অর্থনৈতিক অঞ্চলগুলোতে প্রবাসীদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
২৬ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদেশি বিনিয়োগকারীদের পাশাপাশি বাংলাদেশের প্রবাসীরাও দেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারে। তিনি বলেন, আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করছি। আশা করবো শুধু বিদেশি বিনিয়োগকারীই শুধু নয়, প্রবাসীরাও সেখানে বিনিয়োগ করতে পারবে। আমরা প্রবাসীদের জন্য সে বিনিয়োগের সুযোগ রেখেছি। মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনাবাসিক বাংলাদেশি (এনআরবি) প্রকৌশলীদের দু দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শিল্পায়ন ও বিনিয়োগ বাংলাদেশের জন্য জরুরি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার বিনিয়োগের জন্য অনেক সুযোগ সৃষ্টি করেছে। বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধাও দিয়েছে। তিনি বলেন, সরকার শুধু শহর ও রাজধানীর উন্নয়ন নয়, দেশের গ্রামগুলোরও উন্নয়ন করতে চায়। এসময় বাংলাদেশি প্রবাসীদের তাদের নিজ নিজ পূর্ব পুরুষদের গ্রামে উন্নয়নের জন্য বিশেষ দৃষ্টি দেয়ার আহ্বন জানান শেখ হাসিনা। পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের সভাপতিত্বে সম্মেলনে জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। ব্রিজ টু বাংলাদেশ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও অ্যাকসেস টু ইনফোরমেশন (এটুআই) আয়োজিত এ সম্মেলনে বিশ্বের ৩০ টি দেশের ৩০০ জন এনআরবি প্রকৌশলী অংশ নিয়েছেন।-ইউএনবি
চকবাজারের চুড়িহাট্টায় দগ্ধ আরো দুজনের মৃত্যু
২৬ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রাণ হারালেন রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় আগুনে দগ্ধ আরো একজন। এ নিয়ে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬৮ জনে। সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাত পৌনে এগারোটায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত আনোয়ার হোসেনের দেহের ২৮ ভাগ পুড়ে গিয়েছিল। তিনি রাজধানীর কামরাঙ্গীর চর এলাকায় রিকশা চালাতেন বলে জানিয়েছেন তার স্বজনেরা। ঘটনার দিন আনোয়ার হোসেন চুড়িহাট্টায় রিকশা চালাচ্ছিলেন। আনোয়ারের সন্তানদের পাশে দাঁড়াতে সরকারের সহযোগিতা চেয়েছেন তার স্ত্রী ও স্বজনেরা। রাত পৌনে ২ টার দিকে সোহাগ নামে আরো একজনের মৃত্যু হয়। তার দেহের ৬০ ভাগ পুড়ে গিয়েছিল। ২২ বছর বয়সী সোহাগ একটি প্রসাধনীর দোকানে কাজ করতেন।
দাফন সম্পন্ন পলাশের
২৬ফেব্রুয়ারী,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বিমান ছিনতাইয়ের চেষ্টা করতে গিয়ে গুলিতে নিহত পলাশ আহমেদের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের পিরোজপুরের দুধঘাটায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে বলে জানিয়েছেন তার বাবা। পলাশ গেল রোববার সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টা করতে গিয়ে গুলিতে নিহত হন। এর আগে সোমবার দিবাগত রাত ৩টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে গিয়ে লাশ শনাক্ত করেন পলাশের বাবা। শনাক্তের পর যাচাই-বাছাই শেষে তিনি লাশ গ্রহণ করেন। লাশ নিয়ে রাতেই তিনি নারায়ণগঞ্জে বাড়ির উদ্দেশে রওনা দেন। পরে মঙ্গলবার সকাল ৬টায় বাড়িতে পৌঁছান তিনি। সকাল ৯টায় পলাশকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তবে ছেলের মরদেহ দেখা কিংবা গ্রহণ করার কোনো ইচ্ছা ছিল না বলে উল্লেখ করে পলাশের বাবা পিয়ার জাহান বলেন, স্বজনদের চাপে ও প্রশাসন তাকে ডাকায় সোমবার রাতে তিনি লাশ নিতে চট্টগ্রামে যান। এর আগে সোমবার দুপুরে ময়নাতদন্ত শেষে পলাশের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছিল।
