ইসরায়েল আরও দাবি করেছে, দিনের প্রথম ভাগে অধিকৃত গোলান মালভূমিতে সিরিয়া থেকে হামলা চালানো হয়েছে এবং তার জবাবে হেলিকপ্টার থেকে হামলা চালানো হয়। ইসরায়েল প্রায়ই সিরিয়ার ভেতরে বিভিন্ন সামরিক ও বেসামরিক অবস্থান হামলা চালিয়ে থাকে। তারা দাবি করে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইরত হিজবুল্লাহর অবস্থানে এসব হামলা চালানো হয়।
ঐতিহাসিক আয়া সোফিয়ায় ৮৬ বছর পর জুমার নামাজ
২৪,জুলাই,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: তুরস্কের বিশ্ববিখ্যাত আয়া সোফিয়া মসজিদে প্রায় ৮৬ বছর পর শুক্রবার (২৪ জুলাই) প্রথমবারের মতো জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। মুসল্লিদের ভিড় দেখা গেছে ঐতিহাসিক এই মসজিদটিতে। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ঘোষণা করেছিলেন, বিশ্ববিখ্যাত স্থানটি শুক্রবারের নামাজের জন্য প্রস্তুত থাকবে। এ হিসেবে ২৪ জুলাই থেকে এখানে নামাজ শুরু হবে। এরপর এ দিনের জুমার নামাজে মুসল্লিদের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট নিজেও উপস্থিত ছিলেন। জাদুঘর ঘোষণার ৮৬ বছর পর এটিকে আবারও মসজিদে রূপান্তর করা হয়। এরপর শুক্রবার (২৪ জুলাই) প্রথম জুমার নামাজের জন্য প্রস্তুত করা হয়। স্থানীয় পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তুর্কি কর্তৃপক্ষের রায় হওয়ার পর প্রথমবারের মতো শুক্রবার ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদে জুমার নামাজ হয়েছে। এখানে ভিড় জমেছ মুসল্লিদের। নামাজের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে এই মসজিদ প্রাঙ্গণ। এর আগে বৃহস্পতিবার (২৩ জুলাই) তুরস্কের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আয়া সোফিয়ায় নামাজ পরিচালনার জন্য তিনজন ইমাম নিযুক্ত করেন। আজান দেওয়ার জন্য মুয়াজ্জিন হিসেবে নিয়োগ দেওয়া হয় পাঁচজন। ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়ারলিকায়া বৃহস্পতিবার বলেছেন, মুসলমানরা উচ্ছ্বসিত। সবাই ঐতিহাসিক মসজিদের এ উদ্বোধনে উপস্থিত হতে চান। জুমার নামাজে নিরাপত্তা বিবেচনায় প্রায় এক হাজার মুসল্লির অনুমতি ছিল মসজিদটিতে প্রবেশে। মুসল্লিদের সুরক্ষা চৌকির মাধ্যমে নিরাপত্তা দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। এছাড়া মসজিদের বাইরেও মসল্লিদের উপস্থিতি ছিল। প্রায় ১৫০০ বছরের পুরোনো এই স্থাপনাকে জাদুঘর থাকা অবস্থায় ১৯৮৫ সালে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা দিয়েছিল ইউনেসকো। এর আগে ১৯৩৪ সালে জাদুঘর ঘোষণা করা হয়েছিল স্থাপনাটিকে। কিন্তু তুরস্কের আদালত জাদুঘর বাতিল করে বলেছেন, মসজিদ ছাড়া অন্য কোনো ব্যবহার এখানে আইনিভাবে সম্ভব নয়। ইস্তাম্বুল বিজয়ের আগ পর্যন্ত ৯১৬ বছর আয়া সোফিয়া গির্জা ছিল। এরপর ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর এটি মসজিদ ছিল। দেশি-বিদেশি পর্যটকদের জন্য তুরস্কের সর্বাধিক দর্শনীয় স্থানগুলোর মধ্যে আয়া সোফিয়া অন্যতম। মূল্যবান এ স্থাপনা বিনামূল্যে উন্মুক্ত থাকবে দেশি-বিদেশি পর্যটকদের জন্য। গত ১০ জুলাই তুরস্কের আদালত ১৯৩৪ সালে আয়া সোফিয়াকে জাদুঘর বানানোর ডিক্রি বাতিল করে মসজিদে ফিরিয়ে আনার রায় দেন। যার মাধ্যমে আয়া সোফিয়াকে আবারও মসজিদে রূপান্তরের সুযোগ তৈরি হয়। গত ১৬ জুলাই তুরস্কের ধর্ম বিষয়ক অধিদপ্তর মসজিদে রূপান্তরিত হওয়ার পরে আয়া সোফিয়া পরিচালনার জন্য সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে একটি সহযোগিতা প্রোটোকল স্বাক্ষর হয়। প্রোটোকলের অধীনে সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় পুনরুদ্ধার ও সংরক্ষণের কাজ তদারকি করবে।
