ভারতে গরুর গুঁতোয় পাঁজর ভাঙল এমপির
১০ মে,শুক্রবার ,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম : গরু নিয়ে মাতামাতির অন্ত নেই বিজেপির। কিন্তু সেই দলেরই এক সংসদ সদস্যকে গুঁতিয়ে পাঁজর ভেঙে দিল একটি রাস্তার গরু। গুজরাটের সংসদ সদস্য লীলাধর বাঘেলা আপাতত আইসিইউতে ভর্তি।চিকিৎসকরা জানিয়েছেন, পাঁজরের দুটি হাড় ভেঙেছে। রক্ত জমাট বেঁধেছে মাথায়। তবে সাংসদের অবস্থা আপাতত স্থিতিশীল। সাংসদের উপর এই গো-হানার পরই রাস্তায় চড়ে বেড়ানো গরু ধরা শুরু করেছে গাঁধীনগর নগর কর্পোরেশন।৮৩ বছরের লীলাধর গুজরাটের পাটন কেন্দ্রের লোকসভার সংসদ সদস্য এবং গুজরাটের প্রাক্তন মন্ত্রী। গাঁধীনগরের ২১ নম্বর সেক্টরে তার বাড়ি।তার ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, বাড়ির কাছেই রাস্তার একটি গরুকে রাতের বেঁচে যাওয়া কয়েকটি রুটি খাওয়াতে গিয়েছিলেন লীলাধর। কিন্তু আচমকাই গরুটি তার উপর ঝাঁপিয়ে পড়ে গুঁতোতে শুরু করে।প্রায় সঙ্গে সঙ্গেই তাকে গাঁধীনগর সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে তার শ্বাসকষ্টও শুরু হয়। সেই কারণে স্থানান্তরিত করা হয় গাঁধীনগরেরই একটি নামী বেসরকারি হাসপাতালে। ওই বেসরকারি হাসপাতালের পক্ষ থেকে মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, আইসিইউ-তে রেখে চিকিৎসা চলছে সাংসদের। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন।সংসদ সদস্যের উপর এই হামলার পরই পুলিশ-প্রশাসনে তুমুল শোরগোল পড়ে যায়। জেলাশাসক এস কে লাঙ্গা রাস্তার ভবঘুরে গরুদের নিয়ন্ত্রণের নির্দেশ দেন। প্রায় সঙ্গে সঙ্গেই শুরু হয় অভিযান।পৌরসভা জানিয়েছে, মালিকহীন ৪৪টি গরু ধরা হয়েছে।
পাকিস্তানের লাহোরে পুলিশের গাড়িতে বিস্ফোরণে নিহত ৮
৮মে,বুধবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাকিস্তানের লাহোরের দাতা দরবার মাজারের কাছে পুলিশের গাড়ি লক্ষ্য করে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবারের এই হামলায় কমপক্ষে আটজন নিহত এবং আরও ২৪ জন আহত হয়েছে। পুলিশের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, দাতা দরবার মাজারের ২ নং গেটের কাছে পুলিশের একটি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই মাজারটিতে প্রচুর লোক সমাগম হয়। এটা কি ধরনের বিস্ফোরণ ছিল তা জানা যায়নি। তবে পুলিশের ধারণা এটি একটি আত্মঘাতী হামলা। লাহোরের ডিআইজি কর্মকর্তা আশফাক আহমেদ খান জানিয়েছেন, বিস্ফোরণে এলিট ফোর্সের তিন সদস্য নিহত হয়েছেন। হামলায় এক বেসামরিক নাগরিক এবং এক নিরাপত্তারক্ষীও প্রাণ হারিয়েছেন। হামলায় আহত আটজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মায়ো হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই এলাকায় উদ্ধার অভিযান চালানো হচ্ছে। সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদারও এই ঘটনায় শোক প্রকাশ করেছেন।
অবশেষে কারাগার থেকে মুক্তি পেল রয়টার্সের দুই সাংবাদিক