নতুন প্রজন্মকে ইতিহাস ও ঐহিত্য সচেতন করার আহ্বান রাষ্ট্রপতির
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নতুন প্রজন্মকে ইতিহাস ও ঐতিহ্য সচেতন করে তুলতে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি বলেন, নতুন প্রজন্মকে ইতিহাস ও ঐতিহ্য সচেতন করে তোলার দায়িত্ব অনেকখানিই আমাদের। যদি আমাদের সন্তানদের ইতিহাস, ঐতিহ্য, বেদনা আর অহংকারের বিষয়গুলোর সাথে পরিচয় করিয়ে না দিই, তাহলে তারা আত্মমর্যাদাসম্পন্ন সচেতন নাগরিক হিসেবে গড়ে উঠবে না। তাই প্রচলিত শিক্ষার সাথে তাদের শিকড়ের সন্ধান দিতে হবে, জানাতে হবে আমাদের গৌরবদীপ্ত অতীতের কথা। সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য হামিদের মতে, বিশ্ববিদ্যালয় কেবল পাঠদান কেন্দ্র নয় বরং তা উচ্চশিক্ষা ও গবেষণার শ্রেষ্ঠ পাদপীঠ। শিক্ষার্থীদের পরিপূর্ণভাবে গড়ে তুলতে এবং তাদের বিশ্ব নাগরিকে পরিণত করতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই পাঠ্যক্রম ভিত্তিক শিক্ষার পাশাপাশি মুক্তচিন্তা, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা, জাতিগঠনমূলক কর্মকাণ্ড, সমকালীন ভাবনা, সাংস্কৃতিক চর্চা, খেলাধুলা ইত্যাদি সৃজনশীল কর্মকাণ্ডে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে হবে। এর প্রভাব ব্যক্তি জীবনে তো বটেই, সামষ্টিক জীবনকেও গভীরভাবে প্রভাবিত করে, যোগ করেন তিনি। জাতি গঠনে শিক্ষার পাশাপাশি নৈতিকতার গুরুত্ব অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা সমাজকে বিকশিত করে, কিন্তু নীতি নৈতিকতা বিবর্জিত শিক্ষা সমাজ, দেশ ও জাতির কোনো উপকারে আসে না। আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি শিল্প, সাহিত্য ও সংস্কৃতিসহ সুষম উন্নয়নের জন্য সৃজনশীল ও মেধাসম্পন্ন জনবল অপরিহার্য জানিয়ে রাষ্ট্রপতি হামিদ বলেন, আলোকিত মানুষরাই পারে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে। পাস করা শিক্ষার্থীদের কর্মসংস্থান নিয়ে তিনি বলেন, সরকারি-বেসরকারি মিলে প্রায় দেড়শ বিশ্ববিদ্যালয় থেকে দেশে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষা নিয়ে বের হচ্ছে। এসব শিক্ষার্থী যাতে সম্মানজনক পেশায় নিয়োজিত হতে পারে সে ব্যাপারে সুনির্দিষ্ট পরিকল্পনা থাকতে হবে। শিক্ষার সাথে কর্মের সংযোগ ঘটাতে হবে। কর্মবিমুখ শিক্ষা হতাশার জন্ম দেয়, প্রতিভার বিকাশকে বাধাগ্রস্ত করে। তাই পাঠ্যক্রম এমনভাবে সাজাতে হবে যাতে একজন শিক্ষার্থী তার অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে, গ্র্যাজুয়েট হওয়ার পাশাপাশি নিজেকে একজন সৃজনশীল ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। তাহলেই ব্যক্তি, সমাজ ও দেশ উপকৃত হবে। প্রতিষ্ঠিত হবে সুখী-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা, বলেন রাষ্ট্রপতি। ইউল্যাবের এবারের সমাবর্তনে মোট ১ হাজার ৩০২ জন স্নাতক সনদ গ্রহণ করেছেন। সেই সাথে তিনজন পেয়েছেন স্বর্ণপদক। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। আরও বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।-ইউএনবি
দশম গ্রেডে বেতন দেয়ার নির্দেশ প্রাথমিকের প্রধান শিক্ষকদের: হাইকোর্ট
