ট্রেনে ঢিল ছোড়া একটি মারাত্মক অপরাধ :রেলপথমন্ত্রী
৭ মে,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, দুষ্কৃতকারীরা চলন্ত ট্রেনে ঢিল মেরে নিরাপদ বাহনকে অনিরাপদ করে তুলছে। ট্রেনে ঢিল ছোড়া একটি মারাত্মক অপরাধ। তাই এ ধরনের অপরাধীদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তরের করুন। মঙ্গলবার এক বিবৃতিতে এই কথা বলেন রেলমন্ত্রী।রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে মন্ত্রী বলেন, রেল একটি জাতীয় সম্পদ। এটি আরামদায়ক, সাশ্রয়ী ও নিরাপদ বাহন হিসেবে পরিচিত। কিন্তু বেশ কিছু দিন ধরেই কিছু দুষ্কৃতকারী চলন্ত ট্রেনে ঢিল মেরে নিরাপদ বাহনকে অনিরাপদ করে তুলছে। ঢিলের আঘাতে অনেক যাত্রী আহত, এমনকি নিহত হচ্ছে। এতে জানালার কাচ ভেঙে ট্রেনের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি মানুষের জীবন বিপন্ন হচ্ছে।ট্রেনে ঢিল ছোড়ার ঘটনায় উদ্বেগ জানিয়ে মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, সম্প্রতি জাতীয় সংসদের স্পিকার ট্রেনে উত্তরাঞ্চল ভ্রমণের সময় দুষ্কৃতকারীর ছোড়া ঢিলে কাঁচ ভেঙে যায়। তবে তিনি অক্ষত থাকেন। এ ঘটনায় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ছাড়া গত রোববার রাতে পদ্মা ট্রেনে ছোড়া পাথর চার বছরের শিশু জিশান ও তার মায়ের মাথায় লাগে। শিশুটি এখন হাসপাতালে জীবনমৃত্যুর সন্ধিক্ষণে। এর আগে পাথরের আঘাতে মৃত্যু হয়েছে রেলের টিকিট চেকার শিকদার বায়েজিদ ও প্রকৌশলী প্রীতি দাসের।
ঈদের পর সারাদেশে ইন্টারনেট মেলা
৭ মে,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সারাদেশে ইন্টারনেট ছড়িয়ে দিতে আয়োজন করা হচ্ছে জাতীয় ইন্টারনেট মেলা। ঈদের পরে রাজধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহরে এই ইন্টারনেট মেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন আব বাংলাদেশ (আইএসপিএবি) এই মেলা আয়োজন করবে।এবারের মেলার প্রতিপাদ্য চূড়ান্ত করা হয়েছে গ্রাম হবে শহর। শহরের সব নাগরিক সুবিধা ইন্টারনেটের মাধ্যমে গ্রামে পৌঁছাতে এই উদ্যোগ। মেলা হবে দুই ধাপে। প্রথম ধাপের মেলা হবে রাজধানীতে আর দ্বিতীয় ধাপের মেলা বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে।আয়োজক সংস্থা আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক জানান, এবার আমরা রাজধানীসহ সব বিভাগে এই মেলার আয়োজন করবো। পরবর্তী সময়ে রিমোট এরিয়া তথা প্রত্যন্ত এলাকায় মেলা করবো। আমরা চাই শহর ও গ্রাম সব জায়গায় ইন্টারনেট ছড়িয়ে পড়ুক, সবাই জানুক ইন্টারনেট কী, এটা দিয়ে কী হয়। তিনি জানান, আইএসপিএবির সদস্য সংখ্যা এক হাজার। মেলায় সব সদস্য প্রতিষ্ঠান অংশ নেবে বলে তিনি জানান।ইমদাদুল হক বলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও আমরা বসে একটা তারিখ মোটামুঠি ঠিক করে ফেলছিলাম। তবে আমাদের প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী না প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় থাকবেন সেটা এখনো ঠিক করতে পারিনি। প্রধানমন্ত্রী দেশে আসলে তিনি যখন যেভাবে বলবে সেভাবেই তারিখ ঠিক করবো। তবে ভেন্যু হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারকে চূড়ান্ত করা হয়েছে।ইমদাদুল হক আরো বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মেলা আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করছেন এবং উৎসাহ দিচ্ছেন। তিনি আরো জানান, সদস্য প্রতিষ্ঠানগুলো মেলায় তাদের বিভিন্ন সেবা ও প্যাকেজে ছাড় ঘোষণা করবে, থাকবে উপহারও।
ভেজালকারীদের ছাড় দেয়া হবে না :স্বরাষ্ট্রমন্ত্রী
