শহীদ সাংবাদিকের ছেলের দ্বি খন্ডিত লাশ উদ্ধার
শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ বৃহস্পতিবার সকালে রাজধানীর খিলগাঁও বাগিচা এলাকার রেললাইন থেকে উদ্ধার করা হয়েছে। সকাল সাড়ে ৯ টার দিকে ঢাকা- বিমানবন্দর রেললাইন অর্থাৎ আপ লাইনে তিনি ট্রেনে কাটা পড়েন। তবে কোন ট্রেনে কাটা পড়েন তা এখনও নিশ্চিত করে কিছু জানাতে পারেনি পুলিশ। এ সময় তার শরীর থেকে মাথা বিচ্ছিন্ন অবস্থায় ছিল। এটি হত্যা না দুর্ঘটনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। লাশ সুরতহালের জন্য কমলাপুর রেলওয়ে হাসপাতালে রাখা হয়। সেখান থেকে পরে ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠানো হয়। সুমন জাহিদ উত্তর শাজাহানপুর, ঝিলপাড় মসজিদ সংলগ্ন ৩১২ নং বাড়িতে থাকতেন। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত পলাতক চৌধুরী মাঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানের বিরুদ্ধে সাক্ষী ছিলেন। তিনি বেসরকারি ব্যাংক দ্য ফারমার্স ব্যাংকে চাকরি করতেন। এর আগে তিনি বেসরকারি টেলিভিশন চ্যানেল চ্যানেল নাইনে সিনিয়র এক্সিকিউটিভ অ্যাকাউন্ট্যান্ট ছিলেন। যুদ্ধাপারাধীদের বিচারের দাবিতে রাজপথেও সোচ্চার ছিলেন তিনি। ঢাকা রেলপথ থানার ওসি ইয়াসিন ফারুক মজুমদার বলেন, সকালে অামরা খবর পেয়ে খিলগাঁও এলাকার বাগিচায় রেললাইন থেকে দ্বিখন্ডিত লাশ উদ্ধার করি। ধারনা করা হচ্ছে, তিনি ট্রেনে কাটা পড়েছেন। তারপরও বিষয়টি তদন্ত করা হচ্ছে। এ ঘটনা রেলওয়ে থানার এএসআই আনোয়ার হোসেন বাদী হয়ে অপমৃত্যুর মামলা করেছেন।
ঈদ জামাতে জায়নামাজ-ছাতা ছাড়া অন্যকিছু নেয়া যাবে না
ঈদুল ফিতরের জামাত কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা, সিসি ক্যামেরা, ডগ স্কোয়াড, বোমা নিস্ক্রিয়কারী দল, সোয়াত, সাদাপোশাকের পুলিশ থাকবে। ঈদের জামাতে আসা পুরুষ মুসল্লিরা জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু সঙ্গে আনতে পারবেন না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, মুসল্লিদের আসার সময় মৎস্য ভবন ও ঈদগাহর প্রবেশপথে দুই দফা তল্লাশির মধ্য দিয়ে যেতে হবে। জামাত নারীরা হাতব্যাগও আনতে পারবেন না। রাজধানীবাসীকে আশ্বস্ত করে ডিএমপি কমিশনার বলেন, ঈদ কেন্দ্র করে জঙ্গি হামলার বড় কোনো হুমকি নেই। কারণ জামিনে বের হওয়া জঙ্গিদের বিশেষ নজরদারিতে রাখা হচ্ছে। আছাদুজ্জামান মিয়া বলেন, জামিনে মুক্তি পাওয়ার বিষয়টি সম্পূর্ণ আদালতের বিষয়। এ ব্যাপারে তিনি কোনো মন্তব্য করবেন না। তবে যারা জামিনে বের হচ্ছেন, তাদের প্রতি পুলিশের বিশেষ নজর থাকে।
ট্রাম্প-কিমের ঐতিহাসিক সংলাপকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের ঐতিহাসিক সংলাপকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। দুই শীর্ষ নেতার সংলাপে মধ্যে দিয়ে দীর্ঘদিনের উত্তেজনা হ্রাস পাবে বলেও বাংলাদেশ প্রত্যাশা করছে। বৃহস্পতিবার (১৪ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই শীর্ষ নেতার সংলাপের পর যৌথ ঘোষণায় কোরিয়া উপদ্বীপে শান্তি পুনঃস্থাপন, স্থিতিশীলতা রক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে শান্তি প্রতিষ্ঠার এ উদ্যোগকে সব পক্ষ সমর্থন করবে বলেও প্রত্যাশা করছে বাংলাদেশ। সংলাপের মধ্যে দিয়ে এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা হবে। বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ উদ্যোগ বাস্তবায়নে পাশে থাকবে। ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক সংলাপ হয়। এ সংলাপ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় দৃঢ় ভূমিকা রাখবে বলে আশা করছেন বিশ্লেষকরা।
ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা নেওয়ার অভিযোগে এসআই ক্লোজড
নারায়ণগঞ্জ জেলার বন্দরে মাদক বিক্রেতা সাগর মিয়াকে আটক করে ক্রসফায়ারের ভয় দেখিয়ে তার স্ত্রীর কাছ থেকে সাড়ে ৩ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে উপ পরিদর্শক (এসআই) সামসুল হককে ক্লোজড করেছেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মঈনুল হক। বুধবার (১৩ জুন) বিকেলে বন্দর ফাঁড়ি থেকে এসআই সামসুল হককে প্রত্যাহার করে পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়েছে। এসআই সামসুল হকের প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে বন্দর ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর এমদাদুল হক বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন বন্দর ফরাজীকান্দা এলাকার লাহর বাড়ির মৃত আবুল হোসেনের ছেলে মাদক বিক্রেতা সাগর মিয়াকে সোমবার (১১ জুন) রাতে বন্দর পুলিশ ফাঁড়ির এসআই সামসুল হক আটক করেন। এরপর ক্রসফায়ারের ভয় দেখিয়ে ৩ লাখ ৫৭ হাজার টাকা হাতিয়ে নেন বলে সাগরের স্ত্রী শাহনাজ বেগম অভিযোগ করেন। মঙ্গলবার ৫৫ পিস ইয়াবাসহ সাগর মিয়াকে আদালতে পাঠানো হয় বলেও জানান তিনি।
বাংলাবান্ধা বন্দরে আমদানি-রফতানি বন্ধ
আমদানি-রফতানি ছাড়া ইমিগ্রেশন ব্যবস্থা খোলা থাকবে বলে বন্দর কর্তৃপক্ষ জানালেও আসন্ন ঈদুল-ফিতর উপলক্ষে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাংলাবান্ধা স্থলবন্দরে টানা সাতদিন আমদানি-রফতানি বন্ধ থাকবে। উভয় দেশের ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে মঙ্গলবার (১২ জুন) থেকে এ বন্ধ ঘোষণা করা হয়। ঈদুল-ফিতর উপলক্ষে সরকারি ছুটি তিন দিন আর ব্যবসায়ীদের সুবিধার্থে আরো চার দিন মোট সাতদিন বন্ধ ঘোষণা করা হয়। আগামী মঙ্গলবার (১৯ জুন) থেকে বাংলাবান্ধা স্থলবন্দরে স্বাভাবিকভাবে সব কার্যক্রম শুরু হবে। জেলা আমদানি- রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদি হাসান খান বাবলা জানান, ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল-ফিতর উপলক্ষে আমদানি-রফতানি বন্ধ থাকবে।
মুসার বিরুদ্ধে প্রতিবেদন ১২ জুলাই
শুল্ক ফাঁকি ও সুইস ব্যাংকে টাকা জমা রাখার অস্বচ্ছ হিসাব দাখিলের অভিযোগে ব্যবসায়ী প্রিন্স মুসা বিন শমসেরের বিরুদ্ধে করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১২ জুলাই দিন ধার্য করেছে আদালত। আজ বৃহস্পতিবার মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্ত সংস্থা প্রতিবেদন দাখিল করতে পারেনি। এজন্য ঢাকা মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন প্রতিবেদন দাখিলের নতুন এ তারিখ ঠিক করেন। গত বছরের ৩১ জুলাই গুলশান থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে শুল্ক গোয়েন্দার সহকারী রাজস্ব কর্মকর্তা (এআরও) মো. জাকির হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এরপর আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।
আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামী ২২ জুন