৭মে,মঙ্গলবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোনে (৩৩) ও কিয়া সোয়ে (২৯) মুক্তি পেয়েছেন। ইয়াঙ্গুনের কাছে একটি কারাগারে ৫১১ দিন কারাভোগের পর আজ মঙ্গলবার ছাড়া পেলেন রোহিঙ্গা নির্যাতন নিয়ে সংবাদ প্রকাশ করা ওই দুই সাংবাদিক। ২০১৭ সালের ডিসেম্বরে দেশটিতে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো হত্যাযজ্ঞের খবর প্রকাশ করায় রাষ্ট্রদ্রোহের মিথ্যা মামলায় তাদের আটক করা হয়। রাখাইনের একটি গ্রামে ১০ নিরীহ রোহিঙ্গাকে বসিয়ে ঠাণ্ডা মাথায় গুলি করে হত্যা করে মিয়ানমারের সেনাবাহিনী। অনুসন্ধানী এ খবরটি সচিত্র রয়টার্সে প্রকাশ করায় মূলত তাদের ওপর ক্ষুব্ধ হয় দেশটির সামরিক জান্তারা। পরে প্রহসনের বিচারের মাধ্যমে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করার অভিযোগ এনে গত বছরের সেপ্টেম্বরে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। তাদের আটকের ঘটনাটি সারা বিশ্বে মিয়ানমারের গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ ও মুক্ত সাংবাদিকতায় বিরাট বাধা হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের অনেক দেশেই তাদের মুক্তির দাবিতে সাংবাদিকরা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। আন্তর্জাতিক চাপের মুখে নতিস্বীকার করে অবশেষে রয়টার্সের এই সাংবাদিকদের মুক্তি দিতে বাধ্য হলো মিয়ানমার। জেল থেকে মুক্তি পেয়ে ওয়া লোনে সাংবাদিকদের বলেন, সত্য প্রকাশে কখনও পিছপা হব না। মিথ্যা অভিযোগে জেল-জুলুম আমাকে আমার নীতি থেকে টলাতে পারবে না। সব সময় আমি সত্যটাই বলে যাব। মিয়ানমারের নববর্ষ উপলক্ষে কয়েক হাজার বন্দিকে মুক্তি দেয়া হয়। তাদের সঙ্গেই রয়টার্সের দুই সাংবাদিককেও মুক্তি দেয় মিয়ানমার সরকার। বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ করার জন্য গত মাসে তাদের মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজারে ভূষিত করা হয়। রয়টার্সের নির্বাহী সম্পাদক স্টিফেন জে এডলার বলেন, দুই সাহসী সাংবাদিককে মুক্তি দেয়ায় আমরা যারপরনাই খুশি। সারা বিশ্বে তারা মুক্ত সাংবাদিকতার প্রতীক হয়ে থাকবেন।
২০০ আলেমসহ ৬০০ বিদেশিকে শ্রীলঙ্কা ছাড়ার নির্দেশ
৬মে,সোমবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনার ধারাবাহিকতায় ২০০ জন ধর্মীয় নেতাসহ ৬০০ বিদেশিকে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী ভাজিরা আবেবর্ধনে বলেছেন, ওই ধর্মীয় নেতারা বৈধভাবেই দেশটিতে প্রবেশ করেছেন। কিন্তু হামলার পর নিরাপত্তা অভিযানের পরিপ্রেক্ষিতে তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে বলে জানা যায়। তাই তাদের জরিমানা করে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। আবেবর্ধনে বলেন, দেশের বর্তমান অবস্থা বিবেচনায় আমরা আমাদের ভিসা ব্যবস্থা পূনর্মূল্যায়ন করেছি এবং ধর্মীয় শিক্ষকদের ভিসার ওপর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছি। যাদেরকে দেশ ছাড়তে বলা হয়েছে তাদের মধ্যে ২০০ জন ধর্মীয় শিক্ষক রয়েছেন। কোন কোন দেশের নাগরিকদের দেশ ছাড়তে বলা হয়েছে তা বিস্তারিত জানাননি শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী। তবে পুলিশ জানিয়েছে, বাংলাদেশ, ভারত, মালদ্বীপ ও পাকিস্তানের বহু বিদেশি তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও শ্রীলঙ্কায় অবস্থান করছিল। শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বহু ধর্মীয় প্রতিষ্ঠান আছে যেগুলো কয়েক দশক ধরে বিদেশি শিক্ষক আনছে। তাদের নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। কিন্তু