বালিশকাণ্ডে গণপূর্তের ১৬ কর্মকর্তা বরখাস্ত
১৬অক্টোবর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাবনার রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্প এলাকায় কর্মকর্তা-কর্মচারীদের থাকার জন্য বিছানা, বালিশ ও আসবাবপত্র কেনায় দুর্নীতির সঙ্গে জড়িত থাকার প্রাথমিক সত্যতা প্রমাণিত হয়েছে। প্রকৌশলী মোহাম্মদ মাসুদুল আলমসহ গণপূর্ত অধিদপ্তরের ১৬ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে গণপূর্ত মন্ত্রণালয়। মঙ্গলবার হাইকোর্টে আসা গণপূর্ত মন্ত্রণালয়ের দাখিল করা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব জিল্লুর রহমান স্বাক্ষরিত এ প্রতিবেদন পাঠানো হয়েছে। সাময়িক বরখাস্তকৃত কর্মকর্তারা হলেন মো. শফিকুল ইসলাম, মো. আবু সাঈদ, মো. শাহিন উদ্দিন, মো. জাহিদুল কবীর, মো. রফিকুজ্জামান, সুমন কুমার নন্দী, মো. ফজলে হক, মো. রওশন আলী, মো. আমিনুল ইসলাম, মো. রুবেল হোসাইন, মো. তারেক, আহম্মেদ সাজ্জাদ খান, মো. মোস্তফা কামাল, মো. তাহাজ্জুদ হোসেন, একেএম জিল্লুর রহমান। গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব মোসা. সুরাইয়া বেগম স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়েছে, অস্বাভাবিক ব্যয় করার বিষয়ে তদন্তে প্রাথমিক সত্যতা প্রমাণিত হওয়ায় গণপূর্ত অধিদপ্তরের ১৬ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া যাচাই-বাছাই ও বিল প্রদানের সঙ্গে জড়িত ১৪ জন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে অবসর সুবিধা ভোগকারী গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শফিকুর রহমান রয়েছেন।
বরগুনার রিফাত হত্যার প্রধান আসামি রিফাত ফরাজির জামিন নামঞ্জুর
১৬অক্টোবর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার প্রধান আসামি রাকিবুল হাসান রিফাত ফরাজির জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। এছাড়া মামলার চার আসামির জামিন আবেদন শিশু আদালতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি পলাতক এক আসামিকে আদালতে হাজির হওয়ার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশেরও আদেশ দেয়া হয়েছে। বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো. ইয়াসিন আরাফাত বুধবার (১৬ অক্টোবর) সকালে এ আদেশ দেন। এ বিষয়ে মামলার বাদীপক্ষের আইনজীবী মো. মজিবুল হক কিসলু বলেন, রিফাত হত্যা মামলার ধার্য তারিখে বরগুনা জেলা কারাগারে থাকা আট আসামিকে আদালতে হাজির করে পুলিশ। এছাড়াও এ মামলায় জামিনে থাকা নিহত রিফাত শরীফের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিও আদালতে হাজির হন। তিনি আরও বলেন, ধার্য তারিখে আদালতে এ মামলার প্রধান আসামি রাকিবুল হাসান রিফাত ফরাজির জামিন আবেদন করা হয়। পরে আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন। এছাড়াও এ মামলার অপ্রাপ্তবয়স্ক আসামি রাশিদুল হাসান রিশান ফরাজি, তানভীর হোসেন, অয়ালিউল্লাহ ওলি এবং মারুফ মল্লিকের জামিন আবেদন করা হয়। পরে আদালত তাদের জামিন আবেদন শুনানির জন্য শিশু আদালতে প্রেরণ করেন। গত ২৬ জুন রিফাত শরীফ হত্যাকাণ্ড সংগঠিত হয়। এরপর গত ১ সেপ্টেম্বর বহুল আলোচিত এ মামলায় ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২৪ আসামির মধ্যে ১৫ আসামিকে গ্রেফতার করে পুলিশ। এরপর আদালত পলাতক আসামিদের মালামাল জব্দের আদেশ দিলে সাতজন পলাতক আসামি আদালতে আত্মসমর্পণ করেন। এ মামলায় অভিযুক্ত মো. নাইম ও মুসা নামে দুই আসামি এখনো পলাকত রয়েছেন।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইয়াবাসহ যাত্রী আটক
১৬অক্টোবর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১২৮ পিস ইয়াবাসহ মোহাম্মদ জাহাঙ্গীর আলম (৩০) নামে এক যাত্রীকে আটক করেছে পুলিশের বিশেষ শাখা (এসবি)।বিশেষ কৌশলে ইয়াবা নিয়ে মালয়েশিয়া যাওয়ার সময় বুধবার (১৬ অক্টোবর) ভোর সাড়ে পাঁচটার দিকে বিমানবন্দরে তাকে আটক করা হয়। এসবির একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, জাহাঙ্গীর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে মালয়েশিয়া যাওয়ার কথা ছিল। ওই যাত্রীর কাছে ইয়াবা রয়েছে এমন তথ্যের ভিত্তিতে বহির্গমন বোর্ডিং কাউন্টারের সামনে থেকে সিটিএসবি বিমানবন্দর জোন তাকে আটক করে। এ সময় তার দেহ ও সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করলে ব্যাগের মধ্যে জুতার ভেতর (গোড়ালির অংশে) বিশেষ কায়দায় সাদা স্কচটেপ দিয়ে মোড়ানো অবস্থায় দুটি ইয়াবার প্যাকেট পাওয়া যায়। প্যাকেটে থাকা মোট ১২৮ পিস ইয়াবা উদ্ধার করা হয়।
