ভারতের উত্তর প্রদেশে বজ্রাঘাতে নিহত ৩০
২২জুলাই২০১৯,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের উত্তর প্রদেশে বজ্রাঘাতে ৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। রোববার প্রদেশটির বিভিন্ন জেলায় বজ্রাঘাতে তারা নিহত হন বলে জানিয়েছে দেশটির সরকার। সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, নিহতদের মধ্যে ৭ জন কানপুরের, ৪ জন ঝানসির, হামিরপুরের ৩ জন, ফতেহপুরের ২ জন, জালাউনের ১ জন এবং চিত্রাকোটের ১ জন। বাকিদের পরিচয় নিশ্চিত করা হয়নি। এ ঘটনায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শোক প্রকাশ করেছেন। একইসঙ্গে নিহত প্রত্যেকের পরিবারকে ৪ লাখ রুপি করে দেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি। এর আগে শুক্রবার বিহারে বজ্রপাতে ৮ শিশু নিহত হয়। এছাড়া আহত হয় আরও ১০ জন। স্থানীয় প্রশাসন জানায়, শুক্রবার দুপুরে ধনাপুর গ্রামের কয়েকজন শিশু স্থানীয় একটি মাঠে খেলছিল। সেসময় হঠাৎ করে ভারী বৃষ্টি শুরু হয়। মাথা বাঁচতে সবাই দৌড়ে গিয়ে আশ্রয় নেয় একটি গাছের নিচে। কিছুক্ষণ পর একটি বাজ পড়ে ওই গাছের ওপর। এতেই মৃত্যু হয় ৮ শিশুর। এছাড়া আহত হয় আরও ১০ জন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।
রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্ব বিবেককে এগিয়ে আসতে হবে
২১জুলাই২০১৯,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রোহিঙ্গা সংকট সমাধানে নিজেদের পক্ষে যা সম্ভব তার সবকিছুই বাংলাদেশ করে যাচ্ছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, এ সংকট সমাধানে বিশ্ব বিবেককে এগিয়ে আসতে হবে। আন্তর্জাতিক ও আঞ্চলিক পদক্ষেপের পাশাপাশি সংকট সমাধানে শিক্ষাবিদ, গবেষক ও বিশ্বের খ্যাতনামা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভূমিকা রাখতে হবে, যাতে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের টেকসই ও স্থায়ী প্রত্যাবাসন নিশ্চিত হয়, যোগ করেন তিনি। শুক্রবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড কেনেডি স্কুলের অ্যাশ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নেন্স অ্যান্ড ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল রোহিঙ্গা অ্যাওয়ারনেস কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বোস্টনের অর্থনীতিবিদ ড. আন্দুল্লাহ শিবলি, ড. ডেভিড ড্যাপাইচ ও সমাজকর্মী নাসরিন শিবলি এ সেমিনারটির আয়োজন করেন। আলোচক হিসেবে ছিলেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের নিউইয়র্ক কার্যালয়ের পরিচালক নিনেথ কেলি এবং হার্ভার্ড কেনেডি স্কুলের ভিয়েতনাম ও মিয়ানমার কর্মসূচির সিনিয়র ইকোনমিস্ট ও প্রফেসর এমিরেটাস ড. ডেভিড ড্যাপাইচ। অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং অ্যাশ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নন্সের পরিচালক এন্থনি সাইচ। পররাষ্ট্রমন্ত্রী তার উদ্বোধনী ও মূল বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার কথা তুলে ধরেন। এতে উঠে আসে জিডিপির উচ্চ প্রবৃদ্ধির হার, মাথাপিছু আয় বৃদ্ধি, আমদানি-রপ্তানি বৃদ্ধি ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিসহ নানা উন্নয়ন সূচকের উদাহরণ। মন্ত্রী জিনি-কোইফিসিয়েন্টসহ অর্থনীতির বিভিন্ন সূচক, উপাত্ত ও সংজ্ঞায় বাংলাদেশের উন্নয়নকে বিশ্লেষণ করে দেখান, যা পার্শ্ববর্তী যেকোনো দেশের চেয়ে বেশি ও অগ্রমুখী। কৃষি ও খাদ্য নিরাপত্তার বিস্ময়কর সাফল্যের কথাও তুলে ধরেন মন্ত্রী। এমন সম্ভাবনাময় বাংলাদেশে রোহিঙ্গা ইস্যুটি কীভাবে অর্থনীতি, সমাজ ও