বুধবার, অক্টোবর ১৬, ২০১৯
আজ বিশ্ব বাঘ দিবস
২৯জুলাই২০১৯,সোমবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আজ সোমবার বিশ্ব বাঘ দিবস (২৯ জুলাই)। সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালন করা হচ্ছে দিবসটি। এ অবস্থায় সুন্দরবনে হুমকিতে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার। তবে আশার কথা গত তিন বছরে সুন্দরবনে বেড়েছে আটটি বাঘ। বসবাসের ঝুঁকি কমাতে পারলে আরো বাড়বে সুন্দরবনের বাঘের সংখ্যা; এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের তথ্যমতে, একশ বছর আগে সারাবিশ্বে বাঘ বিচরণ করতো এক লাখেরও বেশি। আর এখন পৃথিবীতে শতকরা ৯৫ শতাংশ কমে ৩ হাজার ৯০০টি বাঘ অবশিষ্ট আছে। বাংলাদেশে বাঘের একমাত্র আবাস সুন্দরবনেও কমেছে বাঘের সংখ্যা। তবে আশার কথা হচ্ছে, গত তিন বছরে সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৬টি থেকে বেড়ে এখন ১১৪টি হয়েছে। সুন্দরবনে এক সময় প্রায় সাড়ে ৫শ রয়েল বেঙ্গল টাইগার বিচরণ করত।কিন্তু প্রাকৃতিক দুর্যোগ, পরিবেশ দূষণ আর চোরা শিকারিদের দৌরাত্ম্যে কমছে বাঘের সংখ্যা; এমনটাই মনে করছেন পরিবেশবিদরা।
মিন্নিকে নিয়ে পুলিশের বেশি উৎসাহিত হওয়া ঠিক নয়
২৮জুলাই২০১৯,রবিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলায় মূল আসামিকে বাদ দিয়ে মিন্নিকে নিয়ে পুলিশের বেশি উৎসাহিত হওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, পুলিশ তদন্তে রিফাত হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগ পেলে অবশ্যই প্রধান সাক্ষী মিন্নি আসামি হতে পারে। তবে মূল আসামি বাদ দিয়ে মিন্নিকে নিয়ে বেশি উৎসাহিত হওয়া উচিত হবে না। রোববার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। একই সঙ্গে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বা সিআইডির তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন আদালত। আদালত রিটকারী আইনজীবীকে উদ্দেশ্যে করে বলেন, পুলিশের তদন্তে অসন্তুষ্ট হলে মিন্নির পরিবারের কেউ আদালতে আসতে পারে। স্বাধীন দেশে এটা সবার অধিকার। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনালে ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার এর আগে গত ২৫ জুলাই বরগুনার আলোচিত রিফাত হত্যা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বা সিআইডির তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।
৪র্থ বর্ষে পা দিল 'নিউজ টোয়েন্টিফোর
২৮জুলাই২০১৯,রবিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: দেশের অন্যতম প্রধান সংবাদধর্মী টিভি চ্যানেল নিউজ টোয়েন্টিফোর প্রতিষ্ঠার চার বছর পূর্তি হলো আজ। এ উপলক্ষে বিভিন্ন আয়োজন করেছে সংবাদভিত্তিক বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনটি। নিউজ টোয়েন্টিফোরের পক্ষ থেকে জানানো হয়েছে, চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বর্ষপূর্তি উৎসবের আয়োজন করা হয়েছে। ২০১৬ সালের ২৮ জুলাই চ্যানেলটির যাত্রা শুরু হয়। তবে এর আগে ২৬ মার্চ ২০১৬ তারিখে পরীক্ষামূলকভাবে চ্যানেলটি সম্প্রচার শুরু করে। চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে দর্শক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীসহ সকলকে শুভেচ্ছা জানিয়েছে চ্যানেলটি।
ছারপোকা অ্যাপের যাত্রা শুরু