৭ মে,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন বিশিষ্টজনরা। মঙ্গলবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে পরিমিত ক্রয় ক্যাম্পেইন কর্মসূচিতে অংশ নিয়ে RAB মহাপরিচালক বলেন, যারা খাদ্যে ভেজাল মেশাবে তাদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের বিধান করতে হবে।এ সময় ভেজালকারীদের ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ার করেন স্বরাষ্ট্রমন্ত্রী।রমযান এলে প্রতিবছর বেড়ে যায় কাঁচাবাজারসহ নিত্যপণ্যের দাম। তবে এবছর দ্রব্যমূল্য নিয়ে বিড়ম্বনা এড়িয়ে জনমনে স্বস্তি দিতে বাংলাদেশ দোকান মালিক সমিতি ও ঢাকা মহানগর দোকান মালিক সমিতি আয়োজন করে পরিমিত ক্রয় ক্যাম্পেইন। যেখানে স্বল্প মূল্যে বিক্রি করা হচ্ছে, শশা, বেগুন, কাঁচামরিচ ও টমেটোসহ বেশ কয়েকটি পণ্য।ক্যাম্পেইনে অংশ নিয়ে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, রমজানে বাজার মূল্য সবার জন্য সহনীয় হবে এটাই প্রত্যাশা। আর RAB মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে দ্রব্যমূল্যের বাড়ানো হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।RAB মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, নিরাপদ খাদ্য আইন ২০১৩ সংশোধন করে এতে মৃত্যুদণ্ডের বিধান অন্তর্ভুক্ত করতে হবে যাতে খাদ্যে কেউ ভেজাল মেশাতে সাহস না পায়।ক্যাম্পেইনে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম রমজানে নিত্য পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।
আসুন,আমরা রমজান মাসের পবিত্রতা রক্ষা করি :প্রধানমন্ত্রী শেখ হাসিনা
৭মে,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিয়াম সাধনার মাস রমজানের মহান আদর্শে উদ্বুদ্ধ হয়ে ব্যক্তিগত ও সমাজ জীবনে শান্তি, সম্প্রীতি, সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সকল প্রকার অকল্যাণ পরিহার করে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নেয়ারও আহ্বান জানান। শেখ হাসিনা পবিত্র মাহে রমজান উপলক্ষে এক বাণীতে এ আহ্বান জানান। তিনি পবিত্র মাহে রমজান উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহর প্রতি জানান আন্তরিক মোবারকবাদ। প্রধানমন্ত্রী বলেন, রহমত, মাগফেরাত ও নাজাতের মাস রমজানুল মোবারক পরম করুণাময় আল্লাহ তায়ালার বিশেষ করুণা ও দয়া লাভের উত্তম সময়। কোরআন নাজিলের মাস হিসেবে রমজান অতি ফজিলত ও তাৎপর্যপূর্ণ। মাহে রমজানের মধ্যে জাগতিক কল্যাণ ও পরলৌকিক মুক্তির বার্তা রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহ নৈকট্যলাভের সুযোগ হয়। তিনি বলেন, রমজান মানুষকে ধৈর্য, ভোগবিলাস, হিংসা-বিদ্বেষ, উচ্ছৃঙ্খলতা ও সংঘাত পরিহারের শিক্ষা দেয় এবং মানুষের মনের রিপুগুলোকে সংযত করে, দীন-দরিদ্র ক্ষুধার্তদের কষ্ট ও যন্ত্রণা, ব্যথা ও বেদনা হৃদয়ঙ্গম করতে সাহায্য করে। শেখ হাসিনা বলেন, আসুন, আমরা জীবনের সর্বস্তরে পরিমিতিবোধ, ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করি। মহান আল্লাহ আমাদের জাতীয় জীবনে পবিত্র রমজানের শিক্ষা কার্যকর করার তাওফিক দান করুন। আমিন।
হজযাত্রীর নিবন্ধন শেষ হবে ১৫ মে
৭মে,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সরকারি ব্যবস্থাপনায় চলতি বছরের হজযাত্রীদের কোটা এখনও খালি রয়েছে। নির্ধারিত সময়ে কোটা পূরণ না হওয়ায় নিবন্ধনের সময় আবারও বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। ১৫ মে পর্যন্ত চলতি বছরের সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন চলবে। সোমবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ বছরের সরকারি হজযাত্রীদের নিবন্ধন শেষ হয় ৩০ এপ্রিল। কিন্তু সরকারি কোটা