রাশিয়ার বিরুদ্ধে স্যাটেলাইট-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের অভিযোগ
২৪,জুলাই,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রাশিয়ার বিরুদ্ধে মহাকাশে স্যাটেলাইটে লক্ষ্যবস্তু করতে পারে এমন ক্ষেপণাস্ত্র উটক্ষেপণের অভিযোগ এনেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। খবর বিবিসির। প্রতিবেদনে বলা হয়েছে, দেশ দু'টির দাবি মহাকাশে রাশিয়া ক্ষেপণাস্ত্র সদৃশ একটি প্রজেক্টাইল ছুড়েছে। এতে মহাকাশে নিরাপত্তার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে তারা। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, মহাকাশে রাশিয়ার সরঞ্জমাদি পরীক্ষা করার জন্য নতুন প্রযুক্তি ব্যবহার করছে তারা। বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক নিরাপত্তা এবং অস্ত্র বিস্তার রোধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্রিস্টোফার ফোর্ড মস্কোর বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ আনেন। তিনি সতর্ক করে বলেন, মহাকাশে অস্ত্র নিয়ন্ত্রণ সম্প্রসারিত করতে স্যাটেলাইট বিধ্বংসী এই প্রজেক্টাইল ছোড়া হয়েছে। যুক্তরাজ্যের স্পেস ডাইরেক্টরেট প্রধান এয়ার ভাইস মার্শাল হার্ভে স্মিথ তার বিবৃতিতে জানান, তিনিও রাশিয়ার নতুন এই স্যাটেলাইট পরীক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। তিনি এটিকে 'বিশেষায়িত অস্ত্র' হিসেবে আখ্যা দেন। হার্ভে স্মিথ বলেন, এ জাতীয় পদক্ষেপ মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের পক্ষে হুমকিস্বরূপ। যুক্তরাষ্ট্র এর আগেও দেশটির নতুন স্যাটেলাইট কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে রাশিয়ার বিরুদ্ধে এ প্রথম এমন অভিযোগ আনল যুক্তরাজ্য। রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং চীনসহ একশ'রও বেশি দেশ মহাকাশ কর্মকাণ্ড নিয়ে প্রতিশ্রুতিবদ্ধ যে, মহাকাশে সব গবেষণা চালাবে এবং সেটি হবে পুরোপুরি শান্তির উদ্দেশ্যে। তবে ২০১৮ সালে এবং চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্র অভিযোগ করে যে, মার্কিন স্যাটেলাইটের কাছে চলে এসেছিল রাশিয়ার এন্টি-স্যাটেলাইট সিস্টেম। তখনও এমন উদ্বেগ ও সতর্কতা জানিয়েছিল মার্কিন কর্তৃপক্ষ।
বিশ্বের পঞ্চম ধনী মুকেশ আম্বানি
২৩,জুলাই,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মুকেশ আম্বানির স্বপ্নের দৌড় থামছেই না। এবার বিশ্বের ধনীতম ব্যবসায়ীদের তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে। টপকে গেলেন ওয়ারেন বাফেটকেও। ফোর্বস রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট অনুযায়ী মুকেশের এ উত্থান। গত সোমবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম বেড়ে নতুন উচ্চতায় পৌঁছতেই মুকেশ ওয়ারেন বাফেটকে টপকে আরও এক ধাপ ওপরে উঠে আসেন। গত বুধবারের হিসেবে মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে ৭ হাজার কোটি মার্কিন ডলার। তার ওপরেই আছেন ফেসবুক-হোয়াটসঅ্যাপের কর্ণধার মার্ক জাকারবার্গ। তার সম্পত্তি ৮ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস তালিকায় শীর্ষে রয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিল গেটস, বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। আর মুকেশের নিচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ২৭০ কোটি মার্কিন ডলার। কিন্তু উল্লেখযোগ্যভাবে প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা সবারই সম্পত্তির পরিমাণ কমেছে ০.২০ শতাংশ থেকে ১.