সংসদে প্রধান হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন নূর-ই আলম চৌধুরী
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: একাদশ জাতীয় সংসদে প্রধান হুইপ হিসেবে নূর-ই আলম চৌধুরী লিটন নিয়োগ পেয়েছেন। বুধবার (৩০ জানুয়ারি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হুইপ হিসেবে মাদারীপুর-১ আসনের এই সংসদ সদস্যকে নিয়োগ দিয়েছেন। এছাড়া সরকারি দলের আরও ছয় জন সংসদ সদস্যকে হুইপ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত জানিয়েছেন। নূর-ই আলম চৌধুরী লিটন এর আগে নবম সংসদেও হুইপের দায়িত্ব পালন করেন। তিনি টানা পাঁচ বারের নির্বাচিত সংসদ সদস্য। দশম সংসদে আওয়ামী লীগের সংসদীয় দলের সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। এবারের সংসদে হুইপের দায়িত্বে পেয়েছেন আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহাবুব আর বেগম গিনি, জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খুলনা-১ এর পঞ্চানন বিশ্বাস এবং চট্টগ্রাম-১২ আসনের সামশুল হক চৌধুরী। এর মধ্যে আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম ও মাহাবুব আর বেগম গিনি গত সংসদেও হুইপের দায়িত্বে ছিলেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে ভিয়েতনামের উপ-পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎ
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সফররত ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও উপ-পররাষ্ট্র মন্ত্রী নাগুয়েন কক জাং। বুধবার (৩০ জানুয়ারি) সকাল ১০টার কিছু পরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে যান ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান ভিয়েতনামের উপ-পররাষ্ট্র মন্ত্রী। দুই দেশের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শেখ হাসিনা ও নাগুয়েন কক জাং। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সংযুক্ত আরব আমিরাতের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল সাঈদ বিন হামদান আল-নাহিয়ান। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
৯৭ শতাংশ মানুষ আশাবাদী সরকারের সাফল্যের ব্যাপারে
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: দেশকে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নেয়ার ক্ষেত্রে নতুন সরকারের সাফল্যের ব্যাপারে ৯৭ শতাংশ লোক আশাবাদী। গবেষণা ও যোগাযোগ কৌশল উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান কলরেডি-এর জরিপে এ তথ্য উঠে এসেছে। জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ সংক্রান্ত এই জরিপের ফলাফল উপস্থাপন করেন অস্ট্রেলিয়া প্রবাসী বিশিষ্ট গবেষক ড. আবুল হাসনাত মিল্টন। খবর বাসসর দুই হাজার ১১২ জন মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর টেলিফোনের মাধ্যমে এই জরিপ করা হয়। এর মধ্যে এক হাজার ৪৭৬ জন জরিপে সাড়া দেন। জরিপ অনুযায়ী সাড়া প্রদানকারীদের ৭৯ দশমিক ৫৪ শতাংশ লোক গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে অংশ নেয়া লোকদের মধ্যে মোট এক হাজার ৪৭ জন জানান, তারা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিয়েছেন। ৬৮ দশমিক ৪২ শতাংশ ভোটার জানিয়েছেন, তারা মনে করেন এই ভোট সম্পূর্ণ গ্রহণযোগ্য হয়েছে। ২৪ দশমিক ৮ শতাংশ মনে করেন এই ভোট মাঝারি ধরনের গ্রহণযোগ্য হয়েছে। ৯৭ দশমিক ৯৪ শতাংশ ভোটার নবনির্বাচিত সরকারের সাফল্যের ব্যাপারে আশাবাদী। সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর গবেষক ও অনুষদ সদস্য কাজী আহমেদ পারভেজ, কলরেডির চীফ অপারেটিং অফিসার আজাদ আবুল কালাম, কলরেডির গবেষণা বিষয়ক সমন্বয়ক মো. মোশাররফ হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
স্পিকার পদে পুনঃনির্বাচিত ড. শিরীন শারমিন চৌধুরী
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: স্পিকার পদের পুনঃনির্বাচিত হয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিশেনে উপস্থিত সংসদ সদস্যদের কণ্ঠভোটে নির্বাচিত হন তিনি। বেলা ৩টায় দশম জাতীয় সংসদদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়। এরপর নোয়াখালী-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ওবায়দুল কাদের স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীরর নাম প্রস্তাব করেন। এই প্রস্তাবে সমর্থন দেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীরর নাম সংসদে উপস্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর মাধ্যমে রংপুর -৬ আসন থেকে নির্বাচিত হওয়া শিরীন শারমিন চৌধুরী দেশের ইতিহাসে প্রথমবারের মতো টানা তৃতীয় মেয়াদে স্পিকারের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। দেশের প্রথম নারী স্পিকারও তিনি।-ইউএনবি