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন স্কেল দশম গ্রেডসহ গেজেটেড পদমর্যাদা দেয়ার নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। এ রায়ের ফলে প্রাথমিকের ৬৫ হাজার ৫৯ জন প্রধান শিক্ষকের ভাগ্য ফেরার সম্ভাবনা দেখছেন আইনজীবীরা। এ সংক্রান্ত এক রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ সোমবার হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সালাউদ্দিন দোলন। সারাদেশে ৬৫ হাজার ৫৯ জন প্রধান শিক্ষকের পদ রয়েছে এবং ৫০ হাজারের কাছাকাছি পদের প্রধান শিক্ষক রয়েছেন। প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় ধরনের প্রধান শিক্ষকদের জন্য ২০১৪ সালের ৯ মার্চ থেকে এ আদেশ কার্যকর করার জন্য বলা হয়েছে। রায় ঘোষণার পর আইনজীবী সালাউদ্দিন দোলন সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করেন এবং একইদিনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। কিন্তু মন্ত্রণালয় প্রধান শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণ করে প্রবেশ পদে ১১তম গ্রেড (প্রশিক্ষণপ্রাপ্ত) ও ১২তম গ্রেড (প্রশিক্ষণবিহীন)। অথচ নন-ক্যাডার দ্বিতীয় শ্রেণির পদে অন্যান্য মন্ত্রণালয় বা বিভাগে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তারা জাতীয় বেতন স্কেলের ১০ গ্রেডে বেতন পান। পরে এর বৈধতা চ্যালেঞ্জ করে ঢাকার গেন্ডারিয়ার মহিলা সমিতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি রিয়াজ পারভেজসহ ৪৫ জন হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে গত বছরের ৫ মার্চ রুল জারি করেন আদালত। সেই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ (সোমবার) এ রায় ঘোষণা করেন হাইকোর্ট। রায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন স্কেলের ১০ম গ্রেডসহ গেজেটেড পদমর্যাদা দিতে নির্দেশ দিয়েছেন। এছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের বেতন স্কেল ১০ম গ্রেড পদ মর্যাদা ২০১৪ সালের ৯ মার্চ থেকে আদেশ কার্যকর করতে বলা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচনে প্রগতিশীল ছাত্র জোটের প্যানেল ঘোষণা
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের আসন্ন নির্বাচনে অংশগ্রহণের জন্য প্যানেল ঘোষণা করেছে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য সমর্থিত বামজোট। সোমবার মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এ প্যানেল ঘোষণা করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি ইমরান হাবীব রুম্মন। ঘোষিত প্যানেলে ভিপি পদে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী, জিএস পদে ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর এবং এজিএস পদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি সাদিকুল ইসলাম সাদেককে মনোনয়ন দেয়া হয়েছে। প্যানেলের বাকিরা হলেন- রাজিব কান্তি রায় (মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক), উলুল অমর তালুকদার (বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক), সুহাইল আহমেদ শুভ (কমনরুম ও ক্যাফেটরিয়া), মীম আরাফাত মানব (আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক), রাজিব দাস (সাহিত্য সম্পাদক), ফাহাদ হাসান আদনান (সাংস্কৃতিক সম্পাদক), শুভ্রনীল রায় (ক্রীড়া সম্পাদক), হাসিব মোহাম্মদ আশিক (পরিবহন সম্পাদক) ও ফয়সাল আল মাহমুদ (সমাজসেবা সম্পাদক)। এছাড়া সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন- মঈনুল ইসলাম তুহিন, আজিজুল ইসলাম, আমজাদ হোসেন, আফনান আক্তার, মৃণ্ময়, সালমান ফারসি, রাহাতিল রাহাত, আরমানুল হক, প্রান্ত প্রতীক, ফারহান খান পান্থ, মণীষা আকতার। এর