পরিবেশের ওপর প্রভাব ফেলছে তা উল্লেখ করেন তিনি। ১১ লাখ রোহিঙ্গাকে মানবিক আশ্রয় দেয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদারতার কথা উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের সবচেয়ে ভাগ্যবিড়ম্বিত ও অমানবিক সহিংসতার স্বীকার এ মানুষগুলোকে আশ্রয় না দিলে তাদের আর যাওয়ার কোনো জায়গা ছিল না। মন্ত্রী রোহিঙ্গা সংকটের ক্রম ইতিহাসসহ এ সংকট সমাধানে আন্তর্জাতিক পর্যায়ের পাশাপাশি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে দ্বিপক্ষীয় আলোচনার শুরু থেকে এ পর্যন্ত বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, মিয়ানমার এ সংকট সমাধানে এগিয়ে আসেনি। কফি আনান কমিশনের সুপারিশ থেকে শুরু করে কোনো পদক্ষেপই তারা বাস্তবায়ন করেনি। রাখাইন রাজ্যে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফিরে যাওয়ার আস্থা ও নিরাপত্তা সৃষ্টিকারী কোনো অনুকূল পরিবেশই তারা সৃষ্টি করতে পারেনি। পরিবর্তে মিয়ানমার বিষয়টি নিয়ে ব্লেইম গেম খেলছে। সূত্র-ইউএনবি।
ইরানে তেল ট্যাংকার আটকে ব্রিটিশ মন্ত্রিসভার জরুরি বৈঠক
২০জুলাই২০১৯,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার দায়ে ইরান হরমুজ প্রণালী থেকে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করার পর শুক্রবার রাতে জরুরি বৈঠক করেছে ব্রিটিশ মন্ত্রিসভা। বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, লন্ডন এ ব্যাপারে আরও বেশি তথ্য সংগ্রহ ও পুরো পরিস্থিতি মূল্যায়নের চেষ্টা করছে। খবর পার্সটুডের। তবে কোনও কোনও বার্তা সংস্থা জানিয়েছে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট সতর্ক করে দিয়ে বলেছেন, ইরান ব্রিটিশ তেল ট্যাংকার ছেড়ে না দিলে তেহরানকে কঠোর পরিণতি ভোগ করতে হবে। একইসঙ্গে তিনি সামরিক পদক্ষেপ নেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেন, লন্ডন তেহরানের সঙ্গে কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে বিষয়টি সুরাহার চেষ্টা করছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি শুক্রবার রাতে এক বিবৃতিতে জানায়, আন্তর্জাতিক আইন অমান্য করায় হরমুজ প্রণালী থেকে ২৩ ক্রুসহ একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে। আইআরজিসি জানিয়েছে, তেল ট্যাংকারটি তিনটি আইন লঙ্ঘন করেছে। এটি আন্তর্জাতিক পানিসীমা থেকে ইরানের পানিসীমায় ঢুকে পড়েছিল, নিজেকে শনাক্তকরণ যন্ত্রপাতি বন্ধ করে রেখেছিল এবং আইআরজিসির পক্ষ থেকে বারবার সতর্ক করা হলেও তাতে ভ্রুক্ষেপ করেনি। বিবৃতিতে আরও বলা হয়েছে, তেল ট্যাংকারটি আটক করে ইরানের উপকূলে নিয়ে আসা হয়েছে এবং আইনগত বিষয়গুলো খতিয়ে দেখার জন্য এটিকে হরমুজগান প্রদেশের বন্দর ও নৌচলাচল বিষয়ক সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।
প্রথম নারী প্রেসিডেন্ট পেল ইইউ কমিশন
১৭জুলাই২০১৯,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কমিশনের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জার্মানির প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ফন ডার লেন। গতকাল মঙ্গলবার ইইউ সদস্যদের গোপন ব্যালটে অল্প ভোটের ব্যবধানে উরসুলা প্রসিডেন্ট পদে বিজয়ী হন বলে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়। চলতি বছরের ১ নভেম্বর কমিশনের বর্তমান প্রেসিডেন্ট জ্য ক্লদ ইউনকার স্থলাভিষিক্ত হবেন উরসুলা ফন ডার লেন। বিবিসি জানায়, কমিশনের সদস্যদের মোট ৭৪৭ ভোটের মধ্যে উরসুলা পান ৩৮৩ ভোট। চার সদস্য এদিন অনুপস্থিত ছিলেন। অর্ধেকেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হন