আর্ন্তজাতিক বিমানে চলাচলে নিষেধাজ্ঞা বাড়ল
২৮মে,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) পরিস্থিতিতে ফের বিমান চলাচলে নিষেধাজ্ঞা বাড়িয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ জুন পর্যন্ত আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। বৃহস্পতিবার (২৮ মে) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক রুটে শিডিউল পেসেঞ্জার ফ্লাইটে যাত্রী পরিবহনের ক্ষেত্রে প্লেন চলাচল নিষেধাজ্ঞা আগামী ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এ নিষেধাজ্ঞা আগের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যের সঙ্গে বিদ্যমান প্লেন চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে। একই আদেশে সব স্বাস্থ্যবিধি ও বেবিচকের নীতিমালা অনুসরণ করে আগামী ১ জুন থেকে সীমিত পরিসরে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর এ চারটি অভ্যন্তরীণ রুটে প্লেন চলাচল করবে। তবে কার্গো, ত্রাণ-সাহায্য, এয়ার অ্যাম্বুলেন্স, জরুরি অবতরণ ও স্পেশাল ফ্লাইট পরিচালনার কার্যক্রম এ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাসায় করোনার থাবা, আক্রান্ত ৪
২৮মে,বৃহস্পতিবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: নোভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) থাবা থেকে বাঁচলো না পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাড়িও। তার বাসায় কর্মরত চারজন করোনা শনাক্ত হয়েছেন। তবে তার পরিবারের সবার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। বৃহস্পতিবার (২৮ মে) সন্ধ্যায় নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে এ ব্যাপারে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি লেখেন, ২০০০ সালে ডেঙ্গু হয়েছিল আমার, রোজার মাসে। তখন ডেঙ্গু মানে অবধারিত মৃত্যু। সেই সাথে হলো পক্স। এমন অবস্থা মনে হলো হাতে আর দুই একদিন সময় আছে! টানা একমাস অসুস্থতার পর সুস্থ হয়ে ওঠার একদিন আগে একজন ডাক্তার বাসায় এসে বললেন ডেঙ্গু হয়নি। কে জানে কি হয়েছিলো! আরেকবার ডেঙ্গু হয়েছিল কয়েক বছর আগে, সম্ভবত ২০১৪ সালে। হাসপাতালে ভর্তি হতে হলো, রক্ত দিলো। আল্লাহ তায়ালার অশেষ রহমতে সুস্থ হলাম। এর মাঝে ছোট, বড়, মাঝারি আরও অসুখ-বিসুখ হয়েছে। প্রতিবার আল্লাহর অশেষ রহমতে সুস্থ হয়েছি। তিনি আরও লেখেন,করোনাকালে যতটা সম্ভব সাবধানে থাকার চেষ্টা করেছি। যদিও ইউরোপে ছড়িয়ে পড়ার প্রথম দিকে মাদ্রিদ আর জেনেভা যেতে হয়েছিলো। বিশ্ব তখনও এর ভয়াবহতা বুঝে ওঠেনি। অনেকদিন থেকেই শুনছি পরিচিত মানুষেরা পরীক্ষা করাচ্ছেন। কেউ কেউ বাসায় চিকিৎসা নিচ্ছেন, কেউ হাসপাতালে ভর্তি। মৃত্যুবরণ করেছেন একাধিক পরিচিত ব্যক্তি। তাই আমার বাসার সহকারী মিঠু যখন বললো বাবুর্চি মুসা আর চারজন নিরাপত্তাকর্মীর মধ্যে একজনের জ্বর তখন দেরি না করে পরীক্ষা করালাম, নিজেরসহ মোট ৯ জনের। ফলাফল এসেছে মুসা ও সেই নিরাপত্তাকর্মীসহ মোট ৪ জন পজেটিভ। মানে বাকি দুইজন পজেটিভ হয়েও কোনো লক্ষণ নেই। আমরা বাকিরা নেগেটিভ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী লেখেন, গতকাল রাত থেকে শুরু হয়েছে প্রস্তুতি। বাড়িতে রোগী রেখেই চিকিৎসা করাতে হবে এবং নিজেদের সুস্থ রাখতে হবে। কাজটা মোটেই সহজ হবে বলে মনে হচ্ছে না। সকলকে বিনীতভাবে অনুরোধ করছি আমাদের সবার জন্য দোয়া করার জন্য। অসুস্থরা যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেন এবং নতুন কেউ যেন সংক্রমিত না হন। তিনি লেখেন, গত দুইমাস যেভাবে কাজ করেছি অবশ্যই চেষ্টা করবো সেভাবে বাসায় থেকে কাজ করতে। অজস্র মানুষের বিভিন্ন অনুরোধ আসে আমার কাছে প্রতিদিন, এই সময় মূলত সেটা প্রবাসীদের কাছ থেকে আর অন্যদেশে আটকে পড়া বাংলাদেশেদের নাগরিকদের কাছ থেকে। এলাকার দেখভালতো আছেই। এখন আর কথা না বাড়াই। সরকারি নির্দেশনাগুলো মেনে চলুন। ভালো থাকুন সবাই। (একটা ছোট্ট অনুরোধ, আমার বাসার কাউকে দয়া করে শুধু খোঁজ নেবার জন্য ফোন দিবেন না। তারা সবাই মানসিকভাবে কিছুটা হলেও কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন এবং নতুন পরিস্থিতিতে খাপ খাইয়ে নেবার জন্য ব্যস্ত আছেন। আপনার কোনো বার্তা থাকলে তা নিচে লিখে দিতে পারেন অথবা যেকোনো মাধ্যমে সরাসরি আমার কাছে।) আল্লাহ তাআলা রাব্বুল আলামিন আমাদের সকলের প্রতি সদয় হউন।
