রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০
লাদাখে ফের উত্তেজনা, এলাকা দখল নিয়ে পাল্টাপাল্টি অবস্থানে চীন-ভারত
০৩সেপ্টেম্বর,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের বিশেষ বাহিনীর এক সদস্য নিহত হওয়ার পর লাদাখ সীমান্তে উত্তেজনা বাড়ছে। সীমান্তে ফের মুখোমুখি অবস্থানে চীনা ও ভারতীয় সেনারা। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, প্যাংগং লেকের উত্তরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা বিন্যাসে কিছু পরিবর্তন ঘটিয়েছে ভারত। এছাড়া লেকের দক্ষিণ প্রান্তের একাধিক স্থানে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত শনিবার চীনা সেনাবাহিনী বিনা প্ররোচনায় প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তের স্থিতাবস্থা বদলে দেয়ার চেষ্টা করেছিল। গতকাল রাতেও তারা প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের দিকের চুমার এলাকায় অনুপ্রবেশের চেষ্টা করে। চীনা সেনাদের লাগাতার এমন চেষ্টার পরিপ্রেক্ষিতেই প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ প্রান্তে সেনা বিন্যাসে বদল ঘটানো হয়েছে। সেনাবাহিনীর এমন অবস্থান বদলে জল্পনা ছড়ায় প্যাংগং লেকের উত্তর ঘেঁষে থাকা ফিঙ্গার ফোরের দখল নিয়েছে ভারতীয় সেনা। পরে সেনা সূত্রে জানানো হয়, ফিঙ্গার ফোরের দখল নেয়া নিয়ে যে জল্পনা ছড়িয়েছে, তা ঠিক নয়। তবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে প্যাংগং লেকের উত্তর প্রান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা বিন্যাসে কিছু পরিবর্তন আনা হয়েছে। সেনা সূত্রে জানানো হয়েছে, প্যাংগং লেকের উত্তর প্রান্তের পরে গত দুদিনে দক্ষিণ প্রান্তে চীনা সেনাদের জমি দখলের চেষ্টা করতে দেখে রেজাং লা এবং রেচিন লা এলাকায় অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত। এ ছাড়া চুসুলের কাছে চীনা সেনাদের মুখোমুখি টি-৯০ ট্যাংক নিয়েও অবস্থান নিয়েছে ভারতীয় বাহিনী। সূত্র : আনন্দবাজার পত্রিকা।
আবারও উত্তপ্ত লাদাখ সীমান্ত, ভারতের আরও এক সৈন্য নিহত
০২সেপ্টেম্বর,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের সঙ্গে প্রায় ৪ হাজার ৩৮৮ কিলোমিটার এলাকাজুড়ে সীমানা রয়েছে চীনের। তাই সীমান্ত বিবাদ নিয়ে বহুবার সংঘর্ষে জড়িয়েছে এই দুই দেশ। মাস দুয়েক আগে হঠাৎ করেই আবার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। গত ১৫ জুন লাদাখ সীমান্তে দুই বাহিনীর সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনা প্রাণ হারান। তবে এ ঘটনায় চীনের কতজন হতাহত হয়েছে তা জানায়নি দেশটি। এমন পরিস্থিতিতে চলতি সপ্তাহে লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের বিশেষ বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন। মঙ্গলবার তিব্বতের এক সংসদ সদস্যের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তিব্বতের নির্বাসিত সংসদ সদস্য নামগিয়াল দোলকার লাগিয়ারি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, শনিবার রাতের সংঘর্ষে তিব্বতিয়ান বংশোদ্ভূত এক ভারতীয় সৈন্য নিহত হয়েছেন। এসময় স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের (এসএফএফ) আরও এক সদস্য আহত হন। তবে ভারতীয় গণমাধ্যমে দেশটির কোনও সৈন্য নিহত হওয়ার খবর দেখা যায়নি। ভারত সরকারও এসএফএফের কার্যক্রম সম্পর্কে কোনও মন্তব্য করেনি।
মিসরের সিনাইয়ে সেনা অভিযানে অন্তত ৭০ জঙ্গির মৃত্যু