স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে হবে : প্রধানমন্ত্রী
১৬অক্টোবর,বুধবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীরসহ আশপাশের জেলায় যোগাযোগ ব্যবস্থা সহজ করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৬ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করে এ কথা জানান প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি করা চালকদের সচেতন থাকতে হবে। সেই সঙ্গে পথচারীদেরও সচেতন হতে হবে। আর স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে জ্ঞানদানের ব্যবস্থা করতে হবে শিক্ষার্থীদের। এ সময় ঢাকা-সিলেট মহাসড়কে চার লেন বিশিষ্ট ভুলতা ফ্লাইওভারসহ বেশকিছু প্রকল্প ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন তিনি।
অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসির অভিযান
১৫অক্টোবর,মঙ্গলবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মঙ্গলবার বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রীর রাখার অপরাধে মালিক ও নির্মাণ ঠিকাদারকে এক লাখ টাকা জরিমানা করেছে। তাৎক্ষণিকভাবে নির্মাণ সামগ্রীর ধ্বংসাবশেষগুলো পরিষ্কার করার নির্দেশ দেয়া হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগের প্রেক্ষিতে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত ১৫৮/ই কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে এ অভিযান চালান। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার এ অভিযানে নেতৃত্ব দেন। ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত ও উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।
ঢাকায় হচ্ছে আরও দুটি মেট্রোরেল
১৫অক্টোবর,মঙ্গলবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রাজধানী ঢাকায় আরও দুটি মেট্রোরেল হচ্ছে। একটি মেট্রোরেল বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত যাবে। এর দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। এটি ম্যাস Rapid ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা লাইন-১ নামে পরিচিত হবে। আরেকটি মেট্রোরেল হবে সাভারের হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। এর দৈর্ঘ্য হবে ২০ কিলোমিটার। এই রুটটি এমআরটি লাইন-৫ নামে পরিচিত হবে। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই দুটি প্রকল্প পাস হয়। প্রকল্প দুটিতে খরচ ধরা হয়েছে প্রায় ৯৪ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সম্মেলনকক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। একনেক সভা শেষে সাংবাদিকদের এ সম্পর্কে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, প্রথম প্রকল্পে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। প্রথম প্রকল্পটি শেষ হবে ২০২৬ সালের জুন মাসে। দ্বিতীয় প্রকল্পে খরচ ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। শেষ হবে ২০২৮ সালের ডিসেম্বর মাসে। জাপানের সাহায্য সংস্থা জাইকা অর্থায়ন করবে দুটি প্রকল্পেই। এম এ মান্নান বলেন, এর নির্মাণ শেষ হলে ঢাকা হবে বিশ্বমানের শহর। তবে মেট্রোরেলের জন্য হাতিরঝিল যেন নষ্ট না হয়। এ ছাড়া মেট্রোরেলের কারণে ঘনবসতিপূর্ণ এলাকা হলেও কোনো ব্যাঘাত ঘটানো যাবে না বলে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। আজকের একনেকে সব মিলিয়ে ১ লাখ ২৫ কোটি টাকার ১০টি প্রকল্প পাস হয়।
দেশের প্রথম হিজরা ভাইস চেয়ারম্যান পিংকি