শনাক্ত দেড় সহস্রাধিক, মৃত্যু ২২ জনের
২৭মে,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশে নতুন করে আরও ১ হাজার ৫৪১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া গেল ২৪ ঘণ্টায় মারা গেছেন ২২ জন। করোনাভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন বুলেটিনে বুধবার (২৭ মে) এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে মঙ্গলবার ১ হাজার ১৬৬ জন শনাক্ত ও ২১ জনের মৃত্যুর তথ্য দেয় অধিদপ্তর। অবশ্য ওইদিন পরীক্ষাও তুলনামূলক কম হয়েছিল। এদিকে পার্শ্ববর্তী দেশ ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। বর্তমানে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৮৭৬ জন। এছাড়া সেখানে মারা গেছেন ৪ হাজার ৩৪৬ জন। শনাক্তকৃত রোগীর সংখ্যা বিবেচনায় দেশটি এখন ১০ নম্বরে অবস্থান করলেও একদিনের শনাক্তকৃত রোগীর সংখ্যা বিবেচনায় অবস্থান করছে চার নম্বরে। এদিকে বিশ্বে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৫৬ লাখ ৯৮ হাজার ২৪০ জনের শরীরে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ লাখ ৫২ হাজার ৪৬০ জন। আক্রান্তদের মধ্যে ২৪ লাখ ৪৩ হাজার ৭০৯ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। করোনায় সবচেয়ে টালমাটাল যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৭ লাখ ২৫ হাজার ২৭৫ জনের শরীরে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে। দেশটিতে মারা গেছেন ১ লাখ ৫৭২ জন। তবে সেখানে সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৭৬ জন।
মধ্য রাতে কয়েক দফা কালবৈশাখী ঝড়
২৭মে,বুধবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলায় রাতে বেশ কয়েক দফা কালবৈশাখী ঝড় বয়ে গেছে। মঙ্গলবার দিন থেকেই বাতাসের বেগ ছিল বেশি, সেই বাতাস গভীর রাতে এবং বুধবার ভোররাতে তীব্র গতির ঝড়ে রূপ নেয়। দমকা বাতাস ও ঝড়বৃষ্টি হয়েছে দেশের অধিকাংশ এলাকায়। এখন পর্যন্ত ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে সিলেটে কালবৈশাখী তীব্র ছিল না। ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাব কাটতে না কাটতে আবারও তীব্র ঝড়ের মুখোমুখি হলো ঢাকাসহ বেশ কয়েকটি জেলা। উত্তর বঙ্গোপসাগরে বাতাসের চাপ বেশি থাকায় এই ঝড় হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। জানা গেছে, মঙ্গলবার রাত ২টার দিকে হঠাৎ করে শুরু হয় ঝড়। এরপর টানা প্রায় আধা ঘণ্টা তুমুল বেগে ঝড়ো বাতাস ও বজ্রসহ মুষলধারে বৃষ্টি শুরু হয়। এরপর কমে আসে ঝড়ের বেগ। একই ধরনের ঝড় হয়েছে বুধবার ভোররাতে। মধ্যরাতের তুলনায় ভোরে বাতাসের গতিবেগ বেশি ছিল। ২০-২৫ মিনিট ধরে চলে তাণ্ডব। তবে সকাল থেকে ঢাকার আকাশ মেঘলা। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে চলছে আকাশের গর্জন। আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়- সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও খুলনা বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে।
আজও শনাক্ত সহস্রাধিক, মারা গেছেন ২১ জন
২৬মে,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: দেশে আরও ১ হাজার ১৬৩ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া গেল ২৪ ঘণ্টায় মারা গেছেন ২১ জন। করোনাভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে মঙ্গলবার (২৬ মে) এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বুলেটিনে অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় মোট ৪ হাজার ৪১৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিনের নমুনাসহ এই সময়ের মধ্যে পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৪০৭টি নমুনা। তিনি আরও বলেন, পরীক্ষাকৃত নমুনায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ১৬৩ জনের শরীরে। এই নিয়ে দেশে মোট ৩৬ হাজার ৭৪৮ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো। নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ২২ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের মোট সংখ্যা দাঁড়ালো ৫২২ জনে। নতুন মারা যারা মারা গেছেন তাদের মধ্যে ১৪ জন পুরুষ এবং ৭ জন নারী। এর আগে ঈদের দিন দেশে করোনা ভাইরাস শনাক্ত হয় ১ হাজার ৯৭৫ জনের শরীরে। এছাড়া এদিন মারা যান ২৮ জন। ঈদকে কেন্দ্র করে বাড়ি ফেরা মানুষ এবার রাজধানীতে ফিরতে শুরু করায় সংক্রমণের হার আগের সব রেকর্ড ছাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যেই পূর্ণ হওয়া কোভিড হাসপাতালগুলো বাড়তি রোগীর চাপ কতটা নিতে পারবে সে নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা। তাই সংকট সমাধানে সরকারি তত্ত্বাবধানে বেসরকারি হাসপাতালগুলোকে এখনই প্রস্তুত রাখার পরামর্শও দিয়েছেন তারা। এদিকে পার্শ্ববর্তী দেশ ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখের কাছে পৌঁছেছে। এছাড়া দেশটিতে মারা গেছেন চার সহস্রাধিক মানুষ। অন্যদিকে বিশ্বে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে প্রায় ৫৬ লাখ মানুষের শরীরে। এছাড়া এতে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় সাড়ে ৩ লাখ মানুষ। অন্যদিকে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৩ লাখ ৬৮ হাজার ৮৯১ জন।
বঙ্গবন্ধু সরকারের প্রতিমন্ত্রী নুরুল ইসলাম মনজুর আর নেই
২৬মে,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধু সরকারের সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মনজুর (৮৪) আর নেই। সোমবার (২৫ মে) রাত ১১টা ৫০ মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো) বার্ধক্যজনিত কারণে মারা যান তিনি। তার তৃতীয় ছেলে আহমেদ সোহেল মনজুর সুমন এ তথ্য নিশ্চিত করেছেন। সুমন জানান, তার বাবা বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। ১৪ দিন আগে তাকে এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার রাতে সেখানেই মারা যান। তিনি স্ত্রী, চার ছেলে ও তিন মেয়েসহ অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের মরদেহ গুলশানের ৮৮ নম্বর সড়কে তার নিজ বাড়িতে নেয়া হয়েছে। বাদ আছর গুলশান সোসাইটি মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে।
সাবেক এমপি এম এ মতিন আর নেই
২৬মে,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: হাজীগঞ্জ-শাহরাস্তি (চাঁদপুর-৫) আসনের চারবারের সাবেক এমপি, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য প্রবীণ রাজনীতিক এম এ মতিন আর নেই। মঙ্গলবার সকাল ৯টা ৫ মিনিটে রাজধানীর উত্তরার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি… রাজিঊন)। এম এ মতিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক। তিনি বলেন, প্রবীণ এই রাজনীতিকের শূন্যস্থান কখনোই পুরণ হবার নয়। মানিক জানান, বর্তমান পরিস্থিতির কারণে এম এ মতিনের মরদেহ চাঁদপুর আনা হবে না। হাজীগঞ্জে তার গ্রামের বাড়িতে তাকে দাফন করা হবে। তার এলাকার লোকজন জানান, এম এ মতিনের বাড়ি হাজীগঞ্জ পৌর এলাকার টোড়াগড় এলাকায়। প্রবীণ এই রাজনীতিবিদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।
ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর স্ত্রী আর নেই
২৬মে,মঙ্গলবার,নিজস্ব প্রতিবেদক,নিউজ একাত্তর ডট কম: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার স্ত্রী আনোয়ারা রাব্বী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৭ বছর। মঙ্গলবার (২৬ মে) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ডেপুটি স্পিকারের জনসংযোগ কর্মকর্তা স্বপন কুমার বিশ্বাস এ তথ্য জানিয়েছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগতে থাকা আনোয়ারাকে সম্প্রতি ঢাকা সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে গত ১৯ মে তাকে সিএমএইচে নেয়া হয়। পরে সেখানে তাকে লাইফ সাপোর্টে (কৃত্রিম শ্বাস-প্রশ্বাসে) রাখা হয়।

জাতীয় পাতার আরো খবর