পূরণ না হওয়ায় নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে। তবে প্যাকেজ-১ এর কোটা খালি না থাকায় সরকারি হজযাত্রীদের প্যাকেজ-২ এর অধীনে নিবন্ধন করতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের হজ অফিস থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কোটা এখনও খালি রয়েছে। ইতঃপূর্বে যারা কোনো কারণে নিবন্ধন করতে পারেননি, তাদের মধ্যে ২০১৯ সালে হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের ১৫ মের আগেই নিবন্ধনের জন্য হজ অফিসের পরিচালকের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। কিংবা বিষয়টি লিখিত আবেদনের মাধ্যমে ই-মেইলে কিংবা সরাসরি যোগাযোগ করতে বলা হয়েছে। তাছাড়া নিবন্ধনে আগ্রহীদের ১৪ মের আগেই পাসপোর্ট দাখিলের জন্য বলা হয়েছে, যাতে দ্রুত পাসপোর্ট ভেরিফিকেশন করতে পারে।
সুবীর নন্দীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
৭মে,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার পৃথক শোকবার্তায় সদ্য প্রয়াত এ শিল্পীর বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার ভোর সাড়ে চারটায় সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সুবীর নন্দী। জনপ্রিয় এ শিল্পীর মেয়ে ফাল্গুনী নন্দী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। শোকবার্তায় রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, সুবীর নন্দীর মৃত্যু বাংলাদেশের সংগীত জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোকবার্তায় বলেন, পাঁচবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই জনপ্রিয় শিল্পী তার কর্মের মাধ্যমে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন। এ ছাড়া সুবীর নন্দীর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।
আর নেই সুবীর নন্দী
৭মে,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী আর নেই। সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় ভোর সাড়ে ৪টায় মারা যান তিনি। জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক অধ্যাপক সামন্তলাল সেন এনটিভি অনলাইনকে ওই তথ্য জানান। তিনি জানান, সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় পরপর তিনবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন সুবীর নন্দী। এর আগে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায়ও একবার হার্ট অ্যাটাক হয়েছিল তাঁর। ১৮ দিন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন থাকার পর গত ৩০ এপ্রিল সিঙ্গাপুরে নেওয়া হয় সুবীর নন্দীকে। বাংলাদেশে সুবীর নন্দীর চিকিৎসার বিষয়টি সমন্বয় করছিলেন অধ্যাপক সামন্তলাল সেন। তিনি বলেন, বারবার হার্ট অ্যাটাক হয়েছে তাঁর, সেইসঙ্গে সুবীর নন্দীর মাল্টিপল অর্গান ফেইলিউর হচ্ছিল। সংগীতে অবদানের জন্য এ বছরই সুবীর নন্দীকে একুশে পদকে ভূষিত করে সরকার। বেতার, টেলিভিশন এবং চলচ্চিত্রের প্লেব্যাকে তাঁর অসংখ্য জনপ্রিয় গান রয়েছে। চলচ্চিত্রে প্লেব্যাকের জন্য চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন তিনি। গত ১২ এপ্রিল শ্রীমঙ্গলে একটি পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন সুবীর নন্দী ও তাঁর পরিবার। পয়লা বৈশাখে শ্রীমঙ্গল থেকে ঢাকা ফেরার পথে উত্তরায় কাছাকাছি আসতেই শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে সুবীর নন্দীর। এরপরই তাঁকে সেখান থেকে সরাসরি সিএমএইচে নেওয়া হয়। দেশের জনপ্রিয় এই সংগীতশিল্পীর ১৯৮১ সালে প্রথম একক অ্যালবাম সুবীর নন্দীর গান প্রকাশ হয়। ১৯৭৬ সালে সূর্যগ্রহণ চলচ্চিত্রে প্রথম প্লে-ব্যাক করেন তিনি। দীর্ঘ ৪০ বছরের সংগীত ক্যারিয়ারে আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন পাঁচবার। সংগীতে অবদানের জন্য এ বছর তিনি পান দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক। সুবীর নন্দীর গাওয়া উল্লেখযোগ্য গানগুলো হলো ও আমার উড়াল পঙ্খী রে, কেন ভালোবাসা হারিয়ে যায়, চাঁদে কলঙ্ক আছে যেমন, বধূ তোমার আমার এই যে পিরিতি,একটা ছিল সোনার কন্যা , কত যে তোমাকে বেসেছি ভালো, আমি বৃষ্টির কাছ থেকে, দিন যায় কথা থাকে, আশা ছিল মনে মনে ইত্যাদি।