আওয়ামী লীগ সংসদীয় মনোনয়ন বোর্ড এবং স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আগামী ২২ জুন বিকাল ৫টায় গণভবনে অনুষ্ঠিত হবে। দুই বোর্ডের সভানেত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি যথাসময়ে সভায় উপস্থিত থাকতে সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন। জানা গেছে, বৈঠকে একটি উপ-নির্বাচন, তিনটি সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হবে। এদিকে কুড়িগ্রাম-৩ (উলিপুর) উপ-নির্বাচন, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের আগামী ১৮, ১৯, ২০ ও ২১ জুন যথাক্রমে সোম, মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ধানমন্ডিস্থ দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ এবং আগামী ২১ জুন বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার মধ্যে মনোনয়নের আবেদনপত্র জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।
এবার ঈদ যাত্রা স্বস্তিরই হবে
ঈদ উপলক্ষে বাড়ি যাওয়া শুরুর চতুর্থ দিনে ট্রেনের যাত্রীরা চরম দুর্ভোগের মুখে পড়েছেন। ঢাকা থেকে ছেড়ে যাওয়া বেশিরভাগ ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটেছে। ট্রেনের প্রতিটি বগি কানায়কানায় ভরাতো ছিলই, যাত্রীবোঝাই ছিল ছাদও। এ নিয়ে টিকিট কাটা যাত্রীরা অসন্তোষ প্রকাশ করেছেন। যাত্রীরা বলছেন, অনেক কষ্ট করে ট্রেনের টিকিট কেটেছেন। তারপরও রীতিমত যুদ্ধ করে ট্রেনে চড়তে হয়েছে। বগির ভিতর শুধু করিডরে নয়, সিটের হাতলেও অনেক যাত্রীকে বসতে হয়েছে। ফলে কোন নড়াচড়া ছাড়াই সিটে বসে তাদের ঘরে ফিরতে হচ্ছে। এদিকে, ঈদযাত্রার চতুর্থ দিনে সড়কপথের যাত্রীদের তেমন কোন দুর্ভোগ পোহাতে হয়নি। বাস যাত্রীদের দুর্ভোগ পোহাতে হবে বলে যে আশংকা করা হচ্ছিল, তেমনটা হয়নি বলে জানিয়েছেন যাত্রীরা। তবে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত মহাসড়কের বিভিন্ন স্থান হাঁটুপানিতে ডুবে যাওয়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী বাসগুলোর এক থেকে দুই ঘণ্টা বিলম্ব হয়। ঢাকা থেকে বের হওয়ার পথে বিশেষ করে গাবতলী থেকে আমিনবাজার পর্যন্ত কিছুটা যানজটের মুখে পড়লেও অনেকটা স্বস্তি নিয়ে বাড়ি যেতে পেরেছেন বাসের যাত্রীরা। বুধবার রাজধানীর গাবতলী বাস টার্মিনাল ও কল্যাণপুরের বাস কাউন্টারগুলোতে দেখা গেছে, নির্দিষ্ট সময়ে দূরপাল্লার বাসগুলো ছেড়ে গেছে। উত্তর ও দক্ষিণাঞ্চলমুখী বাসের কাউন্টার ব্যবস্থাপকরা জানান, বুধবার দুপুর পর্যন্ত মহাসড়কে বড় ধরনের কোনো যানজটে পড়তে হয়নি। এই অবস্থা চালু থাকলে এবার ঈদ যাত্রা স্বস্তিরই হবে।
বিমানবন্দরে ৪০ লাখ টাকা মূল্যের স্বর্ণালঙ্কার জব্দ
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪০ লাখ টাকা মূল্যের সোনারবার ও স্বর্ণালঙ্কার জব্দ করেছে শুল্ক গোয়েন্দার একটি টিম। মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে আগত এক যাত্রীর কাছ থেকে ৬টি সোনার বার ও ১০০ গ্রাম স্বর্ণালঙ্কার জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম জানায়, মালয়েশিয়া থেকে বিএস-৩১৬ ফ্লাইট যোগে আগত যাত্রীর কাছ থেকে ৬টি সোনার বার ও ১০০ গ্রাম স্বর্ণালঙ্কার জব্দ করা হয়। জব্দকৃত সোনার ওজন ৭০০ গ্রাম। যাত্রী কোনো প্রকার ঘোষণা ছাড়াই গ্রিন চ্যানেল অতিক্রম করে বাইরে বের হবার সময় বিশেষ কৌশলে শরীরের মধ্যে লুকায়িত অবস্থা থেকে শুল্ক গোয়েন্দা দল তা উদ্ধার করে। তিনি জানান, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা দল গ্রিন চ্যানেলে অবস্থান গ্রহণ করে তার শরীর এবং মালামাল তল্লাশি করে সোনার বার জব্দ করে ও তাকে আটক করা হয়। জব্দকৃত সোনার মোট মূল্য ৪০ লাখ টাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।

জাতীয় পাতার আরো খবর