লালমাটিয়ায় ফুপুর মরদেহ দেখতে গেলেন প্রধানমন্ত্রী
২৪এপ্রিল,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাচাতো বোন হামিদা খানম রানুর মৃত্যুতে গভীর দুঃখ ও শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৪ এপ্রিল) ভোর সাড়ে ৫টায় রাজধানীর লালমাটিয়ায় নিজের বাসায় মারা যান হামিদা খানম। তার বয়স হয়েছিল ৭৭ বছর। এক ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি। হামিদা খানম রানু বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেনের বোন। তাদের বাবা খান সাহেব শেখ মোশাররফ হোসেন ছিলেন বঙ্গবন্ধুর চাচা। শেখ হাসিনা বুধবার সকালে তার ফুপু হামিদা খাননের লালমাটিয়ার বাসায় যান এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটান বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়। প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
জায়ানের জানাজা সম্পন্ন
২৪এপ্রিল,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কার কলম্বোতে ভয়াবহ বোমা হামলায় নিহত শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর জানাজা সম্পন্ন হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) বিকেল ৫টার দিকে বনানী ক্লাব মাঠে অনুষ্ঠিত হয়। বনানী কবরস্থানে জায়ানকে দাফন করা হবে। এর আগে আদরের নাতি জায়ানের মরদেহ শেষবারের মতো দেখে এসছেন দাদু শেখ হাসিনা। বুধবার বেলা আড়াইটার পর ফুফাতো ভাই শেখ সেলিমের বাসায় জায়ানকে দেখতে যান প্রধানমন্ত্রী। এ সময় তিনি শেখ সেলিমসহ তার পরিবারের সদস্যদের সান্ত্বনা দেন। তারও আগে বুধবার দুপুর পৌনে ১টার দিকে শ্রীলঙ্কান এয়ারলাইনসের বিমান ইউএল-১৮৯ ফ্লাইটে করে জায়ানের মরদেহ দেশে আসে। মরদেহের সঙ্গে শেখ সেলিমের স্ত্রী, পুত্র এবং জায়ানের দুই ভাই এসেছে। তবে আহত স্বামী জায়ানের বাবা মশিউল হক চৌধুরীর সঙ্গে রয়ে গেছেন জায়ানের মা শেখ আমেনা সুলতানা সোনিয়া। বাদ আসর বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে জানাজা শেষে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবে ছোট্ট শিশু জায়ান। জায়ান উত্তরা রাজধানীর সানবিম স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল। উল্লেখ্য, গত রোববার শ্রীলঙ্কায় চালানো সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। এর দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ওই হামলায় আহত হন অন্তত পাঁচ শতাধিক মানুষ। সেদিনের সকালে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও দুটি স্থাপনায় সংঘবদ্ধ বোমা হামলা চালানো হয়। নিহতদের মধ্যে অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক।
দেশে পৌঁছেছে জায়ানের মরদেহ
২৪এপ্রিল,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: দেশে পৌঁছেছে শ্রীলঙ্কায় নৃশংস সন্ত্রাসী হামলায় নিহত জায়ান চৌধুরীর মরদেহ। বুধবার (২৪ এপ্রিল) দুপুর পৌনে একটার দিকে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। জায়ান বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুপাতো ভাই শেখ ফজলুল করিম সেলিমে নাতি। জায়ানের পরিবার সূত্রে জানা গেছে, জায়ানের দাফনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিমান বন্দর থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে বনানীতে নানার তথা শেখ সেলিমের বাসভবনে। বাদ আসর বনানীর চেয়ারম্যানবাড়ি মাঠে তার নামাজে জানাজা হবে। দাফন করা হবে বনানী কবরস্থানে। জানাজা উপলক্ষে বনানীর চেয়ারম্যানবাড়ি মাঠে বিশাল সামিয়ানা টানানো হয়েছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও। মাঠের আশপাশে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, রোববার (২১ এপ্রিল) শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ সেলিমের মেয়ে জামাই মশিউল হক চৌধুরী গুরুতর আহত হন। নিহত হয় তার নাতি জায়ান চৌধুরী। উত্তরায় সানবিম স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল জায়ান। শ্রীলঙ্কার ওইদিনের সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩২১ জন নিহত হয়েছেন। এর দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।
মানবতাবিরোধী অপরাধে দুই রাজাকারের মৃত্যুদণ্ড