ইদানিংকালে তাদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এখন আমরা তাদের প্রতি বেশি মনোযোগ দেবো। উল্লেখ্য, গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় তিনটি চার্চ ও চারটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় ২৫৭ জন নিহত হয়। ওই ঘটনায় আহত হয় আরও প্রায় ৫০০ জন। ওই ঘটনার পর বোরকা ও নিকাবের মতো মুখ ঢেকে রাখার বিভিন্ন পোশাক নিষিদ্ধ করাসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে শ্রীলঙ্কার সরকার। এরই অংশ হিসেবে ভিসার ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করেছে কলম্বো।
ভেনেজুয়েলায় সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৭
৫মে,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভেনেজুয়েলায় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত আরোহী নিহত হয়েছেন। গতকাল শনিবার সকালে রাজধানী কারাকাসের কাছে এ ঘটনা ঘটে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মেঘলা আবহাওয়ার মধ্যে কারকাস থেকে মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্য কোহেদেসে যাওয়ার পথে ভূপাতিত হয় হেলিকপ্টারটি। দুর্ঘটনার কারণ বের করতে কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে। নিহতদের মধ্যে দুজন লেফটেন্যান্ট কর্নেল ও পাঁচজন জুনিয়র র;্যাঙ্কের কর্মকর্তা রয়েছেন বলে দ্য গার্ডিয়ান ও রয়টার্সের খবরে বলা হয়েছে। এদিকে এক টুইটে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের জন্য গভীর শোক প্রকাশ করে তাদের স্বজনদের প্রতি সহমর্মিতা জানিয়েছেনভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শনিবার কোহেদেসে ছিলেন মাদুরো। সেখানে তিনি সেনাবাহিনীর ধারাবাহিক মহড়া প্রত্যক্ষ করার জন্য গিয়েছিলেন। এদিন টেলিভিশনে দেওয়া এক ভাষণে মাদুরো বলেন, যুক্তরাষ্ট্রের সৃষ্ট হুমকি মোকাবিলায় ভেনেজুয়েলার সামরিক বাহিনী প্রস্তুত আছে। একই সঙ্গে বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র সরকার তার বিরুদ্ধে একটি অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি। তিন মাস আগে মাদুরোকে অবৈধ প্রেসিডেন্ট ঘোষণা করে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন জেনেজুয়েলার জাতীয় পরিষদের নেতা গুইদো।
সৌদি আরবে সোমবার থেকে রোজা শুরু
৫মে,রবিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: মধ্যপ্রাচ্যে শনিবার (৪ মে) পবিত্র মাহে রমজানে চাঁদ দেখা যায়নি। সে হিসেবে ১৪৪০ হিজরির শাবান মাস ৩০ দিনে পূর্ণ হবে, আগামীকাল সোমবার (৬ মে) থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। আরব নিউজের খবরে সৌদি আরবে চাঁদ দেখা না যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও সোমবার থেকে রোজা শুরু হবে। এসব দেশে রোববার থেকে তারাবি শুরু হবে। সোমবার সৌদি আরবে রোজা শুরু হওয়ায় মঙ্গলবার বাংলাদেশে রোজা শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
৩০ মিনিটে ৯০টি রকেট ছুড়ল ফিলিস্তিন