তিনি। কমিশন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই এক বক্তব্যে উরসুলা বলে, আমার প্রতি যে আস্থা আপনারা দেখিয়েছেন, তা সারা ইউরোপের স্বার্থের প্রশ্নে আপনাদের আস্থা। পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণব্যাপী এক সংঘবদ্ধ, শক্তিশালী ইউরোপের প্রতি আস্থা। এটি এক বিশাল দায়িত্ব। এ মুহূর্ত থেকে আমার কাজ শুরু হলো। আমরা যেন একসঙ্গে গঠনমূলক কাজ করতে পারি, বলেন নবনির্বাচিত কমিশন প্রেসিডেন্ট। সমাজকল্যাণমূলক কাজে আরো বড় পরিসরে ইইউর ভূমিকা নিশ্চিত করা, দারিদ্র্য মোকাবিলা ও নারী অধিকার নিয়ে কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতি দেন সাবেক এই নারী চিকিৎসক। প্রয়োজনে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার নির্ধারিত সময়সীমা আরো বাড়ানোর ব্যাপারেও প্রতিশ্রুতি দেন উরসুলা। এ ছাড়া জলবায়ু সমস্যা মোকাবিলায় ইউরোপের ইতিবাচক ভূমিকা নিশ্চিত করা এবং অনিয়মিত অভিবাসন রোধে সীমান্ত এলাকায় সেনাসংখ্যা বৃদ্ধির প্রতিশ্রুতি দেন তিনি। একই সঙ্গে অভিবাসন প্রসঙ্গে মানবিক কারণে শরণার্থীদের অধিকার সংরক্ষণের ব্যাপারেও জোর দেন উরসুলা। আইনের খসড়া প্রস্তুত করা, নিয়মনীতি নির্ধারণসহ প্রয়োজনে ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশকে জরিমানা করার কাজ করে থাকে ইইউ কমিশন।
রোহিঙ্গা ইস্যুতে আজ আসছে আইসিসি প্রতিনিধিদল
১৬জুলাই২০১৯,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রোহিঙ্গা ইস্যুতে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও আন্তর্জাতিক সংগঠনগুলোর প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে ডেপুটি প্রসিকিউটর জেমস কার্কপ্যাট্রিক স্টুয়ার্টের নেতৃত্বে আজ মঙ্গলবার আসছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধিদল। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা ইউএনবি জানিয়েছে, আইসিসি প্রতিনিধিদলটি এখানে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও পরিস্থিতি সরেজমিন পর্যবেক্ষণে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করবে। আইসিসি প্রসিকিউটর এরই মধ্যে তাঁর বিচারকদের নির্বাসন, অন্যান্য অমানবিক কাজ এবং রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগের তদন্ত অনুমোদন করার অনুরোধ করেছেন। আইসিসির মতে, মিয়ানমার রোম সনদে স্বাক্ষর না করলেও রোহিঙ্গাদের বিতাড়নে যে অপরাধ হয়েছে, তার ক্ষতিকর প্রভাব পড়েছে স্বাক্ষরকারী দেশ বাংলাদেশের ওপর। তাই রোম সনদ অনুযায়ী এ বিষয়ে আদালত ক্ষমতার প্রয়োগ করতে পারবে। এর আগে গত বছরের আগস্টে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদনে বলা হয়, গণহত্যার উদ্দেশ্যে রোহিঙ্গাদের ওপর নৃশংস ও মানবতাবিরোধী অপরাধের জন্য মিয়ানমারের উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের বিচারের মুখোমুখি করা উচিত। তবে এ রকম অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার। তারা ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনীর ধর্ষণ, হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগসহ ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাধ্য হয়ে দেশ ছেড়ে পালিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নেয় ১০ লাখের বেশি রোহিঙ্গা।
এরশাদের মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার শোক
