বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০
সময় চেয়ে চিঠি না দিলে ফখরুলের আসনে সংবিধান অনুযায়ী ব্যবস্থা
৩০এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শপথ গ্রহণের জন্য সময় চেয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কোনো চিঠি না দিলে ওই আসনে সংবিধান অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকালে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি। স্পিকার বলেন, সোমবার পর্যন্ত তার হাতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কোনো চিঠি পৌঁছায়নি। এ দিনের মধ্যে চিঠি সংসদ সচিবালয়ে পৌঁছালে তা গ্রহণ করা হবে। আর সময় চেয়ে তিনি কোনো চিঠি না দিলে সংবিধান অনুযায়ী ওই আসনের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে বিজয়ী ছয়জনের মধ্যে ফখরুল বাদে বাকি পাঁচজন শপথ নিয়েছেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে ক্রিকেট দলের সাক্ষাৎ
৩০এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বিশ্বকাপ যাত্রার আগে অনুপ্রেরণা এবং আত্মবিশ্বাসের সঞ্চয় বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আজ দুপুর সাড়ে ১২টায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার জন্য পৌঁছান ক্রিকেটাররা। মঙ্গলবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাৎ পর্ব অনুষ্ঠিত হয়। জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে এ সময় আরো উপস্থিত ছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ বিসিবির উর্ধ্বতন কর্মকর্তারা। ক্রীড়ামোদি ব্যক্তিত্ব হিসেবে বিশেষ সুনাম রয়েছে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। যে কোনো ধরনের খেলাধুলার প্রতি তার আগ্রহ বরাবরই প্রশংসনীয়। এমনকি ক্রীড়াবিদদেরও বাড়তি সম্মান ও শ্রদ্ধা রয়েছে প্রধানমন্ত্রীর প্রতি। তবে ক্রিকেটের প্রতি প্রধানমন্ত্রীর সুনজরটা বরাবরই রয়েছে। এর আগেও দেখা গেছে, মাশরাফিদের খেলা দেখার জন্য প্রধানমন্ত্রীকে স্টেডিয়ামে হাজির হয়ে যেতে। ক্রিকেটারদের নিয়মিত খোঁজ-খবরও রাখেন তিনি। ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ দলের ক্রিকেটাররা যেন ভালো করতে পারে, সে অনুপ্রেরণা দিতেই জাতীয় দলের ক্রিকেটারদের কাছে টেনে নিলেন তিনি। প্রসঙ্গত: আগামীকাল বিশ্বকাপের উদ্দেশ্যে দেশ ছেড়ে যাচ্ছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ৩০ মে বিশ্বকাপ শুরু হওয়ার কথা থাকলেও, ৫ মে আয়ারল্যান্ডে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। যেখানে স্বাগতিক আয়ারল্যান্ড ছাড়াও রয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ।
গুলিস্তানের ককটেলটি অনেক শক্তিশালী ছিল : ডিএমপি কমিশনার
৩০এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর গুলিস্তানে বিস্ফোরিত ককটেলটি অনেক বেশি শক্তিশালী ছিল বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ককটেল বিস্ফোরণে আহত পুলিশ সদস্যদের দেখে বের হওয়ার সময় সাংবাদিকদের তিনি এ কথা জানান। আছাদুজ্জামান মিয়া বলেন,যে ককটেলটি গতকাল বিস্ফোরিত হয়েছে, তা সাধারণ কোনো ককটেল নয়, অনেক শক্তিশালী ছিল। এই ঘটনার সঙ্গে যে-ই জড়িত থাকুক না কেন, তাকে আইনের আওতায় আনা হবে বলেও হুঁশিয়ারি দেন ডিএমপি কমিশনার। পল্টন থানা থেকে বলা হয়েছে, রাজধানীর গুলিস্তান এলাকায় ককটেল হামলায় তিন পুলিশ সদস্য আহত হন। সোমবার রাত ৮টার দিকে বঙ্গবন্ধু শপিং কমপ্লেক্সের সামনে এ ঘটনা ঘটে। এ সময় ওই