৪মে,শনিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ইসরাইলের শহর ও গ্রামগুলোতে বৃষ্টির মতো রকেট ছুড়েছে ফিলিস্তিন। দেশটির দক্ষিণ ইসরাইলের ভেতরে ৩০ মিনিটের মধ্যে ৯০টি রকেট ছুড়েছে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা। এর আগে ইসরাইলের বিমান হামলায় দুই হামাস যোদ্ধা নিহত হওয়ার খবরে নতুন করে উত্তেজনা দেখা দেশ দুটির মধ্যে। শনিবারের এ রকেট হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বেশকিছু রকেট গুলি করে ভূপাতিত করার দাবি করেছে ইসরাইল। এছাড়া রকেট সতর্কতা জারি করলে লোকজন আশ্রয়কেন্দ্রে চলে যান। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় অন্তত তিন ফিলিস্তিনি আহত হয়েছেন। এছাড়াও গাজা সীমান্তে ফিলিস্তিনিদের বসতবাড়িতে ফেরার অধিকার দাবিতে বিক্ষোভে ইসরাইলি স্নাইপারদের গুলিতে অন্তত দুই প্রতিবাদকারী নিহত হয়েছেন। হামাস ও ইসরাইলের মধ্যে একটি দীর্ঘমেয়াদি অস্ত্রবিরতির চেষ্টা করে যাচ্ছে মিসর। গত একদশকে এই দুই পক্ষের মধ্যে অন্তত তিনটি যুদ্ধের ঘটনা ঘটেছে।
ভারতে ফণীর তাণ্ডব, নিহত ৫
৩ মে শুক্রবার, অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডবে এখন পর্যন্ত ভারতের ওড়িশার বিভিন্ন অঞ্চলে অন্তত ৫ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির ওড়িশা সান টাইমস নামের এক সংবাদ মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।ভারতের ওড়িশা রাজ্যের পুরীতে সকাল সাড়ে নয় টা নাগাদ আঘাত হানে ফণী। প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়ের একটানা গতিবেগ ঘণ্টায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ২০০-২৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।ওড়িশা সান টাইমসের খবরে বলা হয়েছে, কেদ্রপাড়া জেলার ৭০ বয়সী এক বৃদ্ধা আশ্রয় শিবিরে যাওয়ার পথে মারা যায়।এছাড়া পুরী জেলার দুজন নিহত হয়। এদের একজনের বাড়িতে গাছ উপড়ে পড়লে নিহত হন এবং অন্যজনের ওপর ঝড়ো বাতাসে বাড়ির অ্যাজবেস্টস পড়লে হাসপাতালে নেয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।এছাড়া সাক্ষীগোপাল জেলায় গাছ পড়ে ১৮ বছর বয়সী এক কিশোর ও নয়াগড় জেলায় ৩০ বছর বয়সী এক নারী দেয়াল ধসে নিহত হয়েছে।সংবাদ মাধ্যম এএনআইয়ের খবরে বলা হয়েছে, ফণীর তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরী। পুরীর জগন্নাথ মন্দির সম্পূর্ণ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিদ্যুৎহীন হয়েছে ওড়িশার পুরী, গোপালপুরসহ বিভিন্ন এলাকা।এছাড়া ঘূর্ণিঝড়ে ওইসব এলাকার উপড়ে পড়েছে অনেক গাছ। সেইসঙ্গে কিছু বাড়ির ক্ষতি হয়েছে বলে খবরে বলা হয়েছে।ওড়িশায় ফণীর তাণ্ডব, নিহত ৫খবরে বলা হয়েছে, ফণীর গতিপথে ওড়িশার ১০ হাজার গ্রাম এবং ৫২টা শহর পড়বে। এছাড়া ফণীর কারণে শনিবার পর্যন্ত দেশটি বাতিল করে দেওয়া হয়েছে অন্তত ২৩৩ টি ট্রেন।এছাড়া দেশটির কলকাতা বিমানবন্দর আজ রাত সাড়ে ৯টা থেকে আগামী কাল সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে বলে ঘোষণা দেয়া হয়েছে।শেষ খবর পাওয়া পর্যন্ত ওড়িশায় আঘাত হেনে উপকূল বরাবর পশ্চিম বঙ্গের দিকে ধাবিত হচ্ছে ফণী।
ধেয়ে আসছে ফনি,৮ লাখ লোককে সরিয়ে নিচ্ছে ভারত