১৫জুলাই২০১৯,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বেশ কিছুদিন ধরে অসুস্থ থাকার পর বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গতকাল রোববার সকালে মারা যান। বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার সক্রিয় প্রবীণতম রাজনীতিকের জীবনাবসানের পর শোক জানান ভারতীয় বিভিন্ন রাজনৈতিক। এরই ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও শোক জানিয়েছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তার শোকবার্তায় লিখেন, বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। আজ (রোববার) সকাল পৌনে ৮টায় ঢাকার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল ৮৯ বছর। এরশাদের সঙ্গে নিজের সুসম্পর্কের কথা উল্লেখ করে মমতা আরও লিখেন, আদতে কোচবিহারের বাসিন্দা মুহম্মদ এরশাদের সঙ্গে আমার অত্যন্ত সুসম্পর্ক ছিল। প্রয়াত এরশাদ বাংলাদেশের জাতীয় পার্টির চেয়ারম্যান ও বাংলাদেশের সংসদের বিরোধী দলনেতা ছিলেন। তার প্রয়াণে রাজনৈতিক জগতে অপূরণীয় শূন্যতার সৃষ্টি হল। আমি মুহম্মদ এরশাদের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি । ১৯৩০ সালে জন্ম হয় হুসেইন মুহম্মদ এরশাদের। কেউ কেউ বলেন, তার জন্ম অবিভক্ত ভারতের কোচবিহারের দিনহাটায়। পরে তার পরিবার পূর্ব পাকিস্তানে চলে যায়। তবে নিজের আত্মজীবনীতে এরশাদ লিখেছেন- তার জন্ম কুড়িগ্রামে মামার বাড়িতে। আর জাতীয় পার্টি জানাচ্ছে, এরশাদের জন্ম ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি রংপুর জেলায়। তবে তার পৈত্রিক ভিটা রয়েছে ভারতের কোচবিহার জেলার দিনহাটায়। সেখানেই তার বাল্যজীবন কেটেছে।
ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
১৪জুলাই২০১৯,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত করেছে। দেশটির পশ্চিম নুসা তেনগারা প্রদেশের সুম্বাওয়ায় ওই ভূমিকম্পটি আঘাত করেছে। সুম্বাওয়া ছাড়াও মাতারাম, বিমা ও ওয়েনগাপুসহ বেশ কয়েকটি শহরে কম্পন অনুভূত হয়েছে। ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও জিওফিজিক্যাল সংস্থা (বিএমকেজি) জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ১টা ৩৯ মিনিটে সুম্বাওয়ার দক্ষিণপশ্চিমে ওই ভূমিকম্পটি আঘাত হানে। তবে ভূমিকম্পটির তীব্রতা অনেক হলেও সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে জানিয়েছে বিএমকেজি।
ব্রহ্মপুত্রের পানিতে বিপর্যস্ত উত্তর-পূর্ব ভারত, বন্যায় নিহত ১০
১৩জুলাই২০১৯,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত উত্তর-পূর্ব ভারতের জনজীবন। এখন পর্যন্ত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। চলমান বন্যায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের আসাম রাজ্য। রাজ্যের ব্রহ্মপুত্র নদের পানি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে সেখানে ছয়জন নিহত হয়েছেন। পানিবন্দি হয়ে পড়েছে আট লাখের বেশি মানুষ। রাজ্যের ৩৩টি জেলার মধ্যে ২১টি বর্তমানে বন্যাকবলিত। এসব জেলার সাতশও বেশি গ্রাম প্লাবিত হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ঘরবাড়ি ছেড়ে যাচ্ছে মানুষজন। আসামের বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- লখিমপুর, ধেমাজি, বিশ্বনাথ, সেনাতপুর, ডারনিং, বরপেটা, চিরাং, নলবাড়ি, বঙ্গাইগাঁও, গোয়ালপাড়া, মোরিগাঁও ও হোজাই। রাজ্যের অন্যতম প্রধান নদ ব্রহ্মপুত্রের পানি ক্রমাগত বেড়েই চলেছে। গুয়াহাটি অঞ্চলে গত কয়েকদিন ধরেই এ নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এদিকে বন্যা পরিস্থিতির কারণে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ অঞ্চলের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে আসামের যোগাযোগ ব্যবস্থা। ফলে রাজ্যটির বহু জায়গায় পর্যটকরা আটকে পড়েছেন। এ ছাড়া বন্যার পানিতে কাজিরাঙ্গা অভয়ারণ্য প্লাবিত হওয়ায় সেখান থেকে পালাতে শুরু করেছে বন্যপ্রাণীরা। এদিকে আসামের বাইরে অরুণাচল, মিজোরামসহ উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যেও প্রবল বৃষ্টিপাত হচ্ছে বলে আবহাওয়া কার্যালয় থেকে জানানো হয়েছে।
