বুধবার, অক্টোবর ১৬, ২০১৯
জামায়াতের বিচার: খসড়া মন্ত্রিপরিষদে
২৫মার্চ,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর বেশ কয়েকজন শীর্ষ নেতার বিচার হয়েছে। এরপর দলটির বিচারের দাবি উঠে। তবে সে বিচার নিশ্চিত করতে দরকার ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনের সংশোধন। সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস দেয়া হলেও গত প্রায় পাঁচ বছরেও আইনটির সংশোধন সম্ভব হয়নি। অবশেষে সেই সংশোধিত আইনের খসড়া মন্ত্রিপরিষদে গেছে বলে জানা গেছে। এ বিষয়ে সোমবার আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আইনের সংশোধনীর খসড়াটি মন্ত্রিপরিষদে চলে গেছে। এর আগেও আইনটি সংশোধনের বেশকিছু নজির রয়েছে। ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনটির প্রথম সংশোধনী আনা হয়েছিল ২০০৯ সালে। প্রথম সংশোধনীতে বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছিল। তারপর দ্বিতীয় সংশোধনী আনা হয় ২০১২ সালে। আসামির অনুপস্থিতিতে তাকে পলাতক ঘোষণা করে বিচার করা এবং এক ট্রাইব্যুনাল থেকে অন্য ট্রাইব্যুনালে মামলা স্থানান্তর নিয়ে এই সংশোধনী আনা হয়। এরপর দল হিসেবে জামায়াতের বিচারে সরকার উদ্যোগ নিলে আইনটির পুনরায় সংশোধনীর প্রয়োজন হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান জানান, ২০১৩ সালের আগস্টে দল হিসেবে জামায়াত ইসলামী বাংলাদেশের বিরুদ্ধে অভিযোগ তদন্ত শুরু হয়। তদন্ত শেষে তা প্রতিবেদন আকারে ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে পাঠানো হয়। ২০১৪ সালের ২৭ মার্চ ওই প্রতিবেদন প্রসিকিউশনের পাঠানো হলেও এরপর আর জামায়াতের বিচারে কোন উদ্যোগ নেয়া হয়নি। এরপর প্রায় ৫ বছর কেটে গেলেও বিচার শুরু করা সম্ভব হয়নি। এ বিষয়ে ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল বলেন, সবার মতো আমরাও চাই আইনটি খুব দ্রুত সংশোধন করা হোক।
স্বাধীনতা দিবসে যানবাহন চলাচলে ডিএমপির বিশেষ ট্রাফিক নির্দেশনা
২৫মার্চ,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিশেষ ট্রাফিক নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষত সাভার জাতীয় স্মৃতিসৌধে চলাচলের ক্ষেত্রে এই নির্দেশনা কার্যকর হবে। ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের প্রত্যুষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্য, অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনৈতিক নেতা, বিদেশি কূটনীতিক ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সাভার স্মৃতিসৌধে গমনাগমন করবেন। তাদের সুষ্ঠু গমনাগমন নিশ্চিতকল্পে এদিন ভোর ৪টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত ঢাকা হতে সাভার জাতীয় স্মৃতিসৌধে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এ জন্য বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়ির চালক/ব্যবহারকারীকে বিকল্প সড়কে চলাচল করার কথা বলা হয়েছে ডিএমপির নির্দেশনায়। বিকল্প সড়ক- ১। গাবতলী আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে। ২। আরিচা/পাটুরিয়া হতে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী উক্ত যানবাহনসমূহ নবীনগর বাজার হতে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে। ৩। টাঙ্গাইল হতে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনসমূহ কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ অনুষ্ঠান চলাকালীন যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে সম্মানিত নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।
২৬শে মার্চ সামনে রেখে গুলশানে নিরাপত্তা জোরদার