এলাকায় দুই মিনিটের জন্য বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। এ ছাড়া ঘটনার সময় ওই এলাকার আহাদ পুলিশ বক্স লক্ষ্য করেও বোমা হামলা চালানো হয়। আহতরা হলেন- ট্রাফিক কনস্টেবল নজরুল ইসলাম (৩৭) ও মো. লিটন এবং কমিউনিটি পুলিশ মো. আশিক (২৬)। তাদেরকে প্রথমে রাজারবাগ পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এদিকে গুলিস্তানে পুলিশের ওপর হামলা চালানোর দাবি করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। গতকাল সোমবার জঙ্গি সংগঠনের কার্যক্রম পর্যবেক্ষণকারী হিসেবে দাবিকারী ওয়েবসাইট সাইট ইন্টিলিজেন্স এই তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, গেল প্রায় দুই বছরেরও বেশি সময় পর বাংলাদেশে এক হামলা চালানোর দাবি করেছে আইএস। দেশটির রাজধানী ঢাকায় পুলিশের ওপর তারা হামলা চালানোর দাবি করেছে। তবে ওই হামলা কখন চালানো হয়েছে সেই বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি সাইটটিতে। আইএসের এই দাবির খবর নিজেদের সাইটে দিয়েছে জাপান টাইমসও। আরবি ভাষায় লেখা টুইটে বলা হয় : ঢাকার গুলিস্তানে মুরতাদ বাহিনীর ওপর এ হামলা চালানো হয়।-আলোকিত বাংলাদেশ
সুবীর নন্দীকে নিয়ে উড্ডয়নের পরই ফিরে এলো এয়ার অ্যাম্বুলেন্স
৩০এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সংগীতশিল্পী সুবীর নন্দীকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া সম্ভব হয়নি। যান্ত্রিক ত্রুটির কারণে সোমবার রাতে উড্ডয়নের কিছুক্ষণ পরই ফিরে আসে তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্সটি। তবে মঙ্গলবার (৩০ এপ্রিল) তাকে সিঙ্গাপুর নেয়া হবে। সুবীর নন্দীর জামাতা ড. রাজেশ শিকদার এই তথ্য নিশ্চিত করে জানান, সোমবার রাত ১১টার দিকে সুবীর নন্দীকে নিয়ে এয়ার একটি অ্যাম্বুলেন্স উড্ডয়নের কিছুক্ষণ পরই ফিরে আসে। যান্ত্রিক ক্রুটির কারণে অ্যাম্বুলেন্সটি ফিরে আসে বলে জানানো হয়েছে। পরে তাকে আবার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়া হয়েছে। তিনি আরও জানান, মঙ্গলবার দুপুরের পর তাকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেওয়া হবে।
রোজায় সরকারি অফিস ৯টা-সাড়ে ৩টা
২৯এপ্রিল,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: পবিত্র রমজান মাসে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করেছে সরকার। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) ড. মো. শামসুল আরেফিন এ তথ্য জানান। তিনি বলেন, অনুমোদিত প্রস্তাবে অন্যান্য বছরের মতো এবারো সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে। দুপুর সোয়া ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত যোহরের নামাজের বিরতি থাকবে। সাপ্তাহিক ছুটি থাকবে যথারীতি শুক্র ও শনিবার। সচিব আরো জানান, রমজানে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠান, কলকারখানা ও অন্যান্য জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান সরকার নির্ধারিত সময়সূচির আওতার বাইরে থাকবে। এসব প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে সময়সূচি নির্ধারণ করবে বলে জানান তিনি।
গরমে হাঁসফাঁস করছে মানুষ,৪০ ডিগ্রির বেশি তাপমাত্রা