২৮জুলাই২০১৯,রবিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রক্তদান প্রক্রিয়াকে আরো সহজভাবে মানুষের কাছে পৌঁছাতে চালু হয়েছে ছারপোকা ব্লাড ব্যাংক অ্যাপ। ফেসবুকে ২০১৬ সালে ছারপোকা ব্লাড ব্যাংক নামক একটি পেজের যাত্রা শুরু হয়। ছারপোকার পরিচালক কাজী নিপুনের মতে, ছারপোকা ব্লাড ব্যাংক দেশের সব ডোনারকে এক প্লাটফর্মে এনে দাঁড় করানোর ব্যবস্থা করেছে। তিনি বলেন, এই অ্যাপটি বাংলাদেশের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি সংবলিত অ্যাপ। এতে রয়েছে এমন কিছু ফিচার, যা বাংলাদেশের ব্লাড ব্যাংক অ্যাপসগুলোয় আগে কখনো ব্যবহৃত হয়নি। জানা গেছে, জরুরি ভিত্তিতে রক্তের প্রয়োজনে এই অ্যাপটির মাধ্যমে খুব সহজেই রোগীর নিকটবর্তী এলাকার রক্তদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সঙ্গে পাওয়া যাবে ডোনারের মোবাইল নম্বর। খুব সহজেই যে কেউ ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি, কোনো প্রকার ঝামেলা ছাড়াই।-somoynews
ডেঙ্গু আক্রান্তদের রাজধানী না ছাড়ার পরামর্শ
২৮জুলাই২০১৯,রবিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর পর দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়ছে। আক্রান্তদের বেশিরভাগ সম্প্রতি ঢাকা থেকে গ্রামের বাড়িতে গেছেন বলে জানিয়েছেন রোগীর স্বজন ও চিকিৎসকরা। তবে আতঙ্কিত না হয়ে ডেঙ্গু ঠেকাতে সচেতনতার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। আক্রান্তদের রাজধানী থেকে বাইরে না যাওয়ারও পরামর্শ দেন তারা। রাজধানীতে গত ২ সপ্তাহ ধরে আশংকাজনকভাবে বেড়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা। তবে এখন আস্তে আস্তে ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন স্থানে। শনিবার পর্যন্ত বন্দরনগরী চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত ৫৪ জন রোগীর সন্ধান পাওয়া গেছে। এছাড়া বগুড়ায় ৪৫ জন, বরিশালে ২৭, ফেনীতে ২৬, চাঁদপুরে ২২, রংপুরে ২১, কিশোরগঞ্জে ৬০ এবং মানিকগঞ্জে ১৫ জন আক্রান্ত হয়েছে। ঝিনাইদহে ১২, গোপালগঞ্জে ৪, লক্ষ্মীপুরে ৮, নওগাঁয় ২, যশোরে ১৯ ও বরগুনায় ১০ জনসহ আরো শতাধিক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তবে বেশিরভাগ রোগী রাজধানী ঢাকা থেকে আক্রান্ত হয়ে নিজ জেলায় এসেছেন।
সজীব ওয়াজেদ জয়ের ৪৯তম জন্মদিন আজ
২৭জুলাই২০১৯,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের ৪৯তম জন্মদিন আজ (২৭ জুলাই)। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে জন্ম হয় তার। পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনার প্রথম সন্তান জয়। জয়ের নাম রাখেন তার নানা শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর মায়ের সঙ্গে বাবার কর্মস্থল জার্মানি হয়ে ভারতে যান জয়। তার শৈশব-কৈশোর কাটে ভারতে। তিনি সেখানকার নৈনিতালের সেন্ট জোসেফ কলেজে লেখাপড়ার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর অর্জন করেন তিনি। ২০০২ সালের ২৬ অক্টোবর ক্রিস্টিন ওয়াজেদকে বিয়ে করেন জয়। তাদের সন্তানের নাম সোফিয়া ওয়াজেদ। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ এর ধারণাটি জয়ের উদ্যোগেই যুক্ত হয়। দেশের মানুষ এ ধারণা ব্যাপকভাবে গ্রহণ করেছিল, যা ওই নির্বাচনে আওয়ামী লীগকে ক্ষমতায় আনার ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখে। ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে দলের পক্ষে নির্বাচনী প্রচারেও অংশ নিয়েছেন তিনি। তার আগে ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি সজীব ওয়াজেদ জয় রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ গ্রহণ করেন। বর্তমানে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।