২৪মার্চ,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ২৬শে মার্চ সামনে রেখে সন্ত্রাসী হামলার আশঙ্কায় রাজধানীর বিভিন্ন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিকেলে থেকে গুলশান ও বনানী এলাকায় সড়ক বন্ধ করে নিরাপত্তা চৌকি বসিয়ে তল্লাশি করতে দেখা যায় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে। রোববার (২৪ মার্চ) বিকেলে গুলশান ক্লাব ও বনানী এলাকা দিয়ে গুলশানে ঢোকার বিভিন্ন স্থানে বসানো হয়েছে অতিরিক্ত তল্লাশি চৌকি। এছাড়াও গুলশান ক্লাবের সামনে চেক পোস্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের বরাত দিয়ে গুলশান এলাকার বিভিন্ন নামী ক্লাব ও রেস্টুরেন্টের পক্ষ থেকে সদস্যদের কাছে পাঠানো ক্ষুদে বার্তায় সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা জানানো হয়। এছাড়া বিদেশি দাতাপ্রতিষ্ঠানের পক্ষ থেকেও ক্ষুদে বার্তায় সন্ত্রাসী হামলার শঙ্কায় কর্মীদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়। বিকেল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের টহল দিতে দেখা যাচ্ছে গুলশান, বনানী ও ধানমন্ডি এলাকায়। এসব এলাকার সরকারি, বেসরকারি ও বাণিজ্যিক স্থাপনার কর্মকর্তা, কর্মচারীদের সরিয়ে নেয়া হচ্ছে বলেও দাবি করছেন স্থানীয়রা। বিকেলে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, পহেলা বৈশাখ ও ২৬ মার্চসহ প্রতি জাতীয় দিবসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সে অনুযায়ী ২৬ মার্চ উপলক্ষে ডিপ্লোম্যাটিক এলাকাসহ ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কূটনৈতিক নিরাপত্তা বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম একটি অনলাইন পোর্টালকে জানিয়েছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশনার ভিত্তিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। তিনি বলেন, আমরা এমনিতেই কূটনৈতিক জোনে হাই অ্যালার্ট রাখি। যেহেতু নির্দেশনা পেয়েছি তাই নিরাপত্তা জোরদার করেছি। তবে কোনো প্রকার হুমকি নেই বলেও জানান পুলিশের ঊর্ধ্বতন এ কর্মকর্তা। গুলশান থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, ২৬ মার্চ উপলক্ষে কূটনৈতিক পাড়ায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তবে হাল আমলে বিশ্বে সহিংসতার বেশ কয়েকটি ঘটনায় এখানে এবার বাড়তি সতর্কতা থাকছে। গুলশান ক্লাবেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।
নিরাপদ সড়কের দাবিতে গাজীপুরে অবরোধ
২৪মার্চ,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শানিবার বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় গাজীপুরের চান্দনা চৌরাস্তায় ঢাকা- ময়মনসিংহ ও ঢাকা- টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অবরোধের মুখে মহাসড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। নিরাপদ সড়কের দাবিতে রোববার সকাল থেকে চৌরাস্তায় অবস্থান নেয় শিক্ষার্থীরা বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, শনিবার গাজীপুরের সালনায় একটি বাসের চাপায় স্থানীয় একটি কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এরই প্রতিবাদে আজ সকালে ভাওয়াল কলেজ, লিংকন কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজসহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়কে নেমে আসে। তারা চৌরাস্তার জাগ্রত চৌরঙ্গীর পাদদেশে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে। খুনি কেন বাইরে এবং উই ওয়ান্ট জাস্টিস' এই ধরনের স্লোগান তুলে বিক্ষোভ করতে থাকে শিক্ষার্থীরা। অবশ্য, পুলিশ এসে শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করতে চেষ্টা করছে।
তৃতীয় ধাপে ১১৬টি উপজেলায় ভোট গ্রহণ চলছে
২৪মার্চ,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১শ' ১৬টি উপজেলায় ভোট গ্রহণ চলছে। রোববার (২৪ মার্চ) সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি। এরইমধ্যে ৩৩ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। এদিকে, চট্টগ্রামের চন্দনাইশে ভোট কেন্দ্র দখল নিয়ে দু'পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এসময় এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হন। প্রতিটি কেন্দ্র ও এর আশেপাশে মোতায়েন রয়েছে পুলিশ, Rab ও আনসারের পাশাপাশি বিজিবি সদস্য। তৃতীয় ধাপে রংপুর, বরিশালসহ ২৫ জেলার ১শ' ১৭টি উপজেলায় ভোটগ্রহণ হওয়ার কথা থাকলেও, কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলায় ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এরইমধ্যে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