আগে রোববার একই স্থানে সংবাদ সম্মেলন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের জন্য প্যানেল ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। প্যানেলে ডাকসু ভিপি (সহ-সভাপতি) পদে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও জিএস (সাধারণ সম্পাদক) পদে সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ও সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে প্রার্থী করা হয়েছে। এছাড়া আজ ডাকসু নির্বাচনে অংশ নেয়ার জন্য প্যানেল ঘোষণা করেছে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারীরা এবং ছাত্রলীগের বিদ্রোহী একটি অংশ। আজ সকালে ডাকসু ভবনের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই প্যানেল ঘোষণা করে তারা। দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ ডাকসুর পাশাপাশি হল ছাত্র সংসদের নির্বাচন হবে। এই নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময় আজ সোমবার (২৫ ফেব্রুয়ারি)। ২ মার্চের পর দিন বাছাই শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
আগামীকাল (২৬ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন উপলক্ষে আগামীকাল (২৬ ফেব্রুয়ারি) মঙ্গলবার রাত ১২টার পর থেকে ১ মার্চ রাত ১২টা পর্যন্ত ডিএনসিসি আওতাভুক্ত এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের উপ-সচিব আতিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি মেয়র পদে উপ-নির্বাচন হবে। ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত অটোরিকশা, ইজিবাইক, মাইক্রোবাস, পিকআপ, কার, বাস, ট্রাক এবং স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন যান্ত্রিক যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রসঙ্গত, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণের ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।
সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা
২৫ফেব্রুয়ারী,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পিলখানা হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া শেষ। এরইমধ্যে রায় হয়েছে। দ্রুত এ রায় বাস্তবায়ন হবে। পর্যায়ক্রমে অভিযুক্তদের শাস্তির আওতায় আনা হবে। সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বনানীর সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা চলে গেছেন, তারা তো আর কোনোদিন ফিরবেন না। কিন্তু স্বজনরা তো বিচার দেখে যেতে পারবেন। ন্যায়বিচারের মাধ্যমে এর পরিসমাপ্তি হবে। এরইমধ্যে বিচার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। পর্যায়ক্রমে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এসময় শহীদদের স্মরণে বনানীর সামরিক কবরস্থানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব, তিন বাহিনীর প্রধান, বিজিবির মহাপরিচালকসহ শহীদ পরিবারের সদস্যরা কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিজিবির মহাপরিচালক বলেন, বিডিআর হত্যাকাণ্ডের পর এ বাহিনীর নাম পরিবর্তন করা হয়েছে, পোশাক পরিবর্তন করা হয়েছে। সেই সঙ্গে এ দশ বছরে এ বাহিনীর মানসিকতা চেঞ্জ করা হয়েছে। এটি এখন আগের চেয়ে অনেক আধুনিকায়ন হয়েছে। তিনি আরও বলেন, বিডিআর আইন পরিবর্তন করে বিজিবি আইন ২০১০ প্রণীত হয়েছে। এ আইন অনুযায়ী এখন বিজিবি পরিচালিত হচ্ছে। বিজিবি এখন সুশৃঙ্খল বাহিনী। বিজিবির উপর অর্পিত দায়িত্ব পালনে বর্ডার সুরক্ষায় সদস্যরা যথেষ্ট আন্তরিক এবং সোচ্চার রয়েছে।

জাতীয় পাতার আরো খবর