বিজ্ঞাপন নয় টিভি সংবাদ শিরোনামে: হাইকোর্ট
৬মে,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদ প্রচারের সময় শিরোনামের বিভিন্ন অংশে কোনও ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচার করা যাবে না। এ নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। আজ সোমবার এ সংক্রান্ত রিটের চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাংক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এ রায় দেন। রায়ে আগামী ৩১ আগস্টের পর অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে বেসরকারি সব টেলিভিশন চ্যানেলকে এ রায় মেনে চলার নির্দেশনা দিয়েছেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। চ্যানেল ২৪-এর পক্ষে ছিলেন আইনজীবী আসাদুল ইসলাম। ব্যারিস্টার মাসুদ আহমেদ জানান, আদালত রায়ে বলেছেন- অমুক ব্যাংক বাণিজ্য সংবাদ, তমুক হাসপাতাল স্বাস্থ্য সংবাদ- এ ধরনের কোনও টাইটেল স্পন্সর করে আগামী ১ সেপ্টেম্বর থেকে কোনও সংবাদ পরিবেশন করা যাবে না। তিনি জানান, ২০১১ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করেন এম এ মতিন নামের এক স্কুলশিক্ষক। রিটে বলা হয়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন নিলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা সংবাদের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়। তবে রিটকারীর মৃত্যুর পর ফারুক মো. হাসিব নামের এক ব্যবসায়ী রিটে পক্ষভুক্ত হয়ে মামলার কার্যক্রম চলমান রাখেন। পরে ওই রিটের ওপর রুল জারি করেন হাইকোর্ট। আজ ওই রিটের ওপর জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে রায় ঘোষণা করেন হাইকোর্ট।
পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে,কাল থেকে রোজা
৬মে,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: আহলান সাহলান, মোবারক হো মাহে রমজান। খোশ আমদেদ মাহে রমজান। পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। কাল থেকে রোজা। আজ (সোমবার) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ তথ্য জানানো হয়। সভায় জানানো হয়, বাংলাদেশে আকাশে ১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে মঙ্গলবার (৭ মে) থেকে রমজান মাস গণনা শুরু হবে। আজ রাত থেকে তারাবির নামাজ শুরু হচ্ছে। আজ সেহরি খেয়ে ধর্মপ্রাণ প্রাপ্তবয়স্ক মুসলমানরা রোজা রাখরেন। বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। তিনি জাতীয় চাঁদ দেখা কমিটিরও সভাপতি। ইসলাম ধর্মে রমজান মাসে রোজা রাখা প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমান নর-নারীর জন্য ফরজ। রহমত ও বরকতের দিক দিয়ে রমজান মাস অন্য ১১ মাস থেকে ভিন্ন। এ সম্পর্কে হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন,রমজান মাসের প্রথমাংশে রহমত, দ্বিতীয়াংশে মাগফিরাত অর্থাৎ ক্ষমা আর তৃতীয়াংশে নাজাত তথা দোজখ থেকে মুক্তি। (বুখারি)। এদিকে রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আজ (সোমবার) থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে।

জাতীয় পাতার আরো খবর