সৌদি আরবে ১৬ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
২৭জুলাই২০১৯,শনিবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: সৌদি আরবে হজ পালন করতে গিয়ে গত বৃহস্পতিবার পর্যন্ত ১৬ বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। বার্ধক্যজনিত, হৃদরোগে আক্রান্ত হওয়াসহ বিভিন্ন কারণে তাদের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ হজ ম্যানেজম্যান্ট পোর্টালের বুলেটিনের তথ্য অনুযায়ী, মৃতদের মধ্যে ১৪ জন পুরুষ এবং দুজন নারী রয়েছে। এদের মধ্যে ১৩ হজযাত্রী মক্কায়, দুজন মদিনায় এবং একজন জেদ্দায় মৃত্যুবরণ করেন। সর্বশেষ বৃহস্পতিবার মক্কায় মৃত্যুবরণ করেন কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ফয়েজ উল্লাহ (৬৫)। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন বলে জানিয়েছেন মক্কার হজ কাউন্সিলর মাকসুদুর রহমান। বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ৮১১ জন হজযাত্রী সৌদি আরবের মক্কা ও মদিনায় পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৬০৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮১ হাজার ২০৭ জন সৌদি গেছেন।
এবার কানাডায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন এস কে সিনহার
২৬জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা এবার কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে খবর এসেছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে। কানাডার দি স্টার জানিয়েছে, গত ৪ জুলাই ফোর্ট এরি সীমান্ত হয়ে সিনহা কানাডায় প্রবেশ করেন এবং সেখানে তার রাজনৈতিক আশ্রয়ের আবেদন জমা দেন। টরন্টো থেকে প্রকাশিত কানাডিয়ান কুরিয়ার জানিয়েছে, সিনহার সঙ্গে তার স্ত্রী সুষমাও কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। এর আগে গতবছর ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করেছিলেন এস কে সিনহা। নিউ জার্সিতে ছোট ভাই অনন্ত কুমার সিনহার নামে কেনা একটি বাড়িতেই তিনি থাকছিলেন।-বিডিনিউজ কানাডায় করা রাজনৈতিক আশ্রয়ের আবেদনে বাংলাদেশে এই সাবেক প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকারের সঙ্গে টানাপড়েনের প্রসঙ্গ টেনেছেন বলে জানিয়েছে দি স্টার। সিনহা সেখানে দাবি করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ২ জুলাই এক বৈঠকে সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে মামলায় সরকারের পক্ষে রায় দিতে বলেছিলেন তাকে। কিন্তু তাতে রাজি না হওয়ায় তাকে দেশ ছাড়তে হয়েছে। এ বিষয়ে দি স্টারকে দেওয়া এক সাক্ষাৎকারে এসকে সিনহা বলেন,আমাকে টার্গট করা হয়েছে কারণ বিচারক হিসেবে আমি ছিলাম একজন অ্যাকটিভিস্ট। আমি যেসব রায় দিয়েছি তাতে আমলাতন্ত্র, প্রশাসন, রাজনীতিবিদ, এমনকি সন্ত্রাসীরাও ক্ষিপ্ত হয়েছে। আমি এখন নিজের দেশেই অবাঞ্ছিত। এস কে সিনহার অভিযোগের বিষয়ে কানাডায় বাংলাদেশ হাই কমিশনারের প্রতিক্রিয়া জানতে চেয়েছিল দি স্টার। হাই কমিশনার মিজানুর রহমান তাদের বলেছেন,দেশ ছাড়ার পর থেকেই তিনি (সিনহা) সরকারের সম্পর্কে এ ধরনের বক্তব্য দিয়ে আসছেন, যেগুলো সঠিক নয়। তার দেশে ফেরার ক্ষেত্রেও কোনো বাধা বা হুমকি নেই। এসব কথা তিনি বলছেন শুধু তার রাজনৈতিক আশ্রয়ের দাবি পোক্ত করার জন্য। ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে ক্ষমতাসীনদের তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তখনকার প্রধান বিচারপতি এস কে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন। তিনি বিদেশ যাওয়ার পর তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ পাওয়ার কথা সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছিল। তবে সরকারের তরফ থেকে তখন বলা হয়েছিল, দুর্নীতির অভিযোগ থাকলে তা দুদক দেখবে। দেড় বছরের বেশি সময় তদন্তের পর গত ১০ জুলাই এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে একটি মামলা করে দুদক; ফারমার্স ব্যাংকের ঋণ জালিয়াতি করে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয় সেখানে। -আজাদী অনলাইন
দুই দিনের আগাম টিকিটের চাহিদা বেশি
২৬জুলাই২০১৯,শুক্রবার,অনলাইন ডেস্ক,নিউজ একাত্তর ডট কম: আসন্ন পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। শুক্রবার (২৬ জুলাই) সকাল থেকে বৃষ্টির মধ্যে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলগামী বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু করে পরিবহন কোম্পানিগুলো। কাউন্টারগুলোতে আগস্টের ৮ ও ৯ তারিখের টিকিটের চাহিদা বেশি লক্ষ্য করা গেছে। ১০ আগস্টের টিকিটও চাচ্ছেন অনেকে। ঝিরিঝিরি বৃষ্টি উপেক্ষা করে খুলনা, বরিশালসহ উত্তর ও পশ্চিমাঞ্চলগামী বাসের অগ্রিম টিকিট রাজধানীর গাবতলী এবং কল্যাণপুরের কাউন্টার থেকে সংগ্রহ করছেন যাত্রীরা। সেখানে টিকিট পেতে সকাল থেকেই লাইন ধরে ভিড় করছেন টিকিট প্রত্যাশীরা। জানা গেছে, একই সঙ্গে অনলাইনে অ্যাপের মাধ্যমেও ঈদে বাড়ি ফেরার বাস টিকেট ছাড়া হয়েছে। প্রতিটি বাসের ৮ থেকে ১০টি টিকেট অনলাইনে বিক্রি করছে বলে জানিয়েছে পরিবহন কোম্পানিগুলো। আজ শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা ধরে নির্ধারিত বাস কাউন্টার থেকে টিকিট বিক্রি হবে। আগস্টের ১১ বা ১২ তারিখকে সম্ভাব্য ঈদ ধরে আগাম টিকিট বিক্রি করছে পরিবহন কোম্পানিগুলো। ঈদুল আজহায় বাড়ি ফেরার জন্য বেশিরভাগই টিকিট নিতে চাচ্ছেন ৮, ৯ ও ১০ আগস্টের। ৮ ও ৯ আগস্ট বৃহস্পতি ও শুক্রবার হওয়ায় এই দুদিনে টিকিটের চাহিদা অনেক বেশি। বৃহস্পতিবার অফিস শেষে সবাই বাড়ির উদ্দেশে রাজধানী থেকে রওনা হওয়ার আশায় টিকিট চাচ্ছেন। যারা বৃহস্পতিবারের টিকিট পাচ্ছেন না তারা শুক্রবার ছুটির দিনের টিকিট চাচ্ছেন। এছাড়া ওই সময় সরকারি এবং গার্মেন্টস ছুটি হবে বলে ওই তিনদিনের টিকিটের চাপ বেশি। এ বিষয়ে সংগঠনটির চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের বৈঠক হয়েছে। বৈঠকে আজ সকাল থেকে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলগামী বাসের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী টিকিট বিক্রি শুরু হয়েছে। তিনি আরও জানান, খুলনা, বরিশালসহ উত্তর ও পশ্চিমাঞ্চলগামী বাসের অগ্রিম টিকিট গাবতলী এবং কল্যাণপুরের বাসের টিকিট কাউন্টার থেকে পাওয়া যাচ্ছে। পাশাপাশি অনলাইনেও অগ্রিম টিকিট পাওয়া যাবে।

জাতীয় পাতার আরো খবর