পাকিস্তানে মিডিয়ায় নিষেধাজ্ঞা জারি
১১জুলাই২০১৯,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম:যেসব রাজনীতিকের বিচার চলছে অথবা সাজা হয়েছে তাদের সাক্ষাৎকার বা সংবাদ সম্মেলন সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান। মঙ্গলবার মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাকে এ নির্দেশ দিয়েছে পাকিস্তানের মন্ত্রীপরিষদ। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজের একটি সংবাদ সম্মেলন সরাসরি সম্প্রচার করার কারণে সরকার বন্ধ করে দেয় তিনটি টেলিভিশন চ্যানেল- আবতক টিভি, ২৪ নিউজ এবং ক্যাপিটাল টিভি। এ ঘটনার কড়া নিন্দা জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক গ্রুপ রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স (আরএসএফ) ও কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।পাকিস্তানে সাংবাদিকরা যখন প্রচণ্ড চাপের মধ্যে দায়িত্ব পালন করছেন তখন এমন উদ্যোগকে বিরক্তিকর স্বৈরতান্ত্রিক প্রবণতার ইঙ্গিত বলে আখ্যায়িত করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স। এ নিয়ে মন্ত্রীপরিষদের বৈঠকের পর শিক্ষামন্ত্রী শাফকাত মেহমুদ বলেছেন, দুর্নীতির দায়ে অভিযুক্ত কোনো ব্যক্তি যদি মিডিয়ায় সাক্ষাতকার দেন তার বিষয়ে আমরা নতুন নীতি গ্রহণ করেছি। তার ভাষায়, আপনি জেলে ছিলেন। দেশের অর্থ লুটের দায়ে অভিযুক্ত হয়েছেন।আর যখন আপনি জেল থেকে বেরিয়ে এলেন এবং সবার সঙ্গে সাক্ষাতকার দেবেন- এটা কোনো গণতন্ত্রে ঘটতে পারে না। তবে সরকারের এমন নীতির কড়া সমালোচনা করেছে আরএসএফ। তারা বলেছে, এই নিষেধাজ্ঞাকে পাকিস্তানে বিরোধী দলকে দমন এবং স্বাধীন গণমাধ্যমের কন্ঠরোধের চেষ্টা হিসেবে দেখা হচ্ছে। তিনটি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়ায় পাকিস্তানে স্বৈরাচারী প্রবণতারই ইঙ্গিত পাওয়া যায়। নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মিডিয়ার অধিকার বিষয়ক গ্রুপ কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। এর এশিয়া প্রোগ্রাম সমন্বয়কারী স্টিভেন বাটলার এমন উদ্যোগকে সহজ ও নগ্ন সেন্সরশিপ বলে আখ্যায়িত করেছেন। পাকিস্তানি মিডিয়া বিষয়ক গ্রুপ মিডিয়া ম্যাটারস ফর ডেমোক্রেসির পরিচালক সাদাফ খান বলেছেন, এক দশকেরও বেশি সময়ের মধ্যে পাকিস্তানে সবচেয়ে ন্যাক্কারজনক প্রেস সেন্সরশিপ চলছে। মঙ্গলবার আবতক টিভি, ২৪ নিউজ এবং ক্যাপিটাল টিভি মরিয়ম নওয়াজের সংবাদ সম্মেলন সম্প্রচার করার পর তিনটি চ্যানেলরই সম্প্রচার বন্ধ হয়ে যায়। পাকিস্তান কর্তৃপক্ষ প্রথমে একে একটি কারিগরী ত্রুটি বলে বর্ণনা করেছিল। কিন্তু রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বলছে, এটি নির্লজ্জ সেন্সরশীপ ছাড়া আর কিছু নয়। পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি দেশটির সামরিক কর্তৃপক্ষের কথা অনুযায়ী কাজ করছে বলেও অভিযোগ করছে আরএসএফ। মাত্র গত সপ্তাহেই পাকিস্তানের জিও নিউজ টিভিতে সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির একটি সাক্ষাৎকার দেখানোর সময় মাঝপথে তা বন্ধ করে দেয়া হয়েছিল। পাকিস্তানে বহু বছর ধরেই এমন অভিযোগ আছে যে, সেখানে সামরিক বাহিনী গণমাধ্যমে স্পর্শকাতর এবং সমালোচনামূলক খবর বন্ধে চাপ দিয়ে থাকে। সামরিক বাহিনী অবশ্য এসব অভিযোগ অস্বীকার করে।