২৯এপ্রিল,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: গ্রীষ্মের তাপদাহ আজ আরও তপ্ত। ৪০ ডিগ্রির উপরে ছাড়িয়ে গেছে তাপমাত্রা। এর ফলে অসহনীয় গরমে হাঁসফাঁস করছে মানুষ। পর্যাপ্ত গাছগাছালি ও জলাশয় না থাকায় রাজধানী ঢাকা হয়ে উঠছে উত্তপ্ত ভূখণ্ড। ঢাকায় কয়েক দিন ধরেই সূর্য ডোবার পরও তাপমাত্রা কমছে না, শীতল হচ্ছে না চারপাশ। ফলে অসহনীয় গরমে মানুষ হাঁসফাঁস করছে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে জানা গেছে, সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিসের তথ্য মতে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। ২০০৫ সালের ১২ জুন রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালের ২৯ এপ্রিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
নিহত দুজন জঙ্গি দাবি বেনজীর আহমেদের
২৯এপ্রিল,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর মোহাম্মদপুরের বছিলায় জঙ্গি আস্তানায় বিস্ফোরণে দুজন নিহত হয়েছে বলে ধারণা করছেন Rapid Acton Battalion (Rab) মহাপরিচালক বেনজীর আহমেদ। তবে ফরেনসিক পরীক্ষার পর মৃতের সংখ্যার ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে বলে জানান। নিহত দুজন জঙ্গি বলেও নিশ্চিত করেছেন তিনি। গতকাল রোববার দিবাগত রাত সাড়ে তিনটা থেকে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়িটি ঘিরে রাখা হয়। বাড়িটির ভেতর থেকে গুলি ও দুটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে বলে দাবি করে Rab। বাড়িটির আশপাশের লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। বছিলার মেট্রো হাউজিং এলাকায় বাড়িটি অবস্থিত। মেট্রো হাউজিংয়ের দক্ষিণ-পূর্ব কোনার শেষ প্রান্তে একতলা টিনশেডের ভবনটির অবস্থান। জঙ্গি অবস্থানের তথ্য জানার পরিপ্রেক্ষিতেই বাড়িটি ঘিরে অভিযান শুরু করে Rab-2। রায়েরবাজার বধ্যভূমির ঠিক পেছনে Rab-2-এর নতুন সদর দপ্তর থেকে মাত্র আধা কিলোমিটার দূরে বাড়িটি অবস্থিত। বাড়িটির ঠিক পাশে একটি দোতলা ভবন রয়েছে। বেশির ভাগ প্লট ফাঁকা। কিছু বাড়ি নির্মাণাধীন। আজ সকাল সাড়ে ১০ টার দিকে Rabর ডিজি বেনজীর আহমেদ জঙ্গি আস্তানা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে বেলা ১১ টার দিকে তিনি সাংবাদিকদের বলেন, তিনটি পায়ের নমুনা পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, দুজন নিহত হয়েছেন। ফরেনসিক পরীক্ষায় বোঝা যাবে কয় জন মারা গেছেন। এর আগে আজ সকালেRabর পরিচালক (গণমাধ্যম) মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, বাড়িটির ভেতর দু-তিনজন জঙ্গি মারা গেছেন বলে ধারণা করা যাচ্ছে। তবে Rab-2-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বাড়ির ভেতর দুজন জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। বেনজীর আহমেদ বলেন, এ ঘটনায় বাড়ির মালিক ও তত্ত্বাবধানকারীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। বাড়ির মালিক জানিয়েছেন, বাসাটি চলতি মাসের ১ তারিখে ভাড়া নেন নিহত ব্যক্তিরা। তবে ভাড়া দেওয়ার সময় তাঁদের কাছ থেকে জাতীয় পরিচয়পত্রের কোনো কপি নেওয়া হয়নি। গতকাল রাতে বাড়ির তত্ত্বাবধানকারীকে Rab বাড়িটি থেকে বের করার সময় Rab কে লক্ষ্য করে বাড়ির ভেতর থেকে গুলি ছোড়া হয়। তিনি বলেন, নিহত ব্যক্তিরা জঙ্গি। তবে জঙ্গিরা কোন সংগঠনের সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি।
রাজধানীর বসিলার মেট্রো হাউজিংয়ে জঙ্গি আস্তানায় বিস্ফোরণ, উড়ে গেছে টিনের চাল, আটক ৩