অবশেষে ডাকসুতে দায়িত্ব গ্রহণের ঘোষণা নুরের
২২মার্চ,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) হিসেবে দায়িত্ব গ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন নুরুল হক নুর। শুক্রবার বিকেল সাড়ে ৩টার পর বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। সংবাদ সম্মেলনে নুর বলেন, দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত ডাকসু নিয়ে জাতির যে প্রত্যাশা ছিল তা পূরণ হয়নি। এ নির্বাচনে এত কারচুপির মধ্যেও যারা আমাকে ভোট দিয়েছেন তাদের মতের প্রতি শ্রদ্ধা রেখে দায়িত্ব নিচ্ছি। শিক্ষার্থীদের জন্য কাজ করতে চাই। পাশাপাশি পুনর্নির্বাচনের দাবিও বহাল থাকবে। ১১ মার্চ ডাকসু নির্বাচনে ভিপি পদে বিজয়ী হওয়ার পর নুরুল দায়িত্ব নেবেন কি না, তা নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন বক্তব্য দিয়েছেন। আজ এ ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করলেন কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের এই নেতা। কাল শনিবার ডাকসুর নবনির্বাচিত কমিটির প্রথম সভা ও অভিষেক অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। নুরুলের সঙ্গে তাঁর প্যানেলের সমাজসেবা সম্পাদক আখতার হোসেনও দায়িত্ব নেবেন। এ সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে ভিপি হিসেবে নুরুল হক নুর এবং সমাজসেবা সম্পাদক হিসেবে আখতার হোসেনের দায়িত্ব গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।
পদ্মা সেতুতে বসল নবম স্প্যান
২২মার্চ,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: কিছু যান্ত্রিক ত্রুটির কারণে গতকাল পদ্মাসেতুতে নবম স্প্যান বসানো না গেলেও আজ শুক্রবার সকাল সোয়া ৮টার দিকে শরীয়তপুরের জাজিরা ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির ওপর ৬-ডি নম্বর নবম স্প্যানটি বসানো হয়েছে। সেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ এর প্রকৌশলীরা গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। নবম স্প্যানটি বসানোর মধ্যে দিয়ে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ১ হাজার ৩৫০ মিটার। এর আগে গত বুধবার (২০ মার্চ) দুপুর ২টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি শরিয়তপুরের জাজিরা প্রান্তে পৌঁছে। কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি, এর মধ্যে ২১টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। নদীতে যে ২৬২টি পাইল ড্রাইভ বসবে তার মধ্যে ২০৯টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫৩টি পাইল ড্রাইভ। মোট ২৯৪টি পাইলের মধ্যে ২৪১টি পাইল ড্রাইভ সম্পন্ন। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। তবে এখন পর্যন্ত স্প্যান বসানো হয়েছে ৮টি, বাকি আছে ৩৩টি। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।
আর নেই সাংবাদিক আনোয়ারুল হক
২২মার্চ,শুক্রবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সাংবাদিক আনোয়ারুল হক আর নেই (ইন্না লিল্লহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি ও দ্য ডেইলি স্টারের সাবেক প্রধান প্রতিবেদক ছিলেন। শুক্রবার (২২ মার্চ) ভোর ৫টার দিকে রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসায় তিনি মারা যান। দীর্ঘদিন ধরে তিনি জটিল রোগে ভুগছিলেন। আনোয়ারুল হক দিল্লি হাইকমিশনে প্রেস মিনিস্টার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিকাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। আজ বাদ জুম্মা রাজধানীর সোবহানবাগ মসজিদে তার প্রথম জানাজা হবে। তারপর বেলা ৩টায় দ্বিতীয় জানাজা হবে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে। পরে রাজধানীর আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

জাতীয় পাতার আরো খবর