০১সেপ্টেম্বর,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মিসরের উত্তরাঞ্চলীয় সিনাইয়ে ইসলামিক স্টেট (আইএস) অধ্যুষিত এলাকায় সম্প্রতি সামরিক বাহিনীর অভিযানে ৭০ জনেরও বেশি জিহাদির মৃত্যু হয়েছে। খবর এএফপি। মিসরের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, জুলাইয়ের ২২ তারিখ থেকে ৩০ আগস্টের মধ্যে সন্ত্রাসীদের ঘরবাড়ি লক্ষ্য করে এ সামরিক অভিযান চালানো হয়। এতে উত্তর সিনাইয়ে ৭০-এর অধিক জিহাদির মৃত্যু হয়। বিস্তারিত উল্লেখ না করে বিবৃতিতে আরো জানানো হয়, সেখানে অভিযান চলাকালে সংঘর্ষে সামরিক বাহিনীর তিন কর্মকর্তা ও চার সেনার মৃত্যু হয়েছে। এর আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে মিসরের নিরাপত্তা বাহিনী উত্তর সিনাইকে কেন্দ্র করে দেশব্যাপী জঙ্গিবিরোধী অভিযান শুরু করে। সরকারি হিসাব অনুযায়ী, এ অঞ্চলে সামরিক অভিযানে ৯৩০ জনেরও বেশি সন্দেহভাজন জঙ্গির মৃত্যু হয়েছে। এসব অভিযানে নিরাপত্তা বাহিনীর কয়েক ডজন সদস্যও প্রাণ হারান। প্রসঙ্গত, বিরোধপূর্ণ ওই অঞ্চলে সংবাদকর্মীদের প্রবেশের অনুমতি না থাকায় মৃতের সংখ্যা নিরপেক্ষভাবে যাচাই করার কোনো সুযোগ নেই।
প্রণব মুখার্জি আর নেই
৩১আগস্ট,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই (৮৪)। সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। সন্ধ্যায় প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি টুইটে জানিয়েছেন, খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা প্রণব মুখার্জি মারা গেছেন। চিকিৎসকরা সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়েছেন। ভারতজুড়ে মানুষের কাছ থেকে প্রার্থনা পেয়েছি। এরপরও বাবাকে ফেরাতে পারিনি। আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই পাশে থাকার জন্য। প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। গভীর কোমায় আচ্ছন্ন ছিলেন তিনি। গত ৯ আগস্ট পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। এরপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায় গত ১০ আগস্ট তাকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই অপারেশন হয় তার মাথায়। এছাড়া এর আগে থেকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।
দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক মহড়া
২৯আগস্ট,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দক্ষিণ চীন সাগরে বিতর্কিত জলসীমায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র ও চীন সম্পর্কের আরও অবনতি ঘটিয়েছে বেইজিং। যেসব প্রতিষ্ঠান চীনকে সামরিকায়নে অব্যাহত সহায়তা দিচ্ছে তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মাঝেই এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। খবর ভয়েস অব আমেরিকার। একজন প্রতিরক্ষা কর্মকর্তা জানান, পিপলস লিবারেশন আর্মি চীনের মূল ভূখণ্ড থেকে হাইনান দ্বীপ ও প্যারাসেল দ্বীপাঞ্চলের মধ্যবর্তি জলসীমায় মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রগুলি নিক্ষেপ করে। চীনের সামরিক বাহিনী সম্প্রতি এই জলসীমায় সামরিক মহড়া শুরু করেছে এবং এক তরফাভাবে অন্যান্য কয়েকটি দেশের দাবি করা বিশাল সামুদ্রিক জলসীমা বন্ধ করে দেয়। যদিও ভিয়েতনাম এই মহড়ার প্রতিবাদ জানিয়েছে।
পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে
২৮আগস্ট,শুক্রবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। আজ শুক্রবার তিনি নিজেই সংবাদমাধ্যমে জানিয়েছেন, শারীরিক অসুস্থতার কারণে দায়িত্ব থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বেশ কয়েক বছর ধরে আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের একটি প্রদাহজনক রোগে ভুগছেন। কিন্তু সম্প্রতি তার অবস্থা আরও খারাপ হয়েছে বলে মনে করা হচ্ছে। ৬৫ বছর বয়সী শিনজো আবে জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘকালীন প্রধানমন্ত্রী। শুক্রবার টোকিওতে সংবাদ সম্মেলন করে শিনজো আবে বলেন, যদিও আমার দায়িত্বের মেয়াদ আরও এক বছর রয়ে গেছে। এবং আমার আরও অনেক চ্যালেঞ্জ মোকোবিলা করার কথা। কিন্ত আমি সিদ্ধান্ত নিয়েছি দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেওয়ার। এসময় তিনি জনগণের কাছে ক্ষমা চাওয়ার কথা বলেন দায়িত্ব পালেন অক্ষম হওয়ার কারণে। শুক্রবার জাপানের জাতীয় সংবাদ সংস্থা এনএইচকের বরাত দিয়ে বিবিসি ও সিএনএনের প্রতিবেদনেও এ তথ্য জানানো হয়েছে। জাপানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী শিনজো আবের শারীরিক অবস্থা ভালো নয়। মাঝে মধ্যে জ্বর আসছে ও শরীরও দুর্বল হয়ে পড়ছে। ফলে গত কয়েকদিনের মধ্যে দুইবার হাসপাতালেও যেতে হয়েছে তাকে। তখনই তার পদত্যাগের বিষয়ে গুঞ্জন তৈরি হয়। শুক্রবার সেই গুঞ্জন স্পষ্ট করে এনএইচকে জানায়, প্রধানমন্ত্রী আবের শারীরিক অবস্থা ভালো নয়। যত দিন যাচ্ছে, ততই খারাপ হচ্ছে। ফলে দেশের নেতৃত্বে সমস্যা হচ্ছে বলে তিনি মনে করছেন। তাই দেশের উন্নয়নের স্বার্থে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।
একরাতেই ৭৫ বৃদ্ধকে হত্যা করলো বোকো হারাম
২৭আগস্ট,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম নাইজেরিয়ায় এক রাতেই ৭৫ জন প্রবীণকে গুলি করে হত্যা করেছে। এক অনুষ্ঠান চলাকালে বর্ণো রাজ্যের মাইদুগুরি এলাকার কমিউনিটিতে সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালায়। এতে হতাহতের ঘটনা ঘটে। বুধবার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সরকার। সেখানে নিরাপত্তা বাহিনীর ব্যাপক তৎপরতার পরও থামছে না সন্ত্রাসী কার্যক্রম। দিনে দিনে সেখানকার পরিস্থিতি আরও অবনতি হচ্ছে। হামলার বিষয়ে নাইজেরিয়ার সরকারের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানায়নি। দেশটির সাধারণ মানুষ যখন প্রতিনিয়ত ক্ষুধা আর দারিদ্রতার সঙ্গে যুদ্ধ করছে, তখন নানা ধরনের সহিংসতার শিকার হচ্ছেন। গত এক দশকে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারামের হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যসহ ৫০ হাজার মানুষের মারা গেছেন। বাস্তুচ্যুত হয়েছেন ৩০ লাখেরও বেশি নাইজেরিয়ান। সূত্র : আনাদুলু এজেন্সি।
আরও ভয়ঙ্কর উত্তর কোরিয়া, স্যাটেলাইটে ধরা পড়ল রহস্যময় সাবমেরিন
২৬আগস্ট,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আন্তর্জাতিক মহলে উত্তেজনা বাড়িয়ে নিজেদের সামরিক শক্তিকে আরও ভয়ঙ্কর করে গড়ে তুলছে উত্তর কোরিয়া। দেশটির জাহাজ তৈরির একটি জায়গায় (শিপইয়ার্ড) রহস্যজনক সাবমেরিন দেখা গেছে স্যাটেলাইটে ধারণ করা ছবিতে। প্রসঙ্গত, ছবিটি এমন এক সময় প্রকাশ্যে এলো যখন উত্তর কোরিয়া সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরিকল্পনার বিষয়টি জোরালো হচ্ছে। চলতি বছরের মে মাসে ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, সাবমেরিন তৈরি করছে উত্তর কোরিয়া। তারও আগে ২০১৯ সালের আগস্টে স্যাটেলাইটে ধারণ করা ছবিতে দেখা যায়, উত্তর কোরিয়া এমন এক ধরনের সাবমেরিন তৈরি করছে, যা থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যাবে। ২০১০ সালের মার্চে দক্ষিণ কোরিয়ার একটি যুদ্ধজাহাজ বিস্ফোরক টর্পেডো দিয়ে ধ্বংস করে দেয় উত্তর কোরিয়া। আর সেটি উত্তর কোরিয়ার এমএস-২৯ ইউনো ক্লাস মিডগেট সাবমেরিন থেকে নিক্ষেপ করা হয়েছিল বলে বিশেষজ্ঞদের ধারণা। নতুন সাবমেরিনটি ওই সাবমেরিনের পরের ভার্সন বলে ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদনে দাবি করা হয়েছে। সূত্র: নিউইয়র্ক পোস্ট

আন্তর্জাতিক পাতার আরো খবর