১৫অক্টোবর,মঙ্গলবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: তৃতীয় লিঙ্গ বা হিজরা সম্প্রদায় থেকে বাংলাদেশের প্রথম মহিলা ভাইস চেয়ারম্যান হলেন পিংকি খাতুন। গতকাল সোমবার ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে পিংকি ৭৪১ ভোট বেশি পেয়ে বিজয়ী হন। পিংকি খাতুনের সঙ্গে রুবিনা খাতুন ও নাসিমা ইসলাম নামে আরও দুই নারী কোটচাঁদপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। পিংকি ১২ হাজার ৮৮০ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রুবিনা খাতুন পান ১২ হাজার ১৩৯ ভোট। পিংকি খাতুন কোটচাঁদপুর উপজেলার দোড়া ইউনিয়নের সোয়াদি গ্রামের নওয়াব আলীর সন্তান। পিংকি খাতুন জানিয়েছেন, তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে নির্বাচনে অংশ নিয়েছিলেন। নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়াবেন। বৈষম্য রয়েছে তা রোধে কাজ করবেন। পিংকি খাতুন দীর্ঘ ৩ বছর ধরে কোটচাঁদপুর উপজেলা যুব মহিলা লীগের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা নির্বাচনে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শরিফুন্নেছা মিকি।
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা
১৪অক্টোবর,সোমবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে গেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নিহত শিক্ষার্থী আবরার ফাহাদের বাবা-মা। সোমবার বিকাল ৫টার কিছু আগে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আসেন আবরারের বাবা বরকতুল্লাহ ও মা রোকেয়া বেগম। প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকন বিষয়টি নিশ্চিত করেছেন। প্রসঙ্গত, ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় খুন হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ। ভারতের সঙ্গে চুক্তির বিরোধিতা করে গত ৫ অক্টোবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ফাহাদ। এর জেরে পরদিন ৬ অক্টোবর রাতে শেরেবাংলা হলের নিজের ১০১১ নম্বর কক্ষ থেকে তাকে ডেকে নিয়ে ২০১১ নম্বর কক্ষে বেধড়ক পেটানো হয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পিটুনির সময় নিহত আবরারকে শিবিরকর্মী হিসেবে চিহ্নিত করার চেষ্টা চালায় খুনিরা। আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় তার বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে মামলা করেন। ইতিমধ্যে পুলিশ ১৭ জনকে গ্রেফতার করেছেন। ১৩ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। গ্রেফতার আসামিরা হলেন- বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান ওরফে রাসেল, যুগ্ম সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন, অনীক সরকার, মেফতাহুল ইসলাম জিয়ন, ইফতি মোশারেফ, বুয়েট ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান ওরফে রবিন, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক ইশতিয়াক আহমেদ ওরফে মুন্না, ছাত্রলীগের সদস্য মুনতাসির আল জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম ওরফে তানভীর, মোহাজিদুর রহমানকে, শামসুল আরেফিন, মনিরুজ্জামান ও আকাশ হোসেন, মিজানুর রহমান (আবরারের রুমমেট), ছাত্রলীগ নেতা অমিত সাহা এবং হোসেন মোহাম্মদ তোহা। এদের মধ্যে ১৯ জনকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
সাংবাদিক মনোয়ারা মনুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর গভীর শোক
১৪অক্টোবর,সোমবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: পাক্ষিক অনন্যার সাবেক নির্বাহী সম্পাদক ও নারী সাংবাদিক নেতা দিল মনোয়ারা মনুর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৪ অক্টোবর) এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শোক জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। মনোয়ারা মনু রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে রোববার রাত দেড়টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। আজ বাদ জোহর লালমাটিয়ার বিবি মসজিদে দিল মনোয়ারা মনুর জানাজা হবে। এরপর তাকে তার সংগঠন কচিকাঁচার মেলার কাছে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে প্রেসক্লাবে শ্রদ্ধা জানানোর পর জুরাইনে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। ১৯৭৪ সালে দিল মনোয়ারা মনু সাংবাদিকতায় যুক্ত হন। সুফিয়া কামাল ও নুরজাহান বেগম সম্পাদিত বেগম পত্রিকার সহ-সম্পাদক হিসেবে তার সাংবাদিকতা জীবনের শুরু। এরপর ২৫ বছর পাক্ষিক অনন্যার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মনোয়ারা মনু জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ মহিলা পরিষদ, নারী সাংবাদিক কেন্দ্রসহ বিভিন্ন সংগঠনে সক্রিয় ছিলেন।

জাতীয় পাতার আরো খবর