ঢাকার দুই সিটি নির্বাচন স্থগিত চেয়ে রিট
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনের তফসিল ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ ও স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের হয়েছে। দুই সিটিতে সংযোজিত নতুন ওয়ার্ডের সীমানা নির্ধারণ না করেই তফসিল ঘোষণা করায় এ রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। বুধবার (৩০ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন তিনি। রিট আবেদনের পর ইউনুছ আলী আকন্দ সংবাদমাধ্যমকে বলেন, রিট আবেদনটি আজ বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্টে উত্থাপন করা হবে। আগামী রোববার এ রিটের ওপর শুনানি হতে পারে। রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, রিটার্নিং অফিসার ও বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট সাতজনকে বিবাদী করা হয়েছে।
শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অস্ত্রবাহী জাহাজ ডুবে যায় সাগরে
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের হত্যার পরিকল্পনা হয়েছিল বলে খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস। সংবাদ মাধ্যমটি মঙ্গলবার (২৯ জানুয়ারি) এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, শেখ হাসিনাসহ অন্যদের হত্যার পরিকল্পনা করেছিল পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। তবে বাংলাদেশ সরকার তাদের বন্ধুত্বপূর্ণ সহযোগীদের নিয়ে ওই হত্যা পরিকল্পনা বানচাল করে দেয়। হত্যাকাণ্ড ঘটানোর জন্য আইএসআই অস্ত্রের মজুদ করে। কিন্তু যে জাহাজে অস্ত্র আনা হচ্ছিলো সেটি সাগরে ডুবে যায়। জাহাজ থেকেই রিমোট কন্ট্রোলের মাধ্যমে বোমা নিক্ষেপের পরিকল্পনা ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, হত্যার পরিকল্পনায় ছিলেন আইএসআইয়ের সাবেক কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল নাভিদ মোক্তার। তার সঙ্গে আইএসআইয়ের বেশ কিছু এজেন্টও জড়িত ছিল। ইকোনোমিক টাইমসে বলা হয়েছে, গ্রিসের পতাকাবাহী একটি জাহাজে করে একে-৪৭, কারবিন বন্দুক ও গ্রেনেড নিয়ে ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে বাংলাদেশের বন্দরে প্রবেশের পরিকল্পনা করা হয়। তবে ওই জাহাজটি মাঝপথে ডুবে যায়। আরেকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজ থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে রাজধানী ঢাকায় বোমা বিস্ফোরণেরও পরিকল্পনা ছিল ষড়যন্ত্রকারীদের। -somoynews.tv
জোড়া খুনের মামলায় এমপিপুত্র রনির যাবজ্জীবন কারাদণ্ড
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: রাজধানীর ইস্কাটনে জোড়া খুনের মামলায় সাবেক সংসদ সদস্য পিনু খানের ছেলে বখতিয়ার আলম রনিকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (৩০ জানুয়ারি) দুপুরে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মঞ্জুরুল ইমাম এ রায় ঘোষণা করেন। এর আগে, ১৫ জানুয়ারি রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মঞ্জুরুল ইমাম রায় ঘোষণার জন্য ৩০ জানুয়ারি দিন ধার্য করেন। ২০১৫ সালের ১৩ এপ্রিল রাত পৌনে ২টার দিকে রাজধানীর নিউ ইস্কাটনে একটি কালো রঙের প্রাডো গাড়ি থেকে এলোপাতাড়ি গুলি ছুড়লে অটোরিকশা চালক ইয়াকুব আলী ও রিকশা চালক আবদুল হাকিম আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এ ঘটনায় নিহত হাকিমের মা মনোয়ারা বেগম রমনা থানায় অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে একটি মামলা করেন। মামলায় অভিযোগ করা হয়, ইস্কাটন এলাকায় রনির গাড়ি যানজটের কবলে পড়লে তিনি উত্তেজিত হয়ে গাড়ির জানালার গ্লাস খুলে নিজের পিস্তল দিয়ে গুলি ছোড়েন। তার গুলিতে আবদুল হাকিম ও ইয়াকুব আলী মারা যান।
টেন মিনিট স্কুলের মোবাইল অ্যাপস চালু
৩০ জানুয়ারি,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শিক্ষার্থীদের কাছে মানসম্মত শিক্ষামূলক কন্টেন্ট পৌঁছে দিতে মোবাইল অ্যাপ্লিকেশন চালু করলো দেশের জনপ্রিয় অনলাইন শিখন প্লাটফর্ম রবি-টেন মিনিট স্কুল। মঙ্গলবার (২৯ জানুয়ারি) কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে অ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনলাইন স্কুলটির প্রতিষ্ঠাতা আয়মান সাদিক জানান, এতদিন কেবল ইউটিউব ও ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা ভিডিওগুলো দেখেতে পেতেন। বিষয়টিকে আরো সহজ করতে এ উদ্যোগ। জাতীয় শিক্ষাবোর্ড প্রণীত প্রথম থেকে দ্বাদশ শ্রেণীর পাঠ্যপুস্তকের ওপর ভিত্তি করে ১২ হাজারেরও বেশি ভিডিও দিয়ে সাজানো হয়েছে অ্যাপটি। এছাড়া অ্যাপটির মাধ্যমে সারা দেশ থেকে শিক্ষার্থীরা জনপ্রিয় শিক্ষকদের নেয়া লাইভ ক্লাসে অংশ নিতে পারবেন।

জাতীয় পাতার আরো খবর