২৪এপ্রিল,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: নেত্রকোণার দুই রাজাকারকে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- শান্তি কমিটির সদস্য ও রাজাকার হেদায়েথ উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০) ও রাজাকার সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮)। বুধবার (২৪ এপ্রিল) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ বিষয়ে ২১৮ পৃষ্ঠার রায় ঘোষণা করেন। তাদের বিরুদ্ধে আটক অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা এবং দেশত্যাগে বাধ্যকরার মতো অপরাধের তথ্য পাওয়া গেছে। ২০১৭ সালের ১০ জানুয়ারি তাদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার আদেশ দেন ট্রাইব্যুনাল। ওই সময় আসামি ছিলেন তিন জন। তারা হলেন- শান্তি কমিটির সদস্য ও রাজাকার হেদায়েথ উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০), রাজাকার এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু (৭০) ও রাজাকার সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮)। পরে ২০১৭ সালের ২৫ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু। তাদের বাড়ি নেত্রকোণার আটপাড়া থানার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেমখাঁ মেথর পাড়ায়। অপরদিকে ছোরাপের বসবাস ছিলো একই জেলার মদন থানার জাহাঙ্গীরপুরে।
ফুল দিয়ে রানা প্লাজায় নিহতদের স্মরণ
২৪এপ্রিল,বুধবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: সাভারে রানা প্লাজা ধসের ছয় বছর পূর্তি উপলক্ষে অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে স্মরণ করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন। নিহত ও নিখোঁজ পরিবারের সদস্যরাও এসেছেন শ্রদ্ধা জানাতে। সে ঘটনায় এক হাজার ১১৬ জন পোশাক শ্রমিক নিহত ছাড়াও আহত ও পঙ্গুত্ব বরণ করেছেন অন্তত দুই হাজার জন। ফুল দেওয়ার পাশাপাশি শ্রমিকরা অবিলম্বে রানা প্লাজা ধসের ঘটনায় অভিযুক্তদের বিচার ও নিহত-আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন, তাদের সন্তানদের শিক্ষার ব্যবস্থাসহ নানা দাবি করছেন। বুধবার (২৪ এপ্রিল) সকালে সাভারের বিভিন্ন শিল্প এলাকা থেকে শ্রমিকরা মিছিল নিয়ে এসে রানা প্লাজার সামনে অস্থায়ী বেদিতে ফুল দিয়ে স্মরণ করেন। এদিকে রানা প্লাজার সামনে কড়া নিরাপত্তা ব্যবস্থা করেছে পুলিশ। অতিরিক্ত পুলিশের পাশাপাশি পুলিশের সাঁজোয়া যান উপস্থিত রয়েছে সেখানে। ফুল দেওয়ার পাশাপাশি বিভিন্ন স্থান থেকে আগত শ্রমিকরা অবিলম্বে রানা প্লাজা ধসের ঘটনায় অভিযুক্তদের বিচার ও নিহত-আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন, তাদের সন্তানদের শিক্ষার ব্যবস্থাসহ নানা দাবি করছেন।
বনানীতে চিরনিদ্রায় শায়িত হবেন জায়ান চৌধুরী
২৩এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি শিশু জায়ান চৌধুরীর মরদেহ বুধবার দেশে আনা হচ্ছে। তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে রাজধানীর বনানী কবরস্থানে। মঙ্গলবার আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার দুপুর ১টা ১০ মিনিটে বিমানযোগে জায়ানের মরদেহ ঢাকার হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে। বিমানবন্দর থেকে জায়ানের মরদেহ রাজধানীর বনানীর নিজ বাসভবনে নিয়ে যাওয়া হবে এবং বাদ আসর বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে নামাজে জানাজা শেষে বনানী কবরস্থানে তার লাশ দাফন করা হবে। ইস্টার সানডের প্রার্থনার মধ্যে গত রোববার গির্জা ও হোটেল মিলিয়ে আটটি স্থানে বোমা হামলায় রক্তাক্ত হয় শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। হামলায় তিন শতাধিক মানুষ মারা যায়। তার মধ্যে শেখ সেলিমের মেয়ে শেখ আমেনা সুলতানা সোনিয়ার ছেলে জায়ান চৌধুরীও আছে। দুই ছেলে ও স্বামীকে নিয়ে শ্রীলঙ্কায় ঘুরতে যাওয়া আমেনা সুলতানা দেশটির একটি পাঁচতারকা হোটেলে ছিলেন। হামলার সময় শেখ আমেনা ছোট ছেলে জোহানকে নিয়ে হোটেলটিতে তাদের কক্ষে ছিলেন। আর নিচতলার একটি রেস্তোরাঁয় সকালের নাস্তা করতে গিয়েছিলেন আমেনার স্বামী প্রিন্স ও তাদের বড় ছেলে জায়ান চৌধুরী। বোমা হামলায় প্রিন্স আহত হন এবং ছেলে জায়ান নিখোঁজ হয়। পরে জায়ানের মৃত্যু খবর আসে-আলোকিত বাংলাদেশ
নাতি হারানোর বেদনায় অশ্রুসিক্ত ভাই-বোন