২৯এপ্রিল,সোমবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর বসিলার মেট্রো হাউজিংয়ে একটি বাড়িতে জঙ্গি আস্তানায় বিস্ফোরণে উড়ে গেছে টিনের চাল। বাড়িটির ভিতরে গোলাগুলির শব্দ পাওয়া গেছে। Rab ধারণা করছে ভেতরে কেউ জীবিত নেই। এই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির কেয়ারটেকারসহ তিনজনকে আটক করেছে Rab। তবে তাৎক্ষণিক তাদের নাম পরিচয় জানা যায়নি। সোমবার (২৯ এপ্রিল) ভোর ৫টার দিকে এ অভিযান শুরু হয়। তার আগেই আশপাশের বাড়ির বাসিন্দাদের সরিয়ে নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বাড়িটির ভেতরে কয়জন অবস্থান করছে তা এখনও নিশ্চিত করতে পারেনি Rab। বাড়িটিতে একাধিক জঙ্গি থাকার আশঙ্কা করা হচ্ছে। সোমবার সকালে ঘটনাস্থলে গণমাধ্যমকর্মীদের Rab সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং এর প্রধান মুফতি মাহমুদ খান বলেন, রাত ৩টা থেকে পৌনে ৫টা পর্যন্ত অপেক্ষা করা হয়। হ্যান্ড মাইকেও কথা বলার চেষ্টা করা হয়েছে। বাড়িটিতে একাধিক জঙ্গি থাকার আশঙ্কা করা হচ্ছে। ভোর ৫টার দিকে বড় বিস্ফোরণ হয়েছে। এরপর আর কোনও আওয়াজ বা সাড়া-শব্দ পাওয়া যায়নি। আমরা আশপাশের বাসিন্দাদের সরিয়ে নিয়েছি। সকাল সোয়া ৮টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর কমান্ডো টিম ও বোমা ডিস্পোজাল ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বাড়িটিকে ঘিরে অভিযান চলছে।
পুরুষরাও নারীর দ্বারা নিপীড়নের শিকার হয়: সুলতানা কামাল
২৮এপ্রিল,রবিবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শুধু নারী বা শিশু নয় পুরুষরাও যৌন নিপীড়নের শিকার হন বলে অভিযোগ করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল। বিশেষ করে জেলখানাসহ কিছু জায়গায় এমন ঘটনা ঘটে বলে অভিযোগ করেন তিনি। রবিবার সকালে জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তার আগে একই সংবাদ সম্মেলনে বেসরকারী চ্যানেল ডিবিসি নিউজের সম্পাদক নবনীতা চৌধুরী এ অভিযোগ আনেন। পরে সুলতানা কামাল তার বক্তব্যে এই কথার সমর্থন করেন। সুলতানা কামাল বলেন,আমরা অনেকে মনে করি শুধু নারী ও শিশুরা যৌন নিপীড়নের শিকার হয়। কিন্তু পুরুষ পুরুষের দ্বারা নিপীড়নের শিকার হয়ে থাকে। পুরুষ অনেক সময় নারীর দ্বারাও নিপীড়নের শিকার হয়ে থাকে। ব্যাপারটা শুধু পুরুষ ও নারীর নয় ব্যাপারটা ক্ষমতাশালী ও ক্ষমতাহীণের দ্বন্দ্ব। ডিবেট ফর ডেমোক্রেসি নামক একটি সংগঠনের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুলতানা কামাল। ফেনীতে আগুনে দগ্ধ নিহত নুসরাতকে নিয়ে আয়োজিত বিতর্ক প্রতিযোগিতা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, বাংলাদেশ অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে। বিশ্বের বিভিন্ন ফোরামে বাংলাদেশ আজ প্রশংসিত রাষ্ট্র। আমাদের প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী নারী। জাতীয় সংসদের স্পিকার নারী। কিন্তু তবু নারীর প্রতি সহিংসতা কমেনি। ক্ষোভের সঙ্গে সুলতানা কামাল বলেন, যারা নারী প্রতি সহিংশতায় জড়িত আমি মনে করি তারা অশিক্ষিত ও সাংস্কৃতিক কর্মকান্ডবিহীন পরিবার থেকে আসে। পরিবারে যারা সুশিক্ষা পায় তারা কখনোই নিপীড়নের সঙ্গে জড়িত হবে না, হতে পারে না। মানবাধিকার নেত্রী সুলতানা কামাল এসময় অভিযোগ করে বলেন, আমাদের পোশাক শিল্পে আগে আশি ভাগ নারী কাজ করত। এখন তা তেষট্টি শতাংশে নেমে এসেছে। তার কারণ যৌন নিপীড়ন। গার্মেন্টসগুলোতে প্রতিনিয়ত নারীরা নানাভাবে যৌনহেনস্থার শিকার হয়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে তারা নানা সামাজিক কারণে মুখ বুঁজে থাকে ও পরে চাকরি ছেড়ে দেয়। এ অবস্থা চলতে থাকলে আমাদের অর্থনীতি ক্ষতিগ্রস্থ হবে।-আলোকিত বাংলাদেশ

জাতীয় পাতার আরো খবর