৭২ শতাংশ। সেখানে উল্টো স্রোত মুকেশ আম্বানির সংস্থার। মুকেশের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ। অন্যদিকে গত বুধবার রিলায়্যান্সের শেয়ারের দাম পৌঁছে গেছে নতুন উচ্চতায়। এ প্রথম ২০০০ টাকার অঙ্কে পৌঁছাল রিলায়্যান্সের শেয়ারের দাম। ১.৬৫ শতাংশ বেড়ে গত বুধবার বাজার বন্ধের সময় রিলায়্যান্সের শেয়ারের দাম হয়েছে ২০০৪ টাকা। করোনা সংক্রমণের আবহে গোটা বিশ্বের অর্থনীতি যেখানে টালমাটাল, তার মধ্যেও পরপর বিপুল বিনিয়োগ এসেছে মুকেশের সংস্থায়। রিল-এর জিও প্ল্যাটফর্মে গুগল, ফেসবুক, ইনটেল, সিলভার লেক, ভিস্তা, কেকেআর-এর মতো সংস্থা বিনিয়োগ করেছে। সব মিলিয়ে গত আড়াই-তিন মাসে জিওতে ১ লাখ ১৭ হাজার কোটিরও বেশি বিনিয়োগ করেছে বিশ্বের বিগ জায়ান্টরা। অন্যদিকে গত মাসেই এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের ১০ জন ধনীর তালিকায় জায়গা করে নিয়েছিলেন মুকেশ। এক মাসের মধ্যেই সেখান থেকে তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে। মুকেশের সঙ্গে জাকারবার্গের সম্পত্তির পার্থক্য এখন ১ হাজার ৪০০ কোটি মার্কিন বিলিয়ন ডলার। শিল্পপতি মহলের অনেকেই মনে করছেন, যে রকেটের গতিতে উত্থান হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে মার্ক জাকারবার্গকেও টপকে যেতে পারেন রিলায়্যান্স কর্ণধার।
কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, ৯ সেনার মৃত্যু
২২,জুলাই,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: কলম্বিয়ায় একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে ৯ সেনা নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে আরো ২ জন। সেনাবাহিনী জানিয়েছে, মঙ্গলবার হেলিকপ্টারটি কলম্বিয়ায় গুয়াভিয়ার রাজ্যে বিধ্বস্ত হয়। ওই রাজ্যটিতে কলম্বিয়ার সাবেক বিদ্রোহী গোষ্ঠী ফার্ক গেরিলাদের তৎপরতা রয়েছে। হেলিকপ্টারটিতে ১৭ জন সেনা সদস্য ছিলেন। দুর্ঘটনার পর ১১ জন সেনা সদস্য নিখোঁজ ছিলেন যাদের মধ্যে ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বাকি দুইজন নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার সকালে ককেসিয়া শহর থেকে ফিরছিল কপ্টারটি। আরোহীরা সেনাবাহিনীর জ্বালানি সংরক্ষণাগার পরিদর্শনের কাজে নিয়োজিত ছিলেন। তবে এটি দুর্ঘটনা নাকি হামলা সে বিষয়ে কিছু জানায়নি কলম্বিয়া সেনাবাহিনী। এই দুর্ঘটনার পেছনের কারণ খুঁজে বের করতে তদন্ত শুরু করা হয়েছে।
অস্ত্র হাতে একাই তালেবান জঙ্গিদের রুখে দিলো আফগান কিশোরী
২২,জুলাই,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দুই তালেবান জঙ্গিকে গুলি করে মেরে বীরত্ব দেখানোয় সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন তুলেছে এক আফগান কিশোরী। ওই জঙ্গিরা কিশোরীর মা-বাবাকে হত্যা করেছিল। আফগানিস্তানের ঘোর প্রদেশের স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানায়, ১৭ জুলাই রাতে তালেবান জঙ্গিদের দলটি ওই কিশোরীর বাড়িতে হামলা চালায়। জঙ্গিদের গুলিতে কিশোরীর মা ও বাবা মারা যায়। তখন ঘরের ভেতর থেকে ছোট ভাইকে সঙ্গে নিয়ে প্রতিরোধ করার চেষ্টা করে সে। পরিবারের একে-৪৭ রাইফেল দিয়ে তালেবান জঙ্গিদের লক্ষ্য করে সে পাল্টা হামলা চালায়। এতে দুই জঙ্গি নিহত এবং আরও কয়েকজন আহত হয়। তালেবান জঙ্গিরা ওই কিশোরীর বাড়িতে হামলা চালিয়েছিল কারণ তার বাবা সরকার সমর্থক ছিলেন। এ ঘটনার পর অস্ত্র হাতে কিশোরীর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে অনেকেই কিশোরীর বীরত্বের প্রশংসা করেছেন। পরে তালেবানরা আবারও ওই বাড়িতে হামলা চালানোর চেষ্টা করলেও গ্রামবাসী এবং সরকার সমর্থিত সেনাদের বাধার মুখে তারা পিছু হটে। জানা গেছে, ওই কিশোরীর বয়স ১৪ থেকে ১৬ বছরের মধ্যে। তাকে এবং তার ছোট ভাইকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের সবচেয়ে অনুন্নত প্রদেশ ঘোর এবং সেখানে নারীর বিরুদ্ধে সহিংসতার হার অন্য অঞ্চলের তুলনায় বেশি।