০২মে,বৃহস্পতিবার,আন্তর্জাতিক ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ভারতের পূর্ব উপকূল থেকে আট লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে বাস, নৌকা ও ট্রেন ব্যবহার করা হচ্ছে। প্রলয়ংকরী শক্তি নিয়ে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ফনির তাণ্ডব থেকে প্রাণ ও সম্পদের ক্ষতি যথাসম্ভব কমিয়ে আনতে দেশটির সরকার এমন উদ্যোগ নিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই আঘাত হানতে পারে অতিপ্রবল এই ঝড়টি। ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উড়িষ্যার নিচু এলাকার বাসিন্দাদের সরিয়ে নেয়ার জন্য ৮৭৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে সব মিলিয়ে আট লাখ মানুষকে সরিয়ে নেয়ার পরিকল্পনা হয়েছে। ইতিমধ্যে কয়েক হাজার স্বেচ্ছাসেবীকে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে পাঠানো হয়েছে।। উড়িষ্যা, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গে সেনাবাহিনী ও বিমান বাহিনীর ইউনিটগুলোকে প্রস্তুত রাখা হয়েছে। উড়িষ্যার বিশেষ ত্রাণ কর্মকর্তা ভিষুপাড়া সেঠি বলেন, এ সময়ে লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে যতটা সম্ভব চেষ্টা করে যাচ্ছি আমরা। এছাড়া পর্যটকদের উপকূলীয় শহর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গা ছাড়ার পরামর্শ দেয়া হয়েছে। বৃহস্পতিবার উপকূলীয় এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রাখতে বলা হয়েছে। ভারতীয় কোস্ট গার্ড ও নৌবাহিনী উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালানোর জন্য জাহাজ ও হেলিকপ্টার মোতায়েন করেছে। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে সতর্ক করতে সর্বোচ্চ চেষ্টাটা করছি আমরা। মাইকিং করে সতর্ক করা হচ্ছে উপকূলীয় এলাকার বাসিন্দাদের। জরুরি ত্রাণ সহায়তার জন্য অর্থও বরাদ্দ করা হয়েছে। ঘূর্ণিঝড় ফনি সোয়া তিনশ কিলোমিটারের মধ্যে চলে আসায় ভারতের পারাদ্বীপ ও বিশাখাপত্তম বন্দরের কর্মকাণ্ড বুধবার মধ্যরাত থেকে বন্ধ করে দিতে বলা হয়েছে। বাতিল করা হয়েছে শতাধিক ট্রেনের সূচি। দেশটির জাতীয় নির্বাচনের এই মৌসুমে ঘূর্ণিঝড় ফনি হাজির হওয়া নিয়ে উড়িষ্যা রাজ্যের ১১টি উপকূলীয় জেলা থেকে নির্বাচনী আচরণবিধি প্রত্যাহার করা হয়েছে। ভারতের আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে, ফনির প্রভাবে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে বিস্তীর্ণ এলাকাজুড়ে। উড়িষ্যার উপকূলীয় অঞ্চলে কোথাও কোথাও বৃষ্টিপাতের পরিমাণ ২০০ মিলিমিটার ছাড়াতে পারে। বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের খবরে বলা হয়েছে, বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ফনি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি বৃহস্পাতিবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৬৫ কিমি দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০২৫ কিমি দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯১৫ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯২৫ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত ও উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শুক্রবার বিকাল নাগাদ ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে এবং পরবর্তীতে উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে হয়ে শুক্রবার মে সন্ধ্যা নাগাদ খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে।

আন্তর্জাতিক পাতার আরো খবর