২৩এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ তিনটি শহরে আটটি সন্ত্রাসী হামলায় প্রায় ৩২১ মানুষের মর্মান্তিক মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতিও রয়েছে। নজিরবিহীন সন্ত্রাসী হামলায় আদরের নাতি হারানো ফুফাতো ভাই শেখ ফজলুল করিম সেলিমের সঙ্গে দেখা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় ব্রুনাই থেকে ফেরেন শেখ হাসিনা। সেখানেই তার সঙ্গে দেখা হয় ফজলুল করিম সেলিমের। এ সময় দু'জনই আবেগাপ্লুত হয়ে পড়েন। ভাই শেখ ফজলুল করিম সেলিমের ঘাড়ে হাত রেখে সান্ত্বনা দেন বোন শেখ হাসিনা। রোববার শ্রীলঙ্কার বিভিন্ন গীর্জা ও হোটেল ভয়াবহ বোমা হামলা চালানো হয়। একটি হোটেলে চালানো হামলায় নিহত হয়েছে জায়ান। উত্তরায় সানবিম স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল জায়ান। ওই হামলায় আহত হয়ে এখনও হাসপাতালে ভর্তি মশিউল হক চৌধুরী। ওইদিনের সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩২১ জন নিহত হয়েছেন। এর দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ওই হামলায় আহত হন অন্তত পাঁচ শতাধিক মানুষ।
এ বছরই তৃতীয় লিঙ্গ হিসেবে হিজড়াদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে: ইসি সচিব
২৩এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: এ বছরই তৃতীয় লিঙ্গ হিসেবে হিজড়াদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, হিজড়াদের জন্য আলাদা ভোটার তালিকা করা হবে। এরপরই তাদের তৃতীয় লিঙ্গ হিসেবে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। মঙ্গলবার সকালে রাজশাহী অঞ্চলের ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজশাহী কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইসি সচিব বলেন, সবাই জাতীয় পরিচয়পত্রের আওতায় এলে দেশে দুর্নীতি ও অপরাধ কমে আসবে। তিনি বলেন, এখন দেশের ১০০টির মতো প্রতিষ্ঠান থেকে সেবা নিতে জাতীয় পরিচয়পত্র লাগছে। আগামীতে এর আওতা আরও বৃদ্ধি পাবে। জাতীয় পরিচয়পত্রের সঙ্গে শুধু ভোট প্রদানের বিষয়টি জড়িত নয়। নাগরিক নানা সেবা এবং সুযোগ-সুবিধাও জড়িত। তাই জাতীয় পরিচয়পত্র সবার প্রয়োজন। আঞ্চলিক নির্বাচন অফিস আয়োজিত এ অনুষ্ঠানে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আরও বলেন, ২০০৮ সালের আগে দেশে ত্রুটিপূর্ণ ভোটার তালিকা ছিল। ২০০৬ সালে দেশে প্রায় এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটার ছিল। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে তত্ত্বাবধায়ক সরকারের আমলে তালিকা সংশোধন করা হয়। ভোটার তালিকা সংশোধনের পর ২০০৮ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম। বক্তব্য শেষে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করেন ইসি সচিব।
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
২৩এপ্রিল,মঙ্গলবার,অনলাইন ডেক্স,নিউজ একাত্তর ডট কম: ব্রুনেইতে তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী। এর আগে ব্রুনেইয়ের স্থানীয় সময় বিকাল সোয়া ৩টায় রাজধানী বন্দর সেরি বেগওয়ানের ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সফরসঙ্গীদের নিয়ে দেশের পথে রওনা হন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাকে বিদায় জানান ব্রুনেইয়ের প্রাইমারি রিসোর্স ও পর্যটন মন্ত্রী আলি বিন আপং এবং ব্রুনেইয়ে বাংলাদেশের হাই কমিশনার মাহমুদ হোসাইন। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্ট্যাটিক গার্ড দেওয়া হয়। ব্রুনেই সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ছয়টি সমঝোতা স্মারক সই এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার দুপুরে ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। ওই দিন বিকালে প্রবাসীদের দেওয়া এক সংবর্ধনা সভায় যোগ দেন তিনি। সোমবার সুলতান বলকিয়ার সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সই হওয়া সমঝোতাগুলো হয়েছে কৃষি, মৎস্য সম্পদ, প্রাণিসম্পদ, শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া খাতের সহযোগিতা বৃদ্ধি এবং এলএনজি ও এলপিজি সরবরাহের লক্ষ্য নিয়ে। বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লায়লা কেনচানায় রাজ পরিবারের সদস্যদের সঙ্গেও মিলিত হন শেখ হাসিনা। কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হন।