সোলেমানি হত্যাকাণ্ডের সহযোগী ইরানি চরের ফাঁসি কার্যকর
২১,জুলাই,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইরানের রেভল্যুশনারি গার্ড কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাশেম সোলেমানি হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্র ও ইজরায়েলকে তথ্য দিয়ে সহযোগিতা করার অপরাধে ইরানি এক গুপ্তচরের ফাঁসি কার্যকর হয়েছে। সোমবার (২০ জুলাই) ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে এ খবর জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, মাহমুদ মৌসাভি মাজদ নামে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। জুন মাসে ইরানের বিচার বিভাগ জানায়, মাজদ যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এবং ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি জেনারেল সোলেমানি এবং কুদস ফোর্সের বিভিন্ন তথ্য চুরি করে সিআইএ এবং মোসাদের কাছে ফাঁস করেছেন। বিনিময়ে তিনি বড় অংকের অর্থ পেয়েছিলেন। চলতি বছরের জানুয়ারি মাসে ইরাকের বাগদাদে মার্কিন ড্রোন হামলায় সোলেমানি নিহত হন।
মাঝসমুদ্রে ভেঙে পড়ল সামরিক হেলিকপ্টার
২১,জুলাই,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ক্যারিবিয়ান সাগরে ভেঙে পড়ল একটি ডাচ সামরিক হেলিকপ্টার। আরুবা দ্বীপের কাছে সমুদ্রে এটি ভেঙে পড়ে বলে জানা গেছে। সোমবার ডাচ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এই দুর্ঘটনায় পাইলটসহ দু জন নিহত হয়েছেন। নেদারল্যান্ডসের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ওই হেলিকপ্টারে মোট চারজন ছিলেন। এর মধ্যে দু জন নিহত হয়েছেন। দেশটির আর্মড ফোর্সের প্রধান রব বাউয়ের জানিয়েছেন, হেলিকপ্টারটি কী কারণে ভেঙে পড়েছে, তা এখনও জানা যায়নি। ওই কপ্টারটি উপকূল এলাকায় নজরদারি চালাচ্ছিল। দ্বীপের উপকূলে প্রায় ১২.৫ কিমি দূরে এটি ভেঙে পড়ে। দুর্ঘটনায় মৃতদের মধ্যে রয়েছেন, ৩৪ বছর বয়সী পাইলট ক্রিস্টিন মার্টেনস এবং ৩৩ বছরের ট্যাকটিকাল কো-অর্ডিনেটর এরউইন ওয়ার্নিস। হেলিকপ্টারের বাকি দুই সদস্যের আঘাত গুরুতর না বলে জানানো হয়েছে। কীভাবে এই দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ডাচ এনএইচ ৯০ হেলিকপ্টারগুলোর উড্ডয়নের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
লেকে বেড়াতে গিয়ে লাশ হলেন ৭ তরুণ-তরুণী
২০,জুলাই,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পানামার জগলাবৃত্ত গাতুন লেকে বেড়াতে গিয়ে বন্দুকধারীদের গুলিতে প্রাণ হারিয়েছেন সাত তরুণ-তরুণী। স্থানীয় সময় শনিবার জলাধার থেকে লাশগুলো উদ্ধার করা হয়। এরপরই তাদের হত্যার রহস্য উদ্ঘাটনে নামে পুলিশ। উদ্ধারকৃত মরদেহগুলোর মধ্যে রয়েছে চার তরুণী ও তিন তরুণ। এদের সবার বয়স ১৭ থেকে ২২ বছরের মধ্যে। পানামার রাজধানী পানামা সিটির ৮০ কিলোমিটার উত্তরে অরণ্যবেষ্টিত গাতুন লেক থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। ১৪ জনের একটি দল লেকটিতে বেড়াতে গেলে অস্ত্রধারী দুই ব্যক্তি হামলা চালালে সাতজন পালিয়ে বাঁচলেও নিহত হন বাকি সাতজন। হামলাকারী একজনকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ। তবে কেন এ হামলা করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। সূত্র: আল-জাজিরা, রয়টার্স

আন্তর্